সর্বশেষ আপটেড

প্রকৃতি ও বিশ্বজগতের সুশৃঙ্খল ব্যবস্থাপনা- কুরআন ও সুন্নাহর আলােকে নিবন্ধ

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, আশা করছি সবাই ভালো আছো। তোমরা কি ৯ম শ্রেণি ১০ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ ইসলাম ও নৈতিক শিক্ষা এর উত্তর সম্পর্কে ধারণা নিতে চাচ্ছো? কিংবা এসাইনমেন্টটি কিভাবে প্রস্তুত করতে হয় সে সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে বলবো তোমরা ঠিক ওয়েবসাইটে এসেছো। তোমাদের জন্য আজকের আর্টিকেলটিতে রয়েছে- প্রকৃতি ও বিশ্বজগতের সুশৃঙ্খল ব্যবস্থাপনা- কুরআন ও সুন্নাহর আলােকে নিবন্ধ। 

৯ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইসলাম ও নৈতিক শিক্ষা

শ্রেণিঃ ৯ম, বিভাগঃ বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা, বিষয়ঃ ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা, এ্যাসাইনমেন্ট নং-১

অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়: আকাইদ ও নৈতিক জীবন

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ

  • ইসলাম: পরিচয়, ইসলামের ভূমিকা, ইসলাম শিক্ষা পাঠের গুরুত্ব।
  • ইমান ও ইসলামের সম্পর্ক • ইমানের সাতটি মূল বিষয় • তাওহিদ : পরিচয় ও গুরুত্ব।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

“প্রকৃতি ও বিশ্বজগতের সুশৃঙ্খল ব্যবস্থাপনা” শিরােনামে তােমার পাঠ্য বইয়ের ভিত্তিতে এবং কুরআন ও সুন্নাহর আলােকে একটি নিবন্ধ রচনা কর। (সর্বোচ্চ ২০০ শব্দ)

সংকেতঃ

  • ১. তাওহিদের পরিচয়
  • ২. সৃষ্টি জগতের বাস্তব উদাহরণ
  • ৩. আল কুরআন ও সুন্নাহর প্রাসঙ্গিক উদ্ধৃতি

নির্দেশনাঃ

  • ১. পাঠ্যবইয়ের সংশ্লিষ্ট বিষয়ের উপর পর্যাপ্ত ধারণা অর্জন করা
  • ২. প্রয়ােজনে বাবা-মা /অভিভাবকের সহযােগিতা নেয়া
  • ৩. সম্ভব হলে স্থানীয় জামে মসজিদের ইমাম বা খতিব মহােদয়ের সহযােগিতা নেয়া
  • ৪. বর্তমান পরিস্থিতির কারণে মােবাইল বা যে কোনাে ভার্চুয়াল মিডিয়ার সাহায্যে বিষয় শিক্ষকের শরণাপন্ন হওয়া।
  • ৫. ইন্টারনেটের সাহায্য নেয়া
  • ৬. সহস্তে নিবন্ধটি লিপিবদ্ধ করা

৯ম শ্রেণি ১০ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ ইসলাম ও নৈতিক শিক্ষা এর বাছাইকরা নমুনা উত্তর

ভূমিকা :

মহান আল্লাহ পৃথিবী কে খুব সুন্দর ও সুশৃঙ্খল ভাবে তৈরি করেছেন। ইসলামের সর্বপ্রথম বিষয় আকাইদ।

ইসলামের মূল বিষয় গুলোর উপর মনেপ্রাণে বিশ্বাস করা কে আকাইদ বলা হয়।

আকাইদের সব গুলো বিষয়ের উপর বিশ্বাস স্থাপন করলে মানুষ ইসলামে প্রবেশ করতে পারে।

তাওহিদের পরিচয়ঃ

তাওহিদ শব্দের অর্থ হলাে “একত্ববাদ”। ইসলামী শরীয়তের পরিভাষায় আল্লাহ তায়ালাকে এক ও অদ্বিতীয় হিসেবে স্বীকার করে নেওয়াকে তাওহিদ বলে। মুসলিম হতে হলে একজন মানুষকে সর্বপ্রথম আল্লাহ তা’আলার একত্ববাদে বিশ্বাস করতে হবে। তাওহিদে বিশ্বাস ব্যতীত কোন ব্যক্তি ইসলামে প্রবেশ করতে পারে না। ইসলামের সকল শিক্ষা ও আদর্শ তাওহিদের উপর প্রতিষ্ঠিত।

পবিত্র কুরআনে মহান আল্লাহ বলেনঃ

ال له لا إل إلا هو الخي القيوم

আল্লাহ ছাড়া অন্য কোন উপাস্য নেই, তিনি জীবিত, সবকিছুর ধারক। (সূরা আল বাকারা, আয়াতঃ ২৫৫)

মহান আল্লাহকে সৃষ্টিকর্তা, পালনকর্তা, রিজিকদাতা ও ইবাদতের যােগ্য এক ও অদ্বিতীয় সত্তা হিসেবে বিশ্বাসের নামই তাওহিদ। দুনিয়াতে যত নবী-রাসুল এসেছেন সবাই তাহিদের দাওয়াত দিয়েছেন। ইসলামের সকল বিধি- বিধান তাওহীদের উপর প্রতিষ্ঠিত। আর ইসলামের মূল বিষয় হল সালাত, যাকাত, সাওম, হজ – সকল ইবাদতই এক আল্লাহর জন্য। মুসলিম হওয়ার পূর্ব শর্ত হলো ঈমান আনা। আর ঈমানের শুরু হল তাওহীদে বিশ্বাস করা। যতক্ষণ পর্যন্ত কেউ তাওহীদে বিশ্বাস করবে না সে মুমিন বলে গণ্য হবে না।

সৃষ্টি জগতের বাস্তব উদাহরণঃ

আমাদের চারপাশের সৃষ্টি জগতের দিকে তাকালে আল্লাহপাকের একত্ববাদের পরিচয় পাওয়া যায়। সৃষ্টির শুরু থেকে আজ পর্যন্ত প্রকৃতির সবকিছুই সুচারুরূপে পরিচালিত হচ্ছে। সূর্য সঠিক সময়ে উদিত হচ্ছে আবার অস্ত যাচ্ছে। মহাবিশ্বের যা কিছু আছে সবকিছুর একজনই নিয়ন্ত্রন করছেন। আর তিনি হলেন “আল্লাহ্”। পবিত্র কুরআনে মহান আল্লাহ বলেনঃ

لو كان فيهما آلهةُ إلا اللّهُ لَفَسَدَتَا فُسْبخان ال له رب العزش عما يصفون

যদি নভােমন্ডল ও ভুমন্ডলে আল্লাহ ব্যতীত অন্যান্য উপাস্য থাকত, তবে উভয়ের ধ্বংস হয়ে যেত।

অতএব তারা যা বলে, তা থেকে আরশের অধিপতি আল্লাহ পবিত্র। (সূরা আম্বিয়া, আয়াত ২২)

একটু লক্ষ্য করলেই দেখা যায় বিশাল এই পৃথিবীর সবকিছুই সুশৃঙ্খলভাবে পরিচালিত হচ্ছে। যদি একাধিক ইলাহ থাকতাে তাহলে বিশৃঙ্খলা সৃষ্টি হত। একজন স্রষ্টা চাইতেন সূর্য পূর্ব দিকে উঠুক, অন্য স্রষ্টা চাইতেন পশ্চিম দিকে উঠুক। কিন্তু সৃষ্টির শুরু থেকে কেয়ামত পর্যন্ত সূর্য তার নিয়মে পূর্ব দিকে উঠবে এবং পশ্চিম দিকে অস্ত যাবে। আল্লহার সৃষ্টিজগতের সামান্য অংশ হল আমাদের পৃথিবী। বড় বড় গ্রহ নক্ষত্র রয়েছে বিশ্বজগতে।

প্রকৃতি ও বিশ্বজগতের সুশৃঙ্খল ব্যবস্থাপনা- কুরআন ও সুন্নাহর আলােকে নিবন্ধ

এগুলো প্রত্যেকটি সুশৃঙ্খলভাবে ঘুরছে। স্রষ্টা একজন বলেই তা সুশৃঙ্খলভাবে ঘুরছে। কত সুন্দর আমাদের পৃথিবী। বিশাল বিশাল পাহাড়-পর্বত, নদনদী, সাগর মহাসাগর, বিশাল আকাশ, বিস্তৃত মাঠ এইসব নিজ থেকে সৃষ্টি হয়নি। মহান আল্লাহ এইসব সৃষ্টি করেছেন মানুষের উপকারের জন্য। আল্লাহ শুধু সৃষ্টি করেন নি বরং নানা রকম স্বাদ, সৌন্দর্য্য দিয়েছেন।

এক এক ফলের স্বাদ এক এক রকম। আম গাছে আম হয়, জাম গাছে জাম। ফুলের রয়েছে বিভিন্ন সৌরভ। ঋতুভেদে ফুলের বৈচিত্র পরিলক্ষিত হয়। পশু পাখির মধ্যে ও রয়েছে ভিন্নতা। এক এক পাখির ডাক এক এক রকম। গরু, ছাগল, বিড়াল তাদের নিজ নিজ স্বরেই ডাকাডাকি করে। যদি একাধিক স্ষ্টা থাকত তাহলে বিশ্বজগতে সবকিছুর মধ্যে অনিয়ম দেখা দিত। কিন্তু বিশ্বজগতের সবকিছুই নিয়মতান্ত্রিকভাবে চলছে। এতেই প্রমাণিত হয় বিশ্বজগতের পালনকর্তা, নিয়ন্ত্রণকারী একজন মহান আল্লাহ। আল্লাহপাক আমাদের চারপাশে যা যা সৃষ্টি করেছেন সব আমাদের কল্যাণের জন্য। অসংখ্য নেয়ামত দান করেছেন। খাদ্যের জন্য জমিকে করেছেন উর্বর, আকাশ থেকে বৃষ্টি বর্ষণ করে প্রকৃতিকে করেন সতেজ।

উপসংহার:

এসব বর্ণনা এক কথায় প্রমাণ করে যে ইলাহা একমাত্র একজন। আর তিনি হলেন একমাত্র মহান আল্লাহ’তালা। তিনিই সবকিছুর স্রষ্টা, নিয়ন্ত্রক ও পালনকর্তা। তাঁর হুকুমেই সবকিছু নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়। কোন সৃষ্টিই এই নিয়মের ব্যতিক্রম হতে পারে না। এসব কাজে তিনি এক ও অদ্বিতীয়। আন্তরিকভাবে এসব বিশ্বাসই তাওহীদ বা একত্ববাদ।

এই ছিল তোমাদের ৯ম শ্রেণি ১০ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ ইসলাম ও নৈতিক শিক্ষা এর উত্তর- প্রকৃতি ও বিশ্বজগতের সুশৃঙ্খল ব্যবস্থাপনা- কুরআন ও সুন্নাহর আলােকে নিবন্ধ। 

আরো দেখুন-

তোমাদের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ সম্পন্ন করার জন্য বাংলা নোটিশ ফেসবুক গ্রুপে

দেশের বিভিন্ন নামকরা বিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষক ও মেধাবী শিক্ষার্থীরা নিয়মিত আলোচনা করছে।

তুমিও যোগ দিয়ে বিভিন্ন তথ্য পেতে পারো- গ্রুপ লিংক- facebook.com/groups/banglanoticeনিয়মিত বাংলা নোটিশ ডট কম ভিজিট করুন এবং ফেসবুক পেইজ Like & Follow করে রাখুন; ইউটিউবে আপডেট পেতে বাংলা নোটিশ ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ