অনলাইন শিক্ষা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে অনুষ্ঠান আয়োজন

বাঙ্গালী জাতী হিসেবে আমাদের মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতা লাভের দিনটিকে উদযাপন করার জন্য বিভিন্ন পর্যায়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে অনুষ্ঠান আয়োজন করা হয়। বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠান সমূহে এবং সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠান মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে অনুষ্ঠান আয়োজন করে। তবে এই কাজটি যদি শিক্ষার্থীদের দায়িত্বে করতে হয় তাহলে কেমন হবে!

এমন চিন্তা থেকেই ভবিষ্যৎ বাঙ্গালী নাগরিকরা কিভাবে একটি স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠান আয়োজন করতে হবে সেই সম্পর্কে ধারনা সৃষ্টির লক্ষ্যে সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে অনুষ্ঠান আয়োজন’ সংক্রান্ত অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে।

৭ম শ্রেণির শিক্ষার্থীরাই তাদের সহপাঠি, শিক্ষক, প্রতিবেশি, পরিবারের সদস্যগণ, এবং ইন্টারনেট থেকে বিভিন্ন তথ্য সংগ্রহের মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে অনুষ্ঠান আয়োজন করার সব প্রস্তুতি গ্রহণ করে নিজেরাই একটি সুন্দর অনুষ্ঠান আয়োজন করতে হবে।

শিক্ষার্থীদের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন অনুষ্ঠান

সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা তাদের শিল্প ও সংস্কৃতি পাঠ্যবই অধ্যয়ন করতে নতুন কারিকুলাম এর আলোকে শ্রেণি কক্ষেই শিখেছে কিভাবে একটি অনুষ্ঠান আয়োজন করতে হয়। এই পর্যায়ে তারা অর্ধ-বার্ষিক বা ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন অনুষ্ঠান আয়োজন করবে এবং প্রয়োজনীয় প্রস্তুতি নিজেরাই নিবে।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন অনুষ্ঠান আয়োজনের জন্য করণীয় সম্পর্কে দলগত আলোচনা, নিজের উপর অর্পিত বিভিন্ন দায়িত্ব যথাযথভাবে পালন এবং বিভিন্ন কনটেন্ট তৈরি করতে হবে।

ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন ২০২৪
শিল্প ও সংস্কৃতি
সপ্তম শ্রেণি

বিদ্যালয়ে “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস” উপলক্ষ্যে অনুষ্ঠান অয়োজিত হবে। অনুষ্ঠানটির পরিকল্পনা ও আয়োজনের সকল দায়িত্ব তোমাদের।

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিদ্যালয় সজ্জা থেকে শুরু করে কী কী পরিবেশনা হবে তা তোমরা আলোচনা করে ঠিক করবে। মনে রাখতে হবে এটি পরিকল্পিতভাবে ধাপে ধাপে করতে হবে।

কাজ ১: অনুষ্ঠান আয়োজনের দলগত আলোচনা ও পরিকল্পনা (ক/খ/গ)

এই কাজের জন্য তোমাদেরকে ২০ জনের দলে একত্র করা হয়েছে। এবারে দলের সবাই আলোচনায় অংশগ্রহণ করবে এবং পরিকল্পনায় দলের সদস্যরা নিম্নোক্ত কাজসমূহ কিভাবে করবে তা আলোচনা করে নিজেদের মধ্যে ভাগ করে নিবে।

দল বিভাজনের সময় চেষ্টা করবে সব দলে যেন সমান বা কাছাকাছি সংখ্যক সদস্য থাকে আর যদি তা না হয় তবে লক্ষ্য রাখবে একটি দলে যেন অন্তত পক্ষে চারজন (৪) সদস্য থাকে। মুলতঃ ৩টি দলে ভাগ হয়ে যেতে হবে তোমাদের।

আলোচনা সাপেক্ষে তোমাকে যেকোনো একটি দল বেছে নিয়ে নিচের কাজগুলো করতে হবে। দলগুলো হবে নিম্নরূপ –

ক. অনুষ্ঠান আয়োজক দল

খ. অনুষ্ঠানের সাজসজ্জা দল

গ. পরিবেশনা দল

ক. অনুষ্ঠান আয়োজক দল-

আলোচনা করে দলের কাজের একটি পরিকল্পনা লিখবে যেখানে-

১. অনুষ্ঠানের একটি নান্দনিক নাম দিবে

২. অনুষ্ঠান সূচি তৈরি (অনুষ্ঠানের সময়সীমা, বিভিন্ন পর্যায়, পরিবেশনার তথ্য ইত্যাদির উল্লেখ থাকবে)

৩. অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দের তালিকা তৈরি

৪. অতিথিদের জন্য একটি আমন্ত্রনপত্র আঁকা ও লেখা

৫. অনুষ্ঠানটি পরিবেশনা করতে প্রয়োজনীয় উপকরণের তালিকা তৈরি

অর্থাৎ অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা মূল্যায়ন খাতায় লিখবে এবং তার মধ্যে কোন কাজটি তোমার অংশ হবে তা উল্লেখ করবে।

অথবা

খ. অনুষ্ঠানের সাজসজ্জা দল

দলের কাজের একটি পরিকল্পনা লিখবে যেখানে নিচের কাজগুলো থাকবে এবং তার মধ্যে কোন কাজটি তোমার অংশ হবে তা উল্লেখ করবে-

১. আলপনা আঁকা

“মহান স্বাধীনতা ও জাতীয় দিবস” উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে আমরা বিদ্যালয় প্রাঙ্গনে আলপনা এঁকে সুন্দর করে তুলতে পারি। অনুষ্ঠান আয়োজনকে কেন্দ্র করে শিক্ষার্থীদের নিজের পছন্দমতো ডিজাইনে আলপনা আঁকতে হবে। এজন্য যে বিষয়গুলো অনুসরণ করতে হবে

২. নকশা করা

পেন্সিল/কালো কলম/কালো রঙ ব্যবহার করে আলপনা অংকন করবে। স্কুল থেকে প্রদত্ত নির্দিষ্ট খাতায় পুরো পৃষ্ঠা জুড়ে আঁকতে হবে।

রেখা ভিত্তিক repetitive pattern এ একটি নকশা নিজেদের খাতায় আঁকতে হবে। মনে রাখতে হবে নকশাটি ৫’৫”/৬”৬” বক্সে করতে হবে।

৩. পরিবেশন (নাচ-গান-অভিনয়-আবৃত্তি) করার জন্য প্রয়োজনীয় সাজ-পোশাক/প্রপস এর তালিকা তৈরি (যদি প্রয়োজন হয়)

অথবা

গ. পরিবেশনা দল

দলের কাজের একটি পরিকল্পনা লিখবে এবং তার মধ্যে কোন কাজটি তোমার অংশ হবে তা উল্লেখ করবে অর্থাৎ

১. নাচ/গান/অভিনয়/আবৃত্তি নির্বাচন করা

২. পরিবেশনা (নাচ-গান-অভিনয়-আবৃত্তি) করার জন্য প্রয়োজনীয় সাজ-পোশাক/প্রপস এর তালিকা প্রস্তুতকরণ

৩. অনুষ্ঠান পরিচালনার জন্য পরিবেশনার একটি সূচি প্রস্তুতকরণ

কাজ ২: স্লোগান তৈরি করে নিজের পছন্দের ফন্টে লেখা

(একক কাজ ক) স্বাধীনতা দিবস উপলক্ষে একটি স্লোগান তৈরি করে লিখতে হবে।

স্বাধীনতা দিবসের স্লোগানটি শিক্ষার্থীর নিজের পছন্দের ফন্টে লিখতে হবে।

ইচ্ছে করলে বইয়ে প্রদত্ত কোন ফন্ট থেকে দেখে দেখেও লিখতে পারো।

প্রদত্ত খাতায় দুই পৃষ্ঠা জুড়ে মাপমতো লিখতে হবে।

কাজ ৩: দলভিত্তিক পরিকল্পনার উপস্থাপনা/পরিবেশনা

প্রত্যেক দলের কাজ মিলিয়ে পরিকল্পনার ভিত্তিতে শিক্ষক বা প্রত্যবেক্ষকের কাছে তোমাদের অনুষ্ঠানটি পরিবেশনা করবে।

কাজ ৪: মতামত প্রদান (একক কাজ)

নিচের ছক খাতায় এঁকে অনুষ্ঠান পরিবেশনা ও উপস্থাপনা সম্পর্কে মতামত লিখবে;

যে দলের উপস্থাপনের উপর মতামত প্রদান করছি সে দলের নাম নিচে লিখব;

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ