সর্বশেষ আপটেড

৭ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা

অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী ৭ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের নির্ধারিত কাজ বা এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ১৩ জুন ২০২১ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ধারাবাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশের ভিত্তিতে সপ্তম শিক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেওয়া হয়।

অন্যান্য সপ্তাহের মত ৭ম শ্রেণীর শিক্ষার্থীরা সপ্তম সপ্তাহে নির্ধারিত অ্যাসাইনমেন্ট গুলো নিয়ম অনুসরণ করে সম্পন্ন করার পর বিদ্যালয় জমা দিবে।

৭ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

দেশের মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অধ্যায়নরত সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে সকল ধর্মের শিক্ষার্থীদের জন্য গণিত, ইসলাম ধর্মের শিক্ষার্থীদের জন্য ইসলাম ও নৈতিক শিক্ষা,  হিন্দু ধর্ম শিক্ষার্থীদের জন্য হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, এছাড়াও রয়েছে বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা এবং খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট। 

তোমাদের জন্য সপ্তম শ্রেণীর সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলো পিডিএফ আকারে শ্রেণীভিত্তিক আলাদা দেয়া হলো।  নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে তোমরা ষষ্ঠ শ্রেণির সপ্তম সপ্তাহের বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট গুলো ডাউনলোড করে নাও।

৭ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত

সপ্তম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের গণিত পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের মূলদ ও অমূলদ সংখ্যা এর সংখ্যার বর্গ ও বর্গমূল, উৎপাদন প্রক্রিয়ার মাধ্যমে বর্গমূল, সংখ্যার বর্গমূল নির্ণয়, মুলোদ অমুলোদ সংখ্যা, সংখ্যারেখা মূলদ ও অমূলদ সংখ্যার অবস্থান পাঠ্যসূচি থেকে সপ্তম সপ্তাহের গণিত অ্যাসাইনমেন্ট ২ নির্ধারণ করা হয়েছে।

শিক্ষার্থীরা সপ্তম শ্রেণীর গণিত পাঠ্যবইয়ের সংক্ষিপ্ত পাঠ্যসূচি অধ্যয়ন করার পর সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

৭ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়ঃ মূলদ ও অমূলদ সংখ্যা;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ ১. সংখ্যার বর্গ ও বর্গমূল, ২. উৎপাদক ও ভাগ প্রক্রিয়ার মাধ্যমে বর্গমূল, ৩. সংখ্যার বর্গমূল নির্ণয়, ৪. মূলদ ও অমূলদ সংখ্যা, ৫. সংখ্যারেখায় মূলদ ও অমূলদ সংখ্যার অবস্থান;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ 

১. তােমার পরিবারের দুইজন সদস্যের বয়স বছরে লিখ এবং তাদের বর্গমূল সংখ্যা রেখায় স্থাপন কর। ২. ২৪ ও ১৪৩ সংখ্যা দুইটির বর্গের সমষ্টির বর্গমূল নির্ণয় কর। আবার, সংখ্যা দুইটির বর্গের অন্তরের সাথে কোন ক্ষুদ্রতম সংখ্যা যােগ করলে যােগফল পূর্ণবর্গ সংখ্যা হবে, তা নির্ণয় কর।

নির্দেশনাঃ ১. শিক্ষার্থীরা পরিবারের দুইজন সদস্যের বয়স লিখে তাদের বর্গমূল বের করে সংখ্যারেখায় স্থাপন করবে।

২. সংখ্যা দুইটির বর্গের সমষ্টির বর্গমূল যে কোনাে প্রক্রিয়ায় নির্ণয় করবে। অতঃপর সংখ্যাটি পূর্ণবর্গ করতে, সংখ্যা দুইটির বর্গের অন্তরের সাথে সঠিক প্রক্রিয়ায় ক্ষুদ্রতম সংখ্যাটি যােগ করবে।

একটি নমূনা উত্তর দেখুনঃ ৭ম শ্রেণি গণিত ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর বাছাইকরা উত্তর

মূল্যায়ন রুব্রিক্সঃ * দুইজন সদস্যের বয়স লিখন * সংখ্যা দুইটির বর্গমূল সংখ্যারেখায় স্থাপন * সংখ্যা দুইটির বর্গ নির্ণয় * বর্গের সমষ্টির বর্গমূল নির্ণয় * ক্ষুদ্রতম সংখ্যাটি নির্ণয়;

৭ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা

সপ্তম শ্রেণীতে অধ্যয়নরত যে সকল শিক্ষার্থী ইসলাম ধর্মাবলম্বী তাদের জন্য সপ্তাহের অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের দ্বিতীয় অধ্যায় থেকে নির্ধারণ করা হয়েছে। সালাত, বিভিন্ন প্রকার সালাত,  ও ঈদের সালাত সংক্রান্ত অধ্যায়ন শিক্ষার্থীরা সপ্তম সপ্তম শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট লিখবে।

৬ষ্ঠ শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: দ্বিতীয় অধ্যায়, পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: পাঠ-১: সালাত পাঠ-২: বিভিন্ন প্রকারের সালাত, পাঠ-৩: ঈদের সালাত;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ মনে কর তুমি ৭ম শ্রেণির একজন শিক্ষার্থী। নিয়মিত মসজিদে গিয়ে জামা’আতের সাথে পাঁচ ওয়াক্ত সালাত আদায় কর। নিচে বর্ণিত অবস্থাগুলাের ক্ষেত্রে তুমি কীভাবে সালাত আদায় করবে বর্ণনা দাও

যেকোনাে ৩টি বিষয়ের বর্ণনা লেখ: ১। কোভিড-১৯ পরিস্থিতিতে (স্বাস্থ্যবিধি অনুসরণ করে) ২। সালাতে এক বা দু’রাকাত মাসবুক হলে। ৩। মুসাফির অবস্থায় মাগরিব, এশা ও ফজরের সালাত। ৪। অসুস্থ অবস্থায় সালাত (যখন তুমি দাড়াতে বা বসতে পার না)।

বাছাইকৃত নমুনা উত্তর দেখুন- মাসবুক মুসাফির অসুস্থ অবস্থায় সালাত আদায়ের বর্ণনা

নির্দেশনাঃ পাঠ্যবইয়ের অধ্যায় দুইয়ের সংশ্লিষ্ট পাঠের আলােকে বিষয়বস্তুর মৌলিক চাহিদাগুলাে শনাক্ত করতে হবে। প্রয়ােজনে সহায়ক পুস্তকের সাহায্য নেওয়া যেতে পারে।

পরিবারের অন্যান্য সদস্যদের সাথে আলােচনা করে বিষয়ের সঠিকতা সম্পর্কে সম্যক ধারণা নেওয়া যেতে পারে। কোনাে তথ্য উৎস থেকে অবিকল (হুবহু) কোনাে তথ্য লিখে অ্যাসাইনমেন্ট জমা দেওয়া যাবে না।  অ্যাসাইনমেন্ট অবশ্যই নিজ হাতে লিখে জমা দিতে হবে।

৭ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা

নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় অধ্যায়নরত সপ্তম শ্রেণির হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীদের জন্য সপ্তম সপ্তাহে হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের এসাইনমেন্ট তৈরি করা হয়েছে। 

এনসিটিবি কর্তৃক নির্ধারিত সপ্তম শ্রেণির হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা পাঠ্যবইয়ের দ্বিতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে দ্বিতীয় অধ্যায় ধর্মগ্রন্থ এর পাঠ ১ থেকে ৮ পর্যন্ত পুরান, পুরাণের বিষয়বস্তু, ধর্ম নৈতিকতার পুরান, শ্রী শ্রী চন্ডী,  শ্রী শ্রী চন্ডী পূজার মাহাত্ম্য, মহিষাসুর বধ, শুম্ভ নিশুম্ভ বধ, শ্রীশ্রীচণ্ডী শিক্ষা থেকে।  

৭ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ তােমার পাঠ্যবইয়ের ২য় অধ্যায় ‘ধর্মগ্রন্থ পাঠ করে তুমি কীভাবে নিজ পরিবার ও সমাজ সুন্দরভাবে গড়ে তুলতে পারবে তার উপর একটি প্রবন্ধ লেখ।

সংকেত: ১। ধর্মাচরণ ও নৈতিকতায় পুরাণ, ২। শ্রী শ্রী চন্ডীর মাহাত্ম ও ঘটনাসমূহ, ৩। পুরাণ ও শ্রী শ্রী চন্ডীর শিক্ষা ও প্রভাব।

নির্দেশনাঃ ১। উল্লেখযােগ্য ঘটনাসমূহের সংক্ষিপ্ত বর্ণনা করা যেতে পারে। যেমন (মহিষাসুর বধ, শুম্ভ-নিশুম্ভ বধ)। ২। প্রয়ােজনে নিজের | পাঠ্যপুস্তক ব্যতীত অন্য সহায়ক বই। (উপরের/নিচের শ্রেণির) সাহায্য নেয়া যেতে পারে।

৩। পাঠ্যপুস্তকের প্রতিটি পাঠ ভালাে ভাবে পড়তে হবে। ৪। বানান ও বাক্য গঠনে সচেতন হতে হবে। ৫। উপস্থাপনায় বৈচিত্র্য আনতে হবে।

৭ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বৌদ্ধ ও খৃষ্ঠান ধর্ম ও নৈতিক শিক্ষা

সপ্তম সপ্তাহে সপ্তম শ্রেণীর বৌদ্ধ ধর্মাবলম্বী ও খ্রিস্টান ধর্ম শিক্ষার্থীদের জন্য গণিতের পাশাপাশি বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা এবং খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট রয়েছে। নিচে সপ্তম সপ্তাহে সপ্তম শ্রেণীর বৌদ্ধ ধর্মাবলম্বী ও খ্রিস্ট ধর্মাবলম্বীদের জন্য বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হলো।

সপ্তম শ্রেণির বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের ২য় অ্যাসাইনমেন্টঃ

সানি বড়ুয়া প্রতিদিন সকাল সন্ধা দুইবেলা বন্দনা করেন।  বন্দনা করার পূর্বে ও পরে তিনি কিছু নিয়ম-নীতি পালন করেন।  তুমি যখন বন্দনা করো তখন বন্দনা করার পূর্বে কি কি করো এবং বন্দনা করার পরে কি কি করতা ছক আকারে উপস্থাপন করো। 

নির্দেশনাঃ ১।  পোস্টার অথবা ক্যালেন্ডারের উল্টো পৃষ্টায় অথবা খাতার পৃষ্ঠা জোড়া দিয়ে তালিকা তৈরি করা যেতে পারে। ২।  নিজের প্রয়োজনে উপরে-নিচে শ্রেণির পাঠ্যপুস্তক এর সাহায্য নেয়া যেতে পারে। ৩। ইন্টারনেট,  পত্রপত্রিকা,  পরিবারের সদস্যদের সাথে আলাপচারিতার মাধ্যমে বিভিন্ন তথ্য জেনে নেয়া যেতে পারে।

৭ম শ্রেণির খৃষ্টধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের ২য় অ্যাসাইনমেন্টঃ

তোমার নিজের সৃষ্টিকর্মকে কেউ নষ্ট করলে তুমি যেমন কষ্ট পাও,  তেমনি মানুষ প্রতিনিয়ত যেভাবে ঈশ্বরের উত্তম সৃষ্টিকে ধ্বংস করছে তাতে  ঈশ্বর কষ্ট পান।  ঈশ্বরের সৃষ্টি রক্ষা করতে তোমার ভূমিকা ব্যাখ্যা করো। 

সংকেতঃ ক. ঈশ্বরের সৃষ্টি কর্মের তালিকা, খ. সৃষ্টি ধ্বংসের উদাহরণ, গ.  সৃষ্টির যত্ন

নির্দেশনা:  ১. উক্ত কাজটি অফসেট পেপার অথবা তোমার ব্যবহৃত খাতায় করা যেতে পারে, ২.  অ্যাসাইনমেন্ট উল্লেখিত বিষয়ে রঙের বৈচিত্র্য আনা যেতে পারে, ৩.  প্রয়োজনে ছবি,  চিত্র,  পেপার কাটিং ইত্যাদি সংযোজন করা যেতে পারে,

৪.  নিজের পাঠক জন্য সহায়ক পুস্তকের অথবা পবিত্র বাইবেল থেকে সাহায্য নেয়া যেতে পারে, ৫. শব্দ ব্যবহারের সাবলীল হতে হবে এবং হাতের লেখায় স্পষ্টতা থাকা বাঞ্ছনীয়।

৭ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা পিডিএফ ডাউনলোড

সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য সপ্তাহের নির্ধারিত এসাইনমেন্ট বাড়ির কাজ সমূহ ধর্মভিত্তিক এক পৃষ্ঠায় আলাদা আলাদা করে দেয়া হলো। নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে ধর্মভিত্তিক আলাদা বাড়ির কাজ গুলো দেখে নিতে পারো।

 

প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখো ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখ এবং অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করুন।

সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট এবং শিক্ষা সংক্রান্ত যেকোন তথ্য পাওয়ার প্রক্রিয়াকে আরো সহজ করতে আপনাদের জন্য একটি অ্যান্ড্রয়েড অ্যাপ প্রস্তুত করা হয়েছে। ডাউনলোড বাটনে ক্লিক করে গুগল প্লে স্টোর থেকে বাংলা নোটিশ অ্যাপ ইন্সটল করে নিন।

২০২১ শিক্ষাবর্ষের সপ্তম শ্রেণির সকল সপ্তাহের এ্যাসাইনমেন্ট এবং উত্তর দেখুন

তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ৭ম শ্রেণীর সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও সেগুলোর পাতায় করানো উত্তরসমূহ দেওয়া হল। নিচে দেওয়া যেকোনো একটি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নামের উপর ক্লিক করলে তোমার কাঙ্ক্ষিত সেই সপ্তাহের এসাইনমেন্ট ও বাছাই করা নমুনা উত্তর সমূহ পেয়ে যাবে। 

১ম সপ্তাহে ৭ম শ্রেণির বাংলা এবং ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

২য় সপ্তাহে ৭ম শ্রেণির ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৩য় সপ্তাহে ৭ম শ্রেণির গণিত এবং কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৪র্থ সপ্তাহে ৭ম শ্রেণির বিজ্ঞান এবং চারু ও কারুকলা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৫ম সপ্তাহে ৭ম শ্রেণির বাংলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৬ষ্ঠ সপ্তাহে ৭ম শ্রেণির বাংলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৭ম সপ্তাহে ৭ম শ্রেণির গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

এছাড়াও ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ সংক্রান্ত যেকোন তথ্য পরামর্শ প্রয়োজন হলে আমাদের ফেসবুক পেইজে মেসেজ করুন।

বাংলা নোটিশ ডটকমের প্রকাশিত যেকোন তথ্য ছবি বা ভিডিও অন্য কোন ব্যবহার করা থেকে বিরত থাকুন। এই ধরনের কর্মকাণ্ডের প্রমাণ পাওয়া গেলে আপনার ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল এর বিরুদ্ধে সরাসরি কপিরাইট ক্লেইম করা হবে।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ