সর্বশেষ আপটেড

এসএসসি ২০২১ জীব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও সমাধান

শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত এসএসসি ২০২১ এর সংশোধিত সংক্ষিপ্ত সিলেবাস আলোকে সকল সাধারণ শিক্ষাবোর্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জীব বিজ্ঞান বিষয়ের ০৮ টি এ্যাসাইনমেন্ট প্রস্তত করা হয়েছে। এসএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও সমাধান নিয়ে আজকের আর্টিকেল। এখানে তোমরা ২০২১ সালের এসএসসি পরীক্ষার জন্য বিজ্ঞান বিভাগের বিষয় সমূহের মধ্যে জীব বিজ্ঞান বিষয়ের সবগুলো এ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং বাছাইকরা নমুনা উত্তর সমূহ পাবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ধারাবাহিকভাবে এসএসসি ২০২১ বিজ্ঞান বিভাগের জীব বিজ্ঞান বিষয়ের এ্যাসাইনমেন্ট সমূহ প্রকাশ করবে এবং শিক্ষার্থীরা এ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা সমূহ অনুসরণ করে নির্ধারিত এ্যাসাইনমেন্ট সমূহ সম্পন্ন করার পর সংশ্লিষ্ট শিক্ষকের নিকট জমা দিতে হবে।

এসএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এসএসসি পরীক্ষা ২০২১ এর শিক্ষার্থীদের জীব বিজ্ঞান বিষয়ের ০৮ টি এ্যাসাইনমেন্ট প্রস্তত করেছে যা মাউশি ধারাবাহিকভাবে তাদের ওয়েবসাইটে প্রকাশ করবে এবং বাংলা নোটিশ ডট কম এর ওয়েবসাইটেও পাওয়া যাবে।

প্রতিটি এ্যাসাইনমেন্ট-এ জীব বিজ্ঞান এসএসসি বোর্ড পরীক্ষার প্রশ্নপত্রের সাথে মিল রেখে নির্ধারিত কাজ দেওয়া হবে যা শিক্ষার্থীরা নির্ধারিত সময়ে মধ্যে সমাধান করার পর স্বাস্থ্য বিধি মেনে বিদ্যালয়ে জমা দিতে হবে।

বাংলা নোটিশ ডট কম এর পাঠকদের জন্য এসএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও সমাধান নিয়মিত প্রকাশ করা হবে। এখান থেকে খুব সহজে শিক্ষার্থীরা সকল শিক্ষাবোর্ড এর ২০২১ সালের এসএসসি পরীক্ষার জীব বিজ্ঞান বিষয়ের এ্যাসাইনমেন্ট এবং সমাধান বা উত্তর সংক্রান্ত যাবতীয় তথ্য পাবে।

একনজরে ২০২১ এসএসসি পরীক্ষার জীব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও সমাধান

তোমাদের জন্য ২০২১ এসএসসি পরীক্ষার জীব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও সমাধান নিচের টেবিলে দেওয়া হল। তোমার প্রত্যাশিত জীব বিজ্ঞান বিষয়ের এসএসসি এ্যাসাইনমেন্ট ও সমাধান বা উত্তর পাওয়ার জন্য কাঙ্খিত বাটনে ক্লিক করো। আমাদের দেওয়া সবগুলো এ্যাসাইনমেন্ট খুব উন্নত কোয়ালিটি এবং সহজে ব্যবহারযোগ্য।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য এসএসসি ২০২১ সালের জীব বিজ্ঞান বিষয়ের সবগুলো অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং বাছাই করা নমুনা উত্তর সমূহ এই টেবিলে দেওয়া থাকবে।

আমাদের তৈরি করা সমাধান বা উত্তরগুলো ইউনিক হয়ে থাকে কারন আমরা কোন ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থেকে অথবা কোন গাইড বই থেকে সরাসরি কপি করে তুলে দেয় না। এজন্য প্রতিটি বিষয়ের উত্তর আসতে কিছুটা সময় লাগলেও সবচেয়ে ভালো মানের উত্তর পাওয়ার জন্য তোমরা অবশ্যই কিছুক্ষণ অপেক্ষা করা উচিত।

[ninja_tables id=”9220″]

এসএসসি ২০২১ জীব বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের জন্য জীববিজ্ঞান প্রথম অ্যাসাইনমেন্ট সংগ্রহ করা হয়েছে পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় থেকে। জীববিজ্ঞান সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রথম অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে গেলে শিক্ষার্থীরা উদ্ভিদ কোষের প্রধান অঙ্গানুর কাজ ব্যাখ্যা করতে পারবে, জীব দেহের কোষ এর উপযোগিতা মূল্যায়ন করতে পারবে, উদ্ভিদ টিস্যু ব্যাখ্যা করতে পারবে, একই রকম ও সমষ্টির ও একই কাজ সম্পন্ন করার ভিত্তিতে টিস্যুর কাজ মূল্যায়ন করতে পারবে

নিচের ছবিতে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জীববিজ্ঞান প্রথম অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন, লেখার নির্দেশনা, মূল্যায়ন রুবিকস উল্লেখ করা হলো।

এসএসসি ২০২১ জীব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও সমাধান, এসএসসি ২০২১ জীব বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট,

উপরে উল্লেখিত ছবির আলোকে ২০২১ সালের বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জীববিজ্ঞান প্রথম অ্যাসাইনমেন্ট হিসেবে খালি চোখে লক্ষণীয় উদ্ভিদ কোষের বৈশিষ্ট্য এবং টিস্যুর শ্রমবন্টন নির্ণয় শীর্ষক একটি অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে।

সর্বমোট ১২ নম্বরের অ্যাসাইনমেন্ট ০ থেকে ৫ প্রাপ্ত শিক্ষার্থীরা অগ্রগতি প্রয়োজন, ৭ থেকে ৮ প্রাপ্ত শিক্ষার্থীরা ভালো, ৮ থেকে ৯ প্রাপ্ত শিক্ষার্থীরা, ১০ থেকে ১২ অতি উত্তম হিসেবে মূল্যায়িত হবে।

এছাড়াও সর্বোচ্চ নম্বর পাওয়ার জন্য শিক্ষার্থীদের মূল্যায়ন রুবিক্স এর ধাপগুলো অনুসরণ করতে হবে। ক. ধাপ ২ এর নমুনা সমূহের পর্যবেক্ষণ, খ. ধাপ ২ এর কারণ নির্ণয়ে ত্বকের রঙের বিভিন্ন তার কারণ, গ. ধাপ ২ এর কারণ নির্ণয় ছয়দির ও তার বিভিন্ন মাত্রার কারণ;

এই রুবিক্স গুলো সঠিকভাবে সম্পন্ন করার মাধ্যমে শিক্ষার্থীরা সর্বোচ্চ নম্বর পাওয়ার সম্ভাবনা রয়েছে। তোমাদের জন্য শতভাগ মূল্যায়ন রুবিক্স অনুসরণ করে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জীববিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর একটি নমুনা উত্তর ও প্রশ্ন নিচে দেওয়া হল।

নিচের সবুজ চিহ্নিত বাটনে ক্লিক করার মাধ্যমে তোমরা জীববিজ্ঞান প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তরটি দেখে নিতে পারো।

এসএসসি ২০২১ জীব বিজ্ঞান ২য় এ্যাসাইনমেন্ট

২০২১ সালের সকল শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান দ্বিতীয় এসাইনমেন্ট নেয়া হয়েছে পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায়ের জীবকোষ ও টিস্যু থাকে। 

এসাইনমেন্টের সম্পন্ন করতে গেলে শিক্ষার্থীরা প্রাণীটি সুর ব্যাখ্যা করতে পারবে, একই রকম কোষের সমষ্টির ও একই কাজ সম্পন্ন করার ভিত্তিতে টিস্যুর কাজ মূল্যায়ন করতে পারবে, টিস্যু, অঙ্গ এবং তন্ত্রের কোষের সংগঠন ব্যাখ্যা করতে পারবে, টিস্যুতন্ত্রের কাজ ব্যাখ্যা করতে পারবে।

এসাইনমেন্টের সম্পন্ন করতে গেলে শিক্ষার্থীরা প্রাণীটি টিস্যুর ব্যাখ্যা করতে পারবে, একই রকম কোষের সমষ্টির ও একই কাজ সম্পন্ন করার ভিত্তিতে টিস্যুর কাজ মূল্যায়ন করতে পারবে, টিস্যু, অঙ্গ এবং তন্ত্রের কোষের সংগঠন ব্যাখ্যা করতে পারবে, টিস্যুতন্ত্রের কাজ ব্যাখ্যা করতে পারবে।

নিচের ছবিতে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জীববিজ্ঞান দ্বিতীয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন, অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ও মূল্যায়নের রুবিক্স সমূহ উল্লেখ করা আছে।

এসএসসি ২০২১ জীব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও সমাধান, এসএসসি ২০২১ জীব বিজ্ঞান ২য় এ্যাসাইনমেন্ট,

২০২১ সালের এসএসসি পরীক্ষার জীববিজ্ঞান দ্বিতীয় অ্যাসাইনমেন্ট হিসেবে বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীরা খেলার মাধ্যমে প্রাণীকোষ এবং প্রাণীটিস্যুর গঠন ও কাজ বিশ্লেষণ শীর্ষক এক অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে।

জীববিজ্ঞান দ্বিতীয় এসাইনমেন্ট এর সর্বমোট চারটি প্রশ্ন রয়েছে যারা সম্পন্ন করতে পারলে শিক্ষার্থীরা সর্বমোট ১৬ নম্বর পাবে। শিক্ষকগণ শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট লেখার পারদর্শিতার ওপর ভিত্তি করে মূল্যায়ন রুবিক্স অনুসরণের মাধ্যমে তাদের প্রাপ্ত নম্বর প্রদান করবেন।

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য জীববিজ্ঞান দ্বিতীয় এসাইনমেন্ট এর মূল্যায়ন নির্দেশনাগুলো অনুসরণ করে এবং অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশক ধাপগুলো অনুসরণ করে একটি বাছাই করার নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো। 

নিচের বাটনে ক্লিক করে তোমাদের জন্য নির্ধারণ করা দ্বিতীয় সপ্তাহের জীববিজ্ঞানে এ্যাসাইনমেন্ট সম্পন্ন করার সুবিধার্থে নমুনা উত্তর দেখে নাও। 

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

এসএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর লেখার নিয়ম

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য জীব বিজ্ঞান বিষয়ের প্রকাশিত অ্যাসাইনমেন্ট সমূহ লেখার নিয়ম ও সমাধান করার যাবতীয় বিষয়াবলি ধাপে ধাপে উল্লেখ করে দেয়া হলো।

Time needed: 5 minutes

নিচে প্রদত্ত ধাপগুলো অনুসরন করে তোমরা ২০২১ সালের এসএসসি পরীক্ষার বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা জীব বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট সমূহের প্রশ্ন ডাউনলোড উত্তর লেখার পদ্ধতি গুলো জেনে নাও;

  1. ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জীব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ;

    দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীরা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে তাদের বিষয়ে শিক্ষকের কাছ থেকে অ্যাসাইনমেন্ট গুলো সংগ্রহ করতে পারবে।

    তবে করোনাভাইরাস পরিস্থিতিতে বিদ্যালয়ে যাওয়া সম্ভব না হলে তারা নিচের ছবিতে বর্ণিত ওয়েবসাইটে প্রবেশ করে ২০২১ সালের জীব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন পত্র ডাউনলোড করে নিতে পারবে।

    এর জন্য প্রথমে বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর অ্যাসাইনমেন্ট ট্যাবে ক্লিক করার পর ২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট এ ক্লিক করে জীব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট গুলো দেখে নিতে পারবে।

    অথবা সরাসরি এই লিংকে ক্লিক করার মাধ্যমে ২০২১ সালের এসএসসি পরীক্ষার রসায়ন বিষয়ের প্রশ্ন গুলো পাওয়া যাবে।

    বিজ্ঞান বিভাগের সকল এ্যাসাইনমেন্ট দেখুন

  2. এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের জীব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর বা সমাধান করা;

    অ্যাসাইনমেন্ট গ্রহণকারী শিক্ষার্থীরা জীব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট লেখার জন্য প্রতিটি অ্যাসাইনমেন্ট এর উপর দেওয়া অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা এবং মূল্যায়ন রুবিক্স গুলো অনুসরন করেন এসএসসি ২০২১ জীব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট সমূহের সমাধান বা উত্তর লিখবে।

    জীব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট সমূহ লেখার ক্ষেত্রে শিক্ষার্থীরা তথ্যসমৃদ্ধ ইন্টারনেটের আর্টিকেল সমূহ, উইকিপিডিয়া, ইউটিউব, ফেসবুক, উপরের শ্রেণী অথবা নিচের শ্রেণীর পাঠ্য বই, বিষয় শিক্ষক এবং অভিভাবককে সহায়তা নিতে পারবে।

  3. এসএসসি জীব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর কাভার পেইজ প্রস্তুত;

    বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক সকল শিক্ষার্থীরা জীব বিষয়ের অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার ক্ষেত্রে অবশ্যই একটি অ্যাসাইনমেন্ট কভার পেজ সংযুক্ত করতে হবে। আমাদের ওয়েবসাইটে দেওয়া এসএসসি পরীক্ষার্থীদের নমুনা কাভার পেজ ডাউনলোড করে অথবা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংগ্রহ করে শিক্ষার্থীরা নিচে দেখানো ছবির মত করে জীব বিষয়ের অ্যাসাইনমেন্ট কভার পেজ লিখতে হবে।

    এখানে প্রথমে অ্যাসাইনমেন্টের ক্রমিক নম্বর ( প্রশ্নে উল্লেখিত অ্যাসাইনমেন্টের নম্বর), অ্যাসাইনমেন্ট এর শিরোনাম, রসায়ন বিষয়ের বিষয় কোড ১৩৮, বিষয়ের নাম, শিক্ষার্থীদের শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছে সেই শিক্ষা বোর্ডের নাম, শিক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষার্থীর নাম,  শিক্ষার্থীর পিতার নাম, মাতার নাম সুন্দর করে স্পষ্ট হরফে লিখতে হবে।

    কোনভাবেই নমুনা এসাইনমেন্ট এর কভার পেজ ছাড়া অন্য কোন কভার পেজ ব্যবহার করা যাবে না। এবং কাবার পেইজের দ্বিতীয় এবং তৃতীয় অংশ সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান জন্য রেখে দিতে হবে।

  4. ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জীব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট জমাদান;

    শিক্ষার্থীরা যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট নিজেরা সশরীরে গিয়ে অথবা অভিভাবকের মাধ্যমে অথবা অনলাইনে জমা দিতে হবে।
    জমা দেওয়ার ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীরা স্বাস্থ্য বিধি অনুসরণ করতে হবে।

    Protective measures to stop the spread of coronavirus disease.

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

২০২১ সালের এসএসসি পরীক্ষার জন্য নির্ধারণ করা ১২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেখার জন্য নিচের টেবিলটি অনুসরণ করুন। এখানে সকল এসাইনমেন্ট এবং উত্তর দেওয়া আছে।

[ninja_tables id=”9143″]

এসএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও সমাধান সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তরঃ

১. ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য জীব বিজ্ঞান বিষয়ের কয়টি এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে? 

দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য জীব বিজ্ঞান বিষয়ের সর্বমোট আটটি এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

২. জীব বিজ্ঞান বিষয়ের কত নম্বরের এসাইনমেন্ট হবে?

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক শিক্ষা-বোর্ড-সমূহ এর এসএসসি পরীক্ষার নির্ধারণ করা জীব বিজ্ঞান বিষয়ের প্রশ্নের আলোকে শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট প্রস্তুত করা হবে। এতে বোর্ড পরীক্ষায় একটি প্রশ্নের মত করে অ্যাসাইনমেন্ট বা প্রশ্ন দেওয়া থাকবে।

অ্যাসাইনমেন্ট হিসেবে জীব বিজ্ঞান বিষয়ের সৃজনশীল প্রশ্ন দেওয়া হবে শিক্ষার্থীরা নির্ধারিত মূল্যায়ন রুবিক্স অনুসরণ করে সে সকল প্রশ্ন সম্পন্ন করবে।

৩. এসএসসি পরীক্ষার জীব বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট কিভাবে লিখব?

প্রতিটি বিষয়ের অ্যাসাইনমেন্ট লেখার জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর একটি নির্দেশনা জারি করেছেন। এবং জীব বিজ্ঞান বিষয়ের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট গুলোর প্রশ্নপত্রে সে অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ও রুবিক্স লেখা থাকবে।

৪. বিজ্ঞান বিভাগের জীব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান কোথায় পাবো?

তোমরা যারা ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য জীব বিজ্ঞান বিষয় নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট গুলো পাঠ্যবই অধ্যায়ন করার মাধ্যমে, ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ করে, ইউটিউব থেকে তথ্য নিয়ে সম্পন্ন করতে পারবে।
সে ক্ষেত্রে কোন ওয়েবসাইটের বা ইউটিউবে দেওয়া অ্যাসাইনমেন্টের হুবহু কপি তুলে দিলে তা বাতিল হয়ে যাবে।

৫. কোন শিক্ষা বোর্ডের জন্য এসএসসির এই অ্যাসাইনমেন্ট গুলো প্রযোজ্য? 

দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ড যেমন ঢাকা, কুমিল্লা,  চট্টগ্রাম,  দিনাজপুর, রাজশাহী, বরিশাল, সিলেট, ময়মনসিং এর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট গুলো প্রযোজ্য হবে।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

7 Comments

  1. খেলার মাধ্যমে প্রানিরকোষ এবং প্রানিটিস্যুর গঠন ওকাজ বিশ্লেষন
    উওর চাই??

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ