সর্বশেষ আপটেড

ব্যানবেইস বার্ষিক শিক্ষা জরিপ ২০২১ পূরণের নির্দেশিকা – ফরমসহ

ব্যানবেইস বার্ষিক শিক্ষা জরিপ: বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো – ব্যানবেইস বার্ষিক শিক্ষা জরিপ পরিচালিত হয়। ব্যানবেইস শিক্ষা জরিপ পরিচালনার জন্য একটি গাইডলাইন প্রদান করেছে কর্তৃপক্ষ। আপনাদের সুবিদার্থে ব্যানবেইস শিক্ষা জরিপ ফরম পূরণ নির্দেশিকা বাংলা নোটিশ ডট কম-এ প্রকাশ করা হল।

২০২১ সালের বার্ষিক শিক্ষা জরিপ পূরণের সময় সীমা: ১৬ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত;

ব্যানবেইস শিক্ষা জরিপ পরিচালনার জন্য প্রদত্ত নির্দেশনা অনুসরণ করুন-

ই-সার্ভে ২০২১ এর তথ্য ছক পূরণ নির্দেশিকা

১. প্রথমে কম্পিউটারের Browser এ প্রবেশ করুন;

২. ব্রাউজারে www.banbeis.gov.bd Web site এ প্রবেশ করুন;

৩. আপনার সামনে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরাে (ব্যানবেইস) এর ওয়েবসাইটটি প্রদর্শিত হবে;

৪. এবার নির্দেশনা অনুযায়ী মেনুবার থেকে “ই-সার্ভে মেনুতে ক্লিক করুন;

৫.  ক্লিক করার পর sign in Page প্রদর্শিত হবে। এখানে ইআইআইএন/ইউজার আইডি বক্স এ আপনার প্রতিষ্ঠানের EIIN নম্বর লিখুন এবং পাসওয়ার্ড বক্সে 532688 লিখুন এবং সাইন ইন বাটন এ Click করুন।

৬. সফলভাবে লগইন হলে তথ্য ছকের মূল পাতা আসবে৷ আপনি সঠিকভাবে আপনার প্রতিষ্ঠানে প্রবেশ করেছেন কিনা তা নিশ্চিত হওয়ার জন্য উপরের ডান কোনায় প্রদর্শিত প্রতিষ্ঠানের নামের সাথে আপনার প্রতিষ্ঠানের নাম মিলিয়ে নিন৷

৭. এবার সরাসরি বা অনলাইনে তথ্য পূরণ, পরিবর্তন বা দেখার জন্য এখানে Click করুন অংশে Click করুন;

৮. আপনার প্রতিষ্ঠানের অনেক তথ্য পূরণকৃত দেখাবে। এক্ষেত্রে পূরণকৃত তথ্যের কোন পরিবর্তন প্রয়ােজন হলে পরিবর্তন করুন। এছাড়া কিছু তথ্য খালি বা ফাঁকা দেখবেন, ফাঁকা অংশগুলাে যথাযথভাবে পূরণ করুন। বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন, মৌজা এবং পােস্ট অফিসের ঘর ফাঁকা থাকলে পরবর্তী ধাপে প্রবেশ করতে পারবেন না।

৯. প্রথম Page এ প্রযােজ্য তথ্যসমূহ Update করা সম্পন্ন হলে ফরমের নীচের দিকে থাকা Save And Go Forward বাটন এ Click করুন;

Click এর পূর্বে সকল তথ্য সঠিকভাবে দেয়া হয়েছে কিনা নিশ্চিত হউন। অসম্পূর্ণ বা আংশিক তথ্য কোন ক্রমেই গ্রহণযােগ্য হবে না। ভুল তথ্য প্রদান করলে প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হতে পারে।

১০. তথ্য সংরক্ষণের জন্য ব্রাউজার আপনার কাছ থেকে অনুমতি গ্রহণের জন্য কনফার্মেশন ডায়ালগবক্স Do you want to save the changes প্রদর্শন করবে। তথ্য সংশােধনের প্রয়ােজন হলে Cancel বাটনে ক্লিক করুন। সঠিক হলে OK বাটনে ক্লিক করুন।

১১. তথ্য সফলভাবে সংরক্ষিত হলে নিম্নের মত ছবি আসবে। এখন পরবর্তী পৃষ্ঠা (Next Page) >> এ Click করুন। পরবর্তী পাতার তথ্য প্রদর্শিত হবে।

১২. এখন পূর্বের ন্যায় এই পাতার তথ্যসমূহ পূরণ করুন। তথ্য পূরণ করার পর তথ্য সংরক্ষণের জন্য নিচে থাকা Save And Go Forward বাটন এ ক্লিক করুন এবং ১০ নং নির্দেশনা অনুসরণ করুন।

১৩. একই পদ্ধতিতে সর্বশেষ পাতা পর্যন্ত যেতে হবে এবং প্রতি পাতার তথ্য পূরণের পর সংরক্ষণের জন্য ৯ এবং ১০ নং নির্দেশনা অনুসরণ করতে হবে।

১৪. সর্বশেষ পাতায় শিক্ষক-কর্মচারীদের ব্যক্তিগত তথ্যছকে প্রতিটি শিক্ষকের তথ্য হালনাগাদ করুন,

কোন শিক্ষক ও কর্মচারীর নাম বাদ দেওয়ার প্রয়ােজন হলে ঐ শিক্ষকের নামযুক্ত Row এর বামদিকে (x) চিহ্নিত কলামে Delete বাটনে Click করে Save And Go Forward বাটনে ক্লিক করুন।

নতুন শিক্ষক ও কর্মচারীর তথ্য এন্ট্রি করার জন্য Add more বাটনে Click করে নতুন Row create করে এন্ট্রি করুন এবং পূর্বের ন্যায় Save And Go Forward বাটনে ক্লিক করুন।

১৫। আপনার প্রতিষ্ঠানের তথ্য এন্ট্রির কাজ সমাপ্ত হলে প্রিন্ট করার জন্য শেষপাতার পৃষ্ঠার নীচে Print বাটন অথবা Ctrl+P চাপুন। প্রিন্ট ডায়লগ বক্স থেকে প্রিন্টে Click করুন। এখান থেকে সকল পাতা এক। সাথে প্রিন্ট করা যাবে। অফিসিয়াল ডকুমেন্ট হিসাবে প্রতিটি পাতা প্রিন্ট করে সংরক্ষণ করুন।

ম্যানুয়ালটি ডাউনলোড করুন

১৬। তথ্য ছক পূরণ করার সময় কোন কারণবশত বিদ্যুৎ চলে গেলে অথবা আংশিক তথ্য এন্ট্রি করা থাকলে পুনরায় সাইন-ইন পাতায় গিয়ে EIIN নম্বর এবং Password দিয়ে মূল তথ্যছকের পাতায় প্রবেশ করতে হবে।

১৭। ই-সার্ভে ২০২১ এর তথ্য ছক পূরণে কোন সহযােগিতা বা পরামর্শের জন্য যােগাযােগ করুন –

  • ০২ ৯৬৬৭২৬৮, ০২ ৯৬৭৭০৭১, ০২ ৫৫১৫১৮১৫,
  • ০২ ৫৫১৫১৮১৬, ০১৭১১৫৭৬৩৩৩, ০১৫৫২৪৫৯০৭১,
  • ০১৫৫২৩৩৯২৩১, ০১৮১৭০৯৫৩৭৭, ০১৯১৪৮৯০৫০৮,
  • ০১৯১১০৩৫২৯৭, ০১৭২৩০৭৩২৫৪, ০১৯৩৬৫৮৩৮৫৬,

ইমেইল করতে পারেন-

  • info@banbeis.gov.bd
  • alamgir asif@yahoo.com
  • kjahan61@yahoo.com
  • kamrulkhan62@yahoo.com
  • suzon.du@hotmail.com

১৮। Software সংক্রান্ত জটিলতায় পরামর্শের জন্য যােগাযােগ করুন – ০১৭৮১৮২৮৩৮৪; ০১৯১৪৮৯০৫০৮; ০১৯১১০৩৫২৯৭

ব্যানবেইস জরিপ পূরণ করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা ও ফরম সমূহ পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক ও ফলো করে রাখুন এবং বাংলা নোটিশ ডট কম প্রতিদিন ভিজিট করুন;

আপনার জন্য আরও কিছু জরুরী বিজ্ঞপ্তি-

ব্যানবেইস জরিপ ফরম সমূহ ডাউনলোড করুন

[ninja_tables id=”12537″]

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ