২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট

সরকারি বেসরকারি উচ্চ মাধ্যমিক স্তরের কলেজে অধ্যায়নরত দ্বাদশ শ্রেণির ২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ২০২২ এইচএসসি অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী ১৯ জুন ২০২১ দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের পদার্থ, পৌরনীতি, অর্থনীতি,  যুক্তিবিদ্যা, হিসাববিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হয়।

দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট উল্লেখিত বিষয়ভিত্তিক নিদর্শনসমূহ অনুসরণ করে দ্বিতীয় সপ্তাহে প্রকাশিত নির্ধারিত কাজসমূহ সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিবেন। 

উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর ২০২২ শিক্ষাবর্ষের দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশ সংক্রান্ত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়-

চলমান কোভিড-১৯ অতিমারীর এর কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক পুনর্বিন্যাস গীত ও পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন শেখানো কার্যক্রম পুরোপুরি সম্পৃক্তকরণ ধারাবাহিক মূল্যায়ন এর আওতায় আনার জন্য দ্বিতীয় সপ্তাহের, ইংরেজি, পদার্থবিজ্ঞান, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি,  যুক্তিবিদ্যা, ও হিসাব বিজ্ঞান বিষয়ে মূল্যায়ন করা হয়েছে,  ২১ জুন ২০২১ রোববার থেকে শুরু হবে। 

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ইংরেজি ১ম পত্র

দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ২০২২ সালের এসএসসি পরীক্ষার দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ইংরেজি প্রথম পত্র নেয়া হয়েছে পাঠ্যবইয়ের ইউনিট ১৩ ফুড অ্যাডাল্ট্রেশন অংশ থেকে।

শিক্ষার্থীরা ইংরেজি বিষয়ে সংক্ষিপ্ত পাঠ্যসূচির অধ্যায়ন করার পর ফুড অ্যাডাল্ট রেশন সম্পর্কে একটি গল্প লিখেন এসাইনমেন্ট এর অন্যান্য প্রশ্নের উত্তর গুলো সম্পন্ন করবে।

শিক্ষকগণ এসএসসি ইংরেজি দ্বিতীয় এসাইনমেন্ট মূল্যায়ন নির্দেশনাগুলো অনুসরণ করে শিক্ষার্থীদের কে মূল্যায়ন পূর্বক তথ্য সংরক্ষণ করবেন। সর্বপ্রথম ২০ নম্বরের অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে। এর মধ্যে ১৫ থেকে ২০ এর মধ্যে নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা এক্সিলেন্ট, ১০ থেকে ১৪ মধ্যে নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা গুড, ৮ থেকে ১০ এর মধ্যে শিক্ষার্থীরা এভারেজ,  এবং ১ থেকে ৮ এর মধ্যে নম্বরপ্রাপ্ত শিক্ষার্থীরা ইমপ্রুভমেন্ট হিসেবে মূল্যায়িত হবে। 

নিচের ছবিতে এম উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর দ্বিতীয় সপ্তাহের ইংরেজি প্রথম পত্র বিষয় অ্যাসাইনমেন্ট দেওয়া হল এবং ছবির নিচে অ্যাসাইনমেন্ট ক্লিয়ার ওয়েব ভার্শন আকারেও দেয়া হলো। 

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ইংরেজি ১ম পত্র, ২০২২ সালের এইচএসসি এসাইনমেন্ট, 2022 সালের এইচএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ১ম সপ্তাহ, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ১ম সপ্তাহের, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট pdf, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট pdf 3rd, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ইংরেজি, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট উত্তর, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট বাংলা, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট বাংলা উত্তর, bm hsc assignment 2021, hsc 1st year assignment 2021, hsc 1st year assignment 2021 bangla, hsc assignment 2021 bangla, hsc assignment 2021 bm, hsc assignment 2021 english, hsc assignment 2021 pdf, hsc bm assignment 2021, hsc bm assignment 2021 bangla, hsc bm assignment 2021 english, hsc bm english assignment answer 2021, hsc class 11 bangla assignment answer 2021, hsc vocational assignment 2021, inter 1st year assignment 2021, inter 1st year assignment answer 2021, inter 1st year bangla assignment 2021, inter 2nd year assignment 2021,

Assignment: Write (in English) about a Bangla or English short story that you have read

Topic: Unit -13 (Food Adulteration); & Learning outcome: A learner will be able to write a short summary of the story write his personal opinion about a short story write creative statement about a story use vocabulary suitable to comment on a story.

একটি নমুনা উত্তর দেখুনঃ আলিম ও এইচএসসি ২০২২ দ্বিতীয় সপ্তাহের ইংরেজি এ্যাসাইনমেন্ট এর উত্তর

Steps/ instructions/scope: Choose a short story that you enjoyed reading (either in Bangla or in English)

Write within 200-250 words Write the summary of the story (Focus on plot, characters in 5 to 8 sentences) Write what you liked and did not like about the story If you are asked to bring some changes in the story, what would you change. A concluding statement

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট পদার্থ বিজ্ঞান দ্বিতীয় পত্র

ইংরেজি প্রথম পত্র সাথে দ্বাদশ শ্রেণীর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ২০২২ এইচএসসি পরীক্ষার দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্রের একটি নির্ধারিত কাজ রয়েছে। শিক্ষার্থীরা বিভিন্ন তাপগতীয় প্রক্রিয়ার জন্য তাপ গতিবিদ্যার প্রথম সূত্র ব্যবহার করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবেন। 

নিচের ছবিতে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্রের দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট উল্লেখ করা হলো। 

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট পদার্থ বিজ্ঞান, ২০২২ সালের এইচএসসি এসাইনমেন্ট, 2022 সালের এইচএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ১ম সপ্তাহ, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ১ম সপ্তাহের, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট pdf, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট pdf 3rd, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ইংরেজি, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট উত্তর, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট বাংলা, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট বাংলা উত্তর, bm hsc assignment 2021, hsc 1st year assignment 2021, hsc 1st year assignment 2021 bangla, hsc assignment 2021 bangla, hsc assignment 2021 bm, hsc assignment 2021 english, hsc assignment 2021 pdf, hsc bm assignment 2021, hsc bm assignment 2021 bangla, hsc bm assignment 2021 english, hsc bm english assignment answer 2021, hsc class 11 bangla assignment answer 2021, hsc vocational assignment 2021, inter 1st year assignment 2021, inter 1st year assignment answer 2021, inter 1st year bangla assignment 2021, inter 2nd year assignment 2021,

অ্যাসাইনমেন্টঃ শক্তির রূপান্তরের সময় সব সময়ই তাপ উৎপন্ন হয়। একটি নির্দিষ্ট ভরের গ্যাসকে (যা আদর্শ গ্যাস নাও হতে পারে) একটি ঘর্ষণহীন পিস্টনবিশিষ্ট তাপ সুপরিবাহী ধাতব পাত্রের মাঝে আবদ্ধ করা হলাে।

গ্যাসের আয়তন পিস্টন নড়াচড়ার ফলে পরিবর্তন করা যায় এবং ধাতব দেয়াল থাকায় বাহিরের সাথে তাপ আদানপ্রদান করে গ্যাসের তাপমাত্রাও পরিবর্তন করা যায়। এখানে একটি গ্যাসের চক্রাকার পরিবর্তনের ক্ষেত্রে চাপ বনাম আয়তন লেখচিত্র দেখানাে হলাে এবং তিনটি অবস্থানের জন্য সংশ্লিষ্ট তাপমাত্রা চিত্রে উল্লেখ করা হলাে।

(ক) T1; থেকে T2, অংশে কাজ কত? (খ) তাপমাত্রা T1 থেকে T2, উন্নতির ফলে গৃহিত তাপ কত এবং এই প্রক্রিয়ায় গ্যাসের অভ্যন্তরীণ শক্তির পরিবর্তন কত? (গ) তাপমাত্রা T2, থেকে T3; পরিবর্তনের ফলে গৃহিত তাপ কত এবং এই প্রক্রিয়ায় গ্যাসের অভ্যন্তরীণ শক্তির পরিবর্তন কত?

একটি নমুনা উত্তরঃ এইচএসসি ও আলিম ২য় সপ্তাহ পদার্থ বিজ্ঞান দ্বিতীয় পত্র অ্যাসাইনমেন্ট উত্তর 

শিখনফল/বিষয়বস্তু: ১। তাপগতিবিদ্যার প্রথম সূত্র ব্যাখ্যা। করতে পারবে। ২। অভ্যন্তরীণ শক্তির ধারণা ব্যাখ্যা করতে হবে। ৩। কোনাে সিস্টেমের তাপ, তার অভ্যন্তরীণ শক্তি এবং সম্পন্ন কাজের মধ্যে সম্পর্ক বিশ্লেষণ করতে পারবে।

নির্দেশনা (সংকেত ধাপ/পরিধি): বিভিন্ন তাপগতীয় প্রক্রিয়ার জন্য তাপগতিবিদ্যার প্রথম সূত্র ব্যবহার।

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান

দ্বাদশ শ্রেণির ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের এইচএসসি পরীক্ষা ২০২২ এর দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র থেকে একটি এসাইনমেন্ট দেয়া হয়েছে। এখানে শিক্ষার্থীরা পরিবর্তনশীল মূলধন পদ্ধতি ও ও স্থায়ী মূলধন পদ্ধতি অনুসরণ করে নির্ধারিত কাজটি সম্পন্ন করবে।

এটি ব্যবসায় শিক্ষা শাখার হিসাববিজ্ঞান দ্বিতীয় এসাইনমেন্ট।  এর আগে প্রথম সপ্তাহে হিসাববিজ্ঞান প্রথম পত্র থেকে প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল।

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান, ২০২২ সালের এইচএসসি এসাইনমেন্ট, 2022 সালের এইচএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ১ম সপ্তাহ, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ১ম সপ্তাহের, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট pdf, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট pdf 3rd, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ইংরেজি, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট উত্তর, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট বাংলা, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট বাংলা উত্তর, bm hsc assignment 2021, hsc 1st year assignment 2021, hsc 1st year assignment 2021 bangla, hsc assignment 2021 bangla, hsc assignment 2021 bm, hsc assignment 2021 english, hsc assignment 2021 pdf, hsc bm assignment 2021, hsc bm assignment 2021 bangla, hsc bm assignment 2021 english, hsc bm english assignment answer 2021, hsc class 11 bangla assignment answer 2021, hsc vocational assignment 2021, inter 1st year assignment 2021, inter 1st year assignment answer 2021, inter 1st year bangla assignment 2021, inter 2nd year assignment 2021,

অ্যাসাইনমেন্টঃ অংশীদারি কারবারের মুনাফা বন্টন ও অংশীদারদের মূলধন নির্ণয় কর;

আবু, বাবু, এবং লাবু একটি অংশীদারি কারবারের তিনজন অংশীদার। তাদের নীট লাভক্ষতির বন্টনের অনুপাত যথাক্রমে ৩ : ২ : ১

২০২০ সালের ১ জানুয়ারি তারিখে অংশীদারগণের মূলধন ছিল আবু ৪,০০,০০০ টাকা ; বাবু ৩,০০,০০০ টাকা ; লাবু ৪,০০,০০০ টাকা। আবু এবং লাবু তাদের সার্বক্ষণিক কাজের জন্য ব্যবসায় হতে যথাক্রমে ৮,০০০ টাকা এবং ৬,০০০ টাকা করে মাসিক বেতন পাবেন।

মূলধন এবং উত্তোলন উভয়ের উপর বাষিক ৫% হারে সুদ ধার্য করতে হবে। প্রত্যেক মাসের শেষ তারিখে সারা বছর ধরে আবু, বাবু এবং লাবু ব্যবসায় হতে যথাক্রমে ১২,০০০ টাকা ; ৬,০০০ টাকা এবং ৬,০০০ টাকা করে নগদ উত্তোলন করে। বছরের মাঝামাঝি লাবু ব্যবসায়ে ৫০,০০০ টাকা ঋণ প্রদান করে।

আবু এবং বাবু যৌথভাবে লাবুকে এই মর্মে নিশ্চয়তা প্রদান করে যে, লাবু তার বেতন এবং মূলধনের সুদ ছাড়াও লাভের অংশ বাবদ বছরে কমপক্ষে ৭০,০০০ টাকা পাবেন।

উপরিউক্ত সমন্বয়গুলাে সাধন করার পূর্বে ২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের জন্য ব্যবসায়ের নীট মুনাফা ৪,০০,০০০ টাকায় উপনীত হয়।

ক) ২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের জন্য লাভ-লােকসান বন্টন হিসাব প্রস্তুত করাে।

খ) অংশীদার আবু এবং বাবুর মূলধন হিসাব প্রস্তুত করাে।

গ) লাবুর চলতি ও মূলধন হিসাব প্রস্তুত করাে।

শিখনফল/বিষয়বস্তু: ১. অংশীদারি ব্যবসায়ের উপাদানসমূহের ব্যাখ্যা প্রদান করতে পারবে। ২. চুক্তির অবর্তমানে অংশীদারি ব্যবসায়ের অমিমাংসিত বিষয়সমূহ নিস্পত্তি করতে পারবে। ৩. লাভ-ক্ষতি বন্টন হিসাব তৈরি করে অংশীদারদের মুনাফার অংশ নির্ণয় করতে পারবে। ৪. অংশীদারদের মূলধন হিসাব ও অংশীদারদের চলতি হিসাব প্রস্তুত করতে পারবে।

একটি নমুনা উত্তর দেখুনঃ এইচএসসি ২য় সপ্তাহের হিসাব বিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট উত্তর

নির্দেশনা (সংকেত/ধাপ/ পরিধি): ক) পরিবর্তনশীল মূলধন পদ্ধতি,  খ) স্থায়ী মূলধন পদ্ধতি;

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র

দ্বাদশ শ্রেণির মানবিক বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি পরীক্ষা ২০২২ দ্বিতীয় সপ্তাহে পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র থেকে একটি অ্যাসাইনমেন্ট রয়েছে। আবশ্যিক বিষয় ইংরেজি এর সাথে সম্পন্ন করে যথা সময়ে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিতে হবে।

নিচের ছবিতে মানবিক বিভাগের দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র দেওয়া হল। 

২০২২ সালের এইচএসসি এসাইনমেন্ট, 2022 সালের এইচএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ১ম সপ্তাহ, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ১ম সপ্তাহের, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট pdf, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট pdf 3rd, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ইংরেজি, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট উত্তর, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট বাংলা, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট বাংলা উত্তর, bm hsc assignment 2021, hsc 1st year assignment 2021, hsc 1st year assignment 2021 bangla, hsc assignment 2021 bangla, hsc assignment 2021 bm, hsc assignment 2021 english, hsc assignment 2021 pdf, hsc bm assignment 2021, hsc bm assignment 2021 bangla, hsc bm assignment 2021 english, hsc bm english assignment answer 2021, hsc class 11 bangla assignment answer 2021, hsc vocational assignment 2021, inter 1st year assignment 2021, inter 1st year assignment answer 2021, inter 1st year bangla assignment 2021, inter 2nd year assignment 2021,

অ্যাসাইনমেন্ট: প্রথম অধ্যায়: ব্রিটিশ ভারতে প্রতিনিধিত্বশীল সরকারের বিকাশ অ্যাসাইনমেন্ট লাহাের প্রস্তাবের প্রেক্ষাপট হিসেবে বঙ্গভঙ্গ, মুসলিম লীগ এবং দ্বি-জাতি তত্ত্বের উপর একটি নিবন্ধ লিখ।

শিখনফলঃ বঙ্গভঙ্গের (১৯০৫) কারণ ব্যাখ্যা করতে পারবে। বঙ্গভঙ্গের (১৯০৫) ফলাফল বিশ্লেষণ করতে পারবে। ১৯১১ সালে বঙ্গভঙ্গ রদের কারণ ও তার প্রতিক্রিয়া মূল্যায়ণ করতে পারবে।

মুসলিম লীগ (১৯০৬) প্রতিষ্ঠার প্রেক্ষাপট বর্ণনা করতে পারবে। মুসলিম লীগ প্রতিষ্ঠার (১৯০৬) গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে। দ্বি-জাতি তত্ত্বের তাৎপর্য মূল্যায়ন করতে পারবে। লাহাের প্রস্তাবের বৈশিষ্ট্য বর্ণনা করতে পারবে। লাহাের প্রস্তাবের গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে।

একটি নমুনা উত্তর দেখুনঃ লাহোর প্রস্তাবের প্রেক্ষাপটে বঙ্গভঙ্গ এবং দ্বি-জাতি তত্ত্বের উপর নিবন্ধ

নির্দেশনা/সংকেত: বঙ্গভঙ্গের কারণ, ফলাফল মুসলিম লীগ প্রতিষ্ঠার প্রেক্ষাপট ও গুরুত্ব দ্বি-জাতি তত্ত্ব ও লাহাের প্রস্তাবের বৈশিষ্ট্য ও তাৎপর্য;

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট অর্থনীতি দ্বিতীয় পত্র

২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে অধ্যয়নরত মানবিক বিভাগের শিক্ষার্থীরা অর্থনীতি পছন্দ করেছে তাদের জন্য এইচএসসি পরীক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টে অর্থনীতি দ্বিতীয় পত্র থেকে নির্ধারিত রয়েছে।

শিক্ষার্থীরা অর্থনৈতিক সংক্ষিপ্ত পাঠ্যসূচি অধ্যায়ন করার পর দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট সম্পন্ন করবে। নিচের ছবিতে মানবিক বিভাগের দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট দেয়া হলো। 

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট অর্থনীতি দ্বিতীয় পত্র

অ্যাসাইনমেন্ট: রবির বাবার ২বিঘা কৃষি জমি আছে। উক্ত জমির আলােকে একটি টেকসই পরিবেশ বান্ধব একটি কৃষিভিত্তিক প্রকল্পের রূপরেখা প্রস্তুত কর।

শিখনফল/বিষয়বস্তুঃ বাস্তবচিত্র, ঘটনা ও তথ্য উপাত্তের ভিত্তিতে বাংলাদেশের কৃষিখাতে শস্য উৎপাদন, মৎস চাষ, গবাদিপশু ও হাঁস-মুরগি প্রতিপালন, চিংড়ি ও মাশরুম চাষ, বন ও নার্সারি স্থাপনের পরিবর্তনের ধারা ব্যাখ্যা করতে পারবে।

বাংলাদেশের কৃষিতে পরিবেশ দূষণ, বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব চিহ্নিত করে বিদ্যমান সংকট উত্তরণ এবং অভিযােজনের উপায় অনুসন্ধাণ করতে পারবে।

বাংলাদেশের কৃষি উন্নয়নে পারমানবিক শক্তি, বায়ােটেকনােলজি পদ্ধতি এবং আইসিটি ব্যবহারের গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে। কৃষি উন্নয়নে গৃহীত নীতি ও কর্মসূচির প্রতি সমর্থন দানে উদ্বুদ্ধ হবে।

একটি নমুনা উত্তর দেখুনঃ একটি টেকসই পরিবেশ বান্ধব কৃষিভিত্তিক প্রকল্পের রূপরেখা প্রস্তুতকরণ

নির্দেশনা/সংকেতঃ বাংলাদেশের কৃষিরপরিবর্তনের ধারা। • জলবায়ু পরিবর্তনজনিত সংকট উত্তরণে অভিযােজনের উপায় অনুসন্ধান • কৃষিতে পারমানবিক শক্তি, জৈব প্রযুক্তি, আইসিটি এর ব্যবহারের সুফল • কৃষি উন্নয়নে কৃষি প্রযুক্তি, সরকারের গৃহীত নীতি ও কর্মসূচির সাফল্য মূল্যায়ন;

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র

এইচএসসি ২০২২ সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রণীত দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র থেকে প্রথম অধ্যায়ের নির্ধারিত কাজ দেওয়া হয়েছে। 

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র, ২০২২ সালের এইচএসসি এসাইনমেন্ট, 2022 সালের এইচএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ১ম সপ্তাহ, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ১ম সপ্তাহের, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট pdf, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট pdf 3rd, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ইংরেজি, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট উত্তর, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট বাংলা, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট বাংলা উত্তর, bm hsc assignment 2021, hsc 1st year assignment 2021, hsc 1st year assignment 2021 bangla, hsc assignment 2021 bangla, hsc assignment 2021 bm, hsc assignment 2021 english, hsc assignment 2021 pdf, hsc bm assignment 2021, hsc bm assignment 2021 bangla, hsc bm assignment 2021 english, hsc bm english assignment answer 2021, hsc class 11 bangla assignment answer 2021, hsc vocational assignment 2021, inter 1st year assignment 2021, inter 1st year assignment answer 2021, inter 1st year bangla assignment 2021, inter 2nd year assignment 2021,

অ্যাসাইনমেন্ট: মানুষ হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন প্রাণী – এর ব্যতিক্রম হলে সংজ্ঞায় যে ধরনের ত্রুটি দেখা দেয় তা বিশ্লেষণ কর। প্রথম অধ্যায় : যৌক্তিক সংজ্ঞা

শিখনফল: ১. যৌক্তিক সংজ্ঞা ব্যাখ্যা করতে পারবে। যৌক্তিক সংজ্ঞার প্রাসঙ্গিকতা মূল্যায়ন করতে পারবে। সংজ্ঞার নিয়মাবলি বর্ণনা করতে পারবে। সংজ্ঞার নিয়ম লজ্ঞানজনিত অনুপপত্তিসমূহ মূল্যায়ন করতে পারবে।

৭. যথার্থ সংজ্ঞা প্রদানে সমর্থ হবে। ৮. সংজ্ঞার অনুপপত্তিজনিত, সমস্যার সমাধান করতে পারবে।

একটি নমুনা উত্তর দেখুনঃ মানুষ হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন প্রাণী – এর ব্যতিক্রম হলে সংজ্ঞায় যে ধরনের ত্রুটি দেখা দেয় তার বিশ্লেষণ

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): যৌক্তিক সংজ্ঞার প্রাসঙ্গিকতা ও প্রকৃতি যৌক্তিক সংজ্ঞা সংজ্ঞার নিয়মাবলি সংজ্ঞার নিয়ম লঙ্ঘনজনিত অনুপপত্তি;

২০২২ এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০২২ এইচএসসি পরীক্ষার দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে দেওয়া হল। নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে এইচএসসি ২০২২ এর দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট ডাউনলোড করে নিন।

ডাউনলোড করুন

দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রতি সপ্তাহের এসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখ। বাংলা নোটিশের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখ এবং প্লে স্টোর থেকে আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *