সর্বশেষ আপটেড

সরল যন্ত্র তার ব্যবহার – পদার্থ বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট – এসএসসি পরীক্ষা ২০২১

এসএসসি ২০২১ এর সুপ্রিয় পরীক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য প্রণীত এসএসসি পরীক্ষা ২০২১ পদার্থ বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট সরল যন্ত্র তার ব্যবহার – পদার্থ বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট – এসএসসি পরীক্ষা ২০২১ এর বাছাইকরা উত্তর প্রণয়ন করা হয়েছে। তোমরা যারা সরকারি, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি ২০২১ পরীক্ষার্থী  আছো তোমাদের ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট পদার্থ বিজ্ঞান বিষয়ের একটি নির্ধারিত কাজ দেয়া হয়েছিল। যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে তোমাদের জন্য পদার্থ বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট এর বাছাইকরা নমুনা উত্তর দেওয়া হল।

এসএসসি পরীক্ষা ২০২১ পদার্থ বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট এর বাছাইকরা উত্তর

বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের লক্ষ্যে দেশের সকল শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক পরীক্ষার্থীদের এসএসসি ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ১৮ জুলাই ২০২১ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর অ্যাসাইনমেন্ট গ্রিট সহ এসএসসি পরীক্ষা ২০২১ এর প্রথম তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করে।

শিক্ষার্থীরা নির্ধারিত নিয়ম অনুসরণ করে এসাইনমেন্ট সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট এই অ্যাসাইনমেন্ট গুলো জমা দিতে হবে এবং শিক্ষক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রণীত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন অনুসরণ করে এসাইনমেন্ট সমূহ মূল্যায়ন করার পর তার তথ্য সংরক্ষণ করবেন।

এসএসসি পরীক্ষা ২০২১ পদার্থ বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট

সকল শিক্ষা বোর্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য পদার্থবিজ্ঞান পাঠ্য বইয়ের প্রথম অধ্যায় ভৌত রাশি এবং পরিমাপ থেকে প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার প্রথম সপ্তাহের এসাইনমেন্ট পদার্থ বিজ্ঞান বিষয়ের বিস্তারিত নিচের ছবিতে উল্লেখ করা হলো।

এসএসসি পরীক্ষা ২০২১ পদার্থ বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট এর বাছাইকরা উত্তর

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ পদার্থ বিজ্ঞান, বিষয় কোডঃ ১৩৬, মোট নম্বরঃ ১০, অ্যাসাইনমেন্ট নম্বর-০১

অধ্যায় ও শিরােনামঃ প্রথম: ভৌত রাশি এবং পরিমাপ

এ্যাসাইনমেন্ট শিরোনামঃ সরলযন্ত্র ও তার ব্যবহার (সংশোধিত)

অ্যাসাইনমেন্টঃ

একটা প্রজেক্টের মডেল তৈরি করার জন্য তােমার মােটা আর্ট পেপারের প্রয়ােজন। আবার কোভিড মহামারির কারণে তােমার পরিচিত স্টেশনারির দোকানটিও খুলছেনা।

যে দোকানটি খােলা আছে তার দোকানি অসাধু বলে লােকালয়ে দুর্নাম আছে। কিন্তু বাধ্য হয়ে তার কাছ থেকেই তােমাকে এখন কাগজ কিনতে হবে।
দোকানি তােমাকে যে কাগজ দিয়েছে তার মান ১৬০ গ্রাম/মি বলে দাবী করছে। মডেলিং কাগজের প্রতি পাতার সাইজ ৬৫ সেমি x ৭৫ সেমি। তুমি স্থির করলে যে দোকানির কথাটা যাচাই করে দেখবে।

বাসায় তােমার কাছে যে মাপার ফিতা আছে তা দিয়ে ২ সেমি এর ছােটো কোনাে কিছুর পরিমাপ করা যায়না। আর তােমার বাসায় রান্নার মালমশলা মাপার জন্য যে ডিজিটাল নিক্তি আছে তাতে ২০ গ্রামের নীচে কোনাে ভর রেকর্ড হয় না ।

তার। মানে ৮ গ্রামের কোনাে বস্তুর ভর সঠিকভাবে মাপতে গেলে তােমাকে ৫টি বস্তু নিতে হবে। যাতে তাদের সম্মিলিত ভর ৪০ গ্রাম হয় যা ২০ গ্রামের গুণিতক। তােমার অন্য কোনাে যন্ত্র ব্যবহারের সুযােগ নেই।

(ক) কাগজের মান যে একক দিয়ে মাপা হচ্ছে তার মাত্রা কত?

(খ) কিলােগ্রামে মাপলে এই মানের একক কী দাঁড়াবে?

(গ) এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য তােমাকে কমপক্ষে কতগুলাে কাগজ কিনতে হবে? তােমার হিসেবের স্বপক্ষে যুক্তি দেখাও।

(ঘ) কাগজের প্যাকেটের গায়ে যদি মান লেখা থাকে (১২০°.৫) গ্রাম/মি তার অর্থ হচ্ছে মানটি আসলে ১১৯.৫ হতে ১২০.৫ এককের এর মাঝে রয়েছে। এখানে চূড়ান্ত কটির মান ৫ একক তােমার নির্ণীত মানের কতটুকু সূক্ষ্ম বা নির্ভুল?

শিখনফল/ বিষয়বস্তুঃ সরল যন্ত্রপাতি ব্যবহার করে সুষম আকৃতির বন্তর ক্ষেত্রফল ও আয়তন নির্ণয় করতে পারব।

নির্দেশনা (সংকেত/ ধাপ/পরিধি): পাঠ্য বইয়ের ১৮ থেকে ২৭ পৃষ্ঠায় বর্ণিত অংশ অনুসরণ;

এসএসসি পরীক্ষা ২০২১ পদার্থ বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট এর বাছাইকরা উত্তর

ক.

এখানে,

কাগজের মান ১৬০ গ্রাম/মিটার

গ্রাম(g), ভরের মাত্রা = M

মিটার(m), দৈর্ঘ্যের মাত্রা =L

সুতরাং, মাত্রা = M/L2

=ML-2

খ.

দেওয়া আছে,

কাগজের মান গ্রাম এককে = 160 gm/m2

1 kg = 1000 gm

সুতরাং, 1 gm =1/1000  kg

সুতরাং, কিলোগ্রাম এককে হবে = 160 gm/m2

= 160 x (1/1000)  kg/m2

=160 x 10-3 kg/m2

= 0.16 kg/m2

গ.

দেওয়া আছে

প্রতি খাতার সাইজ = ৬৫ সে.মি. x ৭৫ সে.মি.

সুতরাং, প্রতি খাতার ক্ষেত্রফল = (৬৫ x ৭৫) বর্গ সেন্টিমিটার

= ৪৮৭৫ বর্গ সে.মি.

=(৪৮৭৫/১০০০০) বর্গ মি.                        [১ বর্গ মি. = ১০০০০ বর্গ সে.মি.]

= ০.৪৮৭৫ মি.

এখানে,

কাগজের মান = ১৬০ গ্রাম/মি.

অর্থাৎ, ১ বর্গমিটার কাগজের ভর ১৬০ গ্রাম

সুতরাং, ০.৪৮৭৫ বর্গমিটার কাগজের ভর = (১৬০ x ০.৪৮৭৫) গ্রাম

=৭৮ গ্রাম

একটি কাগজের ভর ৭৮ গ্রাম। যেহেতু নিক্তিটি ২০ গ্রাম ভরের গুণিতক হিসেবে পরিমাপ করে,  তাই ২০ এর গুণিতক আকারে ভর হিসাবের জন্য (৭৮ x ১০) গ্রাম বা ৭৮০ গ্রাম অর্থাৎ ১০ টি কাগজ কিনতে হবে।  কারণ ৭৮০ গ্রাম; যা ২০ এর গুণিতক।

সুতরাং সর্বনিম্ন ১০ টি কাগজ একসাথে কিনতে হবে।

ঘ.

৮ গ্রাম কোন বস্তু মাপের জন্য আমি পাঁচটি বক্স নিলাম।  যাদের সম্মিলিত ভর ৪০ গ্রাম।

ধরি,

এসএসসি পরীক্ষা ২০২১ পদার্থ বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট এর বাছাইকরা উত্তর

এটিই ছিল তোমাদের এসএসসি পরীক্ষা ২০২১ পদার্থ বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট এর বাছাইকরা উত্তর।

আরো দেখুন-

অনুমতিবিহীন বাংলা নোটিশ এর কোন তথ্য কপি করে কোন ওয়েবসাইটে ইউটিউব চ্যানেলে প্রকাশ করলে সাথে সাথেই গুগলে কপিরাইট ক্লেইম করা হবে। তোমাদের প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম এর এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও। এখানে এ্যাসাইনমেন্ট সমাধান করা সংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশিত হওয়ার সাথে সাথে পেয়ে যাবে।

এছাড়াও তোমার মনে থাকা যেকোন প্রশ্ন এখানে করার সুযোগ রয়েছে; নিয়মিত আপডেট পাওয়ার জন্য অ্যাপটি ডাউনলোড করে নাও;

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

8 Comments

  1. ঘ এর উত্তর টা কি আরেক টু বিশ্লেষণ করে দিতে পারবেন

  2. তাজভীদএর অ্যাসাইনমেন্টের উওর পএ দিলে আমরা উপকৃত হতাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ