সর্বশেষ আপটেড

সুস্থ দেহে সুন্দরমন- এই প্রবাদটির আলােকে দৈনিক কার্যক্রমের তালিকা

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, আশা করছি সবাই ভালো আছো। তোমরা কি ৮ম শ্রেণি ১০ম সপ্তাহের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য অ্যাসাইনমেন্ট এর বাছাইকরা নমুনা উত্তর সম্পর্কে ধারণা নিতে চাচ্ছো? কিংবা এসাইনমেন্টটি কিভাবে প্রস্তুত করতে হয় সে সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে বলবো তোমরা ঠিক ওয়েবসাইটে এসেছো। তোমাদের জন্য আজকের আর্টিকেলটিতে রয়েছেঃ সুস্থ দেহে সুন্দরমন- এই প্রবাদটির আলােকে দৈনিক কার্যক্রমের তালিকা।

৮ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য

২০২১ শিক্ষাবর্ষের অষ্টম শ্রেণীর দশম সপ্তাহের অ্যাসাইনমেন্টে বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের সাথে শারীরিক শিক্ষা পাঠ্যবই থেকে একটি নির্ধারিত কাজ দেয়া হয়েছে। শিক্ষার্থীরা সেই বিষয়ের সাথে দশম সপ্তাহের জন্য নির্ধারণ করা শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ে বিস্তারিত কাজ সম্পন্ন করে যথা নিয়মে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিতে হবে।

অষ্টম শ্রেণির শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ে সর্বমোট দুইটি অ্যাসাইনমেন্ট প্রকাশিত হবে যার মধ্যে এটিই প্রথম। ৮ম শ্রেণির শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট বাংলা নোটিশ পাঠকদের জন্য দেওয়া হল।

শ্রেণিঃ ৮ম, বিষয়ঃ শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, এ্যাসাইনমেন্ট নং-০১

অধ্যায় ও শিরোনামঃ প্রথম, শরীর চর্চা ও সুস্থ জীবন;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ

  • ১. বিশ্রাম, ঘুম ও বিনােদনের প্রয়ােজনীয়তা;
  • ২. বয়স ও শারীরিক গঠন অনুসারে বিশ্রাম ও ঘুমের চাহিদা;
  • ৩. শারীরিক সুস্থতায় ব্যায়ামের প্রভাব;

সরঞ্জামবিহীন ব্যায়াম : স্পিড এক্সারসাইজ, এবভুমিনাল এক্সারসাইজ,

সরঞ্জামসহ ব্যায়ামঃ ক্লাইমবিং, রােপ, রােমানরিং

এডুকেশনাল জিমন্যাসট্রিক্সঃ হেডল্ডিং, নেকল্ডিং, হ্যান্ডস্প্রিং, লেগস্প্রিং, হ্যান্ড স্ট্যাণ্ড, হেড স্ট্যান্ড: অনুশীলন (১) • মূল্যায়ন (১)

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

‘সুস্থ দেহে সুন্দরমন’- এই প্রবাদটির আলােকে তােমার শারীরিক ও মানসিক সুস্থতার দৈনিক কার্যক্রমের একটি ধারাবাহিক তালিকা তৈরি কর। (সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমানাের আগ পর্যন্ত)

নির্দেশনাঃ

  • ১. ক্যালেন্ডারের উল্টা পৃষ্ঠা বা খাতার সাদা পৃষ্ঠা জোড়া লাগিয়ে পয়েন্ট আকারে তালিকা তৈরি করা যেতে পারে।
  • ২. পরিবারের অন্যান্য সদস্যদের সহযােগিতা নেওয়া যেতে পারে।
  • ৩. পাঠ্যপুস্তকের সাহায্য নিয়ে তালিকা তৈরি করা যেতে পারে।

৮ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য এর বাছাইকরা নমুনা উত্তর

ভূমিকাঃ

স্বাস্থ্যই সকল সুখের মূল। স্বাস্থ্য ভালাে না থাকলে মনও ভালাে থাকেনা। সুস্থ দেহে সুন্দর মন এটি একটি প্রবাদ বাক্য যা সর্বকালে সত্যা বলে প্রমানিত। মন ছাড়া দেহ এককভাবে চলতে পারেনা।ব্যায়াম ও খেলাধুলা শুধু দেহের বৃদ্ধি ঘটায় না, মনেরও উন্নতি সাধন করে। শরীর ও মন একে অপরের পরিপূরক। একটিকে ব্যতিরেকে আরেকটির কল্পনা করা যায় না। দেহ ভাল না থাকলে মন খিটখিটে থাকে। সবকিছুতেই যেন অনিহা। শরীর হচ্ছে মনের আধার। তাই শারীরিক সুস্থতার উপর নির্ভর করে মানসিক সুস্থতা। শারীরিক সুস্থতা, মানসিক বিকাশে ভূমিকা পালন করে। মানসিক সুস্থতার জন্য শারীরিক সুস্থতার প্রস্ত়াজন। শরীর ভালাে না থাকলে মন ও ভালাে থাকে না। কোন কিছুতেই মন বসেনা এক কাজে মনকে স্থির করা যায় না। আর শারীরিক সুস্থতার প্রধান বাহন হলাে ব্যায়াম। ব্যায়াম ও খেলাধুলা শুধু দেহের বৃদ্ধি ঘটায় না, মনের উন্নতি সাধন করে কারণ মন ছাড়া দেহ একক ভাবে চলতে পারে না।

আমার শারীরিক ও মানসিক সুস্থতার দৈনিক কার্যক্রমের তালিকাঃ

নিম্নে সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমানাের আগ পর্যন্ত আমার শারীরিক ও মানসিক সুস্থতার দৈনিক কার্যক্রমের ধারাবাহিক তালিকা প্রদান করা হলােঃ

সকাল বেলাঃ

আমি প্রতিদিন সকালে খুব ভােরে ঘুম থেকে উঠে মসজিদ এ গিয়ে ফজরের সালাত আদায় করি। সালাত আদায় করার পর কিচুক্ষন হাঁটি। মাঝে মাঝে আমি কিছুক্ষন দৌড়াই। যেদিন না দৌড়াই সেদিন বাসায় এসে সকালের নাস্তা খেয়ে কিছু সময় ব্যায়াম করি। আমি সাধারণত সরঞ্জাম ছাড়াই ব্যায়াম করি। ব্যায়াম করার পর আমি পড়তে বসি। আমার পড়তে খুবই ভাল লাগে। আমি পড়ার ঘরের পাশে ফুলের বাগান করেছি। তাই পড়ার সময় ফুলের গন্ধে মন ভরে যায় এবং পড়ালেখা আমাকে মানসিক বিনােদন দেয়। আমি কিছু সময় টিভি দেখি। এটাও আমাকে মানসিক বিনােদন দিয়ে থাকে।

সুস্থ দেহে সুন্দরমন- এই প্রবাদটির আলােকে দৈনিক কার্যক্রমের তালিকা

দুপুর বেলাঃ

আমি দুপুরে গােসল করে যােহরের সালাত আদায় করার জন্য মসজিদে যাই। নামাজ আদায় করার পর আমি দুপুরের খাবার খাই। দুপুরের খাবারের পর আমি ১ থেকে ২ ঘন্টা পর্যন্ত ঘুমাই। এই ঘুম আমার দেহ সুস্থ রাখে।

বিকাল বেলাঃ

ঘুম থেকে উঠে আমি আসরের সালাত আদায় করি।

সালাত আদায় করে তথা ইবাদত করেও আমি এক ধরনের প্রশান্তি লাভ করি। এরপর আমি খেলতে মাঠে যাই।

সন্ধ্যা বেলাঃ

সারা বিকেল খেলার পর আমি মাগরিবের সালাত আদায় করি। সালাত আদায় করার পর সামান্য নাস্তা করে পড়তে বসি।

রাতের বেলাঃ

কিছু সময় পড়ার পর আমি এশার সালাত আদায় করি। এতে আমার পড়ার একঘেড়েমি কাটে। এরপর আমি রাতের খাবার খাই।কারণ খাবারের কমপক্ষে দুই ঘন্টা পরে ঘুমাতে যাওয়া শরীরের জন্য ভাল। রাতের খাবার খেয়ে আমি কিছু সময় টিভি দেখি। টিভি দেখার পর অল্প কিছু সময় পড়ি। তারপর ঘুমাতে যাই। এইভাবে আমি আমার শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিক রাখার জন্য সারাদিন উপরােক্ত কাজগুলাে করে থাকি। এতে যেমন আমার শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিক থাকে তেমনি আমার পড়ায় মন বসে।

সমাপ্তিঃ

সুস্থ দেহের সঙ্গে সুস্থ মন অঙ্গাঙ্গিভাবে জড়িত। এগুলাের মধ্যে কোনাে একটির অনুপস্থিতিই সার্বিক সুস্থতাকে ব্যাহত করে।

এ ক্ষেত্রে অবহেলা করলে পরবর্তী সময়ে নানা সমস্যা দেখা দিতে পারে। সুখি সুন্দর জীবন যাপনের জন্য সুস্থতার বিকল্প নেই।

এই ছিল তোমাদের ৮ম শ্রেণি ১০ম সপ্তাহের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য অ্যাসাইনমেন্ট এর বাছাইকরা নমুনা উত্তর-

‘সুস্থ দেহে সুন্দরমন’- এই প্রবাদটির আলােকে তােমার শারীরিক ও মানসিক সুস্থতার দৈনিক কার্যক্রমের একটি ধারাবাহিক তালিকা তৈরি কর। (সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমানাের আগ পর্যন্ত)

আরো দেখুন-

প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। নিয়মিত অ্যাসাইনমেন্ট ডাউনলোড করার জন্য  BanglaNotice.com, SoftDows.com এবং dshe.gov.bd এর ওয়েবসাইট ভিজিট করুন। সেইসাথে এসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলার নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ