সর্বশেষ আপটেড

সময়-দূরত্বের লেখ থেকে যেকোনাে সময়ের বেগ এবং ত্বরণ নির্ণয়

এসএসসি ও দাখিল ২০২২ এর সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য প্রণীত তৃতীয় সপ্তাহের ১০ম শ্রেণি পদার্থ বিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর (সময়-দূরত্বের লেখ থেকে যেকোনাে সময়ের বেগ এবং ত্বরণ নির্ণয়) – এসএসসি ও দাখিল পরীক্ষা ২০২২ নমুনা উত্তর নিয়ে হাজির হলাম।

তোমরা যারা সরকারি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসাসমূহের দশম শ্রেণীতে অধ্যায়নরত আছো তোমাদের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর পদার্থ বিজ্ঞান বিষয়ের একটি নির্ধারিত কাজ দেয়া হয়েছিল। যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে তোমাদের জন্য দশম শ্রেণীর পদার্থ বিজ্ঞান তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর বাছাই করা একটি নমুনা উত্তর সময়-দূরত্বের লেখ থেকে যেকোনাে সময়ের বেগ এবং ত্বরণ নির্ণয় দেওয়া হল।

দশম শ্রেণীর পদার্থ বিজ্ঞান বিষয়ের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য প্রণীত এই উত্তরটি সমাধানটি অনুসরণ করে তোমরা মূল্যায়নে সর্বোচ্চ নম্বর পাওয়ার প্রত্যাশা করছি।

১০ম শ্রেণি পদার্থ বিজ্ঞান তৃতীয় অ্যাসাইনমেন্ট

মাদ্রাসা ও বিদ্যালয় সমূহের ২০২১ শিক্ষাবর্ষে দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান পাঠ্যবইয়ের সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে তৃতীয় সপ্তাহের একটি অ্যাসাইনমেন্ট প্রস্তুত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি।

১০ম শ্রেণি পদার্থ বিজ্ঞান তৃতীয় অ্যাসাইনমেন্টের উত্তর – এসএসসি দাখিল ২০২২

অ্যাসাইনমেন্ট : সময়-দূরত্বের লেখ থেকে যেকোনাে সময়ের বেগ এবং ত্বরণ নির্ণয়। উপরের উপাত্ত ব্যবহার করে-

ক) লেখকাগজে (সময়-দূরত্ব) লেখ অঙ্কণ পূর্বক বিভিন্ন অবস্থানের জন্য বেগ নির্ণয় কর।

খ) ‘ক’ এর লেখ হতে প্রাপ্ত বেগের বিভিন্ন মানগুলাে ব্যাবহার করে সময়- বেগ লেখ অঙ্কন কর। লেখের বিভিন্ন বিন্দুতে ‘ঢাল’ নির্ণয় করে এতদসংক্রান্ত মতামত দাও।

গ) ‘খ’ থেকে প্রাপ্ত ত্বরণের মানগুলাে ব্যবহার করে লেখ অঙ্কণ কর। ‘ক’, ‘খ’ ও ‘গ’ তে প্রাপ্ত লেখ তিনটি একই রকম কি- না যাচাই কর।

শিখনফল/বিষয়বস্তুঃ লেখচিত্রের সাহায্যে গতি সম্পর্কিত রাশিসমূহের মধ্যে সম্পর্ক বিশ্লেষণ করতে পারবে। নির্দেশনা এবং প্রয়ােজনীয় তথ্য পাঠ্য বইয়ের ৫০-৫২ পৃষ্ঠায় বর্ণিত অংশ অনুসরণ কর।

এসএসসি ও দাখিল পদার্থ বিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর বা সমাধান

বিদ্যালয় মাদ্রাসাসমূহের দশম শ্রেণীর গণিত তৃতীয় সপ্তাহের এসাইনমেন্টে উল্লেখিত নির্দেশনা ও মূল্যায়ন রুবিক্স সমূহ অনুস্বরণ করে একটি বাছাই করা উত্তর প্রস্তুত করে দেয়া হলো।

মাদ্রাসা ও বিদ্যালয় সমূহের ১০ম শ্রেণির ৩য় সপ্তাহের পদার্থ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান : সময়-দূরত্বের লেখ থেকে যেকোনাে সময়ের বেগ এবং ত্বরণ নির্ণয়

সময়-দূরত্বের লেখ থেকে যেকোনাে সময়ের বেগ এবং ত্বরণ নির্ণয়

ক.

উপরোক্ত ছকের তথ্যগুলোকে ছক কাগজের ক্ষুদ্রতম বাহুর দৈর্ঘ্য এক ঘর সমান চার একক ধরে স্থাপন করি।

১০ম শ্রেণি পদার্থ বিজ্ঞান তৃতীয় অ্যাসাইনমেন্টের উত্তর – এসএসসি দাখিল ২০২২

“O” অবস্থানের বেগ, V1 =S/t

= 0/0

=0 ms-1

“A” অবস্থানের বেগ, V2 =S/t

=1/1

= 1 ms-1

“B” অবস্থানের বেগ, V3 =S/t

=6.25/2.5

= 2.5 ms-1

“C” অবস্থানের বেগ, V4 =S/t

=9/3

= 3 ms-1

“D” অবস্থানের বেগ, V5 =S/t

=20.25/4.5

= 4.5 ms-1

“E” অবস্থানের বেগ, V6 = S/t

=25/5

= 5 ms-1

“F” অবস্থানের বেগ, V7 =S/t

= 36/6

=6 ms-1

“G” অবস্থানের বেগ, V8 =S/t

= 56.25/7.5

=7.5 ms-1

খ.

উপরোক্ত ছকের তথ্যগুলোকে ছক কাগজ এর ক্ষুদ্রতম বাহুর দৈর্ঘ্য এক ঘর সমান দুই একক ধরে স্থাপন করি।

সময়-বেগ এর লেখের সাহায্যে O, A, B, C, D, E, F এবং G বিন্দুতে ঢাল বা ত্বরণ নির্ণয় করতে হবে-

O বিন্দুতে ঢাল বা ত্বরণ, a = 0 ms-2

A বিন্দুতে ঢাল বা ত্বরণ, a1 = (1-1)/1

= 1 ms-2

B বিন্দুতে ঢাল বা ত্বরণ, a2 = (2.5-1)/(2.5-1)

= 1 ms-2

C বিন্দুতে ঢাল বা ত্বরণ, a3 = (3-2.5)/(3-2.5)

= 1 ms-2

D বিন্দুতে ঢাল বা ত্বরণ, a4 = (4.5-3)/(4.5-3)

= 1 ms-2

E বিন্দুতে ঢাল বা ত্বরণ, a5 = (6-5)/ (6-5)

= 1 ms-2

F বিন্দুতে ঢাল বা ত্বরণ, a6 = (7.5-6)/(7.5-6)

= 1 ms-2

G বিন্দুতে ঢাল বা ত্বরণ, a7 = (7.5-0)/(7.5-0)

= 1 ms-2

সুতরাং প্রাপ্ত লেখচিত্র টি ১ সেকেন্ড পর সুষম ত্বরণ নির্দেশ করে। এজন্য প্রাপ্ত ঢালের মান সর্বদাই 1 ms-2। এ সরলরেখার যেকোন অংশের ঢাল (যা ত্বরণ নির্দেশ করে) নির্ণয় করা হোক না কেন, তা ধ্রুবমান (1 ms-2) নির্দেশ করে।

গ.

ছক কাগজের ক্ষুদ্রতম বাহুর দৈর্ঘ্য এক ঘর সমান চার একক ধরে স্থাপন করি।

১০ম শ্রেণি পদার্থ বিজ্ঞান তৃতীয় অ্যাসাইনমেন্ট এর উত্তর – এসএসসি ও দাখিল ২০২২

ক হতে  প্রাপ্ত লেখচিত্র বেগের। এই বেগের লেখচিত্র হতে জানা যায় এটি সুষমবেগে গতিশীল। কারণ, এটি মূলবিন্দুগামী সরলরেখা।

খ হতে  প্রাপ্ত লেখচিত্র ত্বরণের। প্রাপ্ত লেখচিত্র হতে জানা যায় এটি সুষম ত্বরণ নির্দেশ করে। কারণ, এটি মূলবিন্দুগামী সরলরেখা।

গ এর লেখচিত্রটির রেখাটি সরল রেখা নয়। OA বরাবর সুষম ত্বরণে চললেও AB পথ সমত্বরণে গতিশীল।

বন্ধুরা এই ছিল তোমাদের জন্য বিদ্যালয় ও মাদ্রাসার দশম শ্রেণির এসএসসি ও দাখিল পরীক্ষায় অংশগ্রহণ ২০২২ সালের পরীক্ষার্থীদের – তৃতীয় সপ্তাহের পদার্থ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর।

সময়-দূরত্বের লেখ থেকে যেকোনাে সময়ের বেগ এবং ত্বরণ নির্ণয়

প্রতি সপ্তাহের উত্তর পাওয়ার জন্য আমাদের সাথেই থাকুন এবং আমাদের ফেইসবুক পেইজটি লাইক এবং ফলো করে রাখ।

আরো দেখুন-

অনুমতিবিহীন বাংলা নোটিশ এর কোন তথ্য কপি করে কোন ওয়েবসাইটে ইউটিউব চ্যানেলে প্রকাশ করলে সাথে সাথেই গুগলে কপিরাইট ক্লেইম করা হবে।

তোমাদের প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম এর এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও। এখানে এ্যাসাইনমেন্ট সমাধান করা সংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশিত হওয়ার সাথে সাথে পেয়ে যাবে।

এছাড়াও তোমার মনে থাকা যেকোন প্রশ্ন এখানে করার সুযোগ রয়েছে; নিয়মিত আপডেট পাওয়ার জন্য অ্যাপটি ডাউনলোড করে নাও;

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ