বৃত্তি ও উপবৃত্তিসমন্বিত উপবৃত্তি

উপবৃত্তির অযোগ্য ৭ম থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের স্ট্যাটাস পরিবর্তন

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২০ সালের ৭ম থেকে ১০ম শ্রেণির উপবৃত্তির অযোগ্য শিক্ষার্থীদের স্ট্যাটাস পরিবর্তনের মাধ্যমে নিষ্ক্রিয়করণ এবং উপবৃত্তি ও টিউশন ফি প্রাপ্তির লক্ষ্যে প্রতিষ্ঠানের তথ্য আপডেট করণ প্রসঙ্গে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাউশি;

মাউশি ওয়েবসাইটে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতি আগামী ১১/১২/২০২০ থেকে ২৪/১২/২০২০ সালের মধ্যে স্টাটাস আপডেট করার নির্দেশনা প্রদান করা হয়েছে।

কিভাবে উপবৃত্তির অযোগ্য শিক্ষার্থীদের স্ট্যাটাস পরিবর্তন করবেন সে সম্পর্কে সকল তথ্য দেওয়া হল-

০৭.১২.২০২০ খ্রি তারিখে স্মারক নং-এসইডিপি/এইচএসপি/মাঠ পর্যায়ে যােগাযােগ/৩৯/২০২০/ ০৯০ (৪৮) পত্রের মাধ্যমে সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২০ সালের ৭ম থেকে ১০ম শ্রেণির উপবৃত্তির অযােগ্য শিক্ষার্থীদের স্ট্যাটাস পরিবর্তনের মাধ্যমে নিষ্ক্রিয়করণ এবং উপবৃত্তি ও টিউশন ফি প্রাপ্তির লক্ষ্যে প্রতিষ্ঠানের তথ্য আপডেট করণ প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিটি হল-

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২০ সালের ৭ম থেকে ১০ম শ্রেণির ডুপ্লিকেট, বিবাহিত, একাডেমিক স্তর শেষ (৮ম), নিখোজ, কর্মসূচির বাহিরে বদলি, মৃত্যু ইত্যাদি কারণে উপবৃত্তি প্রাপ্তির অযােগ্য শিক্ষাথীদের স্টাটাস পরিবর্তনের মাধ্যমে নিষ্ক্রিয়করণ এবং প্রতিষ্ঠানের তথ্য আপডেট/এন্ট্রির বিষয়ে নিম্নরূপ প্রক্রিয়া অনুসরণ করার জন্য অনুরােধ করা হলাে:

১। ৭ম থেকে ১০ শ্রেণির (জুলাই-ডিসেম্বর ২০২০) ২য় কিস্তির উপবৃত্তি বিতরনের জন্য বর্ণিত কারণে অযােগ্য শিক্ষার্থীদের স্ট্যাটাস পরিবর্তনের মাধ্যমে নিষ্ক্রিয়করণ এবং প্রতিষ্ঠানের তথ্য আপডেট/এন্ট্রির জন্য HSP MIS এর অনলাইন সফ্টওয়্যার লিংকে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক ১১/১২/২০২০ তারিখ থেকে ২৪/১২/২০২০ তারিখের মধ্যে সম্পূর্ন করতে হবে।

২। HSP MIS এ লগইন করার নিয়মাবলী: শিক্ষার্থীদের স্ট্যাটাস পরিবর্তন করতে হলে HSP MIS এর লিংকে (http://hspbd.com/HSP-MIS/login) লগইন করলে একটি স্ক্রিন প্রদর্শিত হবে। User Name/ID ও Password টাইপ করে লগইন বাটনে ক্লিক করতে হবে ।

User Name/ID ও Password ঠিক থাকলে তিনটি অপশন প্রদর্শিত হবে। উপবৃত্তির জন্য প্রথমটি অর্থাৎ হারমােনাইজড স্টাইপেন্ড প্রােগ্রাম (এইচএসপি) এ ক্লিক করলে HSP MIS এর ড্যাশবাের্ড প্রদর্শিত হবে।

ড্যাশবাের্ডে প্রবেশ করে প্রতিষ্ঠানের নাম ঠিক আছে কিনা নিশ্চিত হয়ে স্ট্যাটাস পরিবর্তনের কাজ শুরু করতে হবে।

৩। শিক্ষার্থীর স্ট্যাটাস পরিবর্তন করার নিয়মাবলী:

  • ১. মেনুবারে উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী নির্বাচন’ বাটনে ক্লিক করুন।
  • ২. ‘শিক্ষার্থী স্ট্যাটাস পরিবর্তনে ক্লিক করুন।
  • ৩. খুঁজুন’ বাটনে ক্লিক করুন
  • ৪. যে সকল শিক্ষার্থী অযােগ্য তাদের সম্পাদন’ বাটনে ক্লিক করুন।
  • ৫. শিক্ষার্থীদের বর্তমান স্ট্যাটাসে গিয়ে অযােগ্য শিক্ষার্থীর তথ্য নিষ্ক্রিয় করতে হবে।
  • ৬. স্ট্যাটাস পরিবর্তনের কারণ অর্থাৎ ডুপ্লিকেট, বিবাহিত, একাডেমিক স্তর শেষ (৮ম), নিখোঁজ, কর্মসূচির বাহিরে
    বদলি, মৃত্যু ও অন্যান্য কারণে ঝরে পড়ার কারণ সিলেক্ট করতে হবে।
  • ৭. পরবর্তীতে মন্তব্যের ঘরে নিষ্ক্রিয়করণের কারণ (ডুপ্লিকেট/বিবাহিত/একাডেমিক স্তর শেষ (৮ম)/নিখোজ/কর্মসূচির বাহিরে বদলি/মৃত্যু ও অন্যান্য) উল্লেখ করতে হবে।
  • ৮. সর্বশেষ সংরক্ষণ’ বাটনে ক্লিক করলে সফল মেসেজ প্রদর্শিত হবে।

৪। প্রতিষ্ঠানের তথ্য আপডেট/এন্ট্রির নিয়ামাবলী:

  • HSP MIS এ প্রবেশ করে মেনুবার অনুসরণ করে কনফিগারেশনে ক্লিক করতে হবে।
  • তারপর পর্যায়ক্রমে প্রতিষ্ঠান তথ্য বাটনে ক্লিক করুন। ‘প্রতিষ্ঠান তালিকায় গিয়ে খুঁজুন বাটনে ক্লিক করুন।
  • তারপর সম্পাদন’ বাটনে ক্লিক করুন।
  • অতঃপর প্রতিষ্ঠান প্রােফাইল ফর্মে তথ্যসমূহ অর্থাৎ প্রতিষ্ঠান তথ্য, প্রতিষ্ঠান শিক্ষার্থীর তথ্য, প্রতিষ্ঠান ঠিকানা, পেমেন্টের তথ্য আপডেট/এন্ট্রি করতে হবে।
  • সর্বশেষ সংরক্ষণ বাটনে ক্লিক করলে সফল মেসেজ প্রদর্শিত হবে।

উল্লেখ্য যে, প্রতিষ্ঠানের টিউশন ফি প্রাপ্তির লক্ষ্যে অনলাইন ব্যাংক একাউন্ট (১৩ থেকে ১৭ ডিজিট) নম্বর এন্ট্রি করতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠানের User Name/ID ও Password না পেয়ে থাকলে বা ভুলে গেলে এবং অন্য কোন কারণে HSP MIS এ লগ ইন করতে না পারলে

সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে মাধ্যমিক/সমমান পর্যায়ে hsp.sstipend@gmail.com ও উচ্চ মাধ্যমিক/সমমান পর্যায়ে hs.stipend@gmail.com ই-মেইলে যােগাযােগ করার অনুরােধ করা হলাে।

বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

আপনার জন্য আরও কিছু জরুরী বিজ্ঞপ্তি:

দেশের সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের নতুন নিয়োগ বিজ্ঞপ্তিসহ শিক্ষা, চাকুরি, প্রশিক্ষণ, বৃত্তি ও দেশ-বিদেশের অফিসিয়াল তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Like & Follow করে রাখুন।

চাকুরি ও বিজ্ঞপ্তি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে নিজস্ব মতামত ও সহযোগিতা পেতে ফেসবুক গ্রুপে যোগ দিন। YouTube চ্যানেল Subscribe করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ