সর্বশেষ আপটেড

১০ম শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা ও ইংরেজি এসএসসি পরীক্ষা ২০২২

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক নির্ধারিত এসএসসি পরীক্ষা ২০২২ জন্য ১০ম শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা ও ইংরেজি প্রকাশিত হয়েছে। ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী প্রকাশিত দশম শ্রেণির চতুর্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ বাংলা নোটিশ ডট কম এর পাঠকদের জন্য বিস্তারিত দেওয়া হলো।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক নির্ধারিত ২৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যায়নরত ২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যারা ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের জন্য চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেওয়া হয়।

১০ম শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান ২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেণীর বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ইংরেজি ও বাংলা বিষয়ের ২০২২ সালের জন্য নির্ধারণ করা ২০২২ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস আলোকে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ দেওয়া হয়েছে।

এসএসসি পরীক্ষা ২০২২ এর ৪র্থ সপ্তাহে বাংলা নোটিশ ডট কম এর পাঠকদের জন্য বাংলা ও ইংরেজি ২য় এ্যাসাইনমেন্ট নির্ধারণ করা প্রশ্ন ও উত্তরসহ অন্যান্য সকল তথ্য দেওয়া হল।

এর আগে মাধ্যমিক স্তরের ১০ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২২ জুন ২০২১ এসএসসি পরীক্ষা ২০২২ এর দশম শ্রেণি ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও গণিত এবং ২৬ জুন ২০২১ এসএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান বিষয়ের নির্ধারিত কাজ প্রকাশিত হয়েছিল।

শিক্ষার্থীদের জন্য মূল্যায়নের লক্ষ্যে এসএসসি ২০২২ দশম শ্রেণির ৩য় সপ্তাহের গণিত, পদার্থ বিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ বিষয়ের নির্ধারিত কাজ প্রকাশিত হয়।

এসএসসি ২০২২ চতুর্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট

দশম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা বিষয়ের দ্বিতীয় এবং ইংরেজি দ্বিতীয় এসাইনমেন্ট ও অ্যাসাইনমেন্টের উত্তর সংক্রান্ত যাবতীয় তথ্য বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য দেয়া হলো। শিক্ষার্থীরা চতুর্থ সপ্তাহের জন্য নির্ধারিত এসাইনমেন্ট ও উত্তরসমূহ খুজ সহজে পিডিএফ ডাউনলোড করতে পারবে।

১০ম শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা

মাধ্যমিক স্তরের হাইস্কুল সমূহের অধ্যায়নরত ২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা প্রথম পত্র থেকে নির্ধারণ করা হয়েছে। এই সপ্তাহে দশম শ্রেণীর শিক্ষার্থীরা তাদের বাংলা প্রথমপত্র পাঠ্যবই এর বঙ্গবাণী কবিতার আলোকে মাতৃভাষার গুরুত্ব মূল্যায়ন সংক্রান্ত একটি অ্যাসাইনমেন্ট করবে।

এর আগে এসএসসি দশম শ্রেণীর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা পাঠ্যবই থেকে  সুভা গল্প অনুসরণে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের আবেগ অনুভূতি অনুধাবন এবং তাদের প্রতি পরিবার ও সমাজের ভূমিকা নির্ধারণ শীর্ষক একটি অ্যাসাইনমেন্ট করতে দেয়া হয়েছিল।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্যে এস এস সি দশম শ্রেণীর চতুর্থ সপ্তাহের বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো এবং একটি এইচডি কোয়ালিটি ছবি দেওয়া হল।

bpsc website, call centre, funny websites, office desk, security systems, grameenphone international call rate, butex admission circular, dbbl nexus card, garnier face wash, ১০ম শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা,

শ্রেণিঃ দাখিল দশম, বিষয়ঃ বাংলা ১ম পত্র, অ্যাসাইনমেন্ট নম্বরঃ ২, 

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ বঙ্গবাণী কবিতার আলোকে মাতৃভাষার গুরুত্ব মূল্যায়ন;

শিখনফলঃ কবিতা পড়ে তার মূলভাব বিশ্লেষণ করতে পারবে।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ( সংকেত/ধাপ/পরিধি):

১. কবি আবদুল হাকিমের মাতৃভাষায় গ্রন্থ রচনায় কারণ।

২. মাতৃভাষা বিদেশিদের প্রতি কবির মনোভাব।

৩. সাধারণ কথোপকথন, বইপত্র, সাইন, ব্যানার, সংবাদ ও গণমাধ্যম ইত্যাদি ক্ষেত্রে ভাষার অপপ্রয়োগ এর বিভিন্ন দৃষ্টান্ত উপস্থাপন। ( প্রয়োজনের ছবি ও পেপার কাটিং যুক্ত করা)

৪.  মাতৃ ভাষার অপপ্রয়োগ কমাতে এবং যথাযথ প্রয়োগ বাড়াতে একই ধরনের ভূমিকা রাখা যায়, এ বিষয়ে একটি পরিকল্পনা তৈরি।

যেভাবে মূল্যায়ন করা হবেঃ উপরে উল্লেখিত অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা সমূহ মধ্যে যথাযথভাবে সবগুলো নির্দেশনা অনুসরণ করে এসাইনমেন্ট লিখতে পারলেন শিক্ষার্থীরা অতি উত্তম, দুই একটা সামান্য ভুল থাকলে উত্তম, কিছুটা লিখতে পারলে ভালো, এবং না লিখতে পারলে অগ্রগতি প্রয়োজন হিসেবে মূল্যায়িত হবে।

১০ম শ্রেণির ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ইংরেজি

এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের জন্য প্রণীত এসএসসি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা বিষয়ের সাথে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ইংরেজি প্রথম পত্র থেকে একটি এসাইনমেন্ট দেয়া হয়েছে। এর আগে দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর হাইস্কুল দশম শ্রেণির পরীক্ষার্থীদের জন্য ইংরেজি বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট Justify the statement ’Festivals are for everyone’ নির্ধারণ করা হয়েছিল।

চতুর্থ সপ্তাহে দশম শ্রেণির ইংরেজি দ্বিতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে পাঠ্যবইয়ের ইউনিট-৪ ইএফটি থেকে। এখানে শিক্ষার্থীরা পাঁচটি নির্দেশক অনুসরণ করে করোনাভাইরাস এ সিচুয়েশনের জনসাধারণের আচরণ সংক্রান্ত ৩০০ শব্দের একটি রচনা লিখবে।

নিচের ছবিতে চতুর্থ সপ্তাহে ইংরেজি প্রথমপত্রের অ্যাসাইনমেন্ট উল্লেখ করা হলো এবং এরপর বিস্তারিত দেয়া হলো। 

৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি, এসএসসি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট

Assignment-2, This assignment is based on Unit 4 from EfT. Total marks = 20,

Assignment: People’s awareness to fight Covid-19 in Bangladesh

Learning outcomes: Ask and tell about the problems, Give suggestions

Instructions: Write an essay in 300 words including the clues below.

1. How do people behave in public places and in public transport? 2. Do people maintain social distancing during the lock down due to Covid-19, 3. How do people behave while moving from one place to another during festivals? 4. Why do they do that? 5. What could be the impact of such behavior? 6. What could you do as a responsible citizen of the country to prevent such behavior?

এসএসসি দশম শ্রেণীর চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ পিডিএফ ডাউনলোড

২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের স্কুল সমূহে দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের এসএসসি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা ও ইংরেজি বিষয়ের পিডিএফ একপাতায় দেওয়া হল। এতে শিক্ষার্থীরা চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এক পাতায় প্রিন্ট করে খরচ কমিয়ে ব্যবহার করতে পারবে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুব সহজে শিক্ষার্থীদের নিকট চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পৌঁছে দিতে পারবে।

বাংলা নোটিশ সব সময় সবার আগে অ্যাসাইনমেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথেই শ্রেণীভিত্তিক অ্যাসাইনমেন্ট সমূহ প্রকাশ করে থাকে। দশম শ্রেণির বিজ্ঞান, মানবিক, ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

5 Comments

  1. Hi I am a student in class 10 my school m m madhyamik vidyalay and college Airtel old voice 16 your father’s name Anlun your mother’s name Rite khata your my family for yours
    I am very love student government please help me I don’t me now has this Bigg Boss p I hope my countr in Bangladesh in my full details good bi governance I hope please letter me dick help please

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ