৭ম শ্রেণি ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট চারু ও কারুকলার উত্তর

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা কেমন আছো? আশা করছি ভালো আছো। আজকের টপিকে ৭ম শ্রেণি ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট চারু ও কারুকলার উত্তর সম্পর্কিত আর্টিকেল পেশ করছি। এই আলোচনায় থাকছে- ’’চারু ও কারুকলা জীবনযাপনকে সুন্দর ও রুচিশীল করে এবং সমাজকে সুন্দরভাবে গড়তে সাহায্য করে” শীর্ষক আলোচনা।

৭ম শ্রেণি ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট চারু ও কারুকলা

সপ্তম শ্রেণির চারু ও কারুকলা পাঠ্য বইয়ের প্রথম অধ্যায় থেকে ৪র্থ সপ্তাহের ১ম অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে।

৭ম শ্রেণি ৪র্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট চারু ও কারুকলা

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: প্রথম অধ্যায়

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: পাঠ: ২, পাঠ: ৩

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

চারু ও কারুকলা জীবন যাপনকে সুন্দর ও রুচিশীল করে এবং সমাজকে সুন্দরভাবে গড়তে সাহায্য করে- ব্যাখ্যা কর।

নির্দেশনা: পাঠ্যপুস্তক/পারিপার্শ্বিক অনুষঙ্গ প্রয়ােজনবােধে ইন্টারনেটের ব্যবহার;

মূল্যায়ন রুব্রিক্স:

প্রাসঙ্গিক বিষয়ে বিস্তারিতভাবে ব্যাখ্যা করতে পারলে অতি উত্তম। যথাযথভাবে মােটামুটি ব্যাখ্যা দানে উত্তম। সাধারণ ব্যাখ্যায় ভালাে বিষয়ের কাছাকাছি লিখলে অগ্রগতি প্রয়ােজন।

৭ম শ্রেণি চারু ও কারুকলা ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

তোমাদের জন্য যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে ৭ম শ্রেণি চারু ও কারুকলা ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর দেওয়া হল। এটি অনুসরণের মাধ্যমে তোমরা ৭ম শ্রেণির চারু ও কারু বিষয়ের অ্যাসাইনমেন্ট এ ভালো ফলাফল করতে পারবে।

চারু ও কারুকলা জীবনযাপনকে সুন্দর ও রুচিশীল করে এবং সমাজকে সুন্দরভাবে গড়তে সাহায্য করে তার ব্যাখ্যা

চারুকলা একটি মানবীয় ক্রিয়া, যা দ্বারা সজ্ঞানে কতিপয় বাহ্যিক প্রক্রিয়া দ্বারা নিজের মনের অনুভূতি বা কোনোভাবে এমন ভাবে অপরের নিকট পৌঁছে দেয় যে অপরের মন সেভাবে সংক্রমিত হয়, তা উপলব্ধি করতে পারে।

অন্যদিকে যে কলা বা শিল্প প্রধানত দৈহিক ও ব্যবহারিক চাহিদা মেটানোর সঙ্গে আনন্দ দান করে তাকে কারুকলা বলে।

আর এই চারু ও কারুকলা জীবনকে সুন্দর ও রুচিশীল করে তুলে সাহায্য করে সমাজকে সুন্দর ভাবে করতে। কেননা এর ফলে মানুষ মনের আনন্দের পাশাপাশি বেঁচে থাকার জন্য সৃজনশীল চিন্তাভাবনা দ্বারা বাস্তব জীবনের চিত্র ফুটিয়ে তুলে।

এছাড়াও চারু ও কারুকলা জ্ঞানসম্পন্ন ব্যক্তির মধ্যে সবসময় উন্নত চিন্তা ভাবনা থাকায় সে খুব রুচিশীল হয়। ফলে তার রুচিশীল কাজ সবাই পছন্দ করে এবং তার এই কারুকাজে তারা আর্থিকভাবে লাভবান হয়। তার জীবন হয সুন্দর ও সচ্ছল।

আর এর প্রভাব পড়ে সুন্দর সমাজ গঠনে। কেননা সমাজের লোকজন তার কাজ বা রুচিশীল কর্মকাণ্ড দ্বারা অনুপ্রাণিত হয়। নিজেকে সুন্দরভাবে সাজিয়ে তুলতে সোচ্চার হয়। এছাড়াও কারুকাজ করে সমাজে বিভিন্ন নকশা ছবি তৈরীর মাধ্যমে সমাজের ছোট বাচ্চা এবং কিশোরদের সৃজনশীল হওয়া এবং সেভাবেই নিজেকে প্রস্তুত করার কাজ সম্ভবপর হয়।

উন্নত রুচিবোধ থাকায়, সমাজে সবাই পরিপাটি থাকে। ফলে সমাজে অরাজকতা, বিশৃঙ্খলা এবং অপরিচ্ছন্নতার সৃষ্টি হয় না। ফলে সমাজ হযে উঠে অনেক সৃজনশীল, গতিশীল এবং আধুনিক রুচিসম্পন্ন যা আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে প্রেরণা জোগায়।

উপরোক্ত আলোচনা থেকে প্রতীয়মান হয় যে, চারু ও কারুকলা জীবনযাপনকে সুন্দর ও রুচিশীল করে এবং সমাজকে সুন্দরভাবে গড়তে সাহায্য করে।

আপনার জন্য আরো কিছু বিজ্ঞপ্তি-

প্রিয় শিক্ষার্থীরা, এই ছিল তোমাদের ৭ম শ্রেণি ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট চারু ও কারুকলার নমুনা উত্তর।  আশা করি তোমরা এই অনুচ্ছেদটি পড়ে উপকৃত হবে।

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

প্রতিসপ্তাহের এ্যাসাইনমেন্ট এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত যেকোন সহযোগিতা পেতে নিচের Download From PlayStore বাটনে ক্লিক করে বাংলা নোটিশ ডট কম এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *