৮ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা

২০২১ শিক্ষাবর্ষের অষ্টম শ্রেণীতে অধ্যয়নরত জেএসসি পরীক্ষায় অংশগ্রহণের শিক্ষার্থীদের ৮ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২১ সপ্তাহের অ্যাসাইনমেন্টে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য এটি গণিত বিষয়ের এবং ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট হিসেবে চিহ্নিত। 

শিক্ষার্থীরা নির্ধারিত নিয়মে নির্ধারিত সময়ে সপ্তম সপ্তম শ্রেণীর গণিত ও ধর্ম এবং নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট গুলো সম্পন্ন করে সংশ্লিষ্ট শিক্ষকের নিকট জমা দিবে।

৮ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

কোভিড-১৯ এর কারণে মার্চ ২০২০ থেকে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন এর গৃহীত সিদ্ধান্ত আলোকে অষ্টম শ্রেণীর সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়। অষ্টম শ্রেণীর গণিত বই এবং ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট দেওয়া হয়।

এর আগে ২০ মার্চ ২০২১ অষ্টম শ্রেণির প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট এবং ৩ এপ্রিল ২০২১ অষ্টম শ্রেণীর তৃতীয় এসাইনমেন্ট গণিত বিশ্বের প্রথম এসাইনমেন্ট প্রকাশ করে কর্তৃপক্ষ।

তোমাদের জন্য অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলো পিডিএফ আকারে শ্রেণীভিত্তিক আলাদা দেয়া হলো।  নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে তোমরা ষষ্ঠ শ্রেণির সপ্তম সপ্তাহের বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট গুলো ডাউনলোড করে নাও-

৮ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত

২০২১ শিক্ষাবর্ষের অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহের গণিত বিষয়ের এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে  চতুর্থ অধ্যায়ের বীজগণিতীয় সূত্রাবলি ও প্রয়োগ পাঠ ৪.১ থেকে ৪.৭.২  সংক্ষিপ্ত  পাঠ্যসূচি অনুযায়ী।

অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা সপ্তম সপ্তাহের গণিত বিষয়ের অ্যাসাইনমেন্টে উল্লেখিত মূল্যায়ন নির্দেশনা ও অ্যাসাইনমেন্ট লেখার নিয়মাবলী অনুসরণ করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

উপরের ছবিতে অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহের গণিত বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হলো।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ গণিত পাঠ বইয়ের চতুর্থ অধ্যায়ঃ আলোচিত বীজগণিতীয় বর্গের সূত্র ও তার সম্প্রসারণ ও ঘনফলের সূত্র এবং উৎপাদকে বিশ্লেষণ এর ধারণা নিয়ে সমস্যাগুলো সমাধান করবে।

একটি নমূনা উত্তর দেখুনঃ ৮ম শ্রেণি ৭ম সপ্তাহের গণিত সমাধান

৮ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা

অষ্টম শ্রেণীতে অধ্যায়নরত ইসলাম ধর্মের অনুসারী শিক্ষার্থীদের ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা পাঠ বইয়ের দ্বিতীয় এসাইনমেন্ট নেয়া হয়েছে।

সপ্তম সপ্তাহে অষ্টম শ্রেণীর ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট নেওয়া হয় ইসলাম শিক্ষা পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় এবাদত থেকে। এর আগে প্রথম সপ্তাহে অর্থাৎ ২৫ মার্চ ২০২১ অষ্টম শ্রেণির প্রথম সপ্তাহে ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ে প্রথম অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছিল।

৮ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ দ্বিতীয় অধ্যায় ইবাদত

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ পাঠ-১: যাকাত, পাঠ-২: যাকাত ফরজ হওয়ার শর্ত, পাঠ-৩: যাকাতের মাসারিফ, পাঠ-৪: যাকাতের গুরুত্ব ও তাৎপর্য।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ তােমার চাচা প্রতি বছরেই একটি নির্ধারিত সময়ে তার অর্থের হিসাব-নিকাশ করেন। এ বছর হিসাব করে তিনি দেখতে পান যে, তার নগদ উদ্বৃত্তের পরিমাণ চার লক্ষ টাকা। তিনি শরিয়তের বিধান মতে কীভাবে যাকাত প্রদান করবেন তার উপর কর্ম পরিকল্পনা।

সংকেত: ১। যাকাত ফরজ হওয়ার শর্ত, ২। প্রদেয় যাকাতের পরিমাণ নির্ধারণ, ৩। তার এলাকায় যাদেরকে যাকাত দেয়া যায় এর তালিকা, ৪। যাকাত হিসাবে তিনি কী কী দিতে পারে তার তালিকা।

একটি নমূনা উত্তর দেখুনঃ শরিয়তের বিধান মতে যাকাত প্রদানের উপর কর্ম পরিকল্পনা

নির্দেশনাঃ পাঠ্যপুস্তক থেকে উক্ত বিষয়ে ধারণা নেয়া যেতে পারে, প্রয়ােজনে অভিভাবকের সহযােগিতা নেয়া যেতে পারে,  মােবাইল বা যে কোন ভার্চুয়াল মিডিয়ার মাধ্যমে বিষয় শিক্ষকের সাথে যােগাযােগ করা যেতে পারে। ইন্টারনেটের সাহায্য নেয়া যেতে পারে। এ্যাসাইনমেন্ট স্বহস্তে লিখতে হবে।

৮ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা

২০২১ সালের জেএসসি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যারা হিন্দু ধর্মের অনুসারী আছে তাদের জন্য সপ্তম সপ্তাহে হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা পাঠ্যবইয়ে দ্বিতীয় এসাইনমেন্ট দেওয়া হয়েছে। এর আগে প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের সাথে হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের  প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল।

৮ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তম সপ্তাহের হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের এসাইনমেন্ট দেয়া হয়েছে দ্বিতীয় অধ্যায়ঃ ধর্মগ্রন্থ থেকে।  শিক্ষার্থীরা অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ২০২১ শিক্ষাবর্ষের  হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে সংক্ষিপ্ত পাঠ্যসূচি পাঠ-১ বৈদিক সাহিত্যের পরিচয়  থেকে পাঠ-৬ জীবনাচরণ ও চরিত্র গঠনে শ্রীমৎ ভগবত গীতার শিক্ষা অধ্যায়ন এরপর নির্ধারিত কাজটি শেষ করবে। 

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ ‘বংশমর্যাদা নয় কর্মই মানুষকে সমাজে প্রকৃত মানুষ হিসেবে প্রতিষ্ঠা করে’  তোমার সমাজের কয়েকজন মানুষের উদাহরণ দিয়ে এই মন্তব্যের পক্ষে বিপক্ষে যুক্তি উপস্থাপন করো। 

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ ১.  গীতায় ভগবান শ্রীকৃষ্ণের বর্ণনা সম্পর্কে বক্তব্য, ২.  সমাজে প্রচলিত বর্ণ প্রথার রূপ, ৩.  সমাজে প্রচলিত বর্ণপ্রথা থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে তোমার ভূমিকা বা পদক্ষেপ সমূহ। 

৮ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বৌদ্ধধর্ম এবং খ্রিষ্টধর্ম ও নৈতিক শিক্ষা

২০২১ শিক্ষাবর্ষের অষ্টম শ্রেণীতে অধ্যয়নরত বৌদ্ধ ধর্ম এবং খ্রিস্ট ধর্মের অনুসারী শিক্ষার্থীদের জন্য সপ্তাহের অ্যাসাইনমেন্টে অষ্টম শ্রেণীর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে দ্বিতীয় এসাইনমেন্ট রয়েছে।

তোমাদের জন্য অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহে খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা এবং বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট সমূহ উল্লেখ করা হলো।

বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা ২য় অ্যাসাইনমেন্ট-

তোমাদের পরিবারে সকাল ও সন্ধ্যায় দুবেলা বন্দনার পূর্ব প্রস্তুতি নেয়।  ত্রিরত্ন বন্দনা নিয়মাবলী সাথে ত্রিরত্ন-বন্দনা এবং তোমার বৃষ্টিতে এর প্রধান সুফলগুলো একটি পোস্টার ধারাবাহিক ভাবে উপস্থাপন করো। 

সংকেত সমূহঃ ক.  ত্রিরত্ন বন্দনা নিয়মাবলী, খ.  ত্রিরত্ন বন্দনা (পালি), গ.  তোমার দৃষ্টিতে গুরুত্বপূর্ণ সুফল।

নির্দেশনা সমূহঃ ১.  প্রশ্ন পেপার অথবা ক্যালেন্ডার এর অপর পৃষ্ঠায় অথবা পৃষ্ঠা জুড়ে দিয়ে তালিকা তৈরি করা যেতে পারে। ২.  প্রয়োজনে ছবি,  চিত্র,  পেপার কাটিং ইত্যাদি সংযোজন করা যেতে পারে। ৩.  প্রয়োজনে নিজের পাঠ্যপুস্তক ব্যক্তিত্ব উন্নয়ন নিজের সাহায্য নেয়া যেতে পারে। ৪.  ইন্টারনেট পত্র-পত্রিকা পরিবারের বয়স্ক সদস্যদের সাথে মতামতের মাধ্যমে তথ্য জেনে নেয়া যেতে। 

খ্রিষ্টধর্ম ও নৈতিক শিক্ষা ২য় অ্যাসাইনমেন্ট-

“সৃষ্টিকে ভালোবাসার মাধ্যমে ঈশ্বরকে ভালোবাসে”  এই বিষয়ে একটি প্রবন্ধ লিখুন। 

সংকেত সমূহঃ ১.  সৃষ্টিকর্তাকে জানাও ভালোবাসা, ২.  ঈশ্বরের সৃষ্টিকে ভালোবাসা ও যত্ন নেওয়া, ৩.  নিজের উচ্চতা ও সৌন্দর্য রক্ষা কর, ৪.  সৃষ্টির উত্তম হতে রক্ষা করা; 

নির্দেশনাঃ ১.  পাঠ্যপুস্তক ভালোভাবে পড়তে হবে। ২.  বাস্তব অভিজ্ঞতার পর্যালোচনা করে অনুভূতির বর্ণনা করতে হবে। ৩.  ইন্টারনেট থেকে তথ্য নেয়া যেতে পারে। ৪.  অনলাইনে মোবাইলে শিক্ষকদের সাথে আলোচনা কর।

৮ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা পিডিএফ ডাউনলোড

অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য সপ্তাহের নির্ধারিত এসাইনমেন্ট বাড়ির কাজ সমূহ ধর্মভিত্তিক এক পৃষ্ঠায় আলাদা আলাদা করে দেয়া হলো। নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে ধর্মভিত্তিক আলাদা বাড়ির কাজ গুলো দেখে নিতে পারো।

প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখো ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখ এবং অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করুন।

সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট এবং শিক্ষা সংক্রান্ত যেকোন তথ্য পাওয়ার প্রক্রিয়াকে আরো সহজ করতে আপনাদের জন্য একটি অ্যান্ড্রয়েড অ্যাপ প্রস্তুত করা হয়েছে। ডাউনলোড বাটনে ক্লিক করে গুগল প্লে স্টোর থেকে বাংলা নোটিশ অ্যাপ ইন্সটল করে নিন।

২০২১ শিক্ষাবর্ষের ৮ম শ্রেণির সকল সপ্তাহের এ্যাসাইনমেন্ট এবং উত্তর দেখুন

তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ৮ম শ্রেণীর সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও সেগুলোর পাতায় করানো উত্তরসমূহ দেওয়া হল। নিচে দেওয়া যেকোনো একটি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নামের উপর ক্লিক করলে তোমার কাঙ্ক্ষিত সেই সপ্তাহের এসাইনমেন্ট ও বাছাই করা নমুনা উত্তর সমূহ পেয়ে যাবে। 

১ম সপ্তাহে ৮ম শ্রেণির বাংলা এবং ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

২য় সপ্তাহে ৮ম শ্রেণির ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৩য় সপ্তাহে ৮ম শ্রেণির গণিত এবং কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৪র্থ সপ্তাহে ৮ম শ্রেণির বিজ্ঞান এবং চারু ও কারুকলা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৫ম সপ্তাহে ৮ম শ্রেণির বাংলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৭ম সপ্তাহে ৮ম শ্রেণির গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

নতুন করে তোমাদের জন্য সপ্তাহ ভিত্তিক অ্যাসাইনমেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে এই পোস্টটি আপডেট করা হবে। এটি রিলোড করার সাথে সাথেই তোমরা নতুন সপ্তাহের এসাইনমেন্ট এর লিঙ্ক পেয়ে যাবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *