শিক্ষাঙ্গণ

পরিবেশ অধিদপ্তরের CEGIS এর পরামর্শক দলকে সহায়তার নির্দেশ মাউশির

পরিবেশ অধিদপ্তরের CEGIS এর পরামর্শক দলকে সহায়তার নির্দেশ প্রদান করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ২৪ ফেব্রুয়ারি ২০২১ মাউশি ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে পরিবেশ অধিদপ্তরের CEGIS এর পরামর্শক দলকে সহায়তার নির্দেশনা প্রদান করা হয়।

জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা, কলেজ অধ্যক্ষ ও স্কুল সমূহের প্রধান শিক্ষকদের উদ্দ্যেশ্যে প্রকাশিত পরিবেশ অধিদপ্তরের CEGIS এর পরামর্শক দলকে সহায়তার নির্দেশনা বিজ্ঞপ্তিতে বলা হয়-

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীনস্থ পরিবেশ অধিদপ্তর জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী বাংলাদেশ এর সহায়তায় জাতীয় অভিযােজন পরিকল্পনা প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে।

জাতীয় অভিযােজন পরিকল্পনা প্রণয়ন করার জন্য পরামর্শক প্রতিষ্ঠান হিসাবে Centre for Environmental and Geographic Information System (CEGIS) 99 cc International Centre for Climate Change and Development (ICCCAD), Bangladesh Centre for Advanced Studies (BCAS).

Centre for Climate Change and Environmental Research (C3AR), BRAC University এর সমন্বয় গঠিত একটি বিশেষজ্ঞ দল নিয়ােজিত রয়েছেন।

প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে জাতীয় ও স্থানীয় পর্যায়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাস ও অভিযােজনের ক্ষমতা বৃদ্ধি করা।

প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নের জন্য বিভিন্ন বিভাগ, জেলা ও স্থানীয় পর্যায়ে তথ্য সংগ্রহ করার পরিকল্পনা করা হয়েছে।

পরামর্শক দল তথ্য সংগ্রহের জন্য বিভিন্ন বিভাগ, জেলা ও স্থানীয় পর্যায়ে Focus Group Discussions (FGDS). Key informant Interviews (KIIS) 92 Consultation Workshops এর পরিকল্পনা করেছে যা ২২ জানুয়ারি থেকে ৩১ মে ২০২১ ইং পর্যন্ত বিভিন্ন পর্যায়ে সম্পাদিত হবে।

একই সাথে জাতীয় অভিযােজন পরিকল্পনাটি প্রস্তুতের জন্য সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার অভিজ্ঞ/উর্ধ্বতন সংশ্লিষ্ট স্থানীয় কর্মকর্তার মতামত/সাক্ষাৎকার গ্রহণ করবে।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সকল অফিস/সরকারি-বেসরকারি স্কুল ও কলেজের প্রধানকে বিশেষজ্ঞ দলকে সহায়তা করার জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

পরিবেশ অধিদপ্তরের CEGIS এর পরামর্শক দলকে সহায়তার নির্দেশনা

বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

আপনি আরও পছন্দ করবেন-

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

আমাদের আরও কিছু ওয়েবসাইট: সফটডোড, গ্র্যাফিয়ার, ভিডিও বার্তা, বিডি রোস্টার, সাহসী বার্তা, বঙ্গ আয়না;

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ