বৃত্তি ও উপবৃত্তিসমন্বিত উপবৃত্তি

নতুন উপবৃত্তির একাউন্ট খোলা নিয়ে মাউশি’র গুরুত্বপূর্ণ নির্দেশনা

২০২০ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ ও ৯ম শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের সমন্বিত উপবৃত্তি কার্যক্রমে HSP-MIS পোর্টালে অন্তর্ভূক্ত করার জন্য নতুন উপবৃত্তির একাউন্ট খোলা নিয়ে শিক্ষকদের মধ্যে হাজারো প্রশ্ন জমা হয়ে ছিল। কিভাবে নতুন উপবৃত্তির একাউন্ট খোলা যাবে, কোথায় একাউন্ট খুলবে এবং কোন ব্যাংকে বা মোবাইল ব্যাংকিং এ একাউন্ট খুলবে; নতুন উপবৃত্তির একাউন্ট খোলা নিয়ে সকল প্রশ্নের উত্তর সহ প্রয়োজনীয় নির্দেশনা দিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

নতুন শিক্ষার্থীদের উপবৃত্তির একাউন্ট ও সমন্বিত উপবৃত্তি সফটওয়্যারে ডাটা এন্ট্রি সংক্রান্ত একটি জরুরী নির্দেশনা প্রকাশ করেছে মাউশি।

০৭ সেপ্টেম্বর মাউশি ওয়েবসাইটে সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ৬ষ্ঠ এবং ১১শ শ্রেণীর তালিকাভুক্ত শিক্ষার্থীর একাউন্ট খোলা এবং HSP MIS এ তথ্য অন্তর্ভুক্তি প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ৬ষ্ঠ এবং ১১শ শ্রেণির নির্বাচিত শিক্ষার্থীদের অনলাইন ব্যাংক একাউন্ট/মােবাইল ব্যাংকিং একাউন্ট খােলা এবং শিক্ষার্থীর তালিকা HSP MIS এ অন্তর্ভুক্তির বিষয়ে নিম্নরূপ প্রক্রিয়া অনুসরণ করার জন্য অনুরােধ করা হলাে:

ক) শিক্ষার্থীর একাউন্ট খােলার নিয়মাবলী:

১। নির্বাচিত শিক্ষার্থী উপবৃত্তির অর্থ প্রাপ্তির লক্ষ্যে পছন্দের যে কোন অনলাইন ব্যাংক একাউন্ট (১৩ থেকে ১৭ ডিজিট)/মােবাইল ব্যাংকিং একাউন্ট ব্যবহার করতে পারবে। অনলাইন ব্যাংক একাউন্ট (১৩ থেকে ১৭ ডিজিট) ব্যবহারের ক্ষেত্রে স্কুল ব্যাংকিং নীতিমালা অনুসারে শিক্ষার্থী/শিক্ষার্থী ও অভিভাবকের যৌথনামে একাউন্ট খুলতে হবে।

২। উপবৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের পিতা/মাতার জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে অনলাইন ব্যাংক একাউন্ট/মােবাইল ব্যাংকিং একাউন্ট খুলতে হবে এবং উক্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে প্রদান করতে হবে। পিতা/মাতার অনুপস্থিতিতে অভিভাবকের নামে একাউন্ট খােলা যাবে।

৩। ইতােপূর্বে পিতা/মাতার নামে জাতীয় পরিচয়পত্র দিয়ে কোন বৈধ ও সচল মােবাইল ব্যাংকিং একাউন্ট খােলা থাকলে নতুন করে একাউন্ট খােলার প্রয়ােজন নেই। উক্ত একাউন্ট শিক্ষার্থীর উপবৃত্তি প্রাপ্তির জন্য ব্যবহার করা যাবে। তবে একাউন্টধারীর নাম হিসাবে শিক্ষার্থীর নাম লিখতে হবে।

৪। একই পিতা/মাতার একাধিক (২/৩জন) সন্তান উপবৃত্তিযােগ্য হলে সেক্ষেত্রে পিতার জাতীয় পরিচয়পত্র, মাতার জাতীয় পরিচয়পত্র দিয়ে পৃথক একাউন্ট খুলতে হবে। এছাড়া নির্বাচিত শিক্ষার্থীর পিতা/মাতার একই জাতীয় পরিচয়পত্র দিয়ে ভিন্ন ভিন্ন মােবাইল সার্ভিস প্রােভাইডার (বিকাশ/রকেট/শিওরক্যাশ/নগদ ইত্যাদি) এর একাউন্ট খােলা যাবে এবং ভিন্ন ভিন্ন ব্যাংকে অনলাইন ব্যাংক একাউন্ট খুলে ব্যবহার করা যাবে।

৫। HISP MIS এ প্রদত্ত পিতা/মাতা/অভিভাবকের জাতীয় পরিচয়পত্র নম্বর এবং সংশ্লিষ্ট একাউন্টের জাতীয় পরিচয়পত্রের নম্বর একই হতে হবে। ভিন্ন জাতীয় পরিচয়পত্রের নাম্বার হলে উপবৃত্তির জন্য বাতিল বলে গন্য হবে।

খ) HSP MIS এ তথ্য এন্ট্রিকরণ পদ্ধতি:

১। কর্মসূচির আওতাভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে ২০২০ সালে ৬ষ্ঠ এবং ২০১৯-২০ শিক্ষাবর্ষের ১১শ শ্রেণির উপবৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তথ্য HSP MIS এর অনলাইন সফটওয়্যার লিংকে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক ০৮/১০/২০২০ তারিখ থেকে ০৭/১১/২০২০ তারিখে মধ্যে এন্ট্রি করতে হবে।

এন্ট্রির শেষ তারিখ পর্যন্ত অপেক্ষা না করে প্রথম থেকেই এন্ট্রি কার্যক্রম শুরু করতে হবে। নতুবা শেষ পর্যায়ে সার্ভারে অতিরিক্ত চাপের ফলে কাজে বিঘ্ন সৃষ্টি হতে পারে।

২। নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ৯ম শ্রেণিতে ভর্তি হলে কেবলমাত্র উক্ত শিক্ষার্থীর তথ্য HSP MIS এ এন্ট্রি করতে হবে।

৩। শিক্ষার্থীর ইউআইডি (UID) নম্বর হিসাবে সংশ্লিষ্ট শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার করতে হবে।

৪। HSP MIS এ শিক্ষার্থীর সঠিক তথ্য এন্ট্রিপূর্বক শিক্ষার্থীর পিতা/মাতা/অভিভাবকের নাম এবং জাতীয় পরিচয়পত্র নম্বর এন্ট্রি করতে হবে।

৫। সূত্রো স্মারক পত্রের নীতিমালা অনুযায়ী সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাবহির্ভূত কোন শিক্ষা প্রতিষ্ঠানকে User ID ও Password প্রদান করা যাবে না এবং উক্ত প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের তথ্য HSP MIS এ অনুমােদন করা যাবে না। বিষয়টি সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিশ্চিত করবেন।

৬। HSP MIS এ উপবৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীর তথ্য আপলােড করার জন্য http://103.48.16.248:8080/HSP-MIS/login লিংকে প্রবেশ করতে হবে। এছাড়াও বর্ণিত লিংকটি প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ওয়েবসাইটে (http://www.pmeat.gov.bd) পাওয়া যাবে।

ইতােপূর্বে প্রেরিত User ID এবং Password ব্যবহার করে লগ ইন করতে হবে। লগ ইন করার পর হারমােনাইজড স্টাইপেন্ড প্রােগ্রাম এ প্রবেশ করে ড্যাশবাের্ড অনুসরণ করে শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি করে সংরক্ষণ করতে হবে।

তথ্য এন্ট্রির নিয়মাবলী HSP MIS এ উল্লেখ রয়েছে এবং নিম্নে উল্লিখিত ফেসবুক পেইজে ভিডিও টিউটোরিয়াল আপলােড রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক তথ্য এন্ট্রি সম্পন্ন হলে তথ্যাদি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান অনলাইনে উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার নিকট ০৭/১১/২০২০ তারিখের মধ্যে প্রেরণ করবেন।

উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অনলাইনে তথ্যসমূহ যাচাই করবেন। তথ্যে কোন অসঙ্গতি পেলে উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে সংশােধনের জন্য প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

সংশােধিত তালিকা উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অনুমােদন করে আগামী ১৫/১১/২০২০ তারিখের মধ্যে কর্মসূচির কেন্দ্রীয় কার্যালয়ে অনলাইনে প্রেরণ করবেন। কর্মসূচিভুক্ত কোন শিক্ষা প্রতিষ্ঠানের নির্বাচিত শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি বাদ না পড়ে সে বিষয়ে সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

৭। শিক্ষা প্রতিষ্ঠানের টিউশন ফি’র অর্থ EFT এর মাধ্যমে প্রাপ্তির লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানের নামে খােলা অনলাইন ব্যাংক একাউন্ট (১৩ থেকে ১৭ ডিজিট) নম্বর HSP MIS এ এন্ট্রি করতে হবে। উল্লেখ্য উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের নিকট হতে কোন টিউশন ফি আদায় করা যাবে না।

৮। উপবৃত্তিযােগ্য সকল শিক্ষার্থীর তথ্য নিশ্চিত হয়ে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান HSP MIS এ এন্ট্রি করবেন। কোন অযােগ্য শিক্ষার্থীর একাউন্ট খােলা হলে অথবা যােগ্য শিক্ষার্থীর একাউন্ট নম্বরের পরিবতে অন্য একাউন্ট নম্বর এন্ট্রি করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানপ্রধান দায়ী থাকবেন এবং উক্ত অসত্য একাউন্ট নম্বরে উপবৃত্তির অর্থ বিতরণ হলে বিধি মােতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

৯। সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান User ID এবং Password এর গােপনীয়তা বজায় রেখে যথাযথভাবে সংরক্ষণ করবে।

১০। বিশেষ প্রয়ােজনে সংশ্লিষ্ট শাখার কর্মকর্তাদের সাথে নিম্নলিখিত নম্বরে অফিস চলাকালীন (৯টা-৫টা) যােগাযােগ করা যেতে পারে ।

গ) প্রশিক্ষণ ও অন্যান্য তথ্যের জন্য নিম্নলিখিত ফেসবুক পেইজ অনুসরণ করার জন্য অনুরােধ করা হলাে।

ঘ) উপবৃত্তির সম্পর্কিত যে কোন তথ্যের জন্য মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান hsp.sstipend@gmail.com ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান hs.stipend@gmail.com মেইলে উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণকে যােগাযােগের জন্য অনুরােধ করা হলাে।

শরীফ মাের্তজা মামুন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিটি ডাউনলোড করুন

শিক্ষা প্রতিষ্ঠান সংক্রান্ত যেকোন তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম এর ফেসবুক পেইজ এবং বাংলা নোটিশ গ্রুপে যোগ দিন।

আপনার জন্য আরও কিছু গুরুত্বপূর্ণ নোটিশ:

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ