সর্বশেষ আপটেড

মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ

২০২১ সালের বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষাঅংশগ্রহণকারী শিক্ষার্থী বন্ধুরা। তোমাদের জন্য এইচএসসি ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান (মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ) আজকের আলোচনা। আশা করছি এটি অনুসরণ করে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার জীব বিজ্ঞান ১ম পত্র দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এ তোমরা ভালো ফলাফল অর্জন করতে পারবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জীব বিজ্ঞান ১ম পত্র দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টে প্রদত্ত মুল্যায়ন নির্দেশনাগুলো অনুসরণ করে একটি নমুনা উত্তর প্রস্তুত করে দেওয়া হল।

এইচএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট

২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে প্রথম সপ্তাহে জীব বিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট HSC 2021 1st Week Assignment Biology নির্ধারণ করা হয়েছে পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় কোষ বিভাজন থেকে।

এখানে শিক্ষার্থীরা জীবদেহে মিয়োসিসের গুরুত্ব বিশ্লেষণ এবং জীবনের ধারাবাহিকতা রক্ষায় ও মিয়োসিস কোষ বিভাজন এর অবদান উপলব্ধি করে প্রথম সপ্তাহে জীববিজ্ঞান বিষয়ের সম্পন্ন করবে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের জন্য জীববিজ্ঞান প্রথম পত্রের ২য় সপ্তাহের এসাইনমেন্ট বিস্তারিত দেওয়া হল।

অ্যাসাইনমেন্টঃ মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

  • ১. উপরের চিত্রের মতাে করে ১৬ টি কার্ড বানিয়ে সারিবদ্ধভাবে সাজাতে হবে যাতে একই নম্বরবিশিষ্ট হােমােলােগাস ক্রোমােজোমের কার্ডগুলাে মুখােমুখি থাকে;
  • ২. এখানে প্রতিটি নম্বর (১-৪) ক্রোমােজোমের এক একটি অবস্থান নির্দেশ করছে। আর সেই নম্বরের নিচে থাকা কথাটি হলাে সেই ক্রোমােজোমের সেই অবস্থানে থাকা জেনেটিক সংকেত কর্তৃক নির্ধারিত বৈশিষ্ট্য;

বি.দ্র: ক্রোমােজোমের একটি অবস্থানে থাকা কোনাে একটি জিন সাধারণত অন্য আরাে অনেকগুলাে জিনের সাথে মিলে একটি বৈশিষ্ট্য নির্ধারণ করে। এতে পরিবেশেরও প্রভাব রয়েছে।

তবে বােঝার সুবিধার্থে এখানে একটি অবস্থানে একটি বৈশিষ্ট্য থাকে এবং পরিবেশের প্রভাব নগণ্য – এমনটা ধরে নেওয়া হয়েছে। সহজ করার জন্য এখানে প্রতিটি হােমােলােগাস ক্রোমােজোমের মাত্র চারটি করে অবস্থান দেখানাে হয়েছে ক্রসিং ওভার ব্যতীত মিয়ােসিস হলে কী ঘটে?

মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ

  • ৩. বাবার দুটি হােমােলােগাস ক্রোমােজোম থেকে যেকোনাে একটি ক্রোমােজোম একবারে কোনাে একটি পুংগ্যামেটে যেতে পারে। মায়ের স্ত্রী গ্যামেটের ক্ষেত্রেও একই কথা প্রযােজ্য। কোনটি যাবে তা দৈবচয়নের ভিত্তিতে নির্ধারণ করার জন্য একটি কয়েন টস করতে হবে।

টসে যদি হেড পড়ে তাহলে Pp ক্রোমােজোমটি পুংগ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। অথবা যদি টেইল পড়ে তাহলে Pm ক্রোমােজোমটি পুংগ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। কোন ক্রোমােজোমটি পুংগ্যামেটে গেল সেটা মনে রাখতে হবে।

  • ৪. আবার কয়েন টস করতে হবে। এবার হেড পড়লে Mp ক্রোমােজোমটি স্ত্রীগ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। অথবা টেইল পড়লে Mm ক্রোমােজোমটি স্ত্রীগ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। কোন ক্রোমােজোমটি স্ত্রীগ্যামেটে গেল সেটা মনে রাখতে হবে।

দুই গ্যামেট থেকে ৩ ও ৪ নং ধাপে নির্ধারিত দুটি ক্রোমােজোম একসাথে সন্তানে ডিপ্লয়েড (2n) ক্রোমােজোম সেট গঠন করবে। এতে করে পিতামাতা হতে সন্তানে কোন কোন বৈশিষ্ট্য সঞ্চারিত হলাে তা পরের পৃষ্ঠায় উল্লিখিত অ্যাসাইনমেন্টের ছকের নির্ধারিত দুটি ঘরে (রাউন্ড-১) লিখতে হবে।

  • ৬. ধাপ নং ৩-৪ এর পুনরাবৃত্তি করতে হবে এবং ধাপ নং ৫ এর মতাে করে ফলাফল এবার রাউন্ড-২) এর ঘর দুটিতে লিখতে হবে। ক্রসিং ওভারসহ মিয়ােসিস হলে কী ঘটে?

মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ

  • ৭. ক্রসিং ওভার আগে ঘটবে, তারপর যেকোনাে একটি হােমােলােগাস ক্রোমােজোম গ্যামেটে যাবে। ক্রসিং ওভার ক্রোমােজোমের ৪ টি অবস্থানের যেকোনােটিতে ঘটতে পারে। প্রথমে বাবার ক্রোমােজোম জোড়াটি (Pp ও Pm) বিবেচনা করতে হবে। পরপর দুইবার কয়েন টস করতে হবে। যদি…

এজন্য বাবার Pp(2) অবস্থানের কার্ডটিকে Pm(2) অবস্থানের কার্ডের সাথে জায়গা বদল করে দিতে হবে। এটিই ঐ হােমােলােগাস ক্রোমােজোমের ২ নং অবস্থানে ক্রসিং ওভার হিসেবে গণ্য হবে।

ধাপ নং ১ উল্লিখিত চিত্র অনুসারে তখন Pp2) নিচের ক্রোমােজোমের অংশ হয়ে যাবে এবং Pm(2) উপরের ক্রোমােজোমের অংশ হয়ে যাবে। টসে যদি শিক্ষার্থীর অন্য কোনাে অবস্থান নং আসে তাহলে সেই অবস্থানে একইভাবে ক্রসিং ওভার ঘটাতে হবে।

  • ৯. উপরের ৭ ও ৮ নং ধাপের অনুরূপভাবে মায়ের হােমােলােগাস ক্রোমােজোম জোড়ায় ক্রসিং ওভার ঘটাতে হবে।
  • ১০. ক্রসিং ওভার ঘটার ফলে পরিবর্তিত ক্রোমােজোমসমূহ থেকে ৩ ও ৪ নং ধাপ এর অনুরূপভাবে বাবা ও মায়ের কোন কোন ক্রোমােজোম যথাক্রমে পুং ও স্ত্রীগ্যামেটে যাবে সেটি দৈবচয়নের ভিত্তিতে নির্ধারণ করতে হবে।

মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ

  • ১১. ক্রসিং ওভার হওয়া দুই গ্যামেট থেকে নির্ধারিত দুটি ক্রোমােজোম একসাথে সন্তানে ডিপ্লয়েড (2n) ক্রোমােজোম সেট গঠন করবে। এতে করে পিতামাতা হতে সন্তানে কোন কোন বৈশিষ্ট্য সঞ্চারিত হলাে নিচে উল্লিখিত অ্যাসাইনমেন্টের ছকের নির্ধারিত দুটি ঘরে (রাউন্ড-৩) লিখতে হবে।
  • ১২. ধাপ নং ৭-১০ এর পুনরাবৃত্তি করতে হবে এবং ধাপ নং ১১ এর মতাে করে ফলাফল এবার রাউন্ড ৪ এর ঘর দুটিতে লিখতে হবে।
  • ১৩. অ্যাসাইনমেন্টে এ পর্যন্ত প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে ক্রসিং ওভার হওয়া এবং না হওয়ার ফলে জিনগত বৈচিত্র্যের তথা বৈশিষ্ট্যের কী পার্থক্য হয় তা উল্লেখ করতে হবে। পার্থক্যসমূহের কারণ পাঠ্যপুস্তকের আলােকে ব্যাখ্যা করতে হবে। এই অংশটুকু অ্যাসাইনমেন্টের জন্য প্রদত্ত ছকের বাইরে পৃথকভাবে লিখতে হবে (৫০-৭০ শব্দে)।

এইচএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণমিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণমিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণমিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণমিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণমিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ

অথবা, (গ এর উত্তর)

ক্রসিং ওভার হওয়া এবং না হওয়ার ফলে যে যে জিনগত বৈচিত্রের পার্থক্য দেখা যায় তা নিম্নে উল্লেখ করা হলো:

  • ১. ক্রসিং ওভার না হওয়ার ফলে মাতার থেকে আসা বৈশিষ্ট্যসমূহের মধ্যে চুলের প্রকৃতি ছিল সোজা; কিন্তু ক্রসিং ওভার হওয়ার ফলে মাতার থেকে আসা বৈশিষ্ট্যের প্রকৃতি পরিবর্তিত হয়ে হচ্ছে কোঁকড়া প্রকৃতি।
  • ২. ক্রসিং ওভার না হওয়ার ফলে পিতার থেকে আসা বৈশিষ্ট্যসমূহের মধ্যে চোখের প্রকৃতি ছিল নীলাভ; কিন্তু ক্রসিং ওভার হওয়ার ফলে পিতার থেকে আসা বৈশিষ্ট্যের প্রকৃতি পরিবর্তিত হয়ে হচ্ছে বাদামি প্রকৃতি।

জিনগত বৈচিত্র্যের পার্থক্য সৃষ্টি হওয়ার ব্যাখ্যাঃ

আমরা জানি, একজোড়া সমসংস্থ ক্রোমোজোম এর দুটি নন সিস্টার ক্রোমাটিড এর মধ্যে অংশের বিনিময় ঘটলে তাকে ক্রসিংওভার বলে। ক্রসিং ওভার এর ফলে যেহেতু দুটি ক্রোমাটিড এর মধ্যে অংশের বিনিময় ঘটে, ফলে জিনগত পরিবর্তন সাধিত হয়। জিনগত পরিবর্তন সাধন এর ফলে বৈশিষ্ট্যগত পরিবর্তন সাধিত হয়। এতে ক্রোমোসোমের বিভিন্ন বৈশিষ্ট্যের নিয়ন্ত্রক জিনের অবস্থানের পরিবর্তন হয় যেমনটা উপরের পরীক্ষায় পর্যবেক্ষণ করা হয়েছে।

এই ছিল তোমাদের জন্য এইচএসসি ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান।

মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ।

আরো দেখুন-

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ