সর্বশেষ আপটেড

২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট সকল শিক্ষাবোর্ড

প্রাণঘাতী করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ ঠেকাতে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের গৃহীত সিদ্ধান্ত আলোকে বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের লক্ষ্যে সকল শিক্ষাবোর্ড ২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট প্রস্তুত করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি। এসএসসি ২০২১ এর সংশোধিত সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে প্রণীত ১২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ এর যাবতীয় কার্যক্রম গ্রহণ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রেড অনুযায়ী মোট ১৪ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

সকল শিক্ষা বোর্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়নের লক্ষ্যে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য এ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা প্রকাশিত হয়েছে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট

২০২০ সালের দশম শ্রেণীতে অধ্যায়নরত বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের মধ্যে যারা ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম ফিলাপ করেছে তাদের বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের জন্য ১৪ সপ্তাহের অ্যাসাইনমেন্ট নিয়মিত প্রকাশ করা হবে।

শিক্ষার্থীরা তাদের বিভাগীয় নৈর্বাচনিক বিষয় সমূহের প্রতি সপ্তাহে দুটি করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নির্ধারিত নিয়ম অনুসরণ করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবেন।

সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকগণ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক নির্ধারিত এসএসসি পরীক্ষা ২০২১ এর এসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের জন্য নির্দেশনা অনুসরণ করে প্রত্যেকটি বিষয়ে মূল্যায়ন করবেন এবং তথ্য সংরক্ষণ করবেন।

শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান প্রতি সপ্তাহে এসএসসি পরীক্ষা ২০২১ এর জন্য প্রদান করা অ্যাসাইনমেন্ট সমূহ বিতরণ করে যথানিয়মে শিক্ষার্থীদের থেকে পুনরায় সেগুলো সংগ্রহ করার পর নির্ধারিত এক্সেল শীটে এসএসসি ২০২১ অ্যাসাইনমেন্ট মূল্যায়ন ফলাফল সংরক্ষণ ছক অনুসরণ করে শিক্ষা প্রতিষ্ঠান সংরক্ষণ করবেন।

শিক্ষার্থীরা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক নির্ধারিত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য এসাইনমেন্ট সংক্রান্ত নির্দেশনা ও করণীয় অনুসরণ করে প্রতি সপ্তাহের এসাইনমেন্ট গ্রহণ করে তা নির্ধারিত নিয়ম অনুসরণ করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট

মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে ২০২১ সালে যে সকল শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের জন্য সর্বমোট ১৪ সপ্তাহের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে যা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রেড অনুযায়ী প্রকাশিত হবে।

নিচের ছকে ২০২১ সালের জন্য নির্ধারণ করা সকল শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার্থীদের ১৪ সপ্তাহের ৩২ টি অ্যাসাইনমেন্ট রয়েছে।

প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে এসএসসি পরীক্ষা ২০২১ এর সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট এর নিচের টেবিলটি আপডেট করা হবে।

নিচের টেবিলে তোমার কাঙ্খিত সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেখার জন্য অ্যাসাইনমেন্ট দেখুন বাটনে ক্লিক করো।

[ninja_tables id=”9143″]

২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট বিজ্ঞান বিভাগ

দেশের সবগুলো সাধারণ শিক্ষা বোর্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বিভাগীয় বিষয় পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান ও উচ্চতর গণিত এর আরতি করে অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

এর মধ্যে বিজ্ঞান বিভাগে যে সকল শিক্ষার্থীরা উচ্চতর গণিত তাদের নৈর্বাচনিক বিষয় হিসেবে নির্বাচন করেছেন তারা শুধুমাত্র উচ্চতর গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে আর যারা চতুর্থ বিষয় হিসেবে নির্বাচন করেছে তারা বিজ্ঞান বিভাগের উচ্চতর গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে না।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের অ্যাসাইনমেন্ট সমূহ নিচে টেবিল আকারে দেয়া হল।

২০২১ সালের বিজ্ঞান বিভাগের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করার জন্য সপ্তাহের অ্যাসাইনমেন্টের বিষয়সমূহ দেখার জন্য নিচের টেবিলে তরকারিতে বিষয়ে নামের পাশে ক্লিক করো।

[ninja_tables id=”9144″]

২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট মানবিক বিভাগ

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এসএসসি পরীক্ষা ২০২১ এর ১৪ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর মধ্যে মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ভূগোল ও পরিবেশ, অর্থনীতি, পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষার্থীদের জন্য মানবিক বিভাগের নির্ধারণ করার সর্বমোট ৩২ টি অ্যাসাইনমেন্ট বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য নিচের টেবিলে দেয়া হলো। এখান থেকে শিক্ষার্থীরা ২০২১ সালের এসএসসি পরীক্ষার মানবিক বিভাগের নির্ধারণ করা বিষয় ভিত্তিক অ্যাসাইনমেন্ট সমূহ খুব সহজে দেখে নিতে পারবে।

২০২১ সালে মানবিক বিভাগের এসএসসি পরীক্ষার্থীদের বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট দেখার জন্য নিজের টেবিলে দেওয়া বিষয়ের নামের পাশের বাটনে ক্লিক করুন।

[ninja_tables id=”9145″]

২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট ব্যবসায় শিক্ষা

বিজ্ঞান ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের মত ব্যবসায় শিক্ষা শাখার নির্বাচনকারী শিকারের জন্য ২০২১ শিক্ষাবর্ষে বিভাগীয় বিষয়সমূহের জন্য মোট ৩২ টি অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। 

সরকারি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যায়নরত ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ব্যবসায় শিক্ষা শাখা শিক্ষার্থীরা প্রতি সপ্তাহে তাদের নির্ধারণ করা বিভাগীয় বিষয়সমূহের দুটি করে এসাইনমেন্ট সম্পন্ন করে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের যথানিয়মে জমা দিতে হবে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা এসাইনমেন্ট সমূহ নিচের টেবিলে দেয়া হলো।

ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা ২০২১ সালের এসএসসি পরীক্ষার এসাইনমেন্ট সমূহ দেখার জন্য নিজের টেবিলে দেওয়া বিষয়ের নামের পাশের বাটনে ক্লিক করুন।

[ninja_tables id=”9146″]

সকল শিক্ষাবোর্ড ২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক নির্ধারিত জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত দেশের সাধারণ শিক্ষা বোর্ড সমূহের ফরম ফিলাপকৃত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য ১৪ সপ্তাহের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, দিনাজপুর, ময়মনসিং, সিলেট, রাজশাহী শিক্ষা বোর্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে সমূহ বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য দেয়া হলো। বোর্ড ভিত্তিক ২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট সমাধানের জন্য নিচের কাঙ্খিত বোর্ডের পাশে থাকা বাটনে ক্লিক করুন।

[ninja_tables id=”9147″]

২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট উত্তর বা সমাধান

দেশের সকল শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য ২০২০ সালের দশম শ্রেণীর যে সকল শিক্ষার্থী ফর্ম ফিলাপ সম্পন্ন করেছে তারা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক নির্ধারণ করা এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা অনুসরণ করেন তাদের জন্য নির্ধারণ করা প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজসমূহ সম্পর্ক করবে।

এসএসসি পরীক্ষা ২০২১ এর অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর লেখার জন্য শিক্ষার্থীরা ইন্টারনেট, ইউটিউব, উইকিপিডিয়া, এনসাইক্লোপিডিয়া, উপরের বা নিচের শ্রেণীর পাঠ্য বই, শিক্ষকের সহযোগিতা এবং অভিভাবককে সহযোগিতা গ্রহণ করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে পারবে।

তবে যে সকল শিক্ষার্থী সরাসরি ইউটিউব বা ইন্টারনেট থেকে অ্যাসাইনমেন্ট সমূহ কপি করে বা অন্যের খাতা দেখে ২০২১ সালের এসএসসি পরীক্ষার এসাইনমেন্ট উত্তর লিখবে তাদের অ্যাসাইনমেন্ট সরাসরি বাতিল বলে গণ্য করা হবে। 

তোমরা ২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট সমূহের উত্তর সংক্রান্ত যে কোনো সহযোগিতা পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ইউটিউব চ্যানেল এবং ফেসবুক গ্রুপে যোগ দিতে পারো।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট সংক্রান্ত কিছু প্রশ্নোত্তরঃ

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বেশ কিছু কমন প্রশ্নের উত্তর দেয়া হলো তোমরা নিচের প্রশ্নগুলো অনুসরণ করে তোমাদের মনে থাকা ২০২১ শিক্ষাবর্ষের সকল বোর্ডের এসএসসি অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিভিন্ন তথ্য জেনে নিতে পারো।

১. ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কবে থেকে শুরু হবে?

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিদ্ধান্তের আলোকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ১৮ জুলাই ২০২১ থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে। 

২. এসএসসি পরীক্ষার্থীদের জন্য ২০২১ সালের কয়টি এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে?

যেসকল পরীক্ষার্থীরা ২০২১ সালের এসএসসি পরীক্ষার জন্য ফরম ফিলাপ করেছে তারা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২১ সালের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে নির্ধারণ করা সর্বমোট ৩২ অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

৪. এসএসসি পরীক্ষার্থীদের জন্য কোন কোন বিষয়ের অ্যাসাইনমেন্ট রয়েছে?

ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ব্যবসা উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, হিসাব বিজ্ঞান বিষয়ক অ্যাসাইনমেন্ট রয়েছে।

৫. এসএসসি পরিক্ষার্থীরা কিভাবে তাদের অ্যাসাইনমেন্ট লিখবে?

২০২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ বৃত্ত শিক্ষার্থীরা নির্ধারণ করা ৩২ টি অ্যাসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা অনুযায়ী সম্পন্ন করবে।

অ্যাসাইনমেন্ট লেখার সময় তারা অবশ্যই ইন্টারনেট, ইউটিউব, এনসাইক্লোপিডিয়া, উইকিপিডিয়া সহ যে কোন উৎস থেকে তথ্য সংগ্রহ করে নিজের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে প্রশ্নের উত্তর লিখতে।

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ