রাজশাহী বোর্ডের ২০২০-২১ একাদশের বিষয় ও বিভাগ পরিবর্তন বিজ্ঞপ্তি

রাজশাহী বোর্ডের ২০২০-২১ একাদশের বিষয় ও বিভাগ পরিবর্তন বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আবেদনের নিয়ম সহ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে বিষয় ও বিভাগ পরিবর্তন প্রসঙ্গে ২১ জানুয়ারি রাজশাহী শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড রাজশাহী এর কলেজ পরিদর্শক প্রফেসর মােঃ হাবিবুর রহমান স্বাক্ষরিত  ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে বিষয় ও বিভাগ পরিবর্তন প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয় ও বিভাগ পরিবর্তন অনলাইনের মাধ্যমে আগামি ২১/০১/২০২১ তারিখ হতে ১৮/০২/২০২১ তারিখ পর্যন্ত কলেজে অনুমােদিত বিষয় ও আসন সংখ্যা ফাঁকা থাকা সাপেক্ষে বিভাগ পরিবর্তন করা যাবে।

রাজশাহী শিক্ষাবোর্ডের একাদশ শ্রেণিতে বিষয় পরিবর্তন ফি ২৫০/- ও বিভাগ পরিবর্তন ফি ৫০০/- টাকা

বিষয় ও বিভাগ পরিবর্তন কার্যক্রম সম্পন্ন করার জন্য লিংকে প্রদত্ত নির্দেশিকা অনুসরণ করে অনলাইনে তথ্য Submit সাপেক্ষে সােনালী সেবার স্লিপ ডাউন লােড পূর্বক সােনালী ব্যাংকের যে কোন শাখায় টাকা জমা প্রদান করে হার্ড কপি ও রশিদের একটি কপি কলেজ নিবন্ধন শাখায় ২২/০২/২০২১ তারিখ হতে ২৫/০২/২০২১ তারিখের মধ্যে জমা দিতে হবে।

রাজশাহী শিক্ষা বাের্ড নতুন ভর্তি/বিভাগ পরিবর্তন/বিষয় পরিবর্তন/ভর্তি বাতিল নির্দেশিকা:

আবেদনকারী অর্থাৎ ছাত্র/ছাত্রী রাজশাহী শিক্ষা বাের্ডের ওয়েবসাইট (www.rajshahieducationboard.gov.bd) প্রবেশ করে এ ছাড়পত্র/ভর্তি/ভর্তি বাতিল/বিভাগ পরিবর্তন/বিষয় পরিবর্তন” এ ক্লিক করতে হবে।

আবেদনকারী Exam Name- HSC/SSC, Exam Year এবং Previous Examination Information 4 Exam- SSC/JSC, Previous Board, Rajshahi/Dhaka/Dinajpur/Madrasah ইত্যাদি, Exam Year সিলেক্ট করতে হবে।

Registration No & Roll No পূরণ করে Find-এ ক্লিক করলে, আবেদনকারীর নাম/পিতার নাম/মাতার নাম বর্তমান প্রতিষ্ঠানের নাম পাওয়া যাবে।

Email Address, মােবাইল নম্বর, জেন্ডার- Male/Female তথ্য পূরণ করে আবেদন সাবমিট করতে হবে।

রাজশাহী বোর্ডের ২০২০-২১ একাদশের বিষয় ও বিভাগ পরিবর্তন বিজ্ঞপ্তি

নতুন ভর্তি:

(Institute Information) Group:- Science/Humanities/Business Studies/Home Science/Islamic Studies/Music, Version:- Bangla/English, Institute District:Rajshahi/Natore/Bogura .ETC,

Institute Name:- Shift:- morning/day, Subject Additional Subject, Photo সিলেক্ট করে Next Button এ ক্লিক করলে সােনালী সেবা স্লিপ তৈরী হবে।

বিভাগ পরিবর্তন:

বিভাগ পরিবর্তন করতে চাইলে Change Type: Group Change সিলেক্ট করে Group নাম: Humanities/Business Studies/Home Science/Islamic Studies/Music, Version:- Bangla/English, Shift:- day সিলেক্ট করে

সেই বিভাগের বিষয় গুলাে পরিবর্তন করে Next Button এ ক্লিক করলে সােনালী সেবা স্লিপ তৈরী হবে।

বিষয় পরিবর্তন:

বিষয় পরিবর্তন করতে চাইলে Change Type:- Subject Change সিলেক্ট করে Group :- Science/ Humanities/Business Studies/Home Science/Islamic Studies/Music, Version:- Bangla/English, Shift:- day সিলেক্ট করে বিষয় পরিবর্তন করে Next Button এ ক্লিক করলে সােনালী সেবা স্লিপ তৈরী হবে।

ভর্তি বাতিল:

ভর্তি বাতিল করতে চাইলে Group:- Science/Humanities/Business Studies/Home Science/Islamic Studies/Music, Version:- Bangla/English, Shift:- morning/day, Admission Cancel Cause:- কারিগরী শিক্ষায় ভর্তি/বিদেশ/অন্যত্র পড়াশুনার সুযােগ/অন্যান্য সিলেক্ট করে Next Button এ ক্লিক করলে সােনালী সেবা স্লিপ তৈরী হবে।

Application Status-এ ক্লিক করে আবেদনকারী তথ্য পূরণ করলে সােনালী সেবা স্লিপ পাওয়া যাবে।

আবেদনকারী উক্ত সােনালী সেবা স্লিপের টাকা ব্যাংকে জমা দিয়ে, নতুন ভর্তি/বিভাগ পরিবর্তন/বিষয় পরিবর্তন/ভর্তি বাতিলের আবেদনের সাথে সােনালী সেবার স্লিপ ও অনলাইনে নতুন ভর্তি/বিভাগ পরিবর্তন/বিষয় পরিবর্তন/ভর্তি বাতিলের পূরণকৃত তথ্য সংযুক্ত করে নিজ প্রতিষ্ঠানে জমা দিবেন।

প্রতিষ্ঠান উক্ত আবেদনের তথ্যটি অনলাইনে Login করে Sign করলে আবেদনটির নতুন ভর্তি/বিভাগ পরিবর্তন/বিষয় পরিবর্তন/ভর্তি বাতিলের কার্যক্রমটি সম্পন্ন হবে এবং আবেদনকারী সবসময় অনলাইনে তার আবেদনের কার্যক্রম চলমান তথ্য জানতে/দেখতে পারবেন।

রাজশাহী বোর্ডের ২০২০-২১ একাদশের বিষয় ও বিভাগ পরিবর্তন বিজ্ঞপ্তি

বিজ্ঞপ্তি ও নির্দেশনা ডাউনলোড

আপনার জন্য আরও কিছু বিজ্ঞপ্তি:

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *