সর্বশেষ আপটেড

২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট জরুরি পরিবর্তন

২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রথম তিন সপ্তাহের প্রকাশিত অ্যাসাইনমেন্ট হঠাৎ জরুরি পরিবর্তন নিয়ে এসেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ৩১ জুলাই ২০২১ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে ২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট জরুরি পরিবর্তন সংক্রান্ত তথ্য জানানো হয়।

২০২১ সালের এস.এস.সি পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু শিক্ষার্থীদের জন্য বিতরণকৃত অ্যাসাইনমেন্টসমূহের (আংশিক) শিরােনাম/অ্যাসাইনমেন্ট সংযুক্ত/প্রতিস্থাপন সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়-

কোভিড-১৯ অতিমারির কারণে এনসিটিবি কর্তৃক ২০২১ সালের এস.এস.সি পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু শিক্ষার্থীদের জন্য বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশনাসহ (রুব্রিক্স) অ্যাসাইনমেন্ট ১৮/০৭/২০২১ খ্রি. প্রথম পর্যায়ে ০৩ সপ্তাহের জন্য ০৬টি অ্যাস্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এনসিটিবি কর্তৃক পুনরায় প্রেরিত সংশােধিত (আংশিক) অ্যাসাইনমেন্টের আলােকে প্রকাশিত অ্যাসাইনমেন্টসমূহের (ছকে উল্লিখিত বিষয়সমূহের) ২য় কলামের “অ্যাসাইনমেন্ট এর শিরােনাম/অ্যাসাইনমেন্ট নিম্নোক্তভাবে সংযুক্ত/প্রতিস্থাপন করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অবহিত করা হলাে

(২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট জরুরি পরিবর্তন দেখুন)

২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট জরুরি পরিবর্তন, bcs job circular,
bangladesh film archive,
begum rokeya university admission,
banbeis gov bd,
bcic teletalk com bd,
national museum dhaka,
bd railway job circular,
department of disaster management,
bcic teletalk com bd,
directorate of secondary & higher education,

মানবিক বিভাগের পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের নতুন অ্যাসাইনমেন্ট

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের পরিবর্তিত অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের সুবিধার্থে নিচে প্রদান করা হলো।

অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়: পৌরনীতি ও নাগরিকতা

অ্যাসাইনমেন্টঃ বাংলাদেশে বিদ্যমান পরিবার ব্যবস্থা ও একটি আদর্শ পরিবারের কার্যাবলি বিশ্লেষণ

শিখনফল/বিষয়বস্তুঃ পরিবার, সমাজ, রাষ্ট্র ও সরকারের ধারণা ব্যাখ্যা করতে পারব। পরিবার, সমাজ, রাষ্ট্র ও সরকারের সম্পর্ক বিশ্লেষণ করতে পারব। 

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

ক. পাঠ্যপুস্তক/শিক্ষক (মােবাইলে/অনলাইনে) যােগাযােগ করে নেয়া যেতে পারে। 

খ. প্রয়ােজনে ইন্টারনেট থেকেও সহায়তা নেয়া যেতে পারে। 

গ. পরিবার কিভাবে গড়ে উঠে তা বর্ণনা করতে হবে।

ঘ. পরিবারে শ্রেণিবিভাগ বর্ণনা করতে হবে।

ঙ. যৌথ পরিবার হাস ও একক পরিবার বৃদ্ধির কারণ বিশ্লেষণ করতে হবে।

ঘ. একটি আদর্শ পরিবারের কার্যাবলি বিশ্লেষণ করতে হবে।

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

২০২১ সালের এস.এস.সি পরীক্ষার্থীদের সকল অ্যাসাইনমেন্ট দেখুন

[ninja_tables id=”9143″]

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

6 Comments

  1. ব্যবসায় শিক্ষার অন্য বিষয়ের যেমন ব্যবসায় উদ্যােগ/ফিন্যান্স ও ব্যাংকিং/হিসাববিজ্ঞানের ২য় অ্যাসাইনমেন্ট এর ক্ষেত্রে শিরোনাম কোন কলামের টা হবে???সেক্ষেত্রে অধ্যায়ের শিরোনাম টা লিখলে হবে কি??? বিারিত জানালে ধন্য হবো।

    1. শিরোনামের ক্ষেত্রে আপনাকে অবশ্যই উপরে দেওয়া এ্যাসাইনমেন্ট শিরোনামটি ব্যবহার করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ