সর্বশেষ আপটেড

৬ষ্ঠ শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং চারু ও কারুকলা

ষষ্ঠ শ্রেণির সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের এসাইনমেন্ট প্রকাশের ধারাবাহিকতায় অষ্টম সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ২০ জুন ২০২১ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। যেখানে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি এবং চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট রয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিট বা রুটিন অনুযায়ী ২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের এই এসাইনমেন্ট প্রকাশ করা হয়। অন্যান্য সপ্তাহের মতো ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা অষ্টম সপ্তাহের ইংরেজি এবং চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে যথা নিয়মে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিতে হবে।

শিক্ষকগণ অ্যাসাইনমেন্ট পেপার এ উল্লেখিত মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে অষ্টম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করবেন। মূল্যায়নের পর শিক্ষকগণ শিক্ষার্থীদের প্রতি উত্তম, উত্তম, ভালো, ও অগ্রগতি প্রয়োজন হিসেবে চিহ্নিত করে তথ্য সংরক্ষণ করবেন।

৬ষ্ঠ শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ সালের অষ্টম সপ্তাহে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি পাঠ্যবই এর তৃতীয় এসাইনমেন্ট এবং চারু ও কারুকলা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। 

এর আগে ২৭ মার্চ ২০২১ দ্বিতীয় সপ্তাহে ইংরেজি বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট My First Day at School এবং ৬ষ্ঠ সপ্তাহে দ্বিতীয় এসাইনমেন্ট A situation when I did something brilliant and somebody congratulated দেওয়া হয়েছিল।

চতুর্থ সপ্তাহের চারু ও কারুকলা বিষয়ের প্রথম এসাইনমেন্ট আদিম মানুষের ছবি আঁকা ও বর্তমান সময়ের ছবি আঁকার তুলনামূলক বর্ণনা দেয়া হয়েছিল।

৮ম সপ্তাহে ষষ্ঠ শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১

মহামারী করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ ঠেকাতে ২০২০ সালের মার্চ মাস থেকে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় ২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মূল্যায়ন লক্ষ্যে প্রকাশিত ধারাবাহিক অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ইংরেজি এবং চারু ও কারুকলা বিষয়ের একটি করে নির্ধারিত কাজ দেয়া হয়েছে। 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ষষ্ঠ শ্রেণির অষ্টম সপ্তাহের বিষয়সমূহের নির্ধারিত কাজ অন্যান্য শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর সাথে দেয়া হয়েছিল। বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ষষ্ঠ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের বিষয়সমূহের অ্যাসাইনমেন্ট আলাদা পিডিএফ আকারে দেওয়া হল।

এখানে বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট এবং এই পোস্টের শেষে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের ইংরেজি এবং চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট এক পাতায় ডাউনলোড করতে পারবে।

৬ষ্ঠ শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি

অষ্টম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির ইংরেজি পাঠ্যবইয়ের তৃতীয় অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে লেসন 5 থ্যাংকস ফর ইউ ওয়ার্ক থেকে। শিক্ষার্থীরা উল্লেখিত পাঠ্যসূচি অনুযায়ী অষ্টম সপ্তাহে ইংরেজি বিষয়ে অধ্যয়ন করার পর এই এসাইনমেন্ট সম্পন্ন করবে।

এখানে শিক্ষার্থীরা তাদের স্কুল,  এলাকা অথবা বাসা বাড়িতে কাজ করে এরকম একজন সেবাদানকারী সম্পর্কে চিন্তা করবে যারা কোভিড-১৯ লকডাউন এর সময় চাকরি হারিয়েছে।

এরপর অ্যাসাইনমেন্টে উল্লেখিত দশটি প্রশ্নের উত্তরের আলোকে একটি পোস্টার তৈরি করবে সম্ভব হলে চাকরি হারানো সেই ব্যক্তির ছবি সংযুক্ত করবে। 

নিচের ছবিতে ষষ্ঠ শ্রেণির অষ্টম সপ্তাহের ইংরেজি বিষয়ের অ্যাসাইনমেন্ট দেওয়া হল এবং এরপরে ওয়েব ভার্শন আকারে দেওয়া হল। 

৬ষ্ঠ শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি

Class: Six, Assignment Serial-3, Lesson and name of the lesson: Lesson 5: Thanks for your work;

Assignments: Think of a person who is a service provider in your school/ locality or at your home. We know, during the lockdown some of these people lost their jobs and thus faced different types of problems. Make a poster on one such person answering the following questions.

1. What is his/her name? 2. Where does he/she live? 3. What does he/she do? 4. How does his/her work help you/your family? 5. When does he/she start and finish work?

6. How does he/she do the work? 7. Is he/she satisfied with the job? Why or why not? 8. What were his/her problems/ challenges during Covid-19?

9. Could he manage to overcome those challenges? How/ if not, why not?

10. How are you personally benefitted from this person?

If possible provide a picture or photo of that person but it is not mandatory.

একটি বাছাইকরা নমুনা উত্তর দেখুনঃ A service provider in my school/locality or at home.

Instructions: This is a poster presentation. So you have to assess the poster following the assessment rubrics.

৬ষ্ঠ শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ চারু ও কারুকলা

অষ্টম সপ্তাহে ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা ইংরেজি বিষয়ের সাথে চারু ও কারুকলা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। তাদের পাঠ্য বইয়ের তৃতীয় অধ্যায়ঃ বাংলাদেশের লোকশিল্প ও কারুশিল্প অংশ অধ্যায়নের পর এই কাজটি করতে দেয়া হয়েছে।

নিচের ছবিতে এবং ছবির শেষে অষ্টম শ্রেণীর ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলাদ্বিতীয় এসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো।

শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট উল্লেখিত নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করে মূল্যায়ন রুবিক্স অনুযায়ী অষ্টম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট লিখে ইংরেজি বিষয়ের সাথে জমা দিবে।

৬ষ্ঠ শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ চারু ও কারুকলা

শ্রেণি: ৬ষ্ঠ, এ্যাসাইনমেন্ট ক্রমঃ ২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম তৃতীয় অধ্যায়: বাংলাদেশের লােকশিল্প ও কারুশিল্প;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠনম্বর ও বিষয়বস্তুঃ পাঠ- ১: লােকশিল্পের ধারণা, পাঠ- ৪: কারুশিল্পের ধারণা, পাঠ- ২ ও ৩: বাংলাদেশের লােকশিল্পের পরিচয়, পাঠ- ৫ ও ৬: বাংলাদেশের কারুশিল্পের পরিচয়;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ লােকশিল্পের যে কোনাে একটি উপাদান প্রস্তুতকরণ।

সংকেত: ১। মাটির পাত্রে রঙ দিয়ে মনের মতাে করে নকশা তৈরি, ২। কাগজে নকশা অঙ্কন, ৩। কাগজের বা অন্য উপজকরণে হাত পাখা তৈরি, ৪। মনের মতাে যে কোনাে উপাদান, ৫। যেকোনাে উৎস্য ব্যবহার করে ধারণা নেয়া যেতে পারে।

নির্দেশনাঃ যে কোনাে আকারের মাটির পাত্রে বিভিন্ন রঙ ব্যবহার করে নকশা করা যাবে এবং সহজলভ্য মাটির পাত্র, সহজলভ্য রঙ ব্যবহার করা যাবে।

বাছাইকরা নমুনা উত্তর দেখুনঃ লােকশিল্পের যে কোনাে একটি উপাদান প্রস্তুতকরণ

যে কোনাে কাগজে যে কোনাে নকশা করা যাবে (যে কোনাে মাধ্যমের রঙ ব্যবহার করা যাবে)। সহজলভ্য রঙ ব্যবহার করা যাবে। প্রস্তুতকৃত উপাদানটি সহজে পরিবহণযােগ্য, জমাদানের উপযােগী হতে হবে।

৬ষ্ঠ শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং চারু ও কারুকলা পিডিএফ ডাউনলোড

বন্ধুরা তোমাদের জন্য ষষ্ঠ শ্রেণির অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এক পাতায় পিডিএফ আকারে দেয়া হলো। নিচের বাটনে ক্লিক করে ২০২১ শিক্ষাবর্ষের অষ্টম সপ্তাহে ষষ্ঠ শ্রেণির নির্ধারিত কাজ বা অ্যাসাইনমেন্ট  ডাউনলোড করে নিতে পারবে।

৬ষ্ঠ শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং চারু ও কারুকলা পিডিএফ ডাউনলোড

প্রতি সপ্তাহের সকল শ্রেণীর অ্যাসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন। 

পরবর্তীঃ ৬ষ্ঠ শ্রেণি ৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও বিজ্ঞান বাছাইকরা নমুনা উত্তরসহ দেখুন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ