মাধ্যমিক ও উচ্চশিক্ষা

শিক্ষক কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ মাউশির

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন কর্মরত রাজস্বখাতভূক্ত কর্মচারীদের পিডিএস না থাকায় বিভিন্ন কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনায় বিঘ্নিত হয়। শিক্ষক কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ মাউশির; 

যেমন কর্মচারীদের সৃষ্ট শূন্য পদের সঠিক ব্যাখ্যা নিরূপণ নিয়োগ-বদলি তালিকা প্রণয়ন পদোন্নতি উচ্চতর গ্রেড প্রদান প্রশিক্ষণ সহ যাবতীয় কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে দীর্ঘসূত্রিতা দেখা দেয়।‌

এ পরিপ্রেক্ষিতে বর্ণিত কার্যক্রমসমূহ দ্রুততার সাথে সম্পন্ন করার লক্ষ্যে কর্মচারীদের জন্য একটি স্বয়ংসম্পূর্ণ তথ্যভাণ্ডার তৈরীর উদ্যোগ গ্রহণ করা হয়।

শিক্ষক কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ মাউশির

যার অংশ হিসেবে ইতিমধ্যেই একটি আধুনিক ও যুগোপযোগী অনলাইন ভিত্তিক সফটওয়্যার প্রস্তুত করা হয়েছে। এমতাবস্থায়, প্রস্তুতকৃত সফট্ওয়ারে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ও সহকারী শিক্ষা প্রতিষ্ঠানসমূহে কর্মরত ১০ম থেকে ২০তম গ্রেডের তৃতীয় চতুর্থ শ্রেণীর কর্মচারীদের সংযুক্ত নির্দেশনার আলোকে আগামী ৭ জুলাই তারিখের মধ্যে অনলাইনে স্বয়ংসম্পূর্ণ PDS পূরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হল।

উল্লেখ্য, আগামী ১৬ জুলাই ২০২০ তারিখ থেকে বর্ণিত কর্মচারীদের সকল ধরনের দাপ্তরিক আদেশ, পত্রে, আইডি কার্ডে এবং আবেদনপত্রে তাদের নামের পাশে বাধ্যতামূলকভাবে পিডিএস নম্বর পরিচিতি নম্বর হিসেবে ব্যবহার করতে হবে।

পিডিএস নম্বর বা পরিচিতি নম্বর ব্যতীত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর হতে কোন কর্মচারীর অনুরূপ আবেদন, বদলি, নিয়মিতকরণ স্থায়ীকরণ পদোন্নতি উচ্চতর গ্রেড প্রদান পিআরএল পেনশন সহ সকল ধরনের ছুটি মঞ্জুর এবং উচ্চ শিক্ষা গ্রহণের সংক্রান্ত আবেদন বিবেচনা করা সম্ভব হবে না।

বিজ্ঞপ্তিটি ডাউনলোড করুন

শিক্ষকদের পিডিএস আপডেট সংক্রান্ত ম্যানুয়াল টি দেখুন

মাউশি পিডিএস আপডেট সংক্রান্ত প্রয়োজনীয় ফরম ও ম্যানুয়্যাল ডাউনলোড করুন-

শিক্ষাপ্রতিষ্ঠান চাকরি-ব্যবসা ভ্রমণ সবকিছু সম্পর্কে সঠিক তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজ টি লাইক ও ফলো করে রাখুন এবং আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন।

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

3 Comments

  1. সরকার মাধ্যমকি বিদ্যালয়ের শিক্ষকদের ২০১৬ সালে PDS রেজি: করা হয়েছিলো, এখন আবার HRM রেজি: করার কথ্যা বলছে এমতাবস্থায় শিক্ষকদের কি আবার HRM রেজি: করা লাগবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ