৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ আইসিটি, পদার্থ, ইতিহাস ও হিসাব বিজ্ঞান

নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্তরে নবম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ আইসিটি, পদার্থ বিজ্ঞান, ইতিহাস ও হিসাব বিজ্ঞান প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা। ষষ্ঠ, সপ্তম, অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে নবম শ্রেণীর শিক্ষার্থীরা ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে যথাসময়ে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিতে হবে। 

সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক গ্রহণ অ্যাসাইনমেন্ট পেপার এ উল্লেখিত মূল্যায়ন নির্দেশনা এবং এসাইনমেন্ট নির্দেশনার গাইডলাইন অনুসরণ করে শিক্ষার্থীদের অতি উত্তম, উত্তম,  ভালো ও অগ্রগতি প্রয়োজন হিসেবে মূল্যায়ন করবেন। 

৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

নবম শ্রেণির সকল গ্রুপের শিক্ষার্থীদের ৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান, ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের হিসাববিজ্ঞান ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের বাংলাদেশ ও বিশ্ব সভ্যতার ইতিহাস বিশ্বের প্রথম এসাইনমেন্ট এই সপ্তাহে দেয়া হয়েছে।

৭ জুলাই ২০২১ তারিখে প্রকাশিত অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীরা যথাযথভাবে সংক্ষিপ্ত পাঠ্যসূচি আলোকে অধ্যায় সম্পন্ন করার পর এত কাজ সমাধান করে ১৩ জুলাই ২০২১ তারিখের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয়ের বিষয় শিক্ষকের নিকট জমা প্রদান করবে।

শিক্ষকের যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের মাঝে বিতরণ করে সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট বিতরণ, গ্রহণ ও মূল্যায়ন ছক ২০২১ অনুসারে অ্যাসাইনমেন্ট বিতরণ ও মূল্যায়ন সংক্রান্ত তথ্য সংরক্ষণ করবেন।

তোমাদের জন্যও নবম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা পাতায় পিডিএফ আকারে দেয়া হয়েছে। নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে নবম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট গ্রুপ ভিত্তিক ডাউনলোড করে নিতে পারবেন।

৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি)

ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পাঠ্যবইয়ের প্রথম অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রথম অধ্যায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং আমাদের বাংলাদেশ থেকে বিভিন্ন পাঠ অধ্যয়ন করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

নবম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অ্যাসাইনমেন্ট অধ্যায় ও অধ্যায় শিরোনাম, পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ ও বিষয়বস্তু, অ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজ, অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ও মুল্যায়ন রুবিক্স দেওয়া হল।

৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি)

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়: তথ্য ও যােগাযােগ প্রযুক্তি এবং আমাদের বাংলাদেশ, পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ একুশ শতক এবং তথ্য ও যােগাযােগ প্রযুক্তি, তথ্য ও যােগাযােগ প্রযুক্তির বিকাশে উল্লেখযােগ্য ব্যক্তিত্ব, ই-লার্নিং ও বাংলাদেশ, ই-গভর্ন্যান্স ও বাংলাদেশ, ই-সার্ভিস ও বাংলাদেশ, ই-কমার্স ও বাংলাদেশ, বাংলাদেশের কর্মক্ষেত্রে আইসিটি, সামাজিক যােগাযােগ ও আইসিটি, বিনােদন ও আইসিটি, ডিজিটাল বাংলাদেশ।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

বর্তমানে কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চলমান রাখায় ই-লার্নিং এর ভূমিকা’বিষয়ক ২৫০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন তৈরি কর।

নির্দেশনাঃ প্রতিবেদনটি তৈরির ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে

১। প্রারম্ভিক অংশ: মূল শিরােনাম, প্রাপকের নাম, ঠিকানা,

২। প্রধান অংশ: বিষয় সম্পর্কে ভূমিকা, মূল প্রতিবেদন।

  • ক. কোভিড-১৯ এর কারণে উদ্ভূত পরিস্থিতিতে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম কীভাবে ব্যহত হলাে তা উপস্থাপনা
  • খ. বদলে যাওয়া এই পরিস্থিতিতে আমরা কীভাবে বিভিন্ন অনলাইন মাধ্যম থেকে শিক্ষাকার্যক্রম চালিয়ে যেতে পারছি তার বর্ণনা।
  • গ. ই-লার্নিং এর সাথে নিজ প্রতিষ্ঠানের সম্পৃক্ততা বর্ণনা।
  • ঘ. ই-লার্নিং এর কারণে শিক্ষার্থীদের প্রাপ্ত সুফল
  • ঙ. উপসংহার ও সুপারিশ।

৩। পরিশিষ্ট: তথ্য নির্দেশ, গ্রন্থ বিবরণী, কমিটির তালিকা ও আনুসঙ্গিক বিষয়াদি।

একটি নমুনা উত্তর দেখুন: কোভিড-১৯ উদ্ভুত পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চলমানে ই-লার্নিংয়ের ভূমিকা

মূল্যায়ন রুব্রিক্সঃ

ক. অতি উত্তম: ১) বিষয়বস্তুর সঠিকতা ও ধারাবাহিকতা। ২) লেখায় তথ্য, তত্ত্ব, ও সূত্র পাঠ্যপুস্তকের সাথে সঙ্গতিপূর্ণ। (৩) লেখায় লক্ষণীয় নিজস্বতা বা সৃজনশীলতা।

খ. উত্তম: (১) বিষয়বস্তুর সঠিকতা ও ধারাবাহিকতা। (২) লেখায় তথ্য, তত্ত্ব, ও সূত্র পাঠ্যপুস্তকের সাথে সঙ্গতিপূর্ণ। (৩) লেখায় নিজস্বতা বা সৃজনশীলতা আছে তবে তা লক্ষণীয় নয়।

গ. ভালাে: (১) বিষয়বস্তুর সঠিকতা থাকলেও ধারাবাহিকতার অভাব। (২) লেখায় তথ্য, তত্ত্ব, সূত্র ও ব্যাখ্যা আংশিকভাবে
সঠিক। | (৩) লেখায় সামান্য নিজস্বতা ও সৃজনশীলতা।

ঘ. অগ্রগতি প্রয়ােজন: (১) বিষয়বস্তুর সঠিকতা ও ধারাবাহিকতার অভাব। (২) লেখায় তথ্য, তত্ত্ব, সূত্র ও ব্যাখ্যা পাঠ্যপুস্তকের সাথে সঙ্গতিপূর্ণ নয়। (৩) লেখায় নিজস্বতা বা সৃজনশীলতার অভাব।

৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ পদার্থ বিজ্ঞান

নবম শ্রেণির বিজ্ঞান বিভাগ নির্বাচনকারী শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান পাঠ্যবই হতে ষষ্ঠ সপ্তাহের প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছে। নবম শ্রেণির পদার্থবিজ্ঞান পাঠ্যবইয়ের প্রথম অধ্যায় ভৌত রাশি এবং পরিমাপ এর পাঠ ১.১ থেকে ১.৭ পর্যন্ত সংক্ষিপ্ত সিলেবাস অধ্যায়নের পর শিক্ষার্থীরা এই এসাইনমেন্ট সম্পন্ন করবে।

৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ পদার্থ বিজ্ঞান

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ প্রথম অধ্যায়:  ভৌতরাশি এবং পরিমাপ;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ

১.১: পদার্থ বিজ্ঞান, ১.২: পদার্থবিজ্ঞানের পরিসর, ১.৩: পদার্থ বিজ্ঞানের ক্রমবিকাশ, ১.৩.১: আদি পর্ব (গ্রিক, ভারতবর্ষ, চীন এবং মুসলিম সভ্যতার অবদান), ১.৩.২: বিজ্ঞানের উত্থান পর্ব, ১.৩.৩: আধুনিক পদার্থ বিজ্ঞানের সূচনা, ১.৩.৪: সাম্প্রতিক পদার্থ বিজ্ঞান, ১.৪: পদার্থ বিজ্ঞানের উদ্দেশ্য, ১.৪.১: প্রকৃতির রহস্য উদঘাটন, ১.৪.২: প্রকৃতির নিয়মগুলাে জানা, ১.৪.৩: প্রাকৃতিক নিয়ম ব্যবহার করে প্রযুক্তির বিকাশ , ১.৫: ভৌতরাশি এবং তার পরিমাপ, ১.৫.১: পরিমাপের একক, ১.৫.২: উপসর্গ বা গুণিতক, ১.৫.৩: মাত্রা, ১.৫.৪: বৈজ্ঞানিক প্রতীক ও সংকেত, ১.৬: পরিমাপের যন্ত্রপাতি, ১.৬.১: স্কেল, ১.৬.২: ব্যালান্স (ভর মাপার যন্ত্র), ১.৬.৩: থামা ঘড়ি, ১.৭: পরিমাপের ত্রুটি ও নির্ভুলতা।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

তােমার পদার্থ বিজ্ঞান বইয়ের ২৩নং পৃষ্ঠার চিত্র অনুসারে একটি স্লাইড ক্যালিপাস আর্ট পেপারের সাহায্যে তৈরী করে এর সাহায্যে একটি মার্বেলের আয়তন (কাজের ধারাবর্ণনাসহ) নির্ণয় কর। যদি তােমার পরিমাপে ১০% আপেক্ষিক ত্রুটি থাকে তাহলে মার্বেলের আয়তন নির্ণয়ে শতাংশের হিসেবে ত্রুটি কিরূপ হবে গাণিতিক ব্যাখ্যা দাও।

নির্দেশনাঃ নবম শ্রেণির পদার্থ বিজ্ঞান বইয়ের ২৩ পৃ, এর কাজের ধারা অনুসরণ করবেন। সম্ভব হলে ইউটিউব এর সাহায্য নিবে।

একটি নমুনা উত্তর দেখুন: নবম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান

মূল্যায়ন রুব্রিক্সঃ 

অতি উত্তম: ১। পরিপূর্ণমাত্রায় কাজের ধারাবাহিকতা ও গাণিতিক উপস্থাপন নির্ভূল। ২। সুত্রের যথাযথ ব্যবহার ৩। উপস্থাপনায় নিজস্বতা।

উত্তম: ১। অধিকাংশ ক্ষেত্রে কাজের ধারাবাহিকতা ২। গাণিতিক উপস্থাপন নির্ভূল ৩। উপস্থাপনায় নিজস্বতা

ভাল: ১। গ্রহনযােগ্য মাত্রায় গাণিতিক উপস্থাপন। ২। গ্রহনযােগ্য মাত্রায় গাণিতিক উপস্থাপন কাজের ধারাবাহিকতা

অগ্রগতি প্রয়ােজন: ১। আংশিকমাত্রায় কাজের ধারবাহিকতা ২। আংশিকমাত্রায় গাণিতিক উপস্থাপন ৩। উপস্থাপনায় কৃত্রিমতা;

৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা

২০২১ শিক্ষাবর্ষের নবম শ্রেণীতে অধ্যায়নরত যেসকল শিক্ষার্থী মানবিক বিষয় নির্বাচন করেছে তাদের জন্য ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পাঠ্যবই থেকে প্রথম এসাইনমেন্ট দেয়া হলো। শিক্ষার্থীরা নির্ধারিত সংক্ষিপ্ত পাঠ্যসূচি অধ্যায়নের পর বাংলাদেশ ও বিশ্বসভ্যতা ইতিহাসের প্রথম অ্যাসাইনমেন্ট সম্পন্ন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সাথে জমা দিবে।

৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ দ্বিতীয় অধ্যায়: বিশ্বসভ্যতা (মিশর, সিন্ধু, গ্রিক ও রােম);

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ মিশরীয় সভ্যতা, সিন্ধু সভ্যতা, গ্রিকসভ্যতা ও রােমান সভ্যতা;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ ১। বিশ্বসভ্যতার অগ্রগতি সাধনে মিশরীয় ও সিন্ধুসভ্যতার অবদান সংক্রান্ত তথ্য ও ছবি সংগ্রহ করে উভয় সভ্যতার আর্থ-সামাজিক অবস্থার উপর একটি প্রতিবেদন তৈরি কর। (৩০০ শব্দ)

নির্দেশনা: 

১। পাঠ্যপুস্তক ছাড়াও উইকিপিডিয়া ও বাংলাপিডিয়াসহ সভ্যতার ইতিহাস সংক্রান্ত যে কোনাে বইয়ের সাহায্য নেওয়া যেতে পারে;

২। সভ্যতা দু’টোর তথ্য ও ছবি বিভিন্ন পত্রিকা, বই, গুগল এবং ইউটিউবের সহায়তায় সংগ্রহ করে প্রতিবেদনে সংযােজন করা যেতে পারে;

মূল্যায়ন রুব্রিক্স

অতি উত্তম: ১। বিষয়বস্তুর যথার্থতা ও ধারাবাহিকতা। ২। তথ্য ও ধারণা বিষয়বস্তুর সাথে সঙ্গতিপূর্ণ; ৩। লক্ষণীয়মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা;

উত্তম: ১। অধিকাংশক্ষেত্রে বিষয়বস্তুর যথার্থতা ও ধারাবাহিকতা ২। তথ্যও ধারণা বিষয়বস্তুর সাথে | অধিকাংশক্ষেত্রেই সঙ্গতিপূর্ণ ৩। আংশিক নিজস্বতা ও সৃজনশীলতা;

ভালো: ১। বিষয়বস্তুর যথার্থতা থাকলেও ধারাবাহিকতার অভাব। ২। তথ্য ও ধারণা আংশিক সঙ্গতিপূর্ণ। ৩। সামান্যমাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা;

অগ্রগতি প্রয়ােজন: ১। বিষয়বস্তুর যথার্থতা ও ধারাবাহিকতার অভাব, ২। তথ্য ও ধারণার সঙ্গতির অভাব, ৩। নিজস্বতা ও সৃজনশীলতার অভাব;

৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ আইসিটি, পদার্থ, ইতিহাস ও হিসাব বিজ্ঞান পিডিএফ ডাউনলোড

তোমাদের জন্য নবম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট বিভাগ ভিত্তিক বিষয়ভিত্তিক আলাদা আলাদা এক পাতায় পিডিএফ করে দেয়া হল। নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে তোমরা আসো সপ্তাহের নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারবে।

প্রতি সপ্তাহে তোমাদের বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট পাওয়ার জন্য আমাদের ফেইসবুক পেইজ টি লাইক এবং ফলো করে রাখ এবং অ্যান্ড্রয়েড অ্যাপ টি ডাউনলোড করে রাখুন।

নবম শ্রেণি ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট ডাউনলোড

> পরবর্তী: ৯ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত, রসায়ন, উদ্যোগ ও ভূগোল দেখুন

২০২১ শিক্ষাবর্ষের ৯ম শ্রেণির সকল সপ্তাহের এ্যাসাইনমেন্ট এবং উত্তর দেখুন

তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ৯ম শ্রেণীর সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও সেগুলোর পাতায় করানো উত্তরসমূহ দেওয়া হল। নিচে দেওয়া যেকোনো একটি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নামের উপর ক্লিক করলে তোমার কাঙ্ক্ষিত সেই সপ্তাহের এসাইনমেন্ট ও বাছাই করা নমুনা উত্তর সমূহ পেয়ে যাবে। 

১ম সপ্তাহে ৯ম শ্রেণির বাংলা, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

২য় সপ্তাহে ৯ম শ্রেণির ইংরেজি , জীব বিজ্ঞান, পৌরনীতি ও নাগরিকতা, ফিন্যান্স ও ব্যাংকিং এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৩য় সপ্তাহে ৯ম শ্রেণির কৃষি শিক্ষা ,গার্হস্থ্য বিজ্ঞান, উচ্চতর গণিত, অর্থনীতি এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৪র্থ সপ্তাহে ৯ম শ্রেণির বাংলা, রসায়ন, ভূগোল ও ব্যবসায় উদ্যোগ এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৫ম সপ্তাহে ৯ম শ্রেণির ইংরেজি, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৬ষ্ঠ সপ্তাহে ৯ম শ্রেণির আইসিটি, পদার্থ, ইতিহাস ও হিসাব বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *