মাধ্যমিক অ্যাসাইনমেন্ট

২০২১ সালের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ১ম সপ্তাহের ১ম এস্যাইনমেন্ট প্রকাশ

কোভিড-১৯ তথা করোনাভাইরাস এর মহামারীর কারণে সামাজিক সংক্রমণ ঠেকাতে বাংলাদেশের সকল স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের মূল্যায়ন এর জন্য ২০২০ সালের ন্যায় ২০২১ সালেও ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি শিক্ষার্থীদের নির্ধারিত কাজ বা এসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ১ম সপ্তাহের ১ম এস্যাইনমেন্ট পিডিএফ ও ওয়েবভার্সন দেওয়া হয়েছে। 

২০২১ সালের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ১ম সপ্তাহের ১ম এস্যাইনমেন্ট প্রকাশ

২০ মার্চ থেকে শুরু হওয়া এই অ্যাসাইনমেন্ট চলবে ২১ সপ্তাহ পর্যন্ত এবং ২০২১ সালের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের কোন পরীক্ষা না নিয়ে শুধুমাত্র এসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়নের সিদ্ধান্তের আলোকে প্রতি সপ্তাহে ষষ্ঠ থেকে নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট প্রকাশিত হবে। 

শিক্ষার্থীরা এইসকল অ্যাসাইনমেন্ট সপ্তাহের শুরুতে বাংলা নোটিশ ডট কম অথবা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে অথবা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংগ্রহ করে সমাধান বা উত্তর লিখে সপ্তাহের শেষে নির্ধারিত শিক্ষকের নিকট জমা দিতে হবে। 

২০২১ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের প্রথম সপ্তাহের ১ম অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয় ১৬ মার্চ ২০২১; বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের ষষ্ঠ থেকে নবম শ্রেণীর প্রথম অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হলো। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ২০২১ শিক্ষাবর্ষের জন্য প্রকাশিত ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত প্রথম এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ (প্রথম সপ্তাহের জন্য প্রেরণ) সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়-

শিক্ষার্থীকে শিক্ষা ব্যবস্থার সাথে সম্পৃক্ত রাখতে ২০২০ শিক্ষাবর্ষের ন্যায় ২০২১ শিক্ষাবর্ষের এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ নির্ধারণ করা হয়েছে।

মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য নির্ধারণকৃত প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রেরণ করা হলাে।

এমতাবস্থায়, ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ সকল শিক্ষার্থীকে অবহিতসহ প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

এখানে মাধ্যমিক বিদ্যালয় সমূহে অধ্যায়নরত ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০২১ সালের প্রথম সপ্তাহের প্রথম অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে এবং ওয়েব ভার্শন আকারে দেওয়া হল।

আপনি আপনার প্রয়োজন মোতাবেক ২০২১ সালের নতুন ১ম সপ্তাহের এসাইনমেন্ট ডাউনলোড করুন প্রিন্ট করুন অথবা সরাসরি এখান থেকে দেখে ব্যবহার করুন।

২০২১ সালের মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য শ্রেণি ভিত্তিক এ্যাসাইনমেন্ট ডাউনলোড করতে ও দেখতে নিচের শ্রেণির নামের উপর ক্লিক করুন;

২০২১ সালের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ১ম সপ্তাহের ১ম এস্যাইনমেন্ট একসাথে

সকল শ্রেণির এস্যাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

২০২১ সালের মাধ্যমিক স্কুল সমূহের এসাইনমেন্ট উত্তর লেখা এবং এর সমাধান সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত পাওয়ার জন্য বাংলা নোটিশ ডটকমের বৃহৎ ফেসবুক গ্রুপে যোগ দিন এবং পরবর্তীতে অ্যাসাইনমেন্ট সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজ টি লাইক এবং ফলো করে রাখ। 

আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে পরবর্তী আপডেট পেতে সাথে থাকুন।

Subscribe YouTube Channel 

আপনার জন্য আরও কিছু তথ্য:

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

আমাদের আরও কিছু ওয়েবসাইট: সফটডোড, গ্র্যাফিয়ার, ভিডিও বার্তা, বিডি রোস্টার, সাহসী বার্তা, বঙ্গ আয়না;

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ