শিক্ষাঙ্গণ

কলেজ অধ্যক্ষগণের শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ

কলেজ পর্যায়ের অধ্যক্ষগণের জন্য আয়ােজিত ১৪২তম শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণার্থী মনােনয়ন প্রসঙ্গে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম);

কলেজ প্রতিষ্ঠান প্রধানগণের জন্য শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

কলেজ পর্যায়ের প্রতিষ্ঠান প্রধানগণের জন্য (সরকারি-বেসরকারি) ১৪২তম শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কোর্স আগামী ১৭ ফাখুন থেকে ০৮ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ ০২-২২ মার্চ ২০২১ খ্রিস্টাব্দ তারিখ পর্যন্ত নায়েমে অনুষ্ঠিত হবে।

এ কোর্সে একজন অংশগ্রহণকারী হিসেবে তাঁকে মনােনয়ন দেয়া হয়েছে।

আগামী ০২.০৩.২০২১ খ্রি. তারিখ মঙ্গলবার সকাল ০৯:০০টায় প্রশাসনিক ভবনের নিচতলায় ওয়ানস্টপ সাভির্স পয়েন্টে তার উপস্থিতি নিশ্চিত করতে নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

এতসঙ্গে নিম্নলিখিত বিষয়সমূহের প্রতি তার দৃষ্টি আকর্ষণ করছিঃ

১. প্রশিক্ষণে অংশগ্রহণকারীগণের নির্ধারিত সার্ভিস চার্জ পরিশােধপূর্বক হােস্টেলে অবস্থান করার ব্যবস্থা আছে। ঢাকার বাইরের প্রশিক্ষণার্থীগণ কোর্স শুরুর আগের দিন থেকে আসন শূন্য থাকা সাপেক্ষে হােস্টেলে অবস্থান করতে পারবেন।

২. প্রশিক্ষণার্থীগণের থাকা, খাওয়া ও শিক্ষা সফরের ব্যয় নির্বাহের জন্য প্রত্যেককে কমপক্ষে ১৫,০০০.০০ (পনের হাজার) টাকা এবং আনুষঙ্গিক ব্যয় সাথে আনার জন্য অনুরােধ করা হলাে।

এছাড়াও ১০/- টাকা মুল্যের একটি রাজস্ব স্ট্যাম্প ও ২কপি পাসপাের্ট সাইজের ছবি সঙ্গে আনতে হবে।

৩. প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীকে এ অফিসে ভ্রমণ ও দৈনিক ভাতার বিল পেশ করতে হবে।

উক্ত বিল শিক্ষা মন্ত্রণালয়ের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তার অফিস হতে অনুমােদনের পর অন লাইন ব্যাংকিং সিস্টেমে প্রশিক্ষণার্থীগণের নিজ নিজ ব্যাংক একাউন্টে প্রেরণ করা হবে।

সেজন্য, সংযুক্ত ছক যথাযথভাবে পূরণ করে আনতে হবে।

৪. বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধানগণকে তাঁদের প্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতির নিকট থেকে বর্তমান মূল বেতন উল্লেখপূর্বক এ কোর্সে অংশগ্রহণের অনুমতিপত্র এবং এমপিওর সত্যায়িত অনুলিপি সঙ্গে আনতে হবে।

যে সকল প্রতিষ্ঠান প্রধান এখনও এমপিওভুক্ত হননি তারা এ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণের সুযােগ পাবেন না।

৫. নায়েমের শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্সে Best Practices in Your Institution শিরােনামে একটি অধিবেশন সংযােজিত হয়েছে।

এজন্য উৎসাহী প্রতিষ্ঠান প্রধানগণকে তার প্রতিষ্ঠানের বিদ্যমান সফল সেবার একটি সচিত্র বিবরণীর Soft Copy সঙ্গে আনার জন্য অনুরোধ করা হলাে।

যাহ এওয়ার্ড প্রাপ্তির জন্য প্রতিযােগিতার সময় উপস্থাপন করতে হবে।

৬. মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর বাংলাদেশ, ঢাকা এর স্মারক নম্বর মাউশি/বা-ইউ/৫২৮০ তারিখ ১০-০১-৯৯ এবং ৩৭.০২.০০০০.১১০,১৮,৪১.২০১৬-২৬৫ তারিখ ০৭/০৩/২০১৬ খ্রি. অনুসারে মনােনীত কর্মকর্তাগণের এ কোর্সে অংশগ্রহণ বাধ্যতামূলক।

এশক্ষণ শুরুর দিন থেকে তাৎক্ষণিকভাবে বিমুক্ত বলে গণ্য হবেন। সুতরাং, গ্রহণযােগ্য কারণ ছাড়া প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ না থেকে বিরত থাকলে তার বিরুদ্ধে বিধি মােতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

৭. যিনি বিগত তিন বছরের মধ্যে এ প্রশিক্ষণ গ্রহণ করেছেন অথবা এক বছরের মধ্যে নায়েমে অন্য যে কোনো প্রশিক্ষণ গ্রহণ করেছেন তার এ প্রশিক্ষণে অংশগ্রহণের সুযােগ নেই।

৮. কোনাে যৌক্তিক কারণে এ প্রশিক্ষণে অংশগ্রহণে অপারগ হলে তাঁর পরিবর্তে প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ মহােদয়কে মনােনয়ন দেয়া যাবে যদি তিনি এ কোর্সটি পূর্বে না করে থাকেন।

৯. প্রশিক্ষণ সম্পর্কিত কোন বিষয়ে জানার প্রয়ােজন হলে এ কোর্সের কোর্স পরিচালক প্রফেসর এস এম রবিউল ইসলাম, প্রশিক্ষন বিশেষজ্ঞ, নায়েম এর সেল নম্বরঃ ০১৬৭৬৭৩৭৮৪৯৮ অথবা

কোর্স সমন্বয়ক ড. সুনীল কুমার হাওলাদার, প্রশিক্ষণ বিশেষজ্ঞ এর সেল নম্বরঃ ০১৭৯৯৩৮২৬৯৫ এ যােগাযােগ করা যেতে পারে।

উক্ত নম্বরে মােবাইল বার্তা প্রেরণের মাধ্যমে অংশগ্রহণ নিশ্চিত করতে অনুরােধ করা হলাে।

১০. আম প্রণপত্র, প্রশিক্ষণার্থীগণের তালিকা, ব্যাংক হিসাবের তথ্য ছক নায়েম ওয়েবসাইট (www.naem.gov.bd)-এ প্রয়া যাবে।

কলেজ পর্যায়ের প্রতিষ্ঠান প্রধানগণের জন্য আয়ােজিত ১৪২তম শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণার্থী মনােনয়ন প্রসঙ্গে একটি বিজ্ঞপ্তি

ডাউনলোড করুন

আপনার জন্য আরও কিছু তথ্য:

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

আমাদের আরও কিছু ওয়েবসাইট: সফটডোড, গ্র্যাফিয়ার, ভিডিও বার্তা, বিডি রোস্টার, সাহসী বার্তা, বঙ্গ আয়না;

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ