সর্বশেষ আপটেড

ব্যবসায়িক লেনদেনের পরিচিতি, ধারণা, প্রকৃতি, হিসাব সমীকরণে প্রভাব, প্রয়োজনীয় দলিল

২০২১ সালের ব্যবসায় শিক্ষা শাখা থেকে সকল সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক পরীক্ষার্থী বন্ধুরা কেমন আছো সবাই? তোমাদের জন্য দ্বিতীয় সপ্তাহে হিসাব বিজ্ঞান বিষয়ে থেকে একটি অ্যাসাইনমেন্ট করতে দেয়া হয়েছে যার বাছাই করার একটি নমুনা উত্তর ব্যবসায়িক লেনদেনের পরিচিতি, ধারণা, প্রকৃতি, হিসাব সমীকরণে প্রভাব, প্রয়োজনীয় দলিল তোমাদের জন্য নিয়ে এলাম। এই আর্টিকেলটি অনুসরণ করার মাধ্যমে তোমরা এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট সমাধান খুব সহজে করতে পারবে।

১৮ জুলাই ২০২১ সকল সাধারণ শিক্ষা বোর্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রকাশিত প্রথম তিন সপ্তাহের এসাইনমেন্ট এ ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের হিসাব বিজ্ঞান বিষয়ের প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছে দ্বিতীয় সপ্তাহে।

এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট দেয়া হয়েছে পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় লেনদেন থেকে। শিক্ষার্থীরা লেনদেনের ধারণা ব্যাখ্যা, লেনদেনের প্রকৃতি সনাক্ত করা, হিসাব সমীকরণের ব্যবসায়িক লেনদেনের প্রভাব ব্যাখ্যা, লেনদেনের সমর্থনে প্রয়োজনীয় দলিলাদি যথাযথভাবে প্রস্তুত করা শিখনফল অর্জন করার পর নির্ধারিত নির্দেশনাগুলো অনুসরণ করে হিসাববিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

নিচের ছবিতে দ্বিতীয় সপ্তাহের জন্য নির্ধারণ করা হিসাব বিজ্ঞান বিষয়ে প্রথম অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন, লেখার নির্দেশনা ও মূল্যায়ন বিভাগ গুলো উল্লেখ করা হলো। ব্যবসায়িক লেনদেনের পরিচিতি, ধারণা, প্রকৃতি, হিসাব সমীকরণে প্রভাব, প্রয়োজনীয় দলিল।

অ্যাসাইনমেন্টঃ ব্যবসায়িক লেনদেনের পরিচিতি – লেনদেনের ধারণা, প্রকৃতি, হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব, প্রয়োজনীয় দলিলাদি;

সহায়ক তথ্যঃ সাদাফ এন্টারপ্রাইজের মালিকের নিকট হতে ২০২০ সালের জুন মাসে জনাব সাদাফের নিকট হতে নিম্নোক্ত ঘটনাসমূহ জানা যায়:

জুন-১: মালিক নগদ ২০,০০০ টাকা ও ৩৫,০০০ টাকা আসবাবপত্র ব্যবসায় বিনিয়ােগ করল। জুন-১: ভাড়া পরিশােধ ৮,০০০ টাকা। জুন-১৩: মালিক ব্যক্তিগত সম্পদ বিক্রয় করে নিজে ব্যবহারের জন্য ৩০,০০০ টাকা দিয়ে একটি ল্যাপটপ কিনল। জুন-২০: রাদিফ এন্ড সন্সের কাছ থেকে ধারে ক্রয় ৭,০০০ টাকা। জুন-২৩ পাওনাদারকে পরিশােধ ৭,০০০ টাকা। জুন-২৬: ৪,০০০ টাকার পণ্য বিক্রয়ের চুক্তি সম্পাদন হলাে। জুন-৩০: ১৮,০০০ টাকা বেতনে ম্যানেজার নিয়ােগ করা হলাে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. সহায়ক তথ্য ভালােভাবে পড়ে নিতে হবে। ২. লেনদেনের প্রকৃতি বা বৈশিষ্ট্য বর্ণনা করতে হবে। ৩. ঘটনা হতে লেনদেন চিহ্নিত করতে হবে। ৪. হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব বর্ণনা করতে হবে। ৫. সহায়ক তথ্য ব্যবহার করে লেনদেনের উৎস দলিল হিসেবে চালান প্রস্তুত করতে হবে।

ব্যবসায়িক লেনদেনের পরিচিতি, ধারণা, প্রকৃতি, হিসাব সমীকরণে প্রভাব, প্রয়োজনীয় দলিল

এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

তোমাদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের হিসাববিজ্ঞান প্রথম অ্যাসাইনমেন্টে দেওয়ার প্রশ্ন সমূহ যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে এবং প্রফিক্স সমূহ অনুস্বরণ করে বাছাই করার নমুনা উত্তর প্রদান করা হলো।

এটি অনুসরণ করার মাধ্যমে তোমরা এসএসসি ২০২১ হিসাববিজ্ঞান প্রথম অ্যাসাইনমেন্ট এর সমাধান খুব সহজ ভাবে লিখতে পারবে। এবং সর্বোচ্চ নম্বর পাবে বলে আশা করছি।

এখানে আমরা অ্যাসাইনমেন্ট এর প্রদত্ত অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা, পরিধি, সংকেত এবং ধাপসমূহ অনুসরণ করে চারটি প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব।

অ্যাসাইনমেন্টঃ ব্যবসায়িক লেনদেনের পরিচিতি – লেনদেনের ধারণা, প্রকৃতি, হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব, প্রয়োজনীয় দলিলাদি;

সহায়ক তথ্যঃ সাদাফ এন্টারপ্রাইজের মালিকের নিকট হতে ২০২০ সালের জুন মাসে জনাব সাদাফের নিকট হতে নিম্নোক্ত ঘটনাসমূহ জানা যায়:

  • জুন-১: মালিক নগদ ২০,০০০ টাকা ও ৩৫,০০০ টাকা আসবাবপত্র ব্যবসায় বিনিয়ােগ করল।
  • জুন-৯: ভাড়া পরিশােধ ৮,০০০ টাকা।
  • জুন-১৩: মালিক ব্যক্তিগত সম্পদ বিক্রয় করে নিজে ব্যবহারের জন্য ৩০,০০০ টাকা দিয়ে একটি ল্যাপটপ কিনল।
  • জুন-২০: রাদিফ এন্ড সন্সের কাছ থেকে ধারে ক্রয় ৭,০০০ টাকা।
  • জুন-২৩: পাওনাদারকে পরিশােধ ৭,০০০ টাকা। জুন-২৬: ৪,০০০ টাকার পণ্য বিক্রয়ের চুক্তি সম্পাদন হলাে।
  • জুন-৩০: ১৮,০০০ টাকা বেতনে ম্যানেজার নিয়ােগ করা হলাে।

হিসাব বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট নমুনা সমাধান বা উত্তর

২০২১ সালের ব্যবসায় শিক্ষা শাখার এসএসসি পরীক্ষার্থীদের হিসাববিজ্ঞান প্রথম এসাইনমেন্টের নমুনা উত্তর নিচে দেয়া হল দেখে নাও।

প্রশ্ন (ক): লেনদেনের প্রকৃতি বা বৈশিষ্ট্য বর্ণনা;

উত্তরঃ আমরা জানি, প্রত্যেকটি লেনদেনই ঘটনা কিন্তু প্রত্যেকটি ঘটনা লেনদেন নয়। লেনদেনের ধারণা বিশ্লেষণ করলে নিম্নোক্ত প্রকৃতি বা বৈশিষ্ট্য সম্পর্কে জানা যায়:

১) অর্থের অঙ্কে পরিমাপযােগ্য: লেনদেনের একটি উল্লেখযােগ্য বৈশিষ্ট্য হলাে ঘটনাকে অবশ্যই অর্থের অঙ্কে পরিমাপযােগ্য হতে হবে নতুবা উক্ত ঘটনা লেনদেন হবেনা।

যেমন: ব্যবসায়ের জন্য ম্যানেজার নিয়ােগ অর্থের অঙ্কে পরিমাপযােগ্য না কিন্তু আগুনে পণ্য বিনষ্ট ২০,০০০ ব্যবসায়ের জন্য বিরাট ক্ষতি যা অর্থের অঙ্কে পরিমাপযােগ্য।

২) আর্থিক অবস্থার পরিবর্তন: কোনাে ঘটনা দ্বারা যদি ব্যবসায়ের আর্থিক অবস্থার পরিবর্তন সাধিত হয়, তবেই উক্ত ঘটনা লেনদেন হিসেবে বিবেচিত হবে।

যেমন: ৫,০০০ টাকার অফিস সরঞ্জাম ক্রয়। এখানে সরঞ্জাম ক্রয়ের ফলে প্রতিষ্ঠানের সম্পদ বৃদ্ধির পাশাপাশি নগদ অর্থ হ্রাস পেয়েছে। অর্থাৎ এই ঘটনা দ্বারা প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন সাধিত, তাই এটি লেনদেন।

কিন্তু আসবাবপত্র ক্রয়ের ফরমায়েশ প্রদান কেবলমাত্র একটি ঘটনা কারণ উক্ত ঘটনায় প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন সাধিত হয়নি।

৩) দ্বৈত স্বত্বা: প্রতিটি লেনদেন দুটি পক্ষ অবশ্যই থাকতে হবে। একপক্ষ সুবিধাগ্রহণকারী আর অপর পক্ষ সুবিধা প্রদানকারী। যেমন : কর্মচারীর বেতন প্রদান ৩,০০০। এখানে একপক্ষ বেতন হিসাব অন্যপক্ষ নগদান হিসাব।

৪) স্বয়ং সম্পূর্ণ ও স্বতন্ত্র: লেনদেনের আরেকটি উল্লেখযােগ্য বৈশিষ্ট্য হলাে প্রতিটি লেনদেন স্বয়ং সম্পূর্ণ ও স্বতন্ত্র। অর্থাৎ একটি আরেকর্টি থেকে সম্পূর্ণ আলাদা।

যেমন-৭,০০০টাকার পণ্য ক্রয় করা হল ও উক্ত টাকা ৭দিন পর প্রদান করা হলাে। এখানে একটি ধারে ক্রয় আর ৭ দিন পর দেনা পরিশােধ আরেকটি লেনদেন।

৫) দৃশ্যমানতা: লেনদেন দৃশ্যমান ও অদৃশ্যমান উভয়ই হতে পারে। যেমন : আসবাবপত্র ক্রয় ৩০০০ টাকা দৃশ্যমান লেনদেন আবার আসবাবপত্রের অবচয় ১০০০ টাকা একটি অদৃশ্যমান লেনদেন।

৬) ঐতিহাসিক ঘটনা: যেসকল লেনদেন পূর্বে ঘটে গেছে সেগুলােকে ঐতিহাসিক ঘটনা বলা হয়।ঐতিহাসিক ঘটনাকে লেনদেন বলা হয়।

আবার ভবিষ্যতে ঘটতে পারে এমন সব ঘটনা ব্যবসায়ের আর্থিক অবস্থার পরিবর্তন সাধন করলে সেসকল ঘটনা অবশ্যই লেনদেন বলে বিবেচিত হবে। যেমন- অনাদায়ী পাওনা সঞ্চিতি, বাট্টা সঞ্চিতি।

ব্যবসায়িক লেনদেনের পরিচিতি, ধারণা, প্রকৃতি, হিসাব সমীকরণে প্রভাব, প্রয়োজনীয় দলিল

প্রশ্ন (খ): ঘটনা হতে লেনদেন চিহ্নিত করণ এবং কারণ সহ ব্যাখ্যা;

উত্তরঃ নিচের ছকে উপরোক্ত সহায়ক তথ্যে দেওয়া সাদাফ এন্টারপ্রাইজের লেনদেন সমূহ থেকে লেনদেন চিহ্নিত করা হলো এবং লেনদেন কিনা হিসাব সমীকরণের ভিত্তিতে কারণসহ ব্যাখ্যা দেওয়া হল।

তারিখলেনদেন চিহ্নিত করণকারণসহ ব্যাখ্যা
জুন-০১লেনদেনমূলধন আনয়নের ফলে নগদ ও আসবাবপত্র বাবদ সম্পদ (A) বৃদ্ধি এবং মালিকানাস্বত্ত্ব (E) বৃদ্ধি পেয়েছে।
জুন-০৯ লেনদেনভাড়া পরিশােধের ফলে ভাড়া বাবদ মালিকানাস্বত্ত্ব (E) হ্রাস ও নগদ বাবদ সম্পদ (A) হ্রাস পেয়েছে।
জুন-২০লেনদেনধারে জয়ের ফলে ক্রয় বাবদ মালিকানাস্বত্ত্ব (E) হ্রাস ও পাওনাদার বাবদ দায় (L) বৃদ্ধি পেয়েছে।
জুন-২৩লেনদেনপাওনাদারকে পরিশােধের ফলে নগদান বাবদ সম্পদ (A) হ্রাস ও পাওনাদার বাদা দায় (L) হ্রাস পেয়েছে।

প্রশ্ন (গ): হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব বর্ণনা কর;

উত্তরঃ নিচের ছকে হিসাব সমীকরণের উপরোক্ত লেনদেন সমূহের প্রভাব বর্ণনা করা হলো।

  এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর: ব্যবসায়িক লেনদেনের পরিচিতি, ধারণা, প্রকৃতি, হিসাব সমীকরণে প্রভাব, প্রয়োজনীয় দলিল
হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব

প্রশ্ন (ঘ): জুন ২০ তারিখের লেনদেন দ্বারা একটি চালান প্রস্তুতকরণ;

উত্তরঃ সহায়ক তথ্য ব্যবহার করে লেনদেনের উৎস দলিল হিসেবে জুন ২০ তারিখে লেনদেন তারা একটি চালান প্রস্তুত করে দেয়া হলো।

জুন ২০ তারিখের লেনদেন দ্বারা একটি চালান প্রস্তুতকরণ;
জুন ২০ তারিখের লেনদেন দ্বারা একটি চালান প্রস্তুতকরণ

বন্ধুরা এই ছিল তোমাদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের হিসাববিজ্ঞান প্রথম অ্যাসাইনমেন্টের নমুনা উত্তর। আশা করছি এটা অনুসরণ করার মাধ্যমে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করলেন তোমরা সর্বোচ্চ নম্বর পাবে।

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান সকল এ্যাসাইনমেন্ট ও সমাধান

২০২১ সালের সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহ থেকে এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থীদের জন্য হিসাব বিজ্ঞান বিষয়ে সকল অ্যাসাইনমেন্ট এবং বাছাই করা নমুনা উত্তর সমূহ নিচে দেয়া হল।

তোমার কাঙ্খিত অ্যাসাইনমেন্ট এর পাশের লাল বাটনে ক্লিক করে হিসাব বিজ্ঞান বিষয়ের সেই এসাইনমেন্ট এর বাছাই করা নমুনা উত্তর ও প্রশ্ন দেখে নিতে পারো।

[ninja_tables id=”9538″]

ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য ব্যবসায় শিক্ষা বিভাগের অন্যান্য বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট বাছাই করা সমাধান দেখার জন্য নিচের ছকটি অনুসরণ করো।

[ninja_tables id=”9146″]

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আপনার জন্য আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ

১. লেনদেনের প্রকৃতি বা বৈশিষ্ট্য বর্ণনা

আমরা জানি, প্রত্যেকটি লেনদেনই ঘটনা কিন্তু প্রত্যেকটি ঘটনা লেনদেন নয়। লেনদেনের ধারণা বিশ্লেষণ করলে নিম্নোক্ত প্রকৃতি বা বৈশিষ্ট্য সম্পর্কে জানা যায়: (বিস্তারিত পোস্টে)

২. ঘটনা হতে লেনদেন চিহ্নিত করণ এবং কারণ সহ ব্যাখ্যা;

উত্তরঃ নিচের ছকে উপরোক্ত সহায়ক তথ্যে দেওয়া সাদাফ এন্টারপ্রাইজের লেনদেন সমূহ থেকে লেনদেন চিহ্নিত করা হলো এবং লেনদেন কিনা হিসাব সমীকরণের ভিত্তিতে কারণসহ ব্যাখ্যা দেওয়া হল। (বিস্তারিত পড়তে প্রবেশ করুন)

৩. হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব বর্ণনা কর;

উত্তরঃ নিচের ছকে হিসাব সমীকরণের উপরোক্ত লেনদেন সমূহের প্রভাব বর্ণনা করা হলো। (বিস্তারিতে পোস্টে)

৪. জুন ২০ তারিখের লেনদেন দ্বারা একটি চালান প্রস্তুতকরণ;

সহায়ক তথ্য ব্যবহার করে লেনদেনের উৎস দলিল হিসেবে জুন ২০ তারিখে লেনদেন তারা একটি চালান প্রস্তুত করে দেয়া হলো।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ