পাবলিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন নিয়ে শিক্ষকদের জন্য জরুরি প্রজ্ঞাপন

দেশের বিভিন্ন বোর্ড কর্তৃক আয়োজিত পাবলিক পরীক্ষা সমূহের উত্তরপত্র মূল্যায়ন নিয়ে শিক্ষকদের জন্য একটি জরুরি প্রজ্ঞাপন করা করেছে কুমিল্লা শিক্ষাবোর্ড। পাবলিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন নিয়ে শিক্ষকদের জন্য জরুরি প্রজ্ঞাপন নিয়ে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন নিয়ে জরুরি নির্দেশনাও দেওয়া হয়।

পরীক্ষা নিয়ন্ত্রক মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবাের্ড, কুমিল্লা এর পরীক্ষা নিয়ন্ত্রক ড. মােঃ আসাদুজ্জামান স্বাক্ষরিত পাবলিক পরীক্ষায় উত্তরপত্র মূল্যায়ন বাধ্যতামূলক সম্পর্কিত প্রজ্ঞাপনে বলা হয়-

পাবলিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের জন্য নিয়ােগপ্রাপ্ত অনেক প্রধান পরীক্ষক ও পরীক্ষক বিভিন্ন অজুহাতে উত্তরপত্র বিতরণের সময় অনুপস্থিত থাকেন। ফলে উত্তরপত্র সঠিক সময়ে বিতরণ করা সম্ভব হয় না।

সুষ্ঠু ও যথাযথভাবে পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন এবং যথাসময়ে ফলাফল প্রকাশের স্বার্থে পাবলিক পরীক্ষায় নিয়ােগপ্রাপ্ত প্রধান পরীক্ষক ও পরীক্ষকদের উত্তরপত্র মূল্যায়নের কাজটি শিক্ষা মন্ত্রণালয় বাধ্যতামূলক করেছে।

যে সকল শিক্ষক পাবলিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন কাজে যথাযথ কারণ ছাড়া অনীহা প্রকাশ করবেন বা অনুপস্থিত থাকবেন তাদের বিরুদ্ধে বিধি মােতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এইচএসসি পরীক্ষা – ২০২১ উপলক্ষে তাঁর প্রতিষ্ঠানে কর্মরত সকল শিক্ষককে বিষয়টি অবহিত ও প্রতিপালন করার জন্য প্রতিষ্ঠান প্রধানকে নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

পাবলিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন বিষয়ে নিয়োগপ্রাপ্ত হন পরীক্ষা প্রধান শিক্ষকদের জন্য রাষ্ট্রপতির আদেশে ২০১০ সালে প্রকাশিত একটি প্রজ্ঞাপনে বলা হয়-

পাবলিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের জন্য ধন্যবাদ নিয়োগপ্রাপ্ত হন প্রধান পরীক্ষক নিয়োগ পরীক্ষার বিভিন্ন অজুহাতে উত্তর পত্র বিতরনের সময় উপস্থিত থাকেন পর্বে লক্ষ্য করা গেছে। ফলে উত্তরপত্র সঠিক সময়ে বিতরণ করা হয়না। নির্ধারিত সংখ্যক পরীক্ষায় উপস্থিত না হওয়ার কারণে স্বল্পসংখ্যক শিক্ষককে উত্তর পত্র বিতরণ করতে হয় বিধায় পরীক্ষক প্রতি উত্তরপত্রের সংখ্যা বেড়ে যায়।

এতে উত্তরপত্র পরীক্ষণে বিলম্ব হয় এছাড়া ভুলবো অবমূল্যায়ন হওয়ার আশঙ্কা থাকে। সুষ্ঠুভাবে উত্তরপত্র মূল্যায়নের স্বার্থে পাবলিক পরীক্ষায় নিয়োগপ্রাপ্ত প্রধান পরীক্ষক ও পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের কাজটি বাধ্যতামূলক করা হলো।

যথাযথভাবে বিভিন্ন পাবলিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন প্রসঙ্গে শিক্ষামন্ত্রণালয়ের ০৮ আগষ্ট ২০১৬ তারিখে প্রকাশিত একটি নির্দেশনায় জানানো হয়-

২০১৬ সালের এস.এস.সি. পরীক্ষার ভুল ফলাফল প্রকাশের কারণে বরিশাল শিক্ষা বাের্ডের এক পরীক্ষার্থী আত্মহত্যা করেছে মর্মে খবর প্রকাশিত হয়েছে। এছাড়াও বিভিন্ন পত্র-পত্রিকায় ‘পাবলিক পরীক্ষায় বাড়ছে অবহেলা অনিয়ম; সাড়ে ১০ শতাংশ এস.এস.সি. পরীক্ষার্থীর ফল চ্যালেঞ্জ’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ এবং ভাল পরীক্ষা দিয়েও কাঙ্খিত ফল অর্জিত না হওয়ায় আত্মহত্যা, মানসিক ভারসাম্যহীনতাসহ নানা দুর্ঘটনা ঘটছে মর্মে খবর প্রকাশিত হয়েছে।

এমতাবস্থায়, উপরােক্ত প্রেক্ষাপট বিবেচনায় পাবলিক পরীক্ষাসহ সকল পরীক্ষার উত্তরপত্র যথাযথভাবে মূল্যায়নের জন্য মূল্যায়নকারী শিক্ষকগণকে প্রয়ােজনীয় দিক নির্দেশনা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

কুমিল্লা শিক্ষাবোর্ডের পাবলিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন নিয়ে শিক্ষকদের জন্য জরুরি প্রজ্ঞাপন, শিক্ষামন্ত্রণালয়ের প্রজ্ঞাপন ডাউনলোড করতে নিচের বাটনে ক্লিক করুন

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *