সর্বশেষ আপটেড

জাবেদার ধারণা ও গুরুত্ব, বিশেষ ও প্রকৃত জাবেদার শ্রেণি বিভাগ এবং লেনদেন জাবেদাভুক্ত করণ

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীর বন্ধুরা আজকের পাঠে তোমাদের সকলকে স্বাগত। তোমাদের জন্য তৃতীয় সপ্তাহে এসএসসি পরীক্ষা ২০২১ এর এসাইনমেন্ট দেয়া হিসাববিজ্ঞান দ্বিতীয় অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর জাবেদার ধারণা ও গুরুত্ব, বিশেষ ও প্রকৃত জাবেদার শ্রেণি বিভাগ এবং লেনদেন জাবেদাভুক্ত করণ বিয়ে আজকে হাজির হলাম। আশা করছি হিসাববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের উত্তরটি অনুসরণ করে তোমরা ভালো ফলাফল অর্জন করতে পারবে।

আজকের আলোচনা শেষে তোমরা সকল শিক্ষা বোর্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা তৃতীয় সপ্তাহের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য হিসাববিজ্ঞান দ্বিতীয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সমূহ সুন্দরভাবে সম্পন্ন করতে পারবে।

এখানে মূল্যায়ন রুবিক্স অনুসরণ করে প্রশ্নগুলোর উত্তর যথাযথভাবে দেয়ার চেষ্টা করা হয়েছে এজন্য তোমরা এখানে খুব ভালোভাবে হিসাববিজ্ঞান দ্বিতীয় অ্যাসাইনমেন্ট লেখার সহযোগিতা মূলক তথ্য দেখতে পাবে।

এসএসসি পরীক্ষা ২০২১ হিসাব বিজ্ঞান ২য় এ্যাসাইনমেন্ট

ব্যবসায় শিক্ষা বিভাগের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের হিসাব বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে পাঠ্য বইয়ের ষষ্ঠ অধ্যায়ঃ জাবেদা থেকে।

শিক্ষার্থীরা হিসাব বিজ্ঞান বিষয়ক তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে জাবেদার ধারণা ও গুরুত্ব, জাবেদার শ্রেণিবিভাগ, লেনদেন সাধারণ দাখিলা প্রদান করা সম্পর্কে জ্ঞান অর্জন করার পর হিসাববিজ্ঞান দ্বিতীয় এসাইনমেন্ট সম্পন্ন করবে।

নিচের ছবিতে তোমাদের জন্য হিসাববিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও এসাইনমেন্ট সংক্রান্ত যাবতীয় তথ্য উল্লেখ করা হলো।

এসএসসি পরীক্ষা ২০২১ হিসাব বিজ্ঞান ২য় এ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

অধ্যায় ও শিরােনাম: ষষ্ঠ অধ্যায়ঃ জাবেদা।

অ্যাসাইনমেন্টঃ সাধারন জাবেদা; সহায়ক তথ্যঃ শামস ব্রাদার্স এর ২০২০ সালের জানুয়ারি মাসের কিছু লেনদেন তুলে ধরা হলাে:

জানু-১ নগদ ৩০,০০০ টাকা, ৪০,০০০ টাকা ব্যাংক জমা ও ১৫,০০০ টাকার পণ্য নিয়ে ব্যবসায় আরম্ভ করল। জানু-৫ পণ্য বিক্রয় ২০,০০০ টাকা, যার ৪০% নগদে। জানু-৭ ব্যাংক হতে উত্তোলন করা হলাে ১২,০০০ টাকা। জানু-১০ প্রচারণা বাবদ ব্যয় ৮,০০০ টাকা।

অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে গেলে যে সকল প্রশ্নের উত্তর দিতে হবে সেগুলো হলো-

ক. জাবেদার ধারণাসহ গুরুত্ব বর্ণনা করতে হবে।

খ. বিশেষ জাবেদার শ্রেণি বিভাগ করতে হবে।

গ. প্রকৃত জাবেদার শ্রেণিবিভাগ বর্ণনা করতে হবে।

ঘ. সহায়ক তথ্য অনুসরন করে লেনদেনসমূহকে জাবেদাভুক্ত করতে হবে।

এসএসসি পরীক্ষা ২০২১ হিসাব বিজ্ঞান ২য় এ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

হিসাববিজ্ঞান দ্বিতীয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন উল্লেখিত মূল্যায়ন রুবি ও নির্দেশনা সমূহ অনুস্বরণ করে তোমাদের জন্য

একটি বাছাই করা উত্তর নিচে প্রদান করা হলো। এখানে উপরে উল্লেখিত নির্দেশনায় ও রুবিক্স এ সবগুলো প্রশ্ন ধারাবাহিকভাবে সমাধান করে দেয়ার চেষ্টা করা হলো। 

জাবেদার ধারণা ও গুরুত্ব, বিশেষ ও প্রকৃত জাবেদার শ্রেণি বিভাগ এবং লেনদেন জাবেদাভুক্ত করণ

নিচে ধারাবাহিকভাবে তোমাদের জন্য হিসাববিজ্ঞান দ্বিতীয় এসাইনমেন্টে দেওয়া নির্দেশনা সমূহ এর আলোকে জাবেদার ধারণা ও গুরুত্ব, বিশেষ ও প্রকৃত জাবেদার শ্রেণি বিভাগ এবং লেনদেন জাবেদাভুক্ত করণ করে দেওয়া হল।

প্রশ্ন-ক: জাবেদার ধারণা ও গুরুত্ব;

উত্তরঃ জাবেদার ধারণা ও গুরুত্ব:

জাবেদার ধারণা: লেনদেন সংঘটিত হওয়ার সাথে সাথে আমাদেরকে যতটক সল্পর লেনদেনের বিশদ বিবরণ লিপিবদ্ধ করতে হয়। লেনদেনের এই বিবরণ প্রাথমিকভাবে প্রথম জাবেদায় লিপিবদ্ধ করা হয়।

লেনদেনের ডেবিট ও ক্রেডিট পক্ষ বিশ্লেষণ করে তারিখের ক্রমানুসারে ব্যাখ্যা সহকারে জাবেদাতে লিখে রাখা হয় পরবর্তী সময়ে হিসাবের পাকা বই খতিয়ান প্রস্তুতের ক্ষেত্রে জাবেদা সহায়ক বই হিসেবে কাজ করে।

যার কারণেই জাবেদাকে হিসাবের প্রাথমিক বই বলা হয়। জাবেদা বই সংরক্ষণ বাধ্যতামলক নয় কিন্তু হিসাব তৈরির সুবিধার্থে জাবেদা প্রয়ােজন। জাবেদায় লিপিবদ্ধ থাকার কারণে হিসাবে লেনদেন বাদ পড়ার সম্ভাবনা বহুলাংশে হ্রাস পায়।

জাবেদার গুরুত্ব: প্রতিষ্ঠানের হিসাবের বই নির্ভুল ও স্বচ্ছ হওয়া অত্যাবশ্যক। এই হিসাবের ভিত্তিতেই প্রতিষ্ঠানের আর্থিক ফলাফল ও সার্বিক আর্থিক অবস্থা নিরূপণ করা হয়। হিসাববিজ্ঞানের মুখ্য এই উদ্দেশ্য অর্জনে জাবেদা কীভাবে সহায়ক ভূমিকা পালন করে, তা সংক্ষেপে বর্ণনা করা হলাে:

১. লেনদেন লিপিবদ্ধকরণ: প্রতিষ্ঠানে অসংখ্য লেনদেন সংঘঠিত হয়। এই লেনদেন সংঘঠিত হওয়ার সঙ্গে সঙ্গে খতিয়ানে লিপিবদ্ধ করা সম্ভব না – ও হতে পারে। জাবেদায় লেনদেন লিপিবদ্ধ থাকলে পরবর্তীতে খতিয়ানে অন্তর্ভুক্তকরণে কোনাে অসুবিধা হয় না।

২. লেনদেনের মােট সংখ্যা ও পরিমাণ জানা: খতিয়ান হতে নির্দিষ্ট দিনে, সপ্তাহে বা মাসে কয়টি লেনদেন সংঘঠিত হয়েছে তা জানা সম্ভব নয়। জাবেদায় লেনদেন তারিখের ক্রমানুসারে লিখা হয় বলে নির্দিষ্ট তারিখে, সপ্তাহে বা মাসে মােট কয়টি লেনদেন ঘটেছে তা সহজেই জানা যায়। মােট কত টাকার লেনদেন বিভিন্ন সময়ে হয়েছে, তা -ও জাবেদা থেকে জানা সম্ভব।

৩. দ্বৈত সত্তার প্রয়ােগ নিশ্চিত: দুতরফা দাখিলা পদ্ধতি অনুযায়ী লেনদেন সংশ্লিষ্ট ডেবিট ও ক্রেডিট পক্ষ একত্রে জাবেদায় লিখা হয় ফলে জাবেদা হতে দ্বৈত সত্তার প্রয়ােগ সম্পর্কে নিশ্চিত হওয়া যায়।

৪. লেনদেনের ব্যাখ্যা: লেনদেন সম্পর্কিত কোন সন্দেহ বা প্রশ্ন দেখা দিলে জাবেদা হতে তার ব্যাখ্যা পাওয়া সম্ভব। কারণ জাবেদা বইতে লেনদেন লিপিবদ্ধের পাশাপাশি লেনদেন সংঘটিত হওয়ার কারণ ও ব্যাখ্যা উল্লেখ করা হয়।

৫. ভুল-ত্রুটি হ্রাস: লেনদেন খতিয়ানে অন্তর্ভুক্তির পূর্বে জাবেদায় লিখা হলে হিসাবে ভুল ত্রুটি ও খতিয়ানে বাদ পড়ার সম্ভাবনা হ্রাস পায়।

৬. ভবিষ্যৎসূত্র: জাবেদায় লেনদেনসমূহকে তারিখের ক্রমানুসারে সুশৃঙ্খলভাবে সাজিয়ে লিখে রাখা হয়। ভবিষ্যৎ যেকোনাে প্রয়ােজনে জাবেদা। দলিল প্রমাণস্বরূপ ব্যবহার করা যায়।

৭. পাকা বহির সহায়ক: জাবেদা খতিয়ানের সহায়ক বইস্বরূপ কাজ করে বিধায়, খতিয়ান প্রস্তুত সহজ, পরিচ্ছন্ন ও নির্ভুল হয়।

প্রশ্ন-খ: বিশেষ জাবেদার শ্রেণি বিভাগ করণ;

উত্তরঃ বিশেষ জাবেদার শ্রেণিবিভাগকরণ: ব্যবসায়ের প্রায় সমস্ত লেনদেনই নিচে উল্লেখিত কোনাে একটি বিশেষ জাবেদায় লিখা হয়।

১. ক্রয় জাবেদা: ক্রয় জাবেদায় প্রতিষ্ঠানের সকল বাকিতে পণ্য ক্রয় লিপিবদ্ধ করা হয়।

২. বিক্রয় জাবেদা: বিক্রয় জাবেদায় প্রতিষ্ঠানের সকল বাকিতে পণ্য বিক্রয় লিপিবদ্ধ করা হয়।

৩. ক্রয় ফেরত জাবেদা: বাকিতে ক্রয়কৃত পণ্য ফেরত দেওয়া হলে কয় ফেরত জাবেদায় লিপিবদ্ধ করা হয়।

৪. বিক্রয় ফেরত জাবেদা: বাকিতে বিক্রয়কৃত পণ্য ফেরত পাওয়া গেলে বিক্রয় ফেরত জাবেদায় লিপিবদ্ধ করা হয়।

৫. নগদ প্রাপ্তি জাবেদা: যে সকল লেনদেনের দ্বারা নগদ প্রাপ্তি ঘটে (নগদ পণ্য বিক্রয়সহ), তা নগদ প্রাপ্তি জাবেদায় লিপিবদ্ধ করা হয়।

৬. নগদ প্রদান জাবেদা: যে সকল লেনদেনের দ্বারা নগদ প্রদান ঘটে (নগদ পণ্য ক্রয়সহ), তা নগদ প্রদান জাবেদায় লিপিবদ্ধ করা হয়।

প্রশ্ন-গ: প্রকৃত জাবেদার শ্রেণি বিভাগ করণ;

উত্তরঃ প্রকৃত জাবেদার শ্রেণিবিভাগকরণ: সাধারণ জাবেদা ও প্রকৃত জাবেদা একই অর্থবােধক। যে সকল লেনদেন বিশেষ জাবেদায় অন্তর্ভুক্ত হয় না সে সকল লেনদেন প্রকৃত জাবেদায় অন্তর্ভুক্ত হয়।

১. সংশােধনী জাবেদাঃ লেনদেন লিপিবদ্ধকরণে কোনাে ভুল সংঘটিত হলে হিসাবে কাটা – হেঁড়া করে ঠিক করা যায় না। জাবেদা দাখিলার মাধ্যমে উক্ত ভুল সংশােধন করতে হয়। ভুল সংশােধনের জন্য যে জাবেদা দাখিলা প্রদান করা হয় তা-ই সংশােধনী জাবেদা।

২. সমন্বয় জাবেদা: আর্থিক ফলাফল নিরূপণের জন্য আর্থিক বিবরণী প্রস্তুত করা হয়। আর্থিক বিবরণী প্রত্যুতের সময় বকেয়া বা অগ্রিম খরচ, প্রাপ্য অথবা অগ্রিম প্রাপ্ত আয়, অবচয় বা অবলােপন, কুঋণ সঞ্চিতি ইত্যাদি লেনদেনের প্রাথমিক হিসাব বইতে অন্তর্ভুক্তির জন্য যে জাবেদা প্রস্তুত করা হয়, তাই সমন্বয় জাবেদা।

৩. সমাপনী জাবেদা: কোন নির্দিষ্ট বছরের মুনাফা জাতীয় আয় ও ব্যয় পরবর্তী বছরের হিসাবে কোনাে প্রভাব ফেলবে না। তাই আর্থিক বিবরণী প্রতুতের সময় মুনাফা জাতীয় আয় ও ব্যয় হিসাবসমূহ বন্ধ করে দিতে হয়। হিসাব অধ্যায়ে আমরা জেনেছি, আয় হিসাব ক্রেডিট ও ব্যয় হিসাব ডেবিট উদ্বৃত্ত প্রকাশ করে। মুনাফা জাতীয় আয় ও ব্যয় হিসাব বন্ধ করার জন্য আয় হিসাব ডেবিট ও ব্যয় হিসাব ক্রেডিট করতে হবে। তাছাড়া সমাপনী জাবেদার মাধ্যমে উত্তোলন হিসাবও বন্ধ করা হয়।

৪. প্রারম্ভিক জাবেদা: ব্যবসায় প্রতিষ্ঠান একটি চলমান প্রক্রিয়া। বিগত বছরের হিসাবকালের শেষ দিনের সম্পদ, দায় ও মালিকানা স্বত্বের পরিমাণ পরবর্তী বছরের শুরুতে হিসাবে নিয়ে আসার জন্য প্রারম্ভিক দাখিলা প্রদান করা হয়।

৫. অন্যান্য জাবেদা: বিশেষ জাবেদার লেনদেনসমূহ এবং প্রকৃত জাবেদার উল্লিখিত চার ধরনের লেনদেন ছাড়াও ব্যবসায়ে কতিপয় লেনদেন সম্পন্ন হয়, যেমন ধারে সম্পত্তি ক্রয় – বিক্রয়, বাট্টা প্রদান ও বার্তা প্রাপ্তি, পণ্য বিতরণ প্রভৃতি। এসব লেনদেনও প্রকৃত জাবেদায় লিপিবদ্ধ হয়।

প্রশ্ন-ঘ: সহায়ক তথ্য অনুসরন করে লেনদেনসমূহকে জাবেদাভুক্ত করণ;

উত্তরঃ অ্যাসাইনমেন্টে উল্লেখিত শামস ব্রাদার্স এর ২০২০ সালের জানুয়ারি মাসের লেনদেনসমূহ জাবেদাভুক্ত করা হলো-

জাবেদার ধারণা ও গুরুত্ব, বিশেষ ও প্রকৃত জাবেদার শ্রেণি বিভাগ এবং লেনদেন জাবেদাভুক্ত করণ

বন্ধুরা এই ছিল তোমাদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাববিজ্ঞান দ্বিতীয় অ্যাসাইনমেন্টের সমাধান বা উত্তর জাবেদার ধারণা ও গুরুত্ব, বিশেষ ও প্রকৃত জাবেদার শ্রেণি বিভাগ এবং লেনদেন জাবেদাভুক্ত করণ;

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান সকল এ্যাসাইনমেন্ট ও সমাধান বা উত্তর

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের হিসাব বিজ্ঞান বিষয়ে এর সকল অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর দেখার জন্য নিচের টেবিলটি অনুসরণ করুন।

[ninja_tables id=”9538″]

ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য ব্যবসায় শিক্ষা বিভাগের অন্যান্য বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট বাছাই করা সমাধান দেখার জন্য নিচের ছকটি অনুসরণ করো।

[ninja_tables id=”9146″]

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আপনার জন্য আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ

প্রশ্ন-ক: জাবেদার ধারণা ও গুরুত্ব;

মূল্যায়ন রুবিক্স ও এসাইনমেন্ট লেখার উত্তর দিক নির্দেশনা অনুসরণ করে তোমাদের জন্য হিসাববিজ্ঞান দ্বিতীয় এসাইনমেন্ট এর ধারণা ও গুরুত্ব খুব সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে। বিস্তারিত জানতে আর্টিকেলটি পড়ে নিন।

প্রশ্ন-খ: বিশেষ জাবেদার শ্রেণি বিভাগ করণ;

হিসাববিজ্ঞান দ্বিতীয় অ্যাসাইনমেন্টে বিশেষ জাবেদার শ্রেণিবিভাগ করণ নির্দেশনা অনুসরণ করে তোমাদের জন্য প্রদান করা হলো।

প্রশ্ন-গ: প্রকৃত জাবেদার শ্রেণি বিভাগ করণ;

প্রকৃত জাবেদার শ্রেণিবিভাগকরণ: সাধারণ জাবেদা ও প্রকৃত জাবেদা একই অর্থবােধক। যে সকল লেনদেন বিশেষ জাবেদায় অন্তর্ভুক্ত হয় না সে সকল লেনদেন প্রকৃত জাবেদায় অন্তর্ভুক্ত হয়।

প্রশ্ন-ঘ: সহায়ক তথ্য অনুসরন করে লেনদেনসমূহকে জাবেদাভুক্ত করণ;

উত্তরঃ অ্যাসাইনমেন্টে উল্লেখিত শামস ব্রাদার্স এর ২০২০ সালের জানুয়ারি মাসের লেনদেনসমূহ জাবেদাভুক্ত করা হলো-

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ