সর্বশেষ আপটেড

এসএসসি পরীক্ষা ২০২১ বিজ্ঞান বিভাগ এ্যাসাইনমেন্ট ও সমাধান

২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য ইতোমধ্যে এ্যাসাইনমেন্ট প্রকাশের কার্যক্রম শুরু করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত এস এস সি পরীক্ষা ২০২১ এর বিজ্ঞান বিভাগ থেকে ফরমফিলাপকৃত শিক্ষার্থীদের জন্য নির্ধারিত এ্যাসাইনমেন্ট ও সমাধান নিয়ে আজকের আর্টিকেল। এখান থেকে তোমরা এসএসসি পরীক্ষা ২০২১ বিজ্ঞান বিভাগ এ্যাসাইনমেন্ট ও সমাধান জানতে পারবে এবং সেই অনুযায়ী তোমাদের জন্য নির্ধারিত সাপ্তাহিক এ্যাসাইনমেন্টগুলো সম্পন্ন করে সর্বোচ্চ নম্বর পাওয়া যাবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক প্রণীত ২০২১ এসএসসি পরীক্ষা বিজ্ঞান বিভাগ থেকে অংশগ্রহণকারী বিভাগীয় বিষয়সমূহ সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে প্রতিটি বিষয়ে ০৮ টি করে নির্ধারণ করা হয়েছে। যা প্রতি সপ্তাহে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে এবং বাংলা নোটিশ ডট কম প্রকাশ করা হবে।

এসএসসি পরীক্ষা ২০২১ এ্যাসাইনমেন্ট

২০২১ সালে কোভিড-১৯ এর কারণে এসএসসি পরীক্ষা গ্রহণে অনিশ্চয়তা দেখা দেওয়ায় শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নির্দেশনা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ১২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রস্তুত করেছে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য। 

১৮ জুলাই থেকে শুরু হয় ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট যা চলবে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত। দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ড থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরম ফিলাপকৃত শিক্ষার্থীরা এই এসাইনমেন্ট কার্যক্রমের আওতায় থাকবেন এবং নিয়মিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত অ্যাসাইনমেন্ট সমূহ সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য এ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমূহ বিতরণ, গ্রহণ ও মূল্যায়ন করবেন।

এসএসসি পরীক্ষা ২০২১ বিজ্ঞান বিভাগ

ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, দিনাজপুর, রাজশাহী, বরিশাল, সিলেট ও ময়মনসিং শিক্ষা বোর্ডের আওতাধীন মাধ্যমিক বিদ্যালয় সমূহ থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ফরম ফিলাপকারী শিক্ষার্থীদের জন্য তাদের নৈর্বাচনিক বিভাগীয় বিষয়সমূহের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

প্রতি সপ্তাহে বিজ্ঞান বিভাগের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নৈর্বাচনিক বা বিভাগীয় বিষয়সমূহ দুটি করে অ্যাসাইনমেন্ট প্রকাশ করবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

শিক্ষার্থীরা নিয়মিত অ্যাসাইনমেন্ট প্রস্তুতকরণের যাবতীয় নির্দেশনা অনুসরণ করে বিজ্ঞান বিভাগের জন্য নির্ধারণ করা বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে ২০২১ এসএসসি পরীক্ষার সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সংক্রান্ত জরুরী নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিতে হবে। 

২০২১ সালের এসএসসি পরীক্ষা বিজ্ঞান বিভাগের এ্যাসাইনমেন্ট

সরকারি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহের বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষা ২০২১ এ অংশগ্রহণ করতে ইচ্ছুক পরীক্ষার্থীদের জন্য তাদের নির্বাচনের বিষয়ে পদার্থবিজ্ঞান, রসায়ন,  জীববিজ্ঞান থেকে প্রতি সপ্তাহে দুটি করে এসাইনমেন্ট প্রকাশ করা হবে।

যে সকল শিক্ষার্থী এসএসসি পরীক্ষার ফরম ফিলাপে বা রেজিস্ট্রেশনে উচ্চতর গণিত বিষয়কে নৈর্বাচনিক বিষয় হিসেবে নিয়েছে তাদের জন্য উচ্চতর গণিত বিষয় থেকেও প্রতিসপ্তাহে দুটো করে এ্যাসাইনমেন্ট থাকবে।

সকল সাধারণ শিক্ষা বোর্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষার বিজ্ঞান বিভাগ থেকে অস্ত্র নিয়ে শিক্ষার্থীদের বিষয়সমূহের অ্যাসাইনমেন্ট নিজের টেবিলে উল্লেখ করা হলো। তোমার কাঙ্ক্ষিত বিষয়ে পাশে অ্যাসাইনমেন্ট দেখুন বাটনে ক্লিক করে ওই বিষয়ের এসাইনমেন্ট উত্তর দিকে নিতে পারো।

[ninja_tables id=”9144″]

পদার্থ বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও উত্তর : এসএসসি পরীক্ষা ২০২১

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য পদার্থ বিজ্ঞান বিষয়ের সর্বমোট আরতি এসাইনমেন্ট প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা প্রকাশিত অ্যাসাইনমেন্ট সমূহ নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাস অনুসরণ করার মাধ্যমে সংশ্লিষ্ট পাঠ্য বই এবং শিক্ষকদের সহায়তায় অ্যাসাইনমেন্ট সমূহ সম্পন্ন করতে হবে।

বিজ্ঞান বিভাগ থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণই ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য প্রকাশিত প্রতি সপ্তাহে পদার্থ বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য দেয়া হলো। 

নিচের বাটনে ক্লিক করে তোমরা ২০২১ সালের বিজ্ঞান বিভাগের এসএসসি পরীক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান বিষয়ের ০৮ টি এসাইনমেন্ট একসাথে দেখে নিতে পারো। 

রসায়ন এ্যাসাইনমেন্ট ও উত্তর : এসএসসি পরীক্ষা ২০২১

বিজ্ঞান বিভাগের এসএসসি পরীক্ষার্থীদের রসায়ন পাঠ্য বই থেকে ০৮ টি এ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। প্রতি সপ্তাহে এসএসসি পরীক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে। 

সকল সাধারণ শিক্ষা বোর্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের রসায়ন পাঠ্যবইয়ের নির্ধারণ করা এসাইনমেন্ট নমুনা প্রশ্ন এবং উত্তর দেখার জন্য নিচের বাটনে ক্লিক করুন।

জীব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও উত্তর : এসএসসি পরীক্ষা ২০২১

বিজ্ঞান বিভাগ থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থী নৈর্বাচনিক বিষয় হিসেবে জীববিজ্ঞান নির্বাচন করেছে তাদের জন্যেও পদার্থ রসায়ন এসাইনমেন্ট এর সাথে জীববিজ্ঞান বিষয়ের আটটি অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। 

প্রতি সপ্তাহে অন্যান্য বিষয়ের সাথে জীববিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হবে বাংলা নোটিশ পাঠকদের জন্য দেওয়া হলো। 

বিজ্ঞান বিভাগের এসএসসি পরীক্ষার্থীদের জন্য জীববিজ্ঞান পাঠ্যবইয়ের নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট সমূহ একসাথে দেখার জন্য এবং জীববিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর পাওয়ার জন্য নিচের বাটনে ক্লিক করুন।

উচ্চতর গণিত এ্যাসাইনমেন্ট ও উত্তর : এসএসসি পরীক্ষা ২০২১

বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে যারা উচ্চতর গণিত বিষয়ে কে নৈর্বাচনিক বিষয় হিসেবে নিয়েছে তাদের জন্য ০৮ অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে। যে সকল শিক্ষার্থী চতুর্থ বিষয় হিসেবে উচ্চতর গণিত নির্বাচন করেছে তাদের এই বিষয়ের এসাইনমেন্ট প্রস্তুত করার কোন প্রয়োজন নেই। 

এসএসসি পরীক্ষা ২০২১ জন্য উচ্চতর গণিত এ্যাসাইনমেন্ট ও উত্তর সমূহ পাওয়ার জন্য নিচের বাটনে ক্লিক করুন।

এসএসসি পরীক্ষা ২০২১ বিজ্ঞান বিভাগ এ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট সমূহের সমাধান বা উত্তর লেখার ক্ষেত্রে অবশ্যই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর প্রদত্ত অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা অনুসরণ করতে হবে। 

বিজ্ঞান বিভাগের অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর করার ক্ষেত্রে শিক্ষার্থীরা কোন প্রকার অনৈতিক পন্থা অবলম্বন করলে অথবা নির্দেশনাসমূহ অমান্য করলে তাদের অ্যাসাইনমেন্ট সমূহ বাতিল হয়ে যেতে পারে।

দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন মাধ্যমিক বিদ্যালয় সমূহ ২০২১ সালের এসএসসি পরীক্ষার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমূহ সমাধান করার ক্ষেত্রে শিক্ষার্থীরা বিভিন্ন সূত্র পাঠ্যবই ইন্টারনেট থেকে সহযোগিতা নিতে পারবে। 

তবে সরাসরি কোনো ওয়েবসাইট বা ইউটিউব থেকে অথবা অন্যের অ্যাসাইনমেন্ট দেখে দেখে কপি করে লিখলে সেসকল অ্যাসাইনমেন্ট বাতিল বলে গণ্য হবে।

প্রতি সপ্তাহে বিজ্ঞান বিভাগের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করার বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট ও অ্যাসাইনমেন্টের উত্তর সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম এর ফেসবুক পেইজটি লাইক এবং ফলো করে রাখ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখ এবং গুগল প্লে স্টোর থেকে আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ টি ডাউনলোড করে রাখুন। 

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

[ninja_tables id=”9143″]

এসএসসি পরীক্ষা ২০২১ বিজ্ঞান বিভাগ এ্যাসাইনমেন্ট ও সমাধান সংক্রান্ত কিছু প্রশ্নোত্তরঃ

১. ২০২১ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের কোন কোন বিষয়ের এ্যাসাইনমেন্ট হবে?

যেসকল শিক্ষার্থী ২০২১ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ফরম ফিলাপ করেছে তাদের পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীব বিজ্ঞান ও উচ্চতর গণিত বিষয়ের এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে।

২. বিজ্ঞান বিভাগের এ্যাসাইনমেন্ট সমূহ কোথায় পাওয়া যাবে?

সকল শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষা ২০২১ এর এ্যাসাইনমেন্ট সমূহ প্রতি সপ্তাহে বাংলা নোটিশ ডট কম এর ওয়েবসাইটে এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে পাওয়া যাবে।

৩. উচ্চতর গণিত এ্যাসাইনমেন্ট কি সবাই করতে হবে?

না, শুধুমাত্র যারা উচ্চতর গণিত নৈর্বাচনিক বিষয় হিসেবে নিয়েছে তারাই করতে হবে। ৪র্থ বিষয় হিসেবে উচ্চতর গণিত এ্যাসাইনমেন্ট করার প্রয়োজন নেই।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ