সর্বশেষ আপটেড

৬ষ্ঠ শ্রেণি ৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও বিজ্ঞান

করোনা ভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় মূল্যায়নের লক্ষ্যে দেশের নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্তরের স্কুলসমূহে অধ্যয়নরত শিক্ষার্থীদের ৬ষ্ঠ শ্রেণি ৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ২৬ জুন প্রকাশিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সাথে ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী নবম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট এবং বাংলা বিষয়ের তৃতীয় এসাইনমেন্ট প্রকাশ করা হয়। গত সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং চারু ও কারুকলা প্রকাশিত হয়েছিল। 

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট বিতরণ, গ্রহণ ও মূল্যায়ন ছক ২০২১ মোতাবেক শিক্ষার্থীদের নিকট ষষ্ঠ শ্রেণির নবম সপ্তাহের এসাইনমেন্ট বিতরণ করে এরপর তথ্য সংরক্ষণ করবেন।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ শিক্ষাবর্ষে ষষ্ঠ শ্রেণির নবম সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয় সমূহ পিডিএফ আকারে দেয়া হলো।

৬ষ্ঠ শ্রেণি ৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

২০২১ শিক্ষাবর্ষের নবম সপ্তাহে ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য যে দুটি বিষয়ের এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে তা হলো বাংলা এবং বিজ্ঞান।

ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা অন্যান্য সপ্তাহের মতো নির্ধারিত নিয়ম অনুসরণ করে নবম সপ্তাহের বাংলা ও বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট যথাযথভাবে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিবে।

এর আগে অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্টে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি পাঠ্যবই থেকে A service provider in my school/locality or at home এবং চারু ও কারুকলা পাঠ্যবই থেকে লােকশিল্পের যে কোনাে একটি উপাদান প্রস্তুতকরণ সংক্রান্ত নির্ধারিত কাজ প্রদান করা হয়েছিল।

এই সপ্তাহের ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা বিজ্ঞান পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায়ের জীবজগৎ এর প্রথম পাঠ জীবের প্রধান প্রধান বৈশিষ্ট্য থেকে অষ্টম পাঠ অমেরুদন্ডী ও অমেরুদন্ডী প্রাণী অধ্যয়ন করার পর নির্ধারিত কাজটি সম্পন্ন করবে ।

সেই সাথে বাংলা চারুপাঠ পাঠ্যবইয়ের গদ্যাংশ থেকে নীলনদ আর পিরামিডের দেশ অধ্যয়ন করার পর নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

৬ষ্ঠ শ্রেণি ৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা

নবম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির বাংলা চারুপাঠ অ্যাসাইনমেন্ট নেয়া হয়েছে গদ্যাংশে ভ্রমণকাহিনী নীলনদ আর পিরামিডের দেশ থেকে। নবম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির বাংলা বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস অধ্যয়ন করার মাধ্যমে শিক্ষার্থীরা বাংলার সংস্কৃতি ও লোকসংস্কৃতি সম্পর্কে ধারণা ব্যক্ত করা এবং দেশ ও জাতির ইতিহাস ও ঐতিহ্যের পরিচয় দিতে পারা এত করার পর অ্যাসাইনমেন্ট লিখবে।

এর আগে প্রথম সপ্তাহে ষষ্ঠ শ্রেণির বাংলা এসাইনমেন্ট হিসেবে সাধুরীতির কয়েকটি বৈশিষ্ট্য সর্বনাম, অব্যয় পদ, তৎসম শব্দের উদাহরণ এবং পঞ্চম সপ্তাহে মিনু গল্প অবলম্বনে বিশেষ চাহিদা সম্পন্ন সহপাঠির প্রতি আচরণ কেমন হওয়া উচিত নির্ধারণ করা হয়েছিল।

নবম সপ্তাহে ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা বাংলা বিষয়ের তৃতীয় এসাইনমেন্ট বিস্তারিত বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য দেওয়া হলো।

৬ষ্ঠ শ্রেণি ৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা

শ্রেণী ষষ্ঠ, অ্যাসাইনমেন্টের ক্রমঃ ৩, পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পার্ট নম্বর ও বিষয়বস্তুঃ নীলনদ আর পিরামিডের দেশ (ভ্রমণ কাহিনী);

অ্যাসাইনমেন্টঃ নিজের ভ্রমণের অভিজ্ঞতা অথবা কারো কাছ থেকে শোনা একটি ভ্রমণ কাহিনী বর্ণনা দিয়ে ১৫০ শব্দের একটি নিবন্ধ রচনা করো।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ তোমার পাঠ্য বইয়ের ১৪ পৃষ্ঠার নীলনদ আর পিরামিডের দেশ নামক ভ্রমণ কাহিনীটি পড়বে।

যেভাবে মূল্যায়ন করা হবেঃ 

১. বিষয়বস্তুর সঠিকতা ও ধারাবাহিকতা, তথ্য, তত্ত্ব,  ধারণা, ইত্যাদি পাঠ্যপুস্তক এর সাথে সঙ্গতিপূর্ণ এবং লেখায় লক্ষনীয় মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা থাকলে অতি উত্তম হিসেবে বিবেচিত হবে। 

২. বিষয়বস্তুর সঠিকতা ও ধারাবাহিকতা, তথ্য, তত্ত্ব,  ধারণা, ইত্যাদি পাঠ্যপুস্তক এর সাথে সঙ্গতিপূর্ণ এবং লেখায় আংশিক নিজস্বতা ও সৃজনশীলতা থাকলে উত্তম হিসেবে বিবেচিত হবে।

৩. বিষয়বস্তুর সঠিক কথা থাকলেও ধারাবাহিকতার অভাব,  তথ্য,  তত্ত্ব,  ধারণা ইত্যাদি পাঠ্যপুস্তক এর সাথে আংশিকভাবে সংগতিপূর্ণ এবং লেখা সামান্য মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা থাকলে ভালো হিসেবে বিবেচিত হবে। 

৪. বিষয়বস্তুর ধারাবাহিকতা সঠিকতা তথ্য তথ্য ইত্যাদি পাঠ্যপুস্তক এর সাথে সংগতিপূর্ণ নয় এবং নিজস্ব ধারাবাহিকতা না থাকলে অগ্রগতি প্রয়োজন হিসেবে চিহ্নিত হবে। 

৬ষ্ঠ শ্রেণি ৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান

শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ের তৃতীয় অ্যাসাইনমেন্টের শিক্ষাক্রমে উল্লেখিত শিখনফলের বিভিন্ন বিষয় যেমন  জীবের প্রধান প্রধান বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারা,  প্রধান প্রধান বৈশিষ্ট্য আলোকে জীবজগতের শ্রেণীকরণের করতে পারা,  সপুষ্পক ও অপুষ্পক উদ্ভিদের বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারা,  মেরুদন্ডী ও অমেরুদন্ডী প্রাণীর মধ্যে বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারা,  চারপাশের জীবজগৎ সম্পর্কে সচেতন হওয়া এবং মানব জীবনে উদ্ভিদের গুরুত্ব উপলব্ধি করতে সক্ষম হওয়া সংক্রান্ত জ্ঞান অর্জন করার পর এই এসাইনমেন্ট সম্পন্ন করবে।

এর আগে চতুর্থ সপ্তাহে ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান পাঠ্যবই থেকে ক্ষেত্রফল ও আয়তন নির্ণয়; দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতার সাহায্যে পরিমাপ করে খাতায় লিখ সংক্রান্ত এসাইনমেন্ট দেয়া হয়েছিল।

নবম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য বিস্তারিত উল্লেখ করা হলো। এবং পিডিএফ আকারে দেয়া হল।

৬ষ্ঠ শ্রেণি ৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান

শ্রেণীঃ ষষ্ঠ, বিষয়ঃ বিজ্ঞান, অ্যাসাইনমেন্ট নম্বরঃ ০২, পাঠক্রমে উল্লেখিত পাঠ ও পাঠের শিরোনামঃ পাঠ-১:  জীবের প্রধান প্রধান বৈশিষ্ট্য, পাঠ-২: জীবজগতের শ্রেণীকরণের, পাঠ-৩: অপুষ্পক উদ্ভিদ, পাঠ-৬:  সপুষ্পক উদ্ভিদ, পাঠ-৭: আবৃতবীজী উদ্ভিদ;

অ্যাসাইনমেন্টঃ তোমার চারপাশে থাকা বিভিন্ন শ্রেণীভূক্ত দশটি প্রাণীর নাম বাছাই করে শ্রেণীবিন্যাস করো।  মানবজীবনে এদের গুরুত্ব উল্লেখ করে এদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য কি কি পদক্ষেপ নেয়া যায়-  এ লক্ষ্যে একটি প্রতিবেদন তৈরি করো।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ শিক্ষার্থীরা প্রাণের নাম গুলো লিখে শ্রেণীবিন্যাস করবে। মানব জীবনে এই প্রাণীগুলোর গুরুত্ব উল্লেখ পূর্বক এদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিবেদন তৈরি করবে।

৬ষ্ঠ শ্রেণি ৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও বিজ্ঞান পিডিএফ ডাউনলোড

নিন্ম-মাধ্যমিক ও মাধ্যমিক স্তরের সরকারি বেসরকারি স্কুল সমূহে ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের নবম সপ্তাহের বাংলা ও বিজ্ঞান বিষয়ের এ্যাসাইনমেন্ট এক পাতায় পিডিএফ আকারে দেয়া হলো।

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ শিক্ষার্থীরা খুব সহজে এটি ডাউনলোড করে প্রিন্ট করার মাধ্যমে ব্যবহার করতে পারবে।  এতে তাদের অতিরিক্ত কাগজ সাশ্রয় হবে এবং দুটি বিষয় একসাথে পেয়ে যাবে।

প্রতি সপ্তাহে সবার আগে অ্যাসাইনমেন্ট পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন।  ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপ টি ডাউনলোড করে রাখুন।

বিশেষ দ্রষ্টব্য: অনুমতি ব্যতীত BanglaNotice.com এর কোন ছবি, তথ্য, ভিডিও, বা কনটেন্ট কপি করে করে ওয়েবসাইটে ব্যবহার করলে সরাসরি কপিরাইট ক্লেইম করা হবে।

৬ষ্ঠ শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্ব এবং শারীরিক শিক্ষা দেখুন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ