সর্বশেষ আপটেড

৯ম শ্রেণি ৪র্থ এ্যাসাইনমেন্ট ব্যবসায় উদ্যোগ – ব্যবসায়ের আওতা ও প্রকারভেদ

২০২১ শিক্ষাবর্ষের নবম শ্রেণী ৪র্থ সপ্তাহে ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ব্যবসা উদ্যোগ পাঠ্যবইয়ের অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর দেওয়া হল। ৯ম শ্রেণি ৪র্থ এ্যাসাইনমেন্ট ব্যবসায় উদ্যোগ – ব্যবসায়ের আওতা ও প্রকারভেদ অনুসরণ করে তোমরা বিভিন্ন ধরনের ব্যবসা এর আওতায় ও প্রকারভেদ সম্পর্কে সম্যক ধারণা লাভ করবে।

২০২০ শিক্ষাবর্ষের মত ২০২১ শিক্ষাবর্ষেও শিক্ষার্থীদের শিখন শেখানো কার্যক্রম পরিচালনা করার জন্য অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়ন কার্যক্রম এর চতুর্থ সপ্তাহের নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে ২৪ মে ২০২১;

নবম শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ব্যবসায় উদ্যেগ

ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা ২০২১ সালের নবম শ্রেণী চতুর্থ অ্যাসাইনমেন্ট হিসেবে ব্যবসায় উদ্যোগ পাঠ্যবইয়ের প্রথম অধ্যায় ব্যবসায় পরিচিতি থেকে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ সম্পন্ন করবে এবং বাংলা বিষয়ের সাথে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

৯ম শ্রেণি ৪র্থ এ্যাসাইনমেন্ট ব্যবসায় উদ্যোগ - ব্যবসায়ের আওতা ও প্রকারভেদ
৪র্থ এ্যাসাইনমেন্ট ব্যবসায় উদ্যোগ – ব্যবসায়ের আওতা ও প্রকারভেদ

৯ম শ্রেণি ব্যবসায় উদ্যোগ ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর প্রশ্ন:

ক) সাভারের হেমায়েতপুর-এ চামড়ার জুতা তৈরির কারখানা, খ) পােলট্রি ফার্মে মুরগির ডিম ও বাচ্চা উৎপাদন করা, গ) পদ্মা সেতু তৈরি করা, ঘ) বাখরাবাদ গ্যাসফিল্ড থেকে গ্যাস উত্তোলন, ঙ) কক্সবাজারে মেরিনড্রাইভ সড়ক তৈরি, চ) সুন্দরবন থেকে মধু আহরণ করা, ছ) জয়পুরহাট সুগারমিলে আখ থেকে চিনি তৈরি, জ) বৈদেশিক বাণিজ্যে সমুদ্র বন্দর ব্যবহার করা, ঝ) গাছের চারা উৎপাদন, ঞ) হাসপাতালে চিকিৎসা দেওয়া।

উপরে বর্ণিত কাজগুলাে কোন শিল্পের (প্রজনন, নিষ্কাশন, নির্মাণ, উৎপাদন, সেবা) আওতাভুক্ত তার তালিকা তৈরি করে আওতাভুক্ত হওয়ার কারণ ব্যাখ্যা কর।

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু:

১. ব্যবসায়ের ধারণা, ব্যবসায়ের উৎপত্তি ও ক্রমবিকাশ; ২. ব্যবসায়ের আওতা ও প্রকারভেদ; ৩. ব্যবসায়ের গুরুত্ব; ৪. শিল্প; ৫. বাণিজ্য; ৬. প্রত্যক্ষ সেবা ব্যবসায় পরিবেশ, ৭. বাংলাদেশে ব্যবসায়িক পরিবেশ;

৯ম শ্রেণি ব্যবসায় উদ্যোগ ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর উত্তর

চতুর্থ সপ্তাহের নবম শ্রেণির ব্যবসায় উদ্যোগ বিষয়ের অ্যাসাইনমেন্টে উল্লেখিত মূল্যায়ন নির্দেশক এবং অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা অনুসরণ করে তোমাদের জন্য একটি নমুনা উত্তর প্রদান করা হলো। এর মাধ্যমে তোমরা অ্যাসাইনমেন্ট এর প্রদত্ত বিভিন্ন ব্যবসার ধরন এবং আওতা সংক্রান্ত বিষয় নিয়ে নিজস্ব মতামত দিতে পারবে।

ভূমিকাঃ বর্তমান সময়ে ব্যবসা শুধুমাত্র পণ্য ক্রয়-বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ নেই।  প্রযুক্তি এবং সময়ের পরিবর্তনের সাথে ব্যবসা এর আওতা ও পরিধি বৃদ্ধি পেয়েছে। এখন পণ্য দ্রব্য ও সেবা কর্ম উৎপাদন, পণ্য দ্রব্য বিনিময় ও এর সহায়ক কাজের সমষ্টিকে ব্যবসা বলে। পণ্য দ্রব্য বিনিময় সংক্রান্ত সহায়ক কাজে পরিবহন বীমা ব্যাংকিং গুদামজাতকরন ও বিজ্ঞাপন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

আধুনিক ব্যবসা কে প্রধানত তিন ভাগে ভাগ করা হয়েছে-

১. শিল্প বা Industry, ২. বাণিজ্য বা Commerce, ৩. প্রত্যক্ষ সেবা বা Direct Service;

শিল্প বা Industry: শিল্পকে উৎপাদনের বাহন হিসেবে বিবেচনা করা হয়।  যে প্রক্রিয়ায় প্রাকৃতিক সম্পদ আহরণ কাঁচামালের রূপদান এবং প্রক্রিয়াজাত করণের মাধ্যমে কাঁচামাল কে মানুষের ব্যবহার উপযোগী পণ্যে পরিণত করা হয় তাকে শিল্প বলা হয়। শিল্প কে প্রধানত পাঁচ ভাগে ভাগ করা হয়েছে। 

১. প্রজনন শিল্প (Genetic): প্রজনন শিল্পে উৎপাদিত সামগ্রী পুনরায় সৃষ্টি বা উৎপাদনের কাজে ব্যবহৃত হয়। যেমন- নার্সারি, হ্যাচারি ইত্যাদি;

২. নিষ্কাশন (Extractive): নিষ্কাশন শিল্পের মাধ্যমে ভূগর্ভ, পানি বাবা হতে প্রাকৃতিক সম্পদ আহরণ করা হয়। যেমন- খনিজ শিল্প;

৩. নির্মাণ (Construction): নির্মাণ শিল্পের মাধ্যমে রাস্তাঘাট, সেতু ইত্যাদি নির্মাণ করা হয়। 

৪. উৎপাদন (Manufacturing): উৎপাদনশীল পেরফর্ম যন্ত্র ব্যবহারের মাধ্যমে কাঁচামাল কে প্রক্রিয়াজাত করে চূড়ান্ত পণ্যে পরিণত করা হয়।  যেমন-বস্ত্র শিল্প;

৫. সেবা (Service): সেবা শিল্প বিভিন্ন প্রকার সেবা প্রদানের মাধ্যমে মানুষের জীবনযাত্রা সহজ ও আরামদায়ক করে। যেমন- বিদ্যুৎ ও গ্যাস উৎপাদন ও বিতরণ, ব্যাংকিং ও স্বাস্থ্যসেবা ইত্যাদি।

অ্যাসাইনমেন্ট উল্লিখিত কাজসমূহ যেধরণের শিল্পের অন্তর্ভূক্ত

নির্ধারিত কাজ বা অ্যাসাইনমেন্টে উল্লেখিত কাজসমূহ কোনটি কোন শিল্পের অন্তর্ভুক্ত পর্যালোচনা সাপেক্ষে নিচে তালিকাভুক্ত করা হলো:

উৎপাদন বা ম্যানুফ্যাকচারিং শিল্পের অন্তর্গত কাজসমূহ:

ক) সাভারের হেমায়েতপুর-এ চামড়ার জুতা তৈরির কারখানা;

কারণ: এখানে কাঁচামাল হিসেবে গবাদি পশুর চামড়া ব্যবহার করে জুতা তৈরি করার কাজটি করা হবে। আমরা জানি যে ধরনের শিল্পে শ্রম ও যন্ত্রের ব্যবহারের মাধ্যমে কাঁচামাল কে প্রক্রিয়াজাত করে চূড়ান্ত পণ্যে পরিণত করা হয় তাকে উৎপাদন শিল্প বা ম্যানুফ্যাকচারিং বলে।

ছ) জয়পুরহাট সুগারমিলে আখ থেকে চিনি তৈরি;

কারণ: এখানে কাঁচামাল হিসেবে ব্যবহার করে চিনি উৎপাদন করা হবে তাই এটি উৎপাদন পা ম্যানুফ্যাকচারিং শিল্পের অন্তর্গত।

প্রজনন বা জেনেটিক শিল্পের অন্তর্গত কাজ সমূহ:

খ) পােলট্রি ফার্মে মুরগির ডিম ও বাচ্চা উৎপাদন করা;

কারণ: এখানে মুরগির ডিম উৎপাদন এবং সেই ডিম থেকে বাচ্চা উৎপাদনের কাজটি করা হবে। আমরা জানি যে সকল শিল্পে উৎপাদিত সামগ্রী পুনরায় সৃষ্টি বা উৎপাদন এর কাজ করা হয় সেগুলো কে প্রজনন বা জেনেটিক শিল্প বলে। 

ঝ) গাছের চারা উৎপাদন;

কারণ: এখানে বীজ এবং কলম দিয়ে নতুন চারা গাছ উৎপাদন করা হবে। তাই এটি প্রজনন বা জেনেটিক শিল্পের অন্তর্গত। 

নির্মাণ বা কনস্ট্রাকশন শিল্পের আওতাভুক্ত কাজ সমূহ:

গ) পদ্মা সেতু তৈরি করা;

কারণ: এখানে নতুন করে কোনো স্থাপনা নির্মাণ করা হবে। আমরা জানি কোন কিছু নির্মাণ রাস্তাঘাট বাসেতু ইত্যাদিকে কনস্ট্রাকশন বা নির্মাণ শিল্প বলে। 

ঙ) কক্সবাজারে মেরিনড্রাইভ সড়ক তৈরি;

কারণ: এখানে নতুন করে শ্রমিক ও যন্ত্রপাতি এবং কাঁচামাল দিয়ে রাস্তা তৈরি করা হবে। 

নিষ্কাশন বা এক্সট্রেক্টিভ শিল্পের অন্তর্গত কাজ সমূহ:

ঘ) বাখরাবাদ গ্যাসফিল্ড থেকে গ্যাস উত্তোলন;

কারণঃ এখানে মাটির গভীর থেকে বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহার করে প্রাকৃতিক সম্পদ গ্যাস উত্তোলন করা হবে। আমরা জানি যে শিল্পের মাধ্যমে ভূগর্ভ, পানি অথবা প্রার্থী তাকে নিষ্কাশন বা এক্সট্রাকটিভ শিল্প বলে।

চ) সুন্দরবন থেকে মধু আহরণ করা;

কারণ: এখানে সুন্দরবনের প্রাকৃতিক উৎস থেকে মধু আহরন করা হবে। তাই এটি নিষ্কাশন বা এক্সট্রাকটিভ শিল্পের আওতাভূক্ত।

সেবা (Service) শিল্প অর্ন্তগত কাজসমূহের তালিকা:

জ) বৈদেশিক বাণিজ্যে সমুদ্র বন্দর ব্যবহার করা;

ঞ) হাসপাতালে চিকিৎসা দেওয়া।

কারণ: এখানে সমুদ্র বন্দর ব্যবহার করে বিভিন্ন বৈদেশিক পণ্য আনা নেওয়ার সেবা দেওয়া হবে। আর হাসপাতালে রোগের চিকিৎসা সেবা দেওয়া হবে তাই এইদুটো সেবামূলক শিল্পের উদাহরণ। 

এই ছিল তোমাদের জন্য নবম শ্রেণির ব্যবসায় উদ্যোগ বিষয়ের অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর। আশা করছি এর মাধ্যমে তোমরা ৪র্থ সপ্তাহের ব্যবসায় উদ্যোগ বিষয়ের এ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে পারবে। 

নবম শ্রেণির ৪র্থ এ্যাসাইনমেন্ট এর অন্যান্য বিষয়ের উত্তর:

 

প্রতিসপ্তাহের এ্যাসাইনমেন্ট এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত যেকোন সহযোগিতা পেতে নিচের Download From PlayStore বাটনে ক্লিক করে বাংলা নোটিশ ডট কম এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও।

 

তোমাদের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ সম্পন্ন করার জন্য বাংলা নোটিশ ফেসবুক গ্রুপে দেশের বিভিন্ন নামকরা বিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষক ও মেধাবী শিক্ষার্থীরা নিয়মিত আলোচনা করছে। তুমিও যোগ দিয়ে বিভিন্ন তথ্য পেতে পারো- গ্রুপ লিংক- facebook.com/groups/banglanotice

নিয়মিত বাংলা নোটিশ ডট কম ভিজিট করুন এবং ফেসবুক পেইজ Like & Follow করে রাখুন; ইউটিউবে আপডেট পেতে বাংলা নোটিশ ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

বাংলা নোটিশ এর প্রশ্ন উত্তর অংশে যোগদিয়ে তোমার মনে থাকার কি কোন বিশেষ প্রশ্নের উত্তর দিতে পারো। যোগ দেওয়ার জন্য নিচের প্রশ্নোত্তর বাটনে ক্লিক করুন। 

প্রশ্নোত্তর দেখুন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ