শিক্ষাঙ্গণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি কার্যক্রম বাস্তবায়ন নির্দেশনা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি কার্যক্রম বাস্তবায়ন সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিসহ বিভিন্ন ফরম ও ম্যানুয়াল প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ১০ ফেব্রুয়ারি ২০২১ অধিদপ্তরের ওয়েবসাইটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি কার্যক্রম বাস্তবায়ন প্রসঙ্গে এই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

“বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি” কার্যক্রম পরিচালনা শীর্ষক বিজ্ঞপ্তিতে বলা হয়-

২০১৯ সালের ৭ম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা বিষয়ক শিক্ষাক্রমে বর্ণিত মুক্তিযুদ্ধ বিষয়ক শিখনফল ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে নিরূপনের অংশ হিসেবে শিক্ষার্থীগণ কর্তৃক নির্মিত ভিডিও চিত্রসমূহের সেরা অংশের সমন্বয়ে স্কুল পর্যায়ের ডকুমেন্টারি নির্মাণ সম্পন্ন হয়েছে এবং ডকুমেন্টারিসমূহ সংশ্লিষ্ট থানা/উপজেলা মাধ্যমিক পর্যায়ে বাছাই কার্যক্রম সম্পন্ন হওয়ার পর জেলা শিক্ষা অফিসারের নিকট জমা দেওয়া হয়।

উপজেলা পর্যায়ে বাছাই কার্যক্রম সম্পন্ন হওয়ার পর কোভিড জনিত মহামারির কারণে গত ২৫/৩/২০২০ তারিখে পরবর্তী পর্যায়ের বাছাই কার্যক্রম স্থগিত করা হয়।

ডকুমেন্টারিসমূহের পরর্বতী বাছাই কার্যক্রম পরিচালনার জন্য জেলা/অঞ্চল/ জাতীয় পর্যায়ের বাছাই কমিটির কাঠামাে ইতঃপূর্বে মন্ত্রণালয় কর্তৃক অনুমােদিত হয়েছে।

সম্প্রতি এর বাজেট অর্থ ও শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুমােদিত হয়েছে।

এর প্রেক্ষিতে আগামী ১৫/০২/২০২১ তারিখের মধ্যে জেলা, অঞ্চল ও জাতীয় পর্যায়ের কমিটির সদস্য সচিবগণকে বাছাই কমিটির কাঠামাে অনুসরণপূর্বক বিভিন্ন পর্যায়ের কমিটি চূড়ান্তকরণ ও সংযুক্ত নির্দেশনা মােতাবেক প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নিদের্শক্রমে অনুরােধ করা হলাে।

“বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি” তথ্য নির্দেশিকা

০১। “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি”- কার্যক্রমের বিভিন্ন পর্যায়ের বাছাই কমিটিসমূহের মূল সমন্বয়কের দায়িত্ব পালন করবেন সংশ্লিষ্ট কমিটির সদস্য সচিবগণ।

“বাছাই কমিটির পর্যায় ভিত্তিক কাঠামাে নির্দেশিকায়” সকল কমিটির সদস্য সচিবগণের কার্যপরিধি উল্লিখিত রয়েছে।

০২। বাছাই সংক্রান্ত কাজের জন্য আর্থিক-বিভাজন পত্রের সাথে সংযুক্ত করা হয়েছে, যা অবিলম্বে সংশ্লিষ্ট জেলা / আঞ্চলিক কার্যালয়ের অনুকূলে বাজেট বরাদ্দ হিসেবে প্রেরণ করা হবে।

০৩। উপজেলা পর্যায়ের কার্যক্রম ইতঃপূর্বে সম্পন্ন হয়েছে। জেলা, অঞ্চল ও জাতীয় পর্যায়ের বাছাই কমিটি গঠনের রূপরেখা বাছাই কমিটি কাঠামাের নির্দেশিকায় দেওয়া আছে।

০৪। সদস্য সচিবগণ নির্দেশনা মােতাবেক সংশ্লিষ্ট কমিটির আহবায়ক ও সদস্যগণের সঙ্গে যােগাযােগ করবেন।

০৫। জেলা পর্যায়ের কমিটির আহবায়ক ও সদস্য সচিব নির্ধারণে (প্রযােজ্য ক্ষেত্রে সংশ্লিষ্ট অঞ্চলের পরিচালক তত্ত্বাবধান করবেন।

০৬। সদস্য সচিবগণ আহবায়ক এর পরামর্শ নিয়ে কমিটি গঠন নিশ্চিত করবেন এবং নিচে প্রদত্ত সময় নির্দেশিকায় উল্লিখিত সুনির্দিষ্ট কালসীমা ও কার্যদিবস অনুযায়ী তারিখ ও কাজের সময় নির্ধারণ করবেন।

০৭। বাছাই কমিটির সদস্যগণ প্রেরিত মূল্যায়ন ছক অনুযায়ী নম্বর প্রদান করবেন।

০৮। প্রাপ্ত নম্বর উল্লেখ করে প্রেরিত ছক অনুযায়ী ফলাফল শিট (২ সেট) প্রস্তুত করতে হবে।

০৯। বাছাই কমিটির কাজ সম্পন্ন হলে ফলাফল শিট আহবায়কসহ কমিটির সকল সদস্য স্বাক্ষর করবেন।

১০ । নির্বাচিত ডকুমেন্টরি ডকুমেন্টরিসমূহ ফলাফল শিটের এক কপি সহ একটি খামে জমা করতে হবে এবং নির্ধারিত কমিটির কালসীমার পরদিন দুপুর ১২:০০ টায় পরবর্তী পর্যায়ের সদস্য সচিবের নিকট হাতে হাতে জমা দিবেন।

১১। সদস্য সচিব অনির্বাচিত ডকুমেন্টরিসমূহ মূল্যায়ন ছক ও ফলাফল শিটের এক সেট অনুলিপিসহ অন্য একটি প্যাকেটে অথবা প্রাটিকে বস্তায় সংরক্ষণ করবেন এবং পরবর্তী ৭ দিনের মধ্যে তা খ গ অঞ্চলের আঞ্চলিক পরিচালকের নিকট জমা নিবেন।

১২। ফলাফল তৈরির ১০ দিনের মধ্যে সুবিধাজনক একটি সময়ে বিজয়ী ফুল প্রধান আহবায়কের কাছ থেকে পুরস্কার গ্রহণ করবেন এবং এ বিষয়ে সদস্য সচিব যাবতীয় উদ্যোগ গ্রহণ করবেন।

১৩। বাছাই কার্যক্রম সম্পন্ন হলে যাবতীয় ব্যয় বিবরণী ও বিল ভাউচার স্থানীয় হিসাবরক্ষণ অফিসে সমন্বয় করে প্রয়ােজনীয় অর্থ উত্তোলনের বিষয়ে সংশ্লিষ্ট সদস্য সচিব দায়িত্ব পালন কবেন।

যে সকল সদস্য সচিবগণের আর্থিক উত্তোলন ক্ষমতা নেই, তাঁরা তাঁদের পরবর্তী উধ্বতন কর্মকর্তাগণের সাথে যােগাযােগ করবেন।

সময় নির্দেশিকা

  • জেলা পর্যায়ঃ: ২০-২৩ ফেব্রুয়ারি ২০২১ : ৪ দিন
  • অঞ্চল পর্যায়ঃ ২৭-০২ মার্চ ২০২১ : ৪ দিন
  • জাতীয় পর্যায়ঃ ০৬-১৪ মার্চ ২০২১ : ৯ দিন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি কার্যক্রম বাস্তবায়ন সংক্রান্ত বিভিন্ন তথ্য ও ফরম ডাউনলোড করুন-

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ