সর্বশেষ আপটেড

৭ম শ্রেণির ১৯তম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্টের সমাধান বা উত্তর

তোমরা কি ৭ম শ্রেণি ১৯তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান এর উত্তর বা সমাধান সম্পর্কে ধারণা নিতে চাচ্ছো? কিংবা এসাইনমেন্টটি কিভাবে প্রস্তুত করতে হয় সে সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে বলবো তোমরা ঠিক ওয়েবসাইটে এসেছো। তোমাদের জন্য আজকের আর্টিকেলটিতে রয়েছে ৭ম শ্রেণির ১৯তম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর বা সমাধান

মূল্যায়নের লক্ষ্যে প্রকাশিত অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ১৯তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট যথাযথ নিয়ম অনুসরণ করে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিবে শিক্ষার্থীরা। শিক্ষকেরা মূল্যায়ন করে যথাযথ নিয়মে সংরক্ষণ করবেন। তোমাদের জন্য আজকের আর্টিকেলটিতে রয়েছে ৭ম শ্রেণি ১৯তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান এর বাছাইকরা সমাধান।

৭ম শ্রেণি ১৯তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

১। শক্তির সংকট মোকাবেলায় বিকল্প শক্তির জন্য তোমার নিজের মত করে একটি প্রজেক্ট তৈরী কর যে প্রজেক্ট শক্তির সংকট মোকাবেলার পাশাপাশি শক্তির অপচয় রোধ ও পরিবেশ রক্ষায় ভূমিকা রাখবে।

২। প্রজেক্টের নাম নির্বাচন করে ধারাবাহিকভাবে তোমার তৈরিকৃত প্রজেক্টের ধাপগুলো বর্ণনা কর ।

৩। উক্ত প্রজেক্টটি সামাজিক প্রেক্ষাপটে তোমার এলাকায় কি ধরনের ভূমিকা রাখতে পারবে তার বর্ণনা দাও।

৪। তোমার নিজের জীবনে শক্তির অপচয় রোধে তুমি কী ধরনের ভূমিকা রাখতে পারবে বলে তুমি মনে কর।

৭ম শ্রেণির ১৯তম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্টের সমাধান বা উত্তর

১নং প্রশ্নের উত্তরঃ

শক্তির সংকট মােকাবেলায় বিকল্প শক্তির জন্য আমার নিজের মত করে একটি প্রজেক্ট তৈরী করলাম যা নিচে ধারাবাহিকভাবে ধাপে ধাপে দেওয়া হলাে।

কাজের ধাপসমূহঃ

১। শুরুতে বেশ বড় আকৃতির একটা ঘর তৈরি করলাম। বাড়ির কাছেই, বড়দের সহযােগিতায় নিয়ে, তা সুন্দর করে সিমেন্ট বালু ইট দিয়ে ঢালাই করিয়ে নিলাম।

২। গ্যাস সরবরাহকারী সংযুক্ত করলাম ও খরকুটোর বা অন্যান্য ময়লা-আবর্জনা এর মধ্যে ফেলা যাবে এমন একটি জায়গা তৈরি করলাম।

৩। পুরাে প্রক্রিয়াটি তৈরি হওয়ার পর কিছুদিন অপেক্ষা করলাম।

কার্যপ্রণালীঃ

আমার প্রজেক্টে গ্যাস তৈরি করতে ভালাে ভূমিকা পালন করবে। মাত্র দুটি গরুর গােবর ব্যবহার করে গৃহস্থলীর আবর্জনা ফেলে, একটি পরিবারের প্রয়ােজনীয় গ্যাস এই প্ল্যান্টের তৈরি করা সম্ভব। শক্তি উৎপাদনে বৃহৎ ভূমিকা পালন করবে। এবং ময়লা আবর্জনা উপযুক্ত জায়গায় ফেলার মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে।

২নং প্রশ্নের উত্তরঃ

প্রজেক্টটিকে বায়ােগ্যাস প্লান্ট’ নাম দিয়ে চালু করলাম। যা ভালােভাবেই পরবর্তীতে আমার বাড়ির গ্যাসের সকল চাহিদা পূরণ করবে। বায়ােগ্যাস উৎপাদনের প্রক্রিয়াটি বেশ সহজ সরল। সাধারণত তিনটি ধাপে বায়ােগ্যাস তৈরির প্রক্রিয়াটি সম্পন্ন হয়।

  • প্রথম ধাপ: বায়ােমাসের বিভিন্ন উপাদান যেষন: প্রােটিন, চর্বি, শর্করা ইত্যাদি ভেঙ্গে সরল উপাদান তৈরি হয়।
  • দ্বিতীয় ধাপ: ব্যাকটেরিয়ার উপস্থিতিতে সরল উপাদানগুলাে বিভিন্ন জৈব এসিড তৈরি করে।
  • তৃতীয় ধাপ: এ ধাপে জৈব এসিড থেকে ফর্মেন্টেশন বিক্রিয়ায় মিথেন, কর্বনডাউঅক্সাইড তেরি হয়।

আমার এলাকায় এটি বড় ধরনের ভূমিকা রাখবে বলে আমি মনে করি। কেননা-

  • এই বায়ােগ্যাস প্লান্ট একাধারে শক্তি উৎপাদন করবে।
  • পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষা করবে।
  • আর আমার দেখাদেখি এলাকার অনেক মানুষ আগ্রহী হয়ে একই প্রজেক্ট করবে।
  • সেক্ষেত্রে এলাকা জ্বালানি স্বনির্ভরতা, পরিবেশবান্ধব ও ভালাে মানের শক্তি উৎপাদনের ভূমিকা পালন করবে।
  • পাশাপাশি যা থেকে ধীরে ধীরে এলাকার পাশাপাশি আরও দূর পর্যন্ত মানুষ এবং পরিবেশের গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা সম্ভব।

৩নং প্রশ্নের উত্তরঃ

বায়ােগ্যাস আমার জীবনে যে ধরনের ভূমিকা রাখতে পারবে; নবায়নযােগ্য শক্তির উৎস হিসাবে।

বায়ােগ্যাসের অনেক ধরনের সুবিধা রয়েছে। যেমন-

  • বায়ােগাস ব্যবহারের মাধ্যমে জ্বালানি হিসেবে কাঠ ব্যবহার কমবে এবং গাছপালা রক্ষা করা সম্ভব হবে।
  • বায়ােগ্যাস তৈরীর পর অবশিষ্ট বর্জ্য, আবাদি জমির জৈব সার হিসাবে ব্যবহার করা যাবে।
  • জ্বালানি সংকট মােকাবেলায় বিকল্প জ্বালানির উৎস হতে পারে বায়ােগ্যাস।
  • বায়ােগ্যাস ব্যবহারের ফলে আমরা পচনশীল বর্জ্যগুলােকে কাজে লাগিয়ে আবর্জনা ও দুর্গন্ধমুক্ত স্বাস্থ্যকর পরিবেশ ও উন্নত জীবনযাত্রার ব্যবস্থা করা সম্ভব।
  • যারা মাছের চাষ করেন তারা বায়ােগ্যাস থেকে পাওয়া বর্জ্য মাছের খাদ্য হিসাবে ব্যবহার করতে পারেন।

এই ছিল তোমাদের ৭ম শ্রেণির ১৯তম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর বা সমাধান

আরো দেখুন-

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন। ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন। আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ