কারা পেতে যাচ্ছে প্রধানমন্ত্রীর ত্রাণ সহায়তা!

কারা পেতে যাচ্ছে প্রধানমন্ত্রীর ত্রাণ সহায়তা! করোনাভাইরাস এর মারাত্মক প্রাদুর্ভাবের কারণে মানবিক দুর্যোগ শুরুর পর গত ২৪ মার্চ থেকে এখন পর্যন্ত প্রায় এক কোটি পরিবারকে ত্রাণ সহায়তা দিয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

জনসংখ্যার আধিক্যের কারণে ঢাকা নারায়ণগঞ্জ সহ মহানগর ও সিটি কর্পোরেশন অঞ্চলে অনেক বেশি ত্রাণ সহায়তা পেয়েছে।

এর মধ্যে এক কোটি পরিবারকে ১০ কেজি করে চাল দেওয়া হয়েছে। বর্তমানে আরো ৫০ লক্ষ পরিবারকে ২০ কেজি করে চাল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৫০ লক্ষ পরিবারকে প্রতিমাসে ২০ কেজি করে একবার দেওয়া হবে। যে সকল পরিবারকে সহায়তা পাবে তাদেরকে নগদ সহায়তা দেওয়া হবে।

আগামী বৃহস্পতিবার এই কার্যক্রম শুরু হবে বলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে। এর মধ্যে 34 লক্ষ পরিবারের তালিকা চূড়ান্ত করা হয়েছে।

এখনো পর্যন্ত উপকারভোগীদের চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হয়নি।

এরমধ্যে প্রস্তুত করার তালিকা ঘাটতিও অসঙ্গতি থাকায় ১৬ লাখের তালিকা গতকাল দুপুর পর্যন্ত চূড়ান্ত করা হয়নি মর্মে তথ্য পাওয়া গেছে।

তালিকা চূড়ান্ত হওয়ার আগে মতো প্রাণ দিতে গতকাল আরো ১০১৫০ মেট্রিকটন ত্রাণ বরাদ্দ করেছে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তা বলেন 16 লাখের তালিকা ও খুব তাড়াতাড়ি চূড়ান্ত হবে। অনিয়ম ঠেকাতে এবার উপকারভোগীদের নামে ডিজিটাল কার্ডের ভিত্তিতে এই সহায়তা দেওয়া হবে।

কার প্রস্তুতি এবং সর্ব দিকে প্রস্তুতি গ্রহণ করতে কিছুটা সময় লাগছে। তবে আশা করা যাচ্ছে খুব শীঘ্রই এই তালিকা চূড়ান্ত হয়ে যাবে।

করণা ভাইরাসের কারণে দেশের পরিস্থিতি অবনতি হওয়ায় ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি চলছে। এইদিকে লকডাউন পরিস্থিতি শুরু হওয়ায় লাখ লাখ মানুষ বেকার হয়ে পড়েছে।

এই পরিস্থিতির কথা মাথায় নিয়ে বাংলাদেশ সরকার সকল লোকদেরকে খাদ্য সহায়তা দিচ্ছে। এর পাশাপাশি অন্যান্য সামাজিক সুরক্ষা কর্মসূচি মাধ্যমে সহায়তা কার্যক্রম অব্যাহত আছে।

ত্রাণ মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুসারে এখন পর্যন্ত সবমিলিয়ে ৯৯ লাখ ৪ হাজার ৯৭৭ পরিবারকে ত্রাণ সহায়তা দিয়েছে সরকার।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সূত্রমতে ৫০ লাখ পরিবারের তালিকা করে তিন মেয়ের মধ্যে মন্ত্রণালয়ে পাঠাতে মাঠ প্রশাসনকে বলা হয়েছিল।

কিন্তু গতকাল পর্যন্ত ১৬ লাখ পরিবারের কারো মোবাইল ঠিকানা ঠিকানা ঠিকমত না থাকায় কিছু অসঙ্গতি থাকায় পুরো তালিকাটি চূড়ান্ত হয়নি সেটি সংশোধন করা হচ্ছে।

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

আমাদের আরও কিছু ওয়েবসাইট: সফটডোড, গ্র্যাফিয়ার, ভিডিও বার্তা, বিডি রোস্টার, সাহসী বার্তা, বঙ্গ আয়না;

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *