কুমিল্লা শিক্ষাবোর্ড

কুমিল্লা বোর্ড এসএসসি ২০২১ ফরম পূরণ বিজ্ঞপ্তি ও গুরুত্বপূর্ণ নির্দেশনা

কুমিল্লা বোর্ড এসএসসি ২০২১ ফরম পূরণ বিজ্ঞপ্তি ও গুরুত্বপূর্ণ নির্দেশনা প্রকাশ করেছে। কোভিড-১৯ এর কারণে বিদ্যালয় সমূহ বন্ধ থাকায় ২০২১ সালের এসএসসি ফরম পূরণ সহ কিছু গুরুত্বপূর্ণ নির্দেশনা প্রদান করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড কুমিল্লা।

বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত কুমিল্লা বোর্ড এসএসসি ২০২১ ফরম পূরণ বিজ্ঞপ্তি ও গুরুত্বপূর্ণ নির্দেশনা বিজ্ঞপ্তিতে বলা হয়-

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবাের্ড, কুমিল্লা এর আওতাধীন অনুমােদিত মাধ্যমিক পর্যায়ের সকল প্রতিষ্ঠান প্রধান এবং সংশ্লিষ্ট সকলকে জানানাে যাচ্ছে, কুমিল্লা শিক্ষাবাের্ডের অধীনে ২০২১ সনে অনুষ্ঠিতব্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় অংশগ্রহণেচ্ছুক ছাত্র/ছাত্রীদের অনলাইনে ফরম পূরণ ও পরীক্ষার ফি জমা প্রদান ইত্যাদি সম্পৰ্কীয় সময়সূচি ও নিয়মাবলি নিম্নে উল্লেখ করা হলাে।

সূচীপত্র:

১। অনলাইনে শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা (Probable list) প্রদর্শন ও ফরম পূরণ

শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা কুমিল্লা শিক্ষাবাের্ডের ওয়েবসাইট (web.comillaboard.gov.bd) এর এসএসসি কর্ণারে ২৮/০৩/২০২১ তারিখে দেয়া হবে।

উক্ত সম্ভাব্য তালিকা হতে ০১/০৪/২০২১ থেকে ০৭/০৪/২০২১ তারিখের মধ্যে (বিলম্ব ফি) ছাড়া এবং ১০/০৪/২০২১ থেকে ১৩/০৪/২০২১ তারিখ পর্যন্ত (বিলম্ব ফি সহ) Online-এ নিম্নবর্ণিত প্রক্রিয়ায় ফরম পূরণ (eFF) সম্পন্ন করতে হবে।

(ক) প্রতিষ্ঠানসমূহ কুমিল্লা শিক্ষা বাের্ডের ওয়েবসাইট (web.comillaboard.gov.bd) এ এসএসসি কর্ণারে “এসএসসি-২০২১ ফরম পূরণ” এ ক্লিক করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের EIIN ও Password দিয়ে Login করে Probable list এ যেতে হবে এবং Print করে হার্ডকপিতে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে পরীক্ষার্থী select করতে হবে।

(খ) উক্ত হার্ডকপিতে Probable list এ টিক চিহ্নিত পরীক্ষার্থীর তথ্য মিলিয়ে কম্পিউটারে প্রদর্শনকৃত Probable list থেকে Select করতে হবে এবং Save বাটনে ক্লিক করতে হবে।

(গ) Temporary List Print করে ভালভাবে যাচাই বাছাই করে প্রয়ােজন হলে Select/ Unselect করা যাবে।

(ঘ) Pay info-তে ক্লিক করার পর Pay Slip Print করতে হবে। নিকটস্থ সােনালী ব্যাংকের শাখায় (যে শাখায় সােনালী সেবা চালু আছে) Pay Slip এ উল্লিখিত পরিমাণ টাকা জমা প্রদান করতে হবে। উল্লেখ্য Pay Slip Print করে ব্যাংকে টাকা জমা দানের পর আর কোন অবস্থাতেই Select/Unselect করা যাবে না। তবে ব্যাংকে টাকা জমা দানের পূর্বে Select/ Unselect করলে পুনরায় Pay Slip প্রিন্ট করে নিতে হবে।

(ঙ) ফি এর টাকা ব্যাংকে জমা দেয়ার ২৪ ঘন্টার মধ্যে Final Submit Button Active হবে। অতঃপর Final Submit এ ক্লিক করে Final Candidate List প্রিন্ট করতে হবে। উল্লেখ্য Final Submit না করলে পরীক্ষার্থীর ফরম পূরণ নিশ্চায়ন সম্পন্ন হবে না।

(চ) Final Candidate List Print করে পরীক্ষার্থীর স্বাক্ষর গ্রহণ করতে হবে এবং প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধান স্বাক্ষর করবেন।

২। ফরম পূরণে বিশেষ সতর্কতা অবলম্বন

কোন কোন প্রতিষ্ঠানে একই নামের দুই বা ততােধিক শিক্ষার্থী থাকতে পারে। এক্ষেত্রে অনলাইনে ফরম পূরণের সময় বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে যাতে পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক কোন ছাত্র/ছাত্রী ফরম পূরণ কার্যক্রম থেকে বাদ পড়ে না  যায় এবং ফরম পূরণ করা ছাত্র/ছাত্রীর স্থলে একই নামের ফরম পূরণ করা অন্য ছাত্র/ছাত্রীর নাম অন্তর্ভূক্ত হয়ে যায়।

ছাত্র/ছাত্রীর নাম, পিতা/মাতার নাম, জন্ম তারিখ ও রেজিষ্ট্রেশন নম্বর ভালভাবে যাচাই-বাছাই করে দক্ষ লােক দ্বারা অনলাইনে ফরম পূরণের চুড়ান্ত (Final) কাজ সম্পন্ন করতে হবে।

৩। প্রিন্ট কপি, পে স্লিপ সংক্রান্ত নির্দেশনা

পরীক্ষার্থীর স্বাক্ষর সম্বলিত প্রিন্ট কপি এবং পরীক্ষার্থীর ফি বাবদ সােনালী সেবার মাধ্যমে জমাকৃত পে-স্লিপ এর মূলকপি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান সংরক্ষণ করবেন।

যে কোন প্রয়ােজনে বাের্ড কর্তৃপক্ষ চাইলে ঐ প্রিন্ট কপি এবং পে-স্লিপের কপি সরবরাহ করতে হবে। [ বি: দ্র: ফরম পূরণ বিষয়ক কোন হার্ডকপি বা পে-স্লিপ বাের্ডে জমা দিতে হবে না।]

৪। ফরম পূরণ সংক্রান্ত বিভিন্ন কাজের সময়সূচি

  • ক. কোভিড-১৯ জনিত অতিমারীর কারণে নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না।
  • খ. অনলাইনে শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা (Probable list) প্রদর্শন: ২৮/০৩/২০২১
  • গ. রেজিষ্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে জিপিএ উন্নয়ন এবং আবশ্যিক ও নৈর্বাচনিক বিষয়/ বিষয়সমূহে এক থেকে চার বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী (যার ক্ষেত্রে যত বিষয় প্রযােজ্য) হিসেবে অংশগ্রহণে ইচ্ছুক পরীক্ষার্থীগণের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান বরাবরে আবেদনের শেষ তারিখ : ০১/০৪/২০২১
  • ঘ. অনলাইনে ফরম পূরণ (বিলম্ব ফি ছাড়া): ০১/০৪/২০২১ থেকে ০৭/০৪/২০২১
  • ঙ. বিলম্ব ফি ছাড়া সােনালী ব্যাংকের সােনালী সেবার মাধ্যমে অন লাইনে ফি জমা দেয়ার শেষ তারিখ: ০৮/০৪/২০২১
  • চ. ১০০/- (একশত) টাকা হারে বিলম্ব ফিসহ অন লাইনে ফরম পূরণ: ১০/০৪/২০২১ হতে ১৩/০৪/২০২১
  • ছ. পরীক্ষার্থী প্রতি ১০০ (একশত) টাকা হারে বিলম্ব ফি সহ সােনালী ব্যাংকের সােনালী সেবার মাধ্যমে অনলাইনে ফি জমা দেয়ার শেষ তারিখ: ১৫/০৪/২০২১ 

৫। এসএসসি পরীক্ষা ২০২১ এর বিভিন্ন ফি এর হার

এসএসসি পরীক্ষা ২০২১ এর বিভিন্ন ফি এর হার

(খ) বিলম্ব ফি: প্রতি পরীক্ষার্থী (যার বেলায় প্রযােজ্য) ১০০.০০ (একশত) টাকা।

(গ) কেন্দ্র ফি (কেন্দ্রের প্রাপ্য)

  • i) ০১ (এক) থেকে ০৪ (চার) বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীসহ সকল প্রকার পরীক্ষার্থী যাদের ব্যবহারিক পরীক্ষা নেই প্রতি পরীক্ষার্থী ৩৫০.০০ (তিনশত পঞ্চাশ) টাকা।
  • ii) ০১ (এক) থেকে ০৪ (চার) বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীসহ সকল প্রকার পরীক্ষার্থী যাদের ব্যবহারিক পরীক্ষা আছে প্রতি শ্রীক্ষার্থী ৪০০.০০ (চারশত) টাকা।

(ঘ) ব্যবহারিক পরীক্ষার ফি সংক্রান্ত

i) ব্যহারিক পরীক্ষার ফি হিসেবে প্রতি পত্রে শিক্ষার্থী প্রতি (তথ্য ও যােগাযােগ প্রযুক্তি ব্যতীত) ৪০.০০ (চল্লিশ) টাকা হারে আদায় করে ৩০.০০ (ত্রিশ) টাকা হারে বাের্ড প্রাপ্য হবে এবং অবশিষ্ট ১০.০০ টাকা হারে সংশিষ্ট কেন্দ্র সচিবকে প্রদান করতে হবে।

ব্যবহারিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন ও আনুষাঙ্গিক কর্মসম্পাদনের পর পরই কেন্দ্র সচিব ব্যবহারিক উত্তরপত্র মূল্যায়ন ফি বাবদ আদায়কৃত অর্থ হতে অভ্যন্তরীন পরীক্ষককে উত্তরপত্র প্রতি ০৫/এবং বহিঃ পরীক্ষককে উত্তরপত্র প্রতি ০৫/- টাকা হারে সম্মানী/ পারিশ্রমিক পরিশােধ করবেন।

উল্লেখ্য, ব্যবহারিক পরীক্ষার জন্য বাের্ড টিএ/ ডিএ বা উত্তরপত্র মূল্যায়ন বাবদ কোন প্রকার সম্মানী প্রদান করবে না। তাই কোন পরীক্ষককে বাের্ডে কোন প্রকার পারিশ্রমিক বিল জমা দিতে হবেনা।

ii) তথ্য ও যােগাযােগ প্রযুক্তি বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে স্ব-স্ব প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয়। ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর বাের্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণের জন্য সংশ্লিষ্ট কেন্দ্র সচিবের নিকট প্রেরণ করতে হবে।

তথ্য ও যােগাযােগ প্রযুক্তি বিষয়ের ব্যবহারিক পরীক্ষার ফি শিক্ষার্থী প্রতি ৫৫.০০ (পঞ্চান্ন) টাকা। এর মধ্যে বাের্ড ৩০.০০ (ত্রিশ) টাকা হারে, কেন্দ্র ০৭ (সাত) টাকা হারে এবং প্রতিষ্ঠান ১৮ (আঠার) টাকা হারে প্রাপ্য হবে।

(ঙ) পরীক্ষার্থীদের ফরম পূরণের মােট ফি

(ঙ) পরীক্ষার্থীদের ফরম পূরণের মােট ফি:

৬। অতিরিক্ত অর্থ ও বকেয়া আদায় সংক্রান্ত

(ক) পরীক্ষার্থীদের বেতন ও সেশনচার্জ ৩১ ডিসেম্বর-২০২০ পর্যন্ত পরিশােধ করতে হবে। কোনক্রমেই পরীক্ষার্থীদের ২০২১ সালের বেতন ও সেশনচার্জ নেয়া যাবে না।

(খ) শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মােতাবেক এসএসসি পরীক্ষার ফরম পূরণে বাের্ডের নির্ধারিত ফি ছাড়া অতিরিক্ত কোন অর্থ আদায় করা যাবে না। কোচিং, মডেল টেষ্ট ইত্যাদির নামে ছাত্র/ছাত্রীদের নিকট থেকে কোন অর্থ আদায় করা যাবে না।

৭। এসএসসি পরীক্ষা-২০২১ এর ফরম পূরণ সম্পর্কিত অন্যান্য নিয়মাবলি

(ক) নিয়মিত পরীক্ষার্থী ও তাদের বয়স:

২০১৯-২০২০ শিক্ষাবর্ষের রেজিষ্ট্রেশনধারী শিক্ষার্থীরা ২০২১ সনের এসএসসি পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করবে। তাদের বয়স ১ জানুয়ারি ২০২১ তারিখে ১৪ (চৌদ্দ) বছর থেকে ২০ (বিশ) বছরের মধ্যে হতে হবে।

(খ) অনিয়মিত/অকৃতকার্য পরীক্ষার্থী

i) ২০১৭-২০১৮, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের রেজিষ্ট্রেশনধারী শিক্ষার্থী যারা ২০১৯ এবং ২০২০ সনের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেনি, স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে তারা অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২১ সনের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তাদেরকে কোন অবস্থাতেই নিয়মিত পরীক্ষার্থী হিসেবে গণ্য করা যাবে না।

ii) ২০২০ সনের এসএসসি পরীক্ষায় সকল বিষয়ে অংশগ্রহণকারী গ্রীক্ষার্থীদের মধ্যে ৪র্থ বিষয় বাদে এক থেকে চার বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীরা রেজিষ্ট্রেশনের মেয়াদ থাকলে অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২১ সনের এসএসসি পরীক্ষায় অকৃতকার্য বিষয়/বিষয়সমূহে অংশগ্রহণ করতে পারবে।

তারা ইচ্ছা করলে সকল বিষয়ের পরীক্ষায় ও অংশগ্রহণ করতে পারবে।

iii) ২০১৯ সনের এসএসসি পরীক্ষায় ৪র্থ বিষয় বাদে এক থেকে চার বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীদের মধ্যে যারা ২০২০ সনের পরীক্ষায় অংশগ্রহণ করেনি বা অংশগ্রহণ করে পুনরায় এক বা একাধিক বিষয়ে অকৃতকার্য হয়েছে, রেজিষ্ট্রেশনের মেয়াদ থাকলে তারা অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২১ সনের এসএসসি পরীক্ষায় পূর্বের অকৃতকার্য বিষয়/বিষয়সমূহে অথবা সকল বিষয়ে অংশগ্রহণ করতে পারবে।

আংশিক বিষয়ে অংশগ্রহণে ইচ্ছুক পরীক্ষার্থীরা ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা দিতে পারবে না।

৮। মেয়াদ উত্তীর্ণ পরীক্ষার্থীদের রেজিষ্ট্রেশন নবায়ন করে পরীক্ষায় অংশগ্রহণ

i) ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের রেজিষ্ট্রেশনধারী শিক্ষার্থীগণ যাদের রেজিষ্ট্রেশনের মেয়াদ শেষ অথচ ৪র্থ বিষয় বাদে এখনাে এক বিষয়ে অকৃতকার্য আছে সে সকল শিক্ষার্থীরা বিশেষ বিবেচনায় রেজিষ্ট্রেশনের মেয়াদ কেবলমাত্র ১(এক) বৎসরের জন্য নবায়ন করে ২০২১ সনের এসএসসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অকৃতকার্য বিষয়ে অংশগ্রহণ করতে পারবে।

ii) রেজিষ্ট্রেশনের মেয়াদ উত্তীর্ণ পরীক্ষার্থীর ফরম পূরণের পূর্বে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর ফরােয়ার্ডিংসহ প্রতি পরীক্ষার্থীর জন্য রেজিষ্ট্রেশন নবায়ন ফি বাবদ ২০০.০০ (দুইশত) টাকা হারে সােনালী ব্যাংকের সােনালী সেবার মাধ্যমে জমা দিয়ে সােনালী সেবার বাের্ডের অংশসহ পরীক্ষার্থীর মূল প্রবেশপত্র, মূল রেজিষ্ট্রেশন কার্ড ও টেবুলেশন শীটের সত্যায়িত ফটোকপি আগামী ৩১/০৩/২০২১ খ্রি. তারিখের মধ্যে মাধ্যমিক শাখায় জমা দিয়ে বাের্ড কর্তৃক রেজিষ্ট্রেশন নবায়ন করে অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

তবে বিগত বছর যারা রেজিষ্ট্রেশন নবায়ন করে পরীক্ষায় অংশগ্রহণ করেছে, তারা পুনঃ নবায়ন করে পরীক্ষা দেয়ার সুযােগ পাবে না। [বি:দ্র: রেজিষ্ট্রেশন নবায়নের জন্য একই বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী থাকলে সােনালী সেবার একটি স্লিপের মাধ্যমে সকলের ফি জমা দেয়া যাবে।

৯। আংশিক বিষয়ের পরীক্ষার্থীদের জিপিএ নির্ধারণ

আংশিক বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের পূর্বে উত্তীর্ণ বিষয়/বিষয়সমূহের প্রাপ্ত জিপিএ সংরক্ষিত থাকবে। ২০২১ সনের পরীক্ষায় তাদের অংশগ্রহণকৃত বিষয়/বিষয়সমূহের জিপিএ-র সাথে পূর্বে উত্তীর্ণ বিষয়/বিষয়সমূহের সংরক্ষিত জিপি যােগ করে তাদের জিপিএ নির্ধারণ করা হবে।

১০। জিপিএ উন্নয়ন

যে সকল পরীক্ষার্থী ২০২০ সালের এসএসসি পরীক্ষায় সকল বিষয়ে অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ ৫.০০ এর কম পেয়েছে, এমন পরীক্ষার্থীরা রেজিষ্ট্রেশনের মেয়াদ থাকলে জিপিএ উন্নয়নের জন্য ২০২১ সনের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবে।

এক্ষেত্রে পরীক্ষার্থীকে সকল বিষয়ে পরীক্ষা দিতে হবে। ২০২১ সালের পরীক্ষায় জিপিএ উন্নয়ন হলে তা গ্রহণ করা হবে। অন্যথায় পূর্বের জিপিএ বহাল থাকবে।

জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীকে পূর্বের পরীক্ষার প্রবেশপত্র এবং একাডেমিক ট্রান্সক্রিপ্টের সত্যায়িত ফটোকপি পরীক্ষার্থীদের প্রিন্ট আউট কপির সাথে বিদ্যালয়ে সংরক্ষণ করতে হবে।

তবে যে সকল পরীক্ষার্থী ২০১৭ সনের এসএসসি পরীক্ষায় এক থেকে চার বিষয়ে (ঐচ্ছিক বিষয় ছাড়া) অকৃতকার্য হয়ে ২০২০ এর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে তারা জিপিএ উন্নয়নের জন্য ২০২১ সালের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

১১। বহিস্কৃত পরীক্ষার্থী

বহিস্কৃত পরীক্ষার্থীদের শাস্তির মেয়াদ শেষ হলে এবং রেজিষ্ট্রেশনের মেয়াদ থাকলে তারা ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবে।

তাদেরকে সকল বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। রেজিষ্ট্রেশনের মেয়াদ না থাকলে রেজিষ্ট্রেশন নবায়ন বা পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না।

১২। চতুর্থ বিষয়ের সুবিধা

২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের রেজিষ্ট্রেশনধারী পরীক্ষার্থীরা ২০১৯ ও ২০২০ সনের পরীক্ষায় অংশগ্রহণ না করে থাকলে অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে সকল বিষয়ে ২০২১ সনে পরীক্ষা দিলে চতুর্থ বিষয়ের সুবিধা পাবে এবং ২০১৭-২০১৮ ও ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের রেজিষ্ট্রেশনধারী পরীক্ষার্থী যারা ২০১৯ ও ২০২০ সনের এসএসসি পরীক্ষায় সকল বিষয়ে অংশগ্রহণ করে ৪র্থ বিষয়ে উত্তীর্ণ হয়েছে এবং এক থেকে চার বিষয়ে অকৃতকার্য হয়েছে ২০২১ সনের এসএসসি পরীক্ষায় পূর্বের অকৃতকার্য বিষয়/বিষয়সমূহে অংশগ্রহণ করে উত্তীর্ণ হলে তারা ৪র্থ বিষয়ের সুবিধা পাবে।

আংশিক বিষয়ের পরীক্ষার্থীরা ৪র্থ বিষয়ে অনুত্তীর্ণ থাকলে ৪র্থ বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবে না।

১৩। পাঠ্যসূচি

i) ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ এবং ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের পরীক্ষার্থীরা (নিয়মিত ও অনিয়মিত সকলে) ২০২১ সালের পূর্ণবিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী প্রণীত প্রশ্নপত্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে।

ii) ২০১৭-২০১৮, ২০১৮-২০১৯, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা (১৪৭) এবং ক্যারিয়ার শিক্ষা (১৫৬) বিষয়সমূহ এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ প্রতিষ্ঠান প্রধান ও সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের স্বাক্ষর সম্বলিত কপি কেন্দ্র সচিবকে সরবরাহ করবে।

সংশ্লিষ্ট কেন্দ্রের কেন্দ্র সচিব ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বাের্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ নিশ্চিত করবেন।

১৪। শিক্ষা প্রতিষ্ঠান পরিবর্তন

কোন অবস্থাতেই এক শিক্ষা প্রতিষ্ঠানের রেজিষ্ট্রেশনধারী শিক্ষার্থী অন্য শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। তবে পিতা/মাতা/অভিভাবকের বদলি/যুক্তি সংগত বা অন্য কোন কারণে বাের্ডের অনুমতি নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান পরিবর্তন করে থাকলে সকল প্রামাণ্য কাগজপত্র (সত্যায়িত ফটোকপি) প্রিন্ট কপির সাথে মাধ্যমিক শাখায় জমা দিতে হবে।

১৫। প্রতিবন্ধি পরীক্ষাথী

দৃষ্টি প্রতিবন্ধি, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধি, বুদ্ধি প্রতিবন্ধি এবং যাদের হাত নেই তারা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশ নিতে চাইলে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত প্রতিবন্ধি সনদের সত্যায়িত ফটোকপি, প্রবেশপত্র এবং রেজিষ্ট্রেশন কার্ডের ফটোকপিসহ পরীক্ষার্থী এবং শ্রুতি লেখক উভয়ের চার কপি করে পাসপাের্ট আকারের ছবি, শ্রুতি লেখকের অভিভাবকের সম্মতিপত্র, শ্রুতি লেখক যে প্রতিষ্ঠানে অধ্যয়ন করে সে প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্রসহ পরীক্ষা নিয়ন্ত্রক বরাবরে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে ৮ম (অষ্টম) শ্রেণির ছাত্র/ছাত্রীকে শ্রুতি লেখক নিয়ােগ করতে হবে।

১৬। পরীক্ষায় অংশগ্রহণের বিষয়/বিষয়সমূহ

শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে উল্লিখিত বিষয়/বিষয় সমূহেই তাকে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। বাের্ডের অনুমতিক্রমে বিষয় পরিবর্তন না করে রেজিষ্ট্রেশন কার্ড বহির্ভূত বা পাঠ্যসূচিতে গুচ্ছ বহির্ভূত কোন বিষয়/বিষয় সমূহে পরীক্ষায় অংশগ্রহণ করলে অংশগ্রহণকৃত উক্ত বিষয় বিষয় সমূহ বাদ দিয়েই পরীক্ষার্থীর ফল প্রকাশ করা হবে।

১৭। প্রাইভেট পরীক্ষার্থী

কোন ছাত্র/ছাত্রী প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

১৮। ইংরেজি ভার্সনে পরীক্ষায় অংশগ্রহণ

যে সকল প্রতিষ্ঠানের ইংরেজি ভার্সনে পাঠদানের বাের্ডের অনুমতি আছে সে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে নিমের ছক অনুযায়ী দুই কপি তালিকা উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) এর নিকট হাতে হাতে আগামী ৩১/০৩/২০২১ খ্রি. তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

অন্যথায় তাঁর শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ইংরেজি ভার্সনে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হবে না। এতে শিক্ষার্থীদের কোন অসুবিধা হলে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানই দায়ী থাকবেন।

ইংরেজি ভার্সনে পাঠদানের বাের্ডের অনুমতি পত্রের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।

১৯। শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের তথ্যাবলি বাের্ডের ওয়েবসাইটে (eTIF) প্রেরণ

কুমিল্লা শিক্ষাববার্ডের আওতাভূক্ত সকল সরকারি, এমপিওভুক্ত ও বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল/ স্কুল এন্ড কলেজ) কর্মরত সকল শিক্ষকগণের তথ্যাবলি আগামী ৩০ এপ্রিল ২০২১ তারিখের মধ্যে বাের্ডের ওয়েবসাইটে দেয়া (eTIF) এ নির্ধারিত ছকে অন লাইনে প্রয়ােজনীয় সংশােধন ও যারা এখনও (eTIF) এ অন্তর্ভুক্ত হননি তাদেরকে অন্তর্ভুক্ত করতে হবে।

প্রধান পরীক্ষক বা পরীক্ষক হিসেবে (eTIF) পূরণের জন্য সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক হতে হবে। তবে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের ননএমপিও শিক্ষক, অতিথি শিক্ষক, লাইব্রেরিয়ান, সহকারী লাইব্রেরিয়ান, অফিস সহকারী, কম্পিউটার অপারেটর (eTIF) এর তথ্য প্রেরণ করা যাবে না।

(eTIF) তথ্য প্রেরণ না করলে এসএসসি পরীক্ষা- ২০২১ এর প্রধান পরীক্ষক বা পরীক্ষক হিসেবে নিয়ােগ প্রাপ্ত হবেন না। বর্তমানে এ বাের্ডের সকল প্রকার পারিশ্রমিক বিল সােনালী ব্যাংক লিমিটেডের অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা হয়।

তাই সকলকে সােনালী ব্যাংকের যে কোন শাখায় হিসাব খােলে ১৩ (তের) সংখ্যার ব্যাংক হিসাবটি সচল রাখা এবং হিসাব নম্বরের বিপরীতে বাের্ডে সরবরাহকৃত মােবাইল নম্বরটি সংযােজন করার জন্য বিশেষভাবে অনুরােধ করা হল।

উল্লেখ্য সকলকে (eTIF) পূরণ করার সময় সােনালী ব্যাংকের যে কোন শাখার ১৩ (তের) সংখ্যার সচল ব্যাংক হিসাব(প্রয়ােজনে সংশ্লিষ্ট শাখায় যােগাযােগ করতে হবে), মােবাইল নম্বর, প্রধান পরীক্ষক ও পরীক্ষক হওয়ার বিষয়, বিষয়কোড সুস্পষ্টভাবে অনলাইনে প্রেরণ না করলে প্রধান পরীক্ষক ও পরীক্ষক নিয়োেগ/পারিশ্রমিক বিল প্রদানে কোন প্রকার জটিলতা দেখা দিলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন।

অনলাইনে তথ্য প্রেরণের হার্ড কপিতে সংশ্লিষ্ট শিক্ষকদের স্বাক্ষর নিয়ে প্রতিষ্ঠান প্রধান সংরক্ষণ করবেন। [বি:দ্র: যে সকল শিক্ষকগণ পূর্বে (eTIF) আবেদন পূরণ করেছেন তাদেরকেও হালনাগাদ তথ্য প্রদান করতে হবে।

এছাড়া যে সকল শিক্ষক প্রতিষ্ঠান পরিবর্তন করেছেন অথবা বদলী হয়েছেন তাঁদের পূর্বের প্রতিষ্ঠানের তালিকা হতে নাম কর্তন করে বর্তমানে কর্মরত প্রতিষ্ঠানের তালিকায় অন্তর্ভুক্ত হতে হবে।]

২০। বিজ্ঞপ্তিতে উল্লিখিত এসএসসি পরীক্ষা- ২০২১ সংক্রান্ত যাবতীয় নিয়মাবলি সঠিকভাবে অনুসরণ করে নির্ধারিত সময়ের মধ্যে ফরম পূরণের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করার জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এবং সংশ্লিষ্ট সকলকে নির্দেক্রমে অনুরােধ করা হলাে।

[বি.দ্র. বিশ্বব্যাপী কোভিড-১৯ জনিত অতিমারীর কারণে স্বাস্থ্যবিধি মেনে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ কার্যক্রম সম্পন্ন করতে হবে।]

বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

আপনার জন্য আরও কিছু তথ্য:

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

আমাদের আরও কিছু ওয়েবসাইট: সফটডোড, গ্র্যাফিয়ার, ভিডিও বার্তা, বিডি রোস্টার, বঙ্গ আয়না;

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ