সর্বশেষ আপটেড

৯ম শ্রেণি ৪র্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা, রসায়ন, ভূগোল ও ব্যবসায় উদ্যোগ

সুপ্রিয় নবম শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে ২০২১ শ্রেণির বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার প্রকাশিত হয়। তোমাদের জন্য নবম শ্রেণির চতুর্থ এসাইনমেন্ট পিডিএফ আকারে দেওয়া হল। 

তোমরা চাইলেই এই পোস্টের পিডিএফ ডাউনলোড বাটনে ক্লিক করে নবম শ্রেণীর বিভিন্ন গ্রুপের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারবে।

খুব শীঘ্রই তোমাদের জন্য নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা নোটিশ ডটকমকে এই পোস্টটি আপডেট করা হবে। অ্যাসাইনমেন্ট সংক্রান্ত পরবর্তী নির্দেশনা পাওয়ার জন্য আমাদের ফেসবুক গ্রুপ এবং অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও। 

৯ম শ্রেণি ৪র্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা, রসায়ন, ভূগোল ও ব্যবসায় উদ্যোগ পিডিএফ ডাউনলোড করুন।

নবম শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা

২০২১ সালের নবম শ্রেণীর বাংলা বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট বাংলা সাহিত্য পাঠ্যবই থেকে গদ্যাংশের গল্প অংশ থেকে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের অভাগীর স্বর্গ থেকে নেওয়া হয়েছে। শিক্ষার্থীরা নির্ধারিত নির্দেশনা অনুসরণ করে অভাগীর স্বর্গ গল্প থেকে নির্ধারিত অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

নবম শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা
৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা-২

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: গদ্য (গল্প), পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: ‘অভাগীর স্বর্গ’ শরচ্চন্দ্র চট্টোপাধ্যায়;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ: অভাগীর স্বর্গ’ গল্পে মানবিক সমাজ গঠনে যে প্রতিবন্ধকতাসমূহ রয়েছে তা কীভাবে দূর করা যেতে পারে বলে তুমি মনে কর?যৌক্তিক মত উপস্থাপন কর;

নির্দেশনা: শিক্ষার্থীরা পাঠ্যবই থেকে ‘অভাগীর স্বর্গ গল্পটি ভালােভাবে পড়বে এবং এর আলােকে এ্যাসাইনমেন্টটি সম্পন্ন করবে।

৯ম শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট রসায়ন

নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে অধ্যায়নরত শিক্ষার্থীরা ২০২১ সালের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের রসায়ন পাঠ্য বই থেকে একটি নির্ধারিত কাজ সম্পন্ন করবে। চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে নবম দশম শ্রেণীর রসায়ন বই এর প্রথম অধ্যায় রসায়নের ধারণা থেকে কাজটি দেওয়া হয়েছে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা বাংলা বিষয়ের সাথে রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারিত নিয়ম অনুসরণ করে জমা দিবে।

৯ম শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট রসায়ন
৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট রসায়ন

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: প্রথম অধ্যায়: রসায়নের ধারণা;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: রসায়ন পরিচিতি, রসায়নের পরিধি বা ক্ষেত্রসমূহ, রসায়নের সাথে বিজ্ঞানের অন্যান্য শাখার (পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, ভূবিজ্ঞান, গণিত ইত্যাদি) সম্পর্ক, রসায়ন পাঠের গুরুত্ব, রসায়নে অনুসন্ধান বা গবেষণার প্রক্রিয়া

১.১: রসায়ন পরীক্ষাগার ব্যবহারে ও পরীক্ষাগারে ব্যবহৃত বিভিন্ন রাসায়নিক দ্রব্য ব্যবহারে সতর্কতা গ্রহণ;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

“প্রত্যেক শিক্ষার্থীর রসায়ন পরীক্ষাগারে বিশেষ সতর্কতা অবলম্বন করা আবশ্যক”- এ বিষয়ে একটি প্রতিবেদন লিখতে হবে।

প্রতিবেদনে অবশ্যই পাঁচ ধরনের রাসায়নিক পদার্থের ঝুঁকির মাত্রা ও সংশ্লিষ্ট সতর্কতামূলক সাংকেতিক চিহ্ন উল্লেখ করে তা থেকে নিরাপদ থাকার উপায় উদাহরণ হিসেবে লিখতে হবে।

নির্দেশনা: পদার্থের ঝুঁকির মাত্রা জানার জন্য পাঠ্যবইসহ অন্যান্য উপকরণ (ইউটিউব, ওয়েবসাইট, পত্রিকা, ইত্যাদি) ব্যবহার করবে।

একই ধরনের একাধিক পদার্থের জন্য একটি সতর্কতামূলক সাংকেতিক চিহ্ন অংকন করবে।

পাঁচ ধরনের রাসায়নিক পদার্থ হতে পারে:

১. প্রাকৃতিক গ্যাস (জ্বালানি), ২. ভারি ধাতু (লেড, মার্কারি, আর্সেনিক), ৩. লঘু সালফিউরিক এসিড (H2SO4) ৪. বেনজিন, ন্যাফথালিন ৫. সােডিয়াম হাইড্রোক্সাইডের গাঢ় দ্রবণ;

মূল্যায়ন রুব্রিক্স:

অতি উত্তম: • পাঁচ ধরনের পদার্থের ঝুঁকির মাত্রা, সংশ্লিষ্ট সতর্কতামূলক সাংকেতিক চিহ্ন ও তা থেকে নিরাপদ থাকার উপায় সৃজনশীলতা বজায় রেখে সঠিকভাবে উপস্থাপন করলে; বাক্য গঠনসহ প্রতিবেদন উপস্থাপনের নিয়ম অনুসরণ করলে;

উত্তম: পাঁচ ধরনের পদার্থের ঝুঁকির মাত্রা, সংশ্লিষ্ট সতর্কতামূলক সাংকেতিক চিহ্ন ও তা থেকে নিরাপদ থাকার উপায় সৃজনশীলতা বজায় রেখে সঠিকভাবে উপস্থাপন করলে; প্রতিবেদন উপস্থাপনের নিয়ম অনুসরণ না করলে।

ভালো: পাঁচ ধরনের পদার্থের ঝুঁকির মাত্রা, সংশ্লিষ্ট সতর্কতামূলক সাংকেতিক চিহ্ন ও তা থেকে নিরাপদ থাকার উপায় পাঠ্যপুস্তক থেকে সঠিকভাবে লিখলে; প্রতিবেদন উপস্থাপনের নিয়ম অনুসরণ করলে;

অগ্রগতি প্রয়ােজন: পাঁচ ধরনের পদার্থের ঝুঁকির মাত্রা, সংশ্লিষ্ট সতর্কতামূলক সাংকেতিক চিহ্ন ও তা থেকে নিরাপদ থাকার উপায় লেখায় সঠিকতা না থাকলে; প্রতিবেদন উপস্থাপনের নিয়ম অনুসরণ না করলে।

৯ম শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ব্যবসায় উদ্যেগ

ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা ২০২১ সালের নবম শ্রেণী চতুর্থ অ্যাসাইনমেন্ট হিসেবে ব্যবসায় উদ্যোগ পাঠ্যবইয়ের প্রথম অধ্যায় ব্যবসায় পরিচিতি থেকে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ সম্পন্ন করবে এবং বাংলার সাথে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

৯ম শ্রেণি ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ব্যবসায় উদ্যেগ
৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ব্যবসায় উদ্যেগ

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১; অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: প্রথম অধ্যায়: ব্যবসায় পরিচিতি;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু:

১. ব্যবসায়ের ধারণা, ব্যবসায়ের উৎপত্তি ও ক্রমবিকাশ; ২. ব্যবসায়ের আওতা ও প্রকারভেদ; ৩. ব্যবসায়ের গুরুত্ব; ৪. শিল্প; ৫. বাণিজ্য; ৬. প্রত্যক্ষ সেবা ব্যবসায় পরিবেশ, ৭. বাংলাদেশে ব্যবসায়িক পরিবেশ;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ: (৯ম ব্যবসায় উদ্যোগ)

ক) সাভারের হেমায়েতপুর-এ চামড়ার জুতা তৈরির কারখানা।

খ) পােলট্রি ফার্মে মুরগির ডিম ও বাচ্চা উৎপাদন করা।

গ) পদ্মা সেতু তৈরি করা।

ঘ) বাখরাবাদ গ্যাসফিল্ড থেকে গ্যাস উত্তোলন ।

ঙ) কক্সবাজারে মেরিনড্রাইভ সড়ক তৈরি।

চ) সুন্দরবন থেকে মধু আহরণ করা।

ছ) জয়পুরহাট সুগারমিলে আখ থেকে চিনি তৈরি।

জ) বৈদেশিক বাণিজ্যে সমুদ্র বন্দর ব্যবহার করা।

ঝ) গাছের চারা উৎপাদন।

ঞ) হাসপাতালে চিকিৎসা দেওয়া।

উপরে বর্ণিত কাজগুলাে কোন শিল্পের (প্রজনন, নিষ্কাশন, নির্মাণ, উৎপাদন, সেবা) আওতাভুক্ত তার তালিকা তৈরি করে আওতাভুক্ত হওয়ার কারণ ব্যাখ্যা কর।

একটি নমূনা উত্তর দেখুন: ৯ম শ্রেণি ৪র্থ এ্যাসাইনমেন্ট ব্যবসায় উদ্যোগ – ব্যবসায়ের আওতা ও প্রকারভেদ

২০২১ নবম শ্রেণির ৪র্থ অ্যাসাইনমেন্ট ভূগোল ও পরিবেশ

নবম শ্রেণীতে অধ্যয়নরত মানবিক বিভাগের শিক্ষার্থীরা ভূগোল পরিবেশ পাঠ্য বই থেকে ২০২১ শিক্ষাবর্ষের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে প্রথম অধ্যায় ভূগোল ও পরিবেশ অংশের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

এখানে ২০২১ সালের চতুর্থ সপ্তাহে নবম শ্রেণির মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ভূগোল ও পরিবেশ বিষয়ক অ্যাসাইনমেন্ট-১, অধ্যায় ও শিরোনাম, অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা এবং কোন সম্পর্কিত নির্দেশনা উল্লেখ করা হয়েছে।

২০২১ নবম শ্রেণির ৪র্থ অ্যাসাইনমেন্ট ভূগোল ও পরিবেশ
নবম শ্রেণির ৪র্থ অ্যাসাইনমেন্ট ভূগোল ও পরিবেশ

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: প্রথম অধ্যায়: ভূগােল ও পরিবেশ;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: ভূগােলের ধারণা, পরিবেশের ধারণা ভূগােলের পরিধি, ভূগােলের শাখা পরিবেশের প্রকারভেদ ভূগােল ও পরিবেশ পাঠের গুরুত্ব।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

পরিবেশ বাঁচলে বাঁচবে পৃথিবী”- অনধিক ৩০০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন লিখ।

সংকেত: ১। সূচনা; ২। পরিবেশের উপাদান; ৩। ভূগােলের শাখা; ৪। ভূগােল ও পরিবেশের আন্ত:সম্পর্ক; ৫। পরিবেশ সংরক্ষণে আমাদের ভূমিকা; ৬। উপসংহার;

নির্দেশনা: ১। পাঠ্যপুস্তক থেকে পরিবেশের উপাদান, ভূগােলের শাখা, ভূগােল ও পরিবেশ পাঠের গুরুত্ব পড়ে নিতে হবে। ২। পরিবেশ বিষয়ক বই পড়ে নেয়া যেতে পারে। ৩। পরিবারের সদস্যদের কাছ থেকে জেনে নেয়া যেতে পারে।

মূল্যায়ন রুব্রিক্স: অতি উত্তম: ১। পরিপূর্ণ ও যথাযথ বিষয়বস্তু উপস্থাপন। ২। উপস্থাপনায় সৃজনশীলতা

উত্তম: ১। পরিপূর্ণ ও যথাযথ বিষয়বস্তু উপস্থাপন। ২। উপস্থাপনায় আংশিক সৃজনশীলতা;

ভালাে: ১। পরিপূর্ণ ও যথাযথ বিষয়বস্তু উপস্থাপন;

অগ্রগতি প্রয়ােজন: ১। পরিপূর্ণ ও যথাযথ বিষয়বস্তুর অভাব। ২। উপস্থাপনায় সৃজনশীলতার অভাব।

২০২১ শিক্ষাবর্ষের ৯ম শ্রেণির সকল সপ্তাহের এ্যাসাইনমেন্ট এবং উত্তর দেখুন

তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ৯ম শ্রেণীর সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও সেগুলোর পাতায় করানো উত্তরসমূহ দেওয়া হল। নিচে দেওয়া যেকোনো একটি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নামের উপর ক্লিক করলে তোমার কাঙ্ক্ষিত সেই সপ্তাহের এসাইনমেন্ট ও বাছাই করা নমুনা উত্তর সমূহ পেয়ে যাবে। 

১ম সপ্তাহে ৯ম শ্রেণির বাংলা, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

২য় সপ্তাহে ৯ম শ্রেণির ইংরেজি , জীব বিজ্ঞান, পৌরনীতি ও নাগরিকতা, ফিন্যান্স ও ব্যাংকিং এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৩য় সপ্তাহে ৯ম শ্রেণির কৃষি শিক্ষা ,গার্হস্থ্য বিজ্ঞান, উচ্চতর গণিত, অর্থনীতি এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৪র্থ সপ্তাহে ৯ম শ্রেণির বাংলা, রসায়ন, ভূগোল ও ব্যবসায় উদ্যোগ এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৫ম সপ্তাহে ৯ম শ্রেণির ইংরেজি, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

নতুন করে তোমাদের জন্য সপ্তাহ ভিত্তিক অ্যাসাইনমেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে এই পোস্টটি আপডেট করা হবে। এটি রিলোড করার সাথে সাথেই তোমরা নতুন সপ্তাহের এসাইনমেন্ট এর লিঙ্ক পেয়ে যাবে। 

প্রতিসপ্তাহের এ্যাসাইনমেন্ট এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত যেকোন সহযোগিতা পেতে নিচের Download From PlayStore বাটনে ক্লিক করে বাংলা নোটিশ ডট কম এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও।

আপনি দেখতে পারেন-

 

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ