শিক্ষা বোর্ড সমূহ

দিনাজপুর বোর্ডে ২০২১ সালের এসএসসি পরীক্ষার Online ফরম পুরণ বিজ্ঞপ্তি

দিনাজপুর বোর্ডে ২০২১ সালের এসএসসি পরীক্ষার Online ফরম পুরণ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ০৮ ফেব্রুয়ারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড দিনাজপুর ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ অনলাইনে সম্পন্ন করার জন্য শিক্ষা প্রতিষ্ঠান সমূহকে নির্দেশনা প্রদান করে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে ২০২১ সালের এসএসসি ফরম ফিলাপ এর সময়সূচী ও ফি এর পরিমাণসহ যাবতীয় তথ্য উল্লেখ করা হয়েছে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার Online ফরম পুরণ বিজ্ঞপ্তিতে বলা হয়-

দিনাজপুর শিক্ষা বাের্ডের অধীনে ২০২১ সনে অনুষ্ঠিতব্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার Online এ ফরম পুরণ ও প্রয়ােজনীয় ফি দিনাজপুর শিক্ষা বাের্ডে জমা দেয়ার তারিখ, ফি এর হার ও নিয়মাবলি নিমে উল্লেখ করা হলাে :

১। Online-এ শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা (Probable list) প্রদর্শন ও শিক্ষার্থীদের ফরম পুরণের তথ্য সম্বলিত Probable List
দিনাজপুর শিক্ষা বাের্ডের ওয়েবসাইট (www.dinajpurboard. gov.bd) এর e-FF Link-এ আগামী ২৮/০২/২০২১ তারিখে প্রকাশ করা হবে।

উক্ত সম্ভাব্য তালিকা হতে ০৭/০৩/২০২১ তারিখ পর্যন্ত বিলম্ব ফি ছাড়া এবং ০১/০৩/২০২১ তারিখ থেকে ১১/০৩/২০২১ তারিখ পর্যন্ত বিলম্ব ফিসহ Online-এ ফরমপুরণ (e-FF) সম্পন্ন করে করা যাবে।

অনলাইনে দিনাজপুর শিক্ষাবোর্ডের এসএসসি ফরম ফিলাপ করার পদ্ধতি

(ক) প্রতিষ্ঠানসমূহকে বর্ণিত ওয়েবসাইটের eFF Link-এ Click করে প্রতিষ্ঠানের EIIN ও SSC Registration-এর Password দিয়ে Login করে প্রতিষ্ঠান প্রধানগণ Probable List থেকে পরীক্ষার্থী নির্বাচন করবেন।

অত:পর পরীক্ষার্থীনের Temporary List ভালভাবে যাচাই বাছাই শেষে পরীক্ষার্থী নির্বাচন সম্পন্ন হলে “Sonali Seba” Button-এ ক্লিক করে প্রতিষ্ঠান প্রধানের নাম ও Mobile No. দিয়ে Save Button-এ Click করলে মােট ফি-এর পরিমাণ উল্লেখসহ সােনালী সেবা Payslip তৈরি হবে এবং Temporary List হতে নির্বাচিত পরীক্ষার্থীদের তালিকা মুছে যাবে।

Sonali Seba এর টাকা ব্যাংকে নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দিতে হবে।

পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে পরীক্ষার্থীদের Final List প্রিন্ট করে নিতে হবে। মনে রাখতে হবে, Final List প্রিন্ট না করা পর্যন্ত ফরমপুরণ কার্যক্রম সম্পন্ন হবে না।

এভাবে যতবার ইচ্ছে নির্ধারিত তারিখের মব্যে Probable List হতে একইভাবে পরীক্ষার্থী নির্বাচন করে ফরম পুরণ করা যাবে।

নির্ধারিত তারিখের পর Link খােলা থাকলেও ফরমপুরণ করলে বাস্তবে তা কার্যকর হবে না এবং নির্ধারিত তারিখের পরে কোনমতে ফরমপূরণের আবেদন অত্র শিক্ষা বাের্ডে গ্রহণ করা হবে না।

(খ) একই নামের একাধিক ছাত্র/ছাত্রী থাকতে পারে, তাই পরীক্ষার্থী নির্বাচন করার ক্ষেত্রে রেজিঃ নম্বর দিয়ে নির্বাচন করতে হবে, যাতে প্রকৃত পরীক্ষার্থর পরিবর্তে অন্য কোন শিক্ষার্থীর নাম নির্বাচিত না হয়।

অনুরূপ ভুলের জন্য যাবতীয় দায় প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।

(গ) Final Candidate List Print করে পরীক্ষার্থীর স্বাক্ষর গ্রহণ করত: প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধান স্বাক্ষর প্রদানপূর্বক প্রতিষ্ঠানে সংরক্ষণ করবেন।

(ঘ) ব্যাংকে ফি জমা দেয়ার সর্বশেষ তারিখঃ

বিলম্ব ফি ছাড়া- ০৮/০৩/২০১১ এবং বিলম্ব ফিসহ- ১৪/০৩/২০২১ তারিখ।

ফরম পূরণ সংক্রান্ত বিভিন্ন কার্যক্রমের বিবরণ:

  • রেজিস্ট্রেশন এর মেয়াদ থাকা সাপেক্ষে জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ আশিক ও নৈর্বাচনিক বিষয়/বিষয়সমূহে এক থেকে চার বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীগণের ২০২১ সনের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় অকৃতকার্য বিষয়/বিষয়সমূহে অংশগ্রহণের জন্য নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বরাবরে সাদা কাগজে আবেদন করার শেষ তারিখ : ১৮/০২/২০২১
  • রেজিস্ট্রেশন নবায়নের শেষ তারিখ: রেজিঃ নবায়ন ফি- ২০০/- (প্রতি পরীক্ষার্থী): (নির্ধারিত তারিখের পরে নবায়ন করা হবে নাঃ ১০/০৩/২০২১
  • Online-এ Probable List প্রদর্শন: ২৮/০২/২০২১
  • Online-এ বিলম্ব ফি ছাড়া ফরমপূরণের তারিখ : ০১/০৩/২০২১ হতে ০৭/০৩/২০২১
  • বিলম্ব ফি ছাড়া Sonali Seba-এর মাধ্যমে ফি জমা দেয়ার শেষ তারিখ : ০৮/০৩/২০২১
  • বিলম্ব ফি ছাড়া Final List প্রিন্ট করার শেষ তারিখ : ১১/০৩/২০২১
  • Online-এ বিলম্ব ফিসহ ফরমপূরণের তারিখ : ০৯/০৩/২০২১ হতে ১১/০৩/২০২১
  • পরীক্ষার্থী প্রতি ১০০.০০ (একশত) টাকা হারে বিলম্ব ফিসহ Sonali Seba-এর মাধ্যমে ফি জমা দেয়ার শেষ তারিখঃ ১৪/০৩/২০২১
  • বিলম্ব ফিসহ Final List প্রিন্ট করার শেষ তারিখ : ১৭/০৩/২০২১

০৩। ক) প্রতিষ্ঠান প্রধানগণ পরীক্ষার্থীর স্বাক্ষর সম্বলিত Final Candidate List Print Copy ও Sonali Seba Payslip তাদের স্ব স্ব প্রতিষ্ঠানে উত্তমরূপে সংরক্ষণ করবেন। Final Candidate List Print Copy সংশ্লিষ্ট কেন্দ্রে কিংবা শিক্ষা বাের্ডে জমা দিতে হবে না।

খ) প্রবেশপত্র বিতরণের সময়সূচি প্রকাশিত হলে কেন্দ্র সচিবগণ তার কেন্দ্রের সকল প্রতিষ্ঠানের ফরমপুরণ ফি জমাদানের Sonali Seba Payslip-এর শিক্ষা বাের্ডের অংশ (মূল কপি) সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের নিকট থেকে সংগ্রহ করবেন।

শিক্ষা বাের্ড হতে প্রবেশপত্র গ্রহণের দিন সংগৃহিত Sonali Seba Payslip সংশ্লিষ্ট ডিলিংস-এর নিকট জমা দিয়ে প্রবেশপত্র গ্রহণ করবেন।

দিনাজপুর বোর্ডে ২০২১ সালের এসএসসি পরীক্ষার Online ফরম পুরণ বিজ্ঞপ্তি

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ