সর্বশেষ আপটেড

২০২২ এইচএসসি অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন পিডিএফ

শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রস্তুতকৃত এইচএসসি ২০২২ পরীক্ষায় অংশগ্রহণ শিক্ষার্থীদের জন্য ২০২২ এইচএসসি অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন পিডিএফ তৈরি করা হয়েছে।  মহামারী করোনাভাইরাস পরিস্থিতিতে সরকারি বেসরকারি কলেজসমূহের দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ২০২২ সালের এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে প্রস্তুতকৃত ৩০ সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশের রুটিন এর মাধ্যমে শিক্ষার্থীরা কখন কবে কোন বিষয়ের এসাইনমেন্ট প্রকাশিত হবে এবং কখন জমা দিতে হবে সে বিষয়ে জানতে পারবে।

২০২২ এইচএসসি অ্যাসাইনমেন্ট

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সরকারি বেসরকারি কলেজসমূহের অধ্যায়নরত দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য ২০২২ এইচএসসি অ্যাসাইনমেন্ট প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে ৩০ সপ্তাহের এসাইনমেন্ট গ্রিড বা রুটিন প্রস্তুত করা হয়েছে।

গত ১৪ জুন ২০২১ তারিখ থেকে চালু হওয়া উচ্চ মাধ্যমিক স্তরের দ্বাদশ শ্রেণীর অ্যাসাইনমেন্ট চলবে ২০২২ সালের জানুয়ারি মাসের ২ তারিখ পর্যন্ত। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক এনসিটিবির প্রস্তুতকৃত উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর অ্যাসাইনমেন্ট সপ্তাহের প্রতি রবিবার প্রকাশ করা হবে শিক্ষার্থীরা সেসকল অ্যাসাইনমেন্ট অনলাইন থেকে বা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে থেকে সংগ্রহ করে সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার জমা দিবে।

দ্বাদশ শ্রেণি এসাইনমেন্ট ২০২১

উচ্চ মাধ্যমিক স্তরের দ্বাদশ শ্রেণীতে অধ্যায়নরত কলেজ শিক্ষার্থীদের জন্য ২০২২ এইচএসসি পরীক্ষা অ্যাসাইনমেন্ট সর্বমোট ত্রিশ সপ্তাহের জন্য নির্ধারণ করা হয়েছে। পাঁচটি গুচ্ছে ভাগ করে বিভিন্ন বিষয়ের সর্বমোট সাহিত্যে এসাইনমেন্ট প্রকাশ করা হবে।

উচ্চমাধ্যমিক অ্যাসাইনমেন্ট প্রথম গুচ্ছের রয়েছে বাংলা, ইংরেজি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অ্যাসাইনমেন্ট, দ্বিতীয় গুচ্ছে আছে রসায়ন, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ইসলাম শিক্ষা, শিশুর বিকাশ, ও লঘু সংগীত।

তৃতীয় গুচ্ছে রয়েছে পদার্থবিজ্ঞান, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, হিসাববিজ্ঞান, এবং খাদ্য ও পুষ্টি;

চতুর্থ গুচ্ছের বিষয় সমূহ হলো জীববিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ভূগোল, ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন;

পঞ্চম গুচ্ছের বিষয়সমূহ উচ্চাঙ্গ সঙ্গীত, উচ্চতর গণিত, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন, আরবি, পালি, সংস্কৃত, কৃষি শিক্ষা, মনোবিজ্ঞান, পরিসংখ্যান, মৃত্তিকা বিজ্ঞান, প্রকৌশল অংকন ও ওয়ার্কশপ প্র্যাকটিস, গার্হস্থ্য বিজ্ঞান, চারু ও কারুকলা, নাট্যকলা, সমরবিদ্যা, শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছদ।

২০২২ এইচএসসি অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন

এইচএসসি পরীক্ষা ২০২২ এর জন্য নির্ধারিত এসাইনমেন্ট সমূহ সঠিকভাবে পাওয়া এবং যথাসময়ে জমা দেওয়ার বিষয়টি নিশ্চিত করণের জন্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দ্বাদশ শ্রেণীর অ্যাসাইনমেন্ট প্রকাশ এর রুটিন প্রস্তুত করে দেয়া হলো।

এই রুটিন টা অনুসরণের মাধ্যমে শিক্ষার্থীরা জানতে পারবে কখন তাদের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হচ্ছে এবং কখন অ্যাসাইনমেন্ট সমাধান করে জমা দিতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষকগণও এ রুটিন এর মাধ্যমে অ্যাসাইনমেন্ট বিতরণ ও গ্রহণের তারিখ সম্পর্কে ধারণা রাখতে পারবে। এর মাধ্যমে অ্যাসাইনমেন্ট গ্রহণ ও বিতরণ প্রক্রিয়াটি অত্যন্ত সুন্দর ও সহজ হয়ে যাবে।

উচ্চমাধ্যমিকে দ্বাদশ শ্রেণীর ২০২২ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট এর জন্য প্রণীত ৩০ সপ্তাহের এই এসাইনমেন্ট প্রকাশের রুটিনটি সম্পূর্ণ ফ্রি এবং উচ্চমান সম্পন্ন পিডিএফ দেওয়া হয়েছে।

২০২২ এইচএসসি অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন পিডিএফ

সরকারি বেসরকারি কলেজের উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত বিজ্ঞান, মানবিক, ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ৩০ সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশের রুটিন ডাউনলোড করার জন্য নিচের পিডিএফ ডাউনলোড বাটনে ক্লিক করুন।

এ রুটিনটি শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষার্থীদের ব্যক্তিগত প্রয়োজনে ব্যবহারের অনুমতি রয়েছে। কোন ওয়েবসাইট এটি নোটিশ এর অনুমতি ব্যতীত তাদের পোর্টালে প্রকাশ করলে সাথে সাথে তা কপিরাইট ক্লেইম করা হবে।

রুটিন ডাউনলোড করুন

প্রতি সপ্তাহের এসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করে নিন এবং বাংলা নোটিশ ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ