৮ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট কর্ম ও জীবনমুখী শিক্ষা উত্তর

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আশা করছি তোমরা ভালো আছো। আজকের টপিকে ৮ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট কর্ম ও জীবনমুখী শিক্ষা উত্তর দেয়ার চেষ্টা করবো। ২০২১ সালের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বাংলার সাথে কর্ম ও জীবনমুখী শিক্ষা পাঠ্যবই থেকে এসাইনমেন্ট দেয়া হয়েছে। শিক্ষার্থীরা নির্ধারিত মূল্যে নির্দেশনা অনুসরণ করে বাংলাদেশের সাথে একই সময়ে কর্ম ও জীবনমুখী শিক্ষা অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবেন।

৮ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট কর্ম ও জীবনমুখী শিক্ষা উত্তর

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১;

অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়: মেধা, কায়িকশ্রম ও আত্ম অনুসন্ধান;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ পাঠ- ১ ও ২; সভ্যতার অগ্রযাত্রায় মেধা ও কায়িক শ্রম, পাঠ- ৩: আগুন আবিষ্কারের কাহিনী, পাঠ- ৪: চাকা অবিষ্কার : একটি মাইলফলক, পাঠ- ৫: পাত্র নিয়ে যত কথা, পাঠ- ৬: লিখন পদ্ধতি : মেধাশ্রম সংরক্ষণ, পাঠ- ৭: বল দেখি কোনটা কী? পাঠ- ৮: রােবট: অসম্ভব হলাে সম্ভব, পাঠ- ৯: মহাকাশে অভিযান, পাঠ- ১০: শিক্ষা ও কর্মক্ষেত্রে আত্মমর্যাদাবােধ, পাঠ- ১১: আমি কী আত্মমর্যাদা সম্পন্ন? পাঠ ১২: শিক্ষা ও কর্মক্ষেত্রে আত্মবিশ্বাস, পাঠ- ১৩: এসাে আত্মবিশ্বাস যাচাই করি, পাঠ- ১৪: শিক্ষা ও কর্মক্ষেত্রে সৃজনশীলতা, পাঠ- ১৫: আমি কি সৃজশীল?

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

  • ক. বিদ্যালয়ের পাঠাগারে শিক্ষার্থীরা পড়ালেখা করছে।
  • খ. শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ পরিষ্কার করছে।
  • গ. শ্রেণিতে শিক্ষক পাঠদান করছে।
  • ঘ. শিক্ষক বই বিতরণ করছেন।

এই চারটি চিত্র অংকন করে কোনটি কায়িক শ্রম ও কোনটি মেধাশ্রম এবং কেন?

নির্দেশনা: পেন্সিল দিয়ে চিত্রগুলাে আঁকতে বলুন। প্রয়ােজনে পাঠ্যপুস্তকের সাহায্য নিতে বলুন। এ্যাসাইনমেন্ট সঠিক সময়ে জমা প্রদান।

৮ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট কর্ম ও জীবনমুখী শিক্ষা উত্তর

মানুষ তার শারীরিক শক্তি দিয়ে কোন কাজে যে শ্রম দেয়, তাকে কায়িক শ্রম বলে। আর মস্তিষ্ককে কাজে লাগিয়ে মানুষ তার মেধা মনন দিয়ে যে শ্রম দেয়, তাকে মেধাশ্রম বলে। সহজভাবে বলতে গেলে মানুষের চিন্তাভাবনাই মেধাশ্রম। জীবনে বেঁচে থাকার জন্য কায়িক ও মেধা দুই প্রকার শ্রমই সমান গুরুত্বপূর্ণ। মেধাশ্রম মূলত কাজের প্রেরণা যোগায়। আর শারীরিক শ্রম তা সমাধান করতে সাহায্য করে। শ্রমই মানুষকে বেঁচে থাকার রসদ যোগায়।

দৈনন্দিন জীবনে আমরা প্রতিনিয়ত নানা কাজ করে থাকি। এসব কাজ আমাদেরকে শারীরিকভাবে সুস্থ রাখতে সাহায্য করে। আমাদের সমাজের নানা পেশার মানুষ রয়েছেন। যেমন- কামার, কুমার, তাঁতী, জেলে ইত্যাদি। তারা সবাই নিজ নিজ কাজ করেন বলেই আমরা আরামদায়ক জীবন-যাপন করতে পারি। কায়িক শ্রম আমাদের দেহ ও মনের জন্য খুবই জরুরী। এ শ্রম শরীরের কার্যক্ষমতা ঠিক রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

বিদ্যালয়ের পাঠাগারে শিক্ষার্থীরা পড়ালেখা করছে– এ কাজটি মেধাশ্রম। কারণ বই পড়তে আমাদের শারীরিক শক্তির তুলনায় মেধা শক্তির অধিক প্রয়োগ করতে হয়। বই পড়ে আমরা অনেক কিছু শিখতে পারি, জানতে পারি। আর এক্ষেত্রে মেধা শক্তির ভূমিকা মুখ্য বলেই, বইপড়া মেধাশ্রমের উদাহরণ।

শিক্ষার্থী কর্তৃক শ্রেণিকক্ষ পরিষ্কার করার কাজ হচ্ছে কায়িক শ্রমের উদাহরণ। কারণ শ্রেণিকক্ষ পরিষ্কার করতে হলে আমাদের শরীরের শক্তির প্রয়োজন হয়। যেহেতু আমাদের শরীরের ব্যবহার হচ্ছে, তাই শিক্ষার্থী কর্তৃক শ্রেণিকক্ষ পরিষ্কার করা একটি কায়িক শ্রম।

শ্রেণীতে শিক্ষক পাঠদান করছেন– এ কাজ হচ্ছে মেধাশ্রম। কারণ শ্রেণীতে কোন বিষয়ে পড়াতে হলে শিক্ষককে অনেক কিছু পড়তে হয়, ভাবতে হয়, কল্পনা করতে হয়। যেহেতু শিক্ষকতা করতে হলে মেধা খাটাতে হয়, তাই শিক্ষকতা করা এক ধরনের মেধাশ্রম।

শিক্ষকের বই বিতরণ একটি কায়িকশ্রম। বই বিতরণ করতে শরীরের প্রয়োজন হয় ; মেধার প্রয়োজন হয় না। যেহেতু শুধুমাত্র শারীরিক শক্তি ব্যবহার করে শিক্ষক বই বিতরণ করছেন, তাই এই কাজ কায়িক শ্রমের উদাহরণ।

বন্ধুরা এই ছিল তোমাদের অষ্টম শ্রেণীর পঞ্চম অ্যাসাইনমেন্ট কর্ম ও জীবনমুখী শিক্ষা

আরো দেখুন-

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন। আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন;

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে। প্রতিসপ্তাহের এ্যাসাইনমেন্ট এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত যেকোন সহযোগিতা পেতে নিচের Download From PlayStore বাটনে ক্লিক করে বাংলা নোটিশ ডট কম এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *