সর্বশেষ আপটেড

এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এবং সমাধান

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহীত সিদ্ধান্তের আলোকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি ২০২১ সালের সকল শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের হিসাব বিজ্ঞান থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে অ্যাসাইনমেন্ট প্রস্তুত করেছে। এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এবং সমাধান নিয়ে আজকে আমাদের আর্টিকেল।

এখানে আমরা দেখানোর চেষ্টা করব ২০২১ সালের এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হিসাব বিজ্ঞান বিষয়ে এর সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সমূহ এবং এই বিষয়ে এসাইনমেন্ট সম্পন্ন করার জন্য বাছাই করা সেরা কিছু আর্টিকেল তথ্য এবং ভিডিও।

আমাদের প্রদত্ত তথ্যগুলো ব্যবহার করে ২০২১ সালের সকল সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীরা হিসাব বিজ্ঞান পাঠ্যবইয়ের নির্ধারণ করা সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সমূহ সুন্দরভাবে সম্পন্ন করতে পারবে এবং ভালো ফলাফল অর্জন করতে পারবে।

এসএসসি পরীক্ষা ২০২১ ব্যবসায় শিক্ষা বিভাগের অ্যাসাইনমেন্ট

ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, দিনাজপুর, বরিশাল, রাজশাহী ও সিলেট মাধ্যমিক বিদ্যালয় সমূহ থেকে ২০২১ সালের ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় পরীক্ষার্থীদের জন্য নৈর্বাচনিক বিষয় সমূহের অর্থাৎ বিভাগীয় বিষয়সমূহের মোট ৩২ টি অ্যাসাইনমেন্ট প্রস্তুত করা হয়েছে। যা প্রতি সপ্তাহের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

প্রাণঘাতী করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ ঠেকাতে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ খোলা সম্ভব না হলে অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফলাফল মূল্যায়ন করা হবে।

শিক্ষার্থীরা যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অথবা অনলাইনে অ্যাসাইনমেন্ট সমূহ সংগ্রহ করে যথাযথ নির্দেশনা অনুসরণ করার পর তা সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিবে।

এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট

২০২১ সালের এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হিসাব বিজ্ঞান পাঠ্যবই থেকে সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে সর্ব মোট আটটি অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

অ্যাসাইনমেন্ট গুলো এসএসসি পরীক্ষা ২০২১ অ্যাসাইনমেন্ট রুটিন বা গ্রিড অনুযায়ী মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পুনবিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে প্রণীত ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট সমূহ প্রথম, দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম, সপ্তম, অষ্টম, দশম, একাদশ সপ্তাহে দেয়া হবে।

ব্যবসায় শিক্ষা বিভাগের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীরা হিসাব বিজ্ঞান পাঠ্যবইয়ের নির্ধারিত এসাইনমেন্ট সমূহ শিক্ষার্থীদের জন্য প্রদানকৃত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত নির্দেশনা অনুসরণ করেন নিয়মিত সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে। 

শিক্ষকগণ এসএসসি এ্যাসাইনমেন্ট বিতরণ, জমা ও মূল্যায়ন ফলাফল সংরক্ষণ রেজিষ্টার অনুসরণ করে ব্যবসায় শিক্ষা বিভাগের এসএসসি পরীক্ষার্থীদের হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমূহ বিতরণ, গ্রহণ ও মুল্যায়ন করে তথ্য সংরক্ষণ করবেন।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য সকল সাধারণ শিক্ষা বোর্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষার ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য হিসাব বিজ্ঞান বিষয়ের সবগুলো অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেয়া হলো। প্রত্যেকটি অ্যাসাইনমেন্টের শিরোনামের পাশে উল্লিখিত বাটনে ক্লিক করে ওই সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর দেখে নেওয়া যাবে।

[ninja_tables id=”9538″]

এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

ব্যবসায় শিক্ষা বিভাগের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের হিসাব বিজ্ঞান পাঠ্যবই থেকে নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট সমূহ সম্পন্ন করার ক্ষেত্রে সমাধান করার বা উত্তর লেখার যাবতীয় নির্দেশনা সংশ্লিষ্ট অ্যাসাইনমেন্ট এর মধ্যে উল্লেখ করা থাকবে।

শিক্ষার্থীরা এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর লেখার ক্ষেত্রে এই সপ্তাহের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন রুবিক্স যথাযথভাবে অনুসরণ করে লিখতে হবে।

২০২১ সালের এস এস সি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর লেখার পারদর্শিতার ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের নম্বর প্রদান করা হবে।

অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন উল্লেখিত মূল্যায়ন রুবিক্স অনুযায়ী শিক্ষার্থীরা অতি উত্তম,  উত্তম,  ভালো ও অগ্রগতি প্রয়োজন হিসেবে চিহ্নিত হবেন।

সকল শিক্ষা বোর্ডের ২০২১ সালের এস এস সি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাব বিজ্ঞান সবগুলো এসাইনমেন্ট এর নির্দেশনা অনুসরণ করে দেশের বাছাই করা মেধাবী শিক্ষার্থী ও অভিজ্ঞ শিক্ষকদের সমন্বয়ে নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হয়।

হিসাব বিজ্ঞান এসাইনমেন্ট এর সবগুলো নমুনা উত্তর শতভাগ সৃজনশীল পদ্ধতি কাজে লাগিয়ে তথ্যবহুল ভাবে শিক্ষার্থীদের জন্য দেয়া হয় যাতে তারা এগুলো অনুসরণ করার মাধ্যমে সর্বোচ্চ নম্বর পেতে পারে।

ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাব বিজ্ঞান পাঠ্যবইয়ের ২০২১ সালের অ্যাসাইনমেন্ট সমূহের সেরা ইউনিক উত্তর পাওয়ার জন্য উপরের টেবিলে দেওয়া কাঙ্ক্ষিত এসাইনমেন্ট এর পাশে অ্যাসাইনমেন্ট ও উত্তর দেখুন বাটনে ক্লিক করতে হবে।

এছাড়াও এই পোস্টে নিয়মিত অ্যাসাইনমেন্ট সমূহ এবং এগুলোর উত্তর আপডেট দেয়া হবে চাইলে তোমরা এদিকে তোমাদের বুকমার্কে সেভ করে নিতে পারো।

আমাদের সবগুলো অ্যাসাইনমেন্ট অনেক পরিশ্রম করে অধ্যয়ন করার মাধ্যমে প্রস্তুত করা হয়ে থাকে তাই কোন ওয়েবসাইট সরাসরি আমাদের কোন কনটেন্ট কপি করলে সাথে সাথে গুগলে কপিরাইট ক্লেইম করা হবে। এজন্য আপনাকে কোন প্রকার পূর্ব নোটিশ দেয়া হবে না। সরাসরি কোন ওয়েবসাইটে আমাদের কন্টাক্ট কপি করা থেকে বিরত থাকুন।

২০২১ সালের এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট ও সমাধান বা উত্তর

ব্যবসায় শিক্ষা বিভাগের এসএসসি পরীক্ষার্থীদের জন্য ২০২১ সালের অ্যাসাইনমেন্ট এর সবগুলো বিষয় খুব সুন্দর ভাবে সুসজ্জিত করে শিক্ষার্থীদের সুবিধার্থে বাংলা নোটিশ ডট কম-এ দেয়া হলো। 

নিচের টেবিলটি অনুসরণ করার মাধ্যমে তোমরা ২০২১ সালের ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য নির্ধারণ করা সব গুলো বিষয়ের অ্যাসাইনমেন্ট ও সেগুলোর উত্তর সমাধান দেখে নিতে পারো।

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান ১ম অ্যাসাইনমেন্ট

শিক্ষার্থীরা লেনদেনের ধারণা ব্যাখ্যা, লেনদেনের প্রকৃতি সনাক্ত করা, হিসাব সমীকরণের ব্যবসায়িক লেনদেনের প্রভাব ব্যাখ্যা, লেনদেনের সমর্থনে প্রয়োজনীয় দলিলাদি যথাযথভাবে প্রস্তুত করা শিখনফল অর্জন করার পর নির্ধারিত নির্দেশনাগুলো অনুসরণ করে হিসাববিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

নিচের ছবিতে দ্বিতীয় সপ্তাহের জন্য নির্ধারণ করা হিসাব বিজ্ঞান বিষয়ে প্রথম অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন,  লেখার নির্দেশনা ও মূল্যায়ন বিভাগ গুলো উল্লেখ করা হলো।

এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান ১ম অ্যাসাইনমেন্ট

নির্দেশকঃ ক) লেনদেনের প্রকৃতি বা বৈশিষ্ট্য। খ) সকল ঘটনা লেনদেন তা কারণসহ ব্যাখ্য। গ) হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব। ঘ) জুন ২০ তারিখের লেনদেন দ্বারা একটি চালান প্রস্তুতকরণ;

অ্যাসাইনমেন্টঃ ব্যবসায়িক লেনদেনের পরিচিতি

সহায়ক তথ্যঃ সাদাফ এন্টারপ্রাইজের মালিকের নিকট হতে ২০২০ সালের জুন মাসে জনাব সাদাফের নিকট হতে নিম্নোক্ত ঘটনাসমূহ জানা যায়:

জুন-১: মালিক নগদ ২০,০০০ টাকা ও ৩৫,০০০ টাকা আসবাবপত্র ব্যবসায় বিনিয়ােগ করল। জুন-১: ভাড়া পরিশােধ ৮,০০০ টাকা। জুন-১৩: মালিক ব্যক্তিগত সম্পদ বিক্রয় করে নিজে ব্যবহারের জন্য ৩০,০০০ টাকা দিয়ে একটি ল্যাপটপ কিনল। জুন-২০: রাদিফ এন্ড সন্সের কাছ থেকে ধারে ক্রয় ৭,০০০ টাকা। জুন-২৩ পাওনাদারকে পরিশােধ ৭,০০০ টাকা। জুন-২৬: ৪,০০০ টাকার পণ্য বিক্রয়ের চুক্তি সম্পাদন হলাে। জুন-৩০: ১৮,০০০ টাকা বেতনে ম্যানেজার নিয়ােগ করা হলাে।

এস এস সি ২০২১ হিসাব বিজ্ঞান ১ম অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাব বিজ্ঞান পাঠ্য বইয়ের প্রথম সপ্তাহের এসএসসি পরীক্ষা ২০২০ এর জন্য নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট মানবজীবনে ইতিহাস শব্দের প্রবন্ধটি অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা অনুসরণ করে এবং মূল্য অনুযায়ী একটি বাছাই করার নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো।

নিচের উত্তর দেখুন বাটনে ক্লিক করে মানবজীবনে ইতিহাস প্রবন্ধটি দেখে তোমরা অ্যাসাইনমেন্ট এর জন্য হিসাব বিজ্ঞান বিশ্বের প্রথম নির্ধারিত কাজ বা অ্যাসাইনমেন্ট এর উত্তরটি লিখতে পারবে।

এস এস সি ২০২১ হিসাব বিজ্ঞান ২য় অ্যাসাইনমেন্ট

শিক্ষার্থীরা হিসাব বিজ্ঞান বিষয়ক তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে জাবেদার ধারণা ও গুরুত্ব, জাবেদার শ্রেণিবিভাগ, লেনদেন সাধারণ দাখিলা প্রদান করা সম্পর্কে জ্ঞান অর্জন করার পর হিসাববিজ্ঞান দ্বিতীয় এসাইনমেন্ট সম্পন্ন করবে।

নিচের ছবিতে তোমাদের জন্য হিসাববিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও এসাইনমেন্ট সংক্রান্ত যাবতীয় তথ্য উল্লেখ করা হলো।

অ্যাসাইনমেন্টঃ সাধারন জাবেদা; সহায়ক তথ্যঃ শামস ব্রাদার্স এর ২০২০ সালের জানুয়ারি মাসের কিছু লেনদেন তুলে ধরা হলাে:

জানু-১ নগদ ৩০,০০০ টাকা, ৪০,০০০ টাকা ব্যাংক জমা ও ১৫,০০০ টাকার পণ্য নিয়ে ব্যবসায় আরম্ভ করল। জানু-৫ পণ্য বিক্রয় ২০,০০০ টাকা, যার ৪০% নগদে। জানু-৭ ব্যাংক হতে উত্তোলন করা হলাে ১২,০০০ টাকা। জানু-১০ প্রচারণা বাবদ ব্যয় ৮,০০০ টাকা।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. সহায়ক তথ্য ভালােভাবে পড়ে নিতে হবে।

২. জাবেদার ধারণাসহ গুরুত্ব বর্ণনা করতে হবে।

৩. বিশেষ ও প্রকৃত জাবেদার শ্রেণিবিভাগ বর্ণনা করতে হবে।

৪. সহায়ক তথ্য অনুসরন করে লেনদেনসমূহকে জাবেদাভুক্ত করতে হবে।

এস এস সি ২০২১ হিসাব বিজ্ঞান ২য় অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

উপরে উল্লেখিত মূল্যায়ন নির্দেশনা এবং অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাগুলো অনুসরণ করে শিক্ষার্থীদের জন্য হিসাববিজ্ঞান দ্বিতীয় এসাইনমেন্ট এর একটি নমুনা উত্তর প্রদান করা হলো।

এটি অনুসরণ করার মাধ্যমে ব্যবসায় শিক্ষা বিভাগের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীরা তাদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারণ করা হিসাববিজ্ঞান দ্বিতীয় এসাইনমেন্ট সুন্দরভাবে সম্পন্ন করতে পারবে এবং মূল্যায়নের সর্বোচ্চ ফলাফল অর্জন করতে পারবেন।

এসএসসি পরীক্ষা ২০২১ হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এবং সমাধান লেখার নিয়ম

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের এস এস সি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য হিসাব বিজ্ঞান বিষয়ের প্রকাশিত অ্যাসাইনমেন্ট সমূহ লেখার নিয়ম ও সমাধান করার যাবতীয় বিষয়াবলি ধাপে ধাপে উল্লেখ করে দেয়া হলো।

Time needed: 10 minutes

নিচে প্রদত্ত ধাপগুলো অনুসরন করে তোমরা ২০২১ সালের এসএসসি পরীক্ষার ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা হিসাব বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট সমূহের প্রশ্ন ডাউনলোড উত্তর লেখার পদ্ধতি গুলো জেনে নাও;

  1. ১. ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ;

    দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীরা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে তাদের বিষয়ে শিক্ষকের কাছ থেকে অ্যাসাইনমেন্ট গুলো সংগ্রহ করতে পারবে।

    তবে করোনাভাইরাস পরিস্থিতিতে বিদ্যালয়ে যাওয়া সম্ভব না হলে তারা নিচের ছবিতে বর্ণিত ওয়েবসাইটে প্রবেশ করে ২০২১ সালের হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন পত্র ডাউনলোড করে নিতে পারবে।

    এর জন্য প্রথমে বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর অ্যাসাইনমেন্ট ট্যাবে ক্লিক করার পর ২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট এ ক্লিক করে হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট গুলো দেখে নিতে পারবে।

    অথবা সরাসরি এই লিংকে ক্লিক করার মাধ্যমে ২০২১ সালের এসএসসি পরীক্ষার হিসাব বিজ্ঞান বিষয়ের প্রশ্ন গুলো পাওয়া যাবে।

  2. ২. এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর বা সমাধান করা;

    অ্যাসাইনমেন্ট গ্রহণকারী শিক্ষার্থীরা হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট লেখার জন্য প্রতিটি অ্যাসাইনমেন্ট এর উপর দেওয়া অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা এবং মূল্যায়ন রুবিক্স গুলো অনুসরন করেন এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট সমূহের সমাধান বা উত্তর লিখবে।

    হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট সমূহ লেখার ক্ষেত্রে শিক্ষার্থীরা তথ্যসমৃদ্ধ ইন্টারনেটের আর্টিকেল সমূহ, উইকিপিডিয়া, ইউটিউব, ফেসবুক, উপরের শ্রেণী অথবা নিচের শ্রেণীর পাঠ্য বই, বিষয় শিক্ষক এবং অভিভাবককে সহায়তা নিতে পারবে।

  3. ৩. এসএসসি হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর কাভার পেইজ প্রস্তুত;

    ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক সকল শিক্ষার্থীরা হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার ক্ষেত্রে অবশ্যই একটি অ্যাসাইনমেন্ট কভার পেজ সংযুক্ত করতে হবে। আমাদের ওয়েবসাইটে দেওয়া এসএসসি পরীক্ষার্থীদের নমুনা কাভার পেজ ডাউনলোড করে অথবা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংগ্রহ করে শিক্ষার্থীরা নিচে দেখানো ছবির মত করে হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট কভার পেজ লিখতে হবে।

    এখানে প্রথমে অ্যাসাইনমেন্টের ক্রমিক নম্বর (প্রশ্নে উল্লেখিত অ্যাসাইনমেন্টের নম্বর), অ্যাসাইনমেন্ট এর শিরোনাম, হিসাব বিজ্ঞান বিষয়ের বিষয় কোড ১৫৩, বিষয়ের নাম, শিক্ষার্থীদের শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছে সেই শিক্ষা বোর্ডের নাম, শিক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষার্থীর নাম, শিক্ষার্থীর পিতার নাম, মাতার নাম সুন্দর করে স্পষ্ট হরফে লিখতে হবে।

    কোনভাবেই নমুনা এসাইনমেন্ট এর কভার পেজ ছাড়া অন্য কোন কভার পেজ ব্যবহার করা যাবে না এবং কাবার পেইজের দ্বিতীয় এবং তৃতীয় অংশ সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান জন্য রেখে দিতে হবে।

  4. ৪. ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট জমাদান;

    শিক্ষার্থীরা যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট নিজেরা সশরীরে গিয়ে অথবা অভিভাবকের মাধ্যমে অথবা অনলাইনে জমা দিতে হবে। জমা দেওয়ার ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীরা স্বাস্থ্য বিধি অনুসরণ করতে হবে।

    ২০২১ সালের এসএসসি পরীক্ষার জন্য নির্ধারণ করা ১২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেখার জন্য নিচের টেবিলটি অনুসরণ করুন। এখানে সকল এসাইনমেন্ট এবং উত্তর দেওয়া আছে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার জন্য নির্ধারণ করা ১২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেখার জন্য নিচের টেবিলটি অনুসরণ করুন। এখানে সকল এসাইনমেন্ট এবং উত্তর দেওয়া আছে।

[ninja_tables id=”9143″]

এসএসসি পরীক্ষা ২০২১ হিসাব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও সমাধান সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তরঃ

১. ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য হিসাব বিজ্ঞান বিষয়ের কয়টি এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে?

দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য হিসাব বিজ্ঞান বিষয়ের সর্বমোট আটটি এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

২. হিসাব বিজ্ঞান বিষয়ের কত নম্বরের এসাইনমেন্ট হবে?

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক শিক্ষা-বোর্ড-সমূহ এর এসএসসি পরীক্ষার নির্ধারণ করা হিসাব বিজ্ঞান বিষয়ের প্রশ্নের আলোকে শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট প্রস্তুত করা হবে। এতে বোর্ড পরীক্ষায় একটি প্রশ্নের মত করে অ্যাসাইনমেন্ট বা প্রশ্ন দেওয়া থাকবে।

অ্যাসাইনমেন্ট হিসেবে হিসাব বিজ্ঞান বিষয়ের সৃজনশীল প্রশ্ন দেওয়া হবে শিক্ষার্থীরা নির্ধারিত মূল্যায়ন রুবিক্স অনুসরণ করে সে সকল প্রশ্ন সম্পন্ন করবে।

৩. এসএসসি পরীক্ষার হিসাব বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট কিভাবে লিখব?

প্রতিটি বিষয়ের অ্যাসাইনমেন্ট লেখার জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর একটি নির্দেশনা জারি করেছেন এবং হিসাব বিজ্ঞান বিষয়ের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট গুলোর প্রশ্নপত্রে সে অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ও রুবিক্স লেখা থাকবে।

৪. ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান কোথায় পাবো?

তোমরা যারা ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের মধ্যে ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য হিসাব বিজ্ঞান বিষয় নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট গুলো পাঠ্যবই অধ্যায়ন করার মাধ্যমে, ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ করে, ইউটিউব থেকে তথ্য নিয়ে সম্পন্ন করতে পারবে।
সে ক্ষেত্রে কোন ওয়েবসাইটের বা ইউটিউবে দেওয়া অ্যাসাইনমেন্টের হুবহু কপি তুলে দিলে তা বাতিল হয়ে যাবে।

৫. কোন শিক্ষা বোর্ডের জন্য এসএসসির এই অ্যাসাইনমেন্ট গুলো প্রযোজ্য?

দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ড যেমন ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, দিনাজপুর, রাজশাহী, বরিশাল, সিলেট, ময়মনসিং এর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট গুলো প্রযোজ্য হবে।

৬. ২০২১ সালের এসএসসি পরীক্ষায় ইতিহাস হিসাব বিজ্ঞান বিষয়ে ফেল করা শিক্ষার্থীরা কি এ্যাসাইনমেন্ট করবে?

যেসকল শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০২১ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে হিসাব বিজ্ঞান বা ইতিহাস বিষয়ে ফেল করেছে বা অকৃতকার্য হয়েছে তারাও ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের হিসাব বিজ্ঞান বিষয়ে অ্যাসাইনমেন্ট গুলো সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিতে হবে।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ