উপবৃত্তির টাকা পাচ্ছেনা ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীর : করোনার সংকটে দেওয়ার দাবি অভিভাবকদের

উপবৃত্তির টাকা পাচ্ছেনা ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীর : করোনার সংকটে দেওয়ার দাবি অভিভাবকদের: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা আটকে আছে গত ছয় মাস ধরে। প্রাথমিক বিদ্যালয় পড়ুয়া এক কোটি চল্লিশ লাখ শিক্ষার্থী উপবৃত্তির টাকা পাচ্ছে না। এবং কবে নাগাদ এই সমস্যার সমাধান হয়ে অভিভাবকগণ উপবৃত্তির টাকা পাবেন সে বিষয়ে কেউ কোন কথা বলতে পারছেনা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং উপবৃত্তি প্রকল্পের কর্মকর্তারা সঠিক সময়ে উপযুক্ত উদ্যোগ না নেওয়ায় এই সমস্যা তৈরি হয়েছে বলে অভিযোগ উঠেছে।

গত ডিসেম্বরে উপবৃত্তির প্রকল্পের মেয়াদ শেষ হয় এ রকম জটিলতার সৃষ্টি হয়। বর্তমানে করণা ভাইরাসের প্রাদুর্ভাব এর কারণে সৃষ্ট পরিস্থিতিতে নতুন করে এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধির প্রক্রিয়া স্থগিত হয়ে রয়েছে।

উপবৃত্তি সংক্রান্ত বিষয়ে এরইমধ্যে শেষ হওয়া উপবৃত্তি প্রকল্পের পরিচালক মোহাম্মদ ইউসুফ আলী বলেন, করোনা ভাইরাসের কারণে সৃষ্ট সংকটের সামাজিক সুরক্ষার বিষয়টি উল্লেখ করে বিশেষ ব্যবস্থা নিয়ে প্রকল্পের মেয়াদ বৃদ্ধির জন্য সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের নিকট প্রস্তাব পাঠানো হয়েছে। তিনি আশা করছেন, অতি তাড়াতাড়ি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভার মাধ্যমে প্রকল্পের মেয়াদ বাড়ানো হবে।

তিনি আরো বলেন মেয়াদ বাড়ানো হলে শিক্ষার্থীরা বকেয়া টাকাও পাবে।

এদিকে গত ছয় মাস ধরে উপবৃত্তির টাকা পাচ্ছেনা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। করোনা ভাইরাসের কারণে সঙ্কট বৃদ্ধি পেয়েছে বিদায় এই দুর্যোগের মধ্যেই উপবৃত্তির টাকা চাচ্ছেন অভিভাবকেরা। ‌

প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমাতে এবং শিক্ষার মান উন্নয়নে শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়ার ব্যবস্থা করেছে সরকার।

দেশের বিভিন্ন স্থানে কর্মরত প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মতামতের ভিত্তিতে জানা যায়- সঠিক সময়ে উপবৃত্তির টাকা না পাওয়ায় অভিভাবকরা বারবার টেলিফোনে অথবা সরাসরি তাদেরকে প্রশ্ন করেন। কোন সদুত্তর না থাকায় বিভ্রান্তিতে পড়তে হয় শিক্ষকদের।

প্রাথমিক বিদ্যালয়ে যে সকল শিক্ষার্থীরা পড়াশোনা করেন তার মধ্যে বেশির ভাগ শিক্ষার্থী দরিদ্র পরিবার থেকে আসা। শিক্ষার্থীদের ঝরে পড়ার হার রোধ করতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা উপবৃত্তির ব্যবস্থা চালু করা হয়েছে।

করোনা ভাইরাসের এই দুর্যোগের মুহূর্তে উপবৃত্তি টাকাগুলো পেলে দরিদ্র সেই সকল পরিবারের জন্য কিছুটা হলেও সহযোগিতা হতো মর্মে মন্তব্য করছেন দেশের শিক্ষাবিদরা।

উপবৃত্তি সংক্রান্ত বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সচিব মোঃ আকরাম আল হোসেন বলেন- প্রকল্প শেষ হওয়ার এক কিস্তির টাকা দেওয়ার জন্য অর্থমন্ত্রণালয়ের কাছে প্রস্তাব দিলে তারা জানিয়েছে যেহেতু প্রকল্প শেষ হয়েছে তাই কোন টাকা ছাড় দেওয়া যাবে না। নতুন করে প্রকল্পের মেয়াদ গত জানুয়ারি থেকে দেড় বছর বাড়িয়ে 2021 সাল জুন পর্যন্ত করা হয়েছে।

আর দেড় বছর পর কার্যক্রমটি রাজস্বখাতে চলে আসবে তখন আর কোন সমস্যা হবে না।

শিক্ষা সংক্রান্ত সকল তথ্য সবার আগে পেতে আমাদের পেজটি লাইক দিয়ে রাখুন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

বাংলাদেশের অন্যতম জাতীয় দৈনিক পত্রিকার গুলোর সর্বশেষ শিরোনাম সবার আগে আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের পেইজটি লাইক ও ফলো করে রাখুন।

আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন।

ক্যাটাগরি ভিত্তিক সর্বাধিক পঠিত জাতীয় দৈনিক পত্রিকার শিরোনাম দেখুন:

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *