সর্বশেষ আপটেড

এসএসসি ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এবং সমাধান

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহীত সিদ্ধান্তের আলোকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি ২০২১ সালের সকল শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণই ইচ্ছুক ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ফিন্যান্স ও ব্যাংকিং থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে অ্যাসাইনমেন্ট প্রস্তুত করেছে। এসএসসি ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এবং সমাধান নিয়ে আজকে আমাদের আর্টিকেল।

এখানে আমরা দেখানোর চেষ্টা করব ২০২১ সালের এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে এর সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সমূহ এবং এই বিষয়ে এসাইনমেন্ট সম্পন্ন করার জন্য বাছাই করা সেরা কিছু আর্টিকেল তথ্য এবং ভিডিও।

আমাদের প্রদত্ত তথ্যগুলো ব্যবহার করে ২০২১ সালের সকল সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীরা ফিন্যান্স ও ব্যাংকিং পাঠ্যবইয়ের নির্ধারণ করা সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সমূহ সুন্দরভাবে সম্পন্ন করতে পারবে এবং ভালো ফলাফল অর্জন করতে পারবে।

এসএসসি পরীক্ষা ২০২১ ব্যবসায় শিক্ষা বিভাগের অ্যাসাইনমেন্ট

ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, দিনাজপুর, বরিশাল, রাজশাহী ও সিলেট মাধ্যমিক বিদ্যালয় সমূহ থেকে ২০২১ সালের ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় পরীক্ষার্থীদের জন্য নৈর্বাচনিক বিষয় সমূহের অর্থাৎ বিভাগীয় বিষয়সমূহের মোট ৩২ টি অ্যাসাইনমেন্ট প্রস্তুত করা হয়েছে। যা প্রতি সপ্তাহের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

প্রাণঘাতী করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ ঠেকাতে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ খোলা সম্ভব না হলে অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফলাফল মূল্যায়ন করা হবে।

শিক্ষার্থীরা যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অথবা অনলাইনে অ্যাসাইনমেন্ট সমূহ সংগ্রহ করে যথাযথ নির্দেশনা অনুসরণ করার পর তা সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিবে।

এসএসসি ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং এ্যাসাইনমেন্ট

২০২১ সালের এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ফিন্যান্স ও ব্যাংকিং পাঠ্যবই থেকে সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে সর্ব মোট আটটি অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

অ্যাসাইনমেন্ট গুলো এসএসসি পরীক্ষা ২০২১ অ্যাসাইনমেন্ট রুটিন বা গ্রিড অনুযায়ী মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পুনবিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে প্রণীত ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের অ্যাসাইনমেন্ট সমূহ প্রথম, দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম, সপ্তম, অষ্টম, দশম, একাদশ সপ্তাহে দেয়া হবে।

ব্যবসায় শিক্ষা বিভাগের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীরা ফিন্যান্স ও ব্যাংকিং পাঠ্যবইয়ের নির্ধারিত এসাইনমেন্ট সমূহ শিক্ষার্থীদের জন্য প্রদানকৃত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত নির্দেশনা অনুসরণ করেন নিয়মিত সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে। 

শিক্ষকগণ এসএসসি এ্যাসাইনমেন্ট বিতরণ, জমা ও মূল্যায়ন ফলাফল সংরক্ষণ রেজিষ্টার অনুসরণ করে ব্যবসায় শিক্ষা বিভাগের এসএসসি পরীক্ষার্থীদের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট সমূহ বিতরণ, গ্রহণ ও মুল্যায়ন করে তথ্য সংরক্ষণ করবেন।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য সকল সাধারণ শিক্ষা বোর্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষার ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের সবগুলো অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেয়া হলো। প্রত্যেকটি অ্যাসাইনমেন্টের শিরোনামের পাশে উল্লিখিত বাটনে ক্লিক করে ওই সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর দেখে নেওয়া যাবে।

[ninja_tables id=”9534″]

এসএসসি ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং এ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

ব্যবসায় শিক্ষা বিভাগের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফিন্যান্স ও ব্যাংকিং পাঠ্যবই থেকে নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট সমূহ সম্পন্ন করার ক্ষেত্রে সমাধান করার বা উত্তর লেখার যাবতীয় নির্দেশনা সংশ্লিষ্ট অ্যাসাইনমেন্ট এর মধ্যে উল্লেখ করা থাকবে।

শিক্ষার্থীরা এস এস সি ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং এ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর লেখার ক্ষেত্রে এই সপ্তাহের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন রুবিক্স যথাযথভাবে অনুসরণ করে লিখতে হবে।

২০২১ সালের এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট উত্তর লেখার পারদর্শিতার ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের নম্বর প্রদান করা হবে। অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন উল্লেখিত মূল্যায়ন রুবিক্স অনুযায়ী শিক্ষার্থীরা অতি উত্তম, উত্তম, ভালো ও অগ্রগতি প্রয়োজন হিসেবে চিহ্নিত হবেন।

সকল শিক্ষা বোর্ডের ২০২১ সালের এস এস সি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগের ফিন্যান্স ও ব্যাংকিং সবগুলো এসাইনমেন্ট এর নির্দেশনা অনুসরণ করে দেশের বাছাই করা মেধাবী শিক্ষার্থী ও অভিজ্ঞ শিক্ষকদের সমন্বয়ে নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হয়।

ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর সবগুলো নমুনা উত্তর শতভাগ সৃজনশীল পদ্ধতি কাজে লাগিয়ে তথ্যবহুল ভাবে শিক্ষার্থীদের জন্য দেয়া হয় যাতে তারা এগুলো অনুসরণ করার মাধ্যমে সর্বোচ্চ নম্বর পেতে পারে।

ব্যবসায় শিক্ষা বিভাগের ফিন্যান্স ও ব্যাংকিং পাঠ্যবইয়ের ২০২১ সালের অ্যাসাইনমেন্ট সমূহের সেরা ইউনিক উত্তর পাওয়ার জন্য উপরের টেবিলে দেওয়া কাঙ্ক্ষিত এসাইনমেন্ট এর পাশে অ্যাসাইনমেন্ট ও উত্তর দেখুন বাটনে ক্লিক করতে হবে।

এছাড়াও এই পোস্টে নিয়মিত অ্যাসাইনমেন্ট সমূহ এবং এগুলোর উত্তর আপডেট দেয়া হবে চাইলে তোমরা এদিকে তোমাদের বুকমার্কে সেভ করে নিতে পারো।

আমাদের সবগুলো অ্যাসাইনমেন্ট অনেক পরিশ্রম করে অধ্যয়ন করার মাধ্যমে প্রস্তুত করা হয়ে থাকে তাই কোন ওয়েবসাইট সরাসরি আমাদের কোন কনটেন্ট কপি করলে সাথে সাথে গুগলে কপিরাইট ক্লেইম করা হবে। এজন্য আপনাকে কোন প্রকার পূর্ব নোটিশ দেয়া হবে না। সরাসরি কোন ওয়েবসাইটে আমাদের কন্টাক্ট কপি করা থেকে বিরত থাকুন।

[ninja_tables id=”9534″]

২০২১ সালের এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট ও সমাধান বা উত্তর

ব্যবসায় শিক্ষা বিভাগের এসএসসি পরীক্ষার্থীদের জন্য ২০২১ সালের অ্যাসাইনমেন্ট এর সবগুলো বিষয় খুব সুন্দর ভাবে সুসজ্জিত করে শিক্ষার্থীদের সুবিধার্থে বাংলা নোটিশ ডট কম-এ দেয়া হলো। 

নিচের টেবিলটি অনুসরণ করার মাধ্যমে তোমরা ২০২১ সালের ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য নির্ধারণ করা সব গুলো বিষয়ের অ্যাসাইনমেন্ট ও সেগুলোর উত্তর সমাধান দেখে নিতে পারো।

[ninja_tables id=”9146″]

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

এসএসসি ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং ১ম অ্যাসাইনমেন্ট

ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের ফিন্যান্স ব্যাংকিং প্রথম অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে তাদের পাঠ্য বইয়ের প্রথম অধ্যায় থেকে। নিচের ছবিতে বিস্তারিত উল্লেখ করা হলো।

অ্যাসাইনমেন্টঃ আর্থিক ব্যবস্থাপকের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তাঁর অর্থায়ন ব্যবস্থাপনা বিষয়ক জ্ঞান সহায়ক – বিষয়টির যৌক্তিকতা নিরূপণ।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

অ্যাসাইনমেন্ট প্রণয়নে নিম্নোক্ত বিষয়গুলাে ২৫০ শব্দের মধ্যে ধারাবাহিকভাবে বর্ণনাপূর্বক সম্পন্ন করতে হবে:

অর্থায়নের ধারণা কারবারি অর্থায়নের গুরুত্ব আর্থিক ব্যবস্থাপকের কার্যাবলি: (১) আয় সিদ্ধান্ত বা অর্থায়ন সিদ্ধান্ত (২) ব্যয় সিদ্ধান্ত বা বিনিয়ােগ সিদ্ধান্ত, (৩) অন্যান্য সিদ্ধান্ত;

এসএসসি ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং ১ম অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

যথাযথ নির্দেশনা ও মূল্যায়ন রুবিক্স অনুসরণ করে ফিন্যান্স ব্যাংকিং বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট এর বাছাই করা নমুনা উত্তর দেয়া হলো। নিচের বাটনে ক্লিক করে এটি দেখে নিতে পারো।

এসএসসি ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং ২য় অ্যাসাইনমেন্ট

শিক্ষার্থীরা এসাইনমেন্ট এর প্রশ্নপত্র উল্লেখিত নির্দেশনা সমূহ অনুস্বরণ করে তৃতীয় সপ্তাহের ফিন্যান্স ব্যাংকিং বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাসের শিখনফল অর্থের সময় মূল্য ধারণা, অর্থের বর্তমান মূল্য ভবিষ্যৎ মূল্যের মধ্যে সম্পর্ক নির্ণয়, অর্থের ভবিষ্যৎ মূল্য নির্ণয় করে বিনিয়োগ সিদ্ধান্ত নিতে পারা সংক্রান্ত বিষয়গুলো শেখার পর রুবিক্স অনুসরণ করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে।

নিচের ছবিতে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফিন্যান্স ব্যাংকিং দ্বিতীয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন, অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ও মূল্যায়ন রুবিক্স সমূহ উল্লেখ করা হলো।

অ্যাসাইনমেন্টঃ বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণে অর্থের ভবিষ্যৎ। মূল্যের ভূমিকা নিরূপণ;

শিখনফল/বিষয়বস্তুঃ ১. অর্থের সময় মূল্যের ধারণা ব্যাখ্যা করতে পারবে; ২. অর্থের বর্তমান মূল্য ও ভবিষ্যৎ মূল্যের মধ্যে সম্পর্ক নির্ণয় করতে পারবে; ৩. অর্থের ভবিষ্যৎমূল্য নির্ণয় করে বিনিয়ােগ সিদ্ধান্ত নিতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

অ্যাসাইনমেন্ট প্রণয়নের ক্ষেত্রে নিম্নের বিষয়গুলাের যথাযথ ব্যাখ্যা ও নির্ধারিত সমস্যার যথাযথ সমাধান বিবেচনায় নিতে হবে-

১. উদাহরণসহ অর্থের সময় মূল্যের ধারণার ব্যাখ্যা দিতে হবে।

২. উদাহরণসহ অর্থের ভবিষ্যৎ মূল্য ও বার্ষিক চক্রবৃদ্ধিকরণ প্রক্রিয়ার ব্যাখ্যা করতে হবে।

৩. উদাহরণসহ বছরে একাধিকবার চক্রবৃদ্ধিকরণের মাধ্যমে ভবিষ্যৎ মূল্য নির্ণয়ের প্রক্রিয়া ব্যাখ্যা।

সমস্যা: একজন চাকরিজীবী জমি বিক্রয় করে ১০ লক্ষ টাকা পেলেন। তিনি ৫ বছরের জন্য টাকাগুলাে ২ টি ব্যাংকে রাখতে চান।

একটি ব্যাংকে ৬ লক্ষ টাকা এবং অন্য ব্যাংকে ৪ লক্ষ টাকা রাখবেন। এজন্য X ও Y দুটি ব্যাংকে যােগাযােগ করলে X ব্যাংক ৯% চক্রবৃদ্ধি মুনাফা এবং Y ব্যাংক ৮.৫০% সাপ্তাহিক চক্রবৃদ্ধি মুনাফা দিতে চায়।

এমতাবস্থায় কোন ব্যাংকে কত টাকা রাখলে অধিক লাভবান হবেন তা নিয়ে তিনি সিদ্ধান্তহীনতায় ভুগছেন। তাঁর বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণের জন্য তােমাকে যৌক্তিক পরামর্শ দিতে হবে।

এসএসসি ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং ২য় অ্যাসাইনমেন্ট উত্তর

অ্যাসাইনমেন্ট পেপার এ উল্লেখিত নির্দেশনা এবং মূল্যায়ন রুবিক্স অনুসরণ করে ফিন্যান্স ব্যাংকিং বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট এর একটি বাছাই করা নমুনা উত্তর দেয়া হলো।  নিজের বাটনে ক্লিক করে সেটি দেখে নিতে পারো।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ