সর্বশেষ আপটেড

৮ম শ্রেণি একাদশ সপ্তাহ এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

কোভিড-১৯ অতিমারির কারনে দ্বিতীয় দফায় স্থগিত থাকার পর ৮ম শ্রেণি একাদশ সপ্তাহ এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রকাশ করবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শিক্ষার্থীদের জন্য অষ্টম শ্রেণির একাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট Class 8 Assignment 11th Week 2021, লেখার নির্দেশনা, মূল্যায়ন রুবিক্স ও কাভার পেজ সহ যাবতীয় বিষয় বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য প্রকাশ করা হবে।

এখান থেকে শিক্ষার্থীরা ২০২১ সালের অষ্টম শ্রেণীর সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ৮ম শ্রেণি একাদশ সপ্তাহ এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবে এবং ৮ম শ্রেণির একাদশ সপ্তাহে এসাইনমেন্ট এর নমুনা উত্তর সমূহ দেখতে পাবে।

৮ম শ্রেণি এ্যাসাইনমেন্ট ২০২১ একাদশ সপ্তাহ

প্রাণঘাতী করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ ঠেকাতে ২০২০ সালের মার্চ মাস থেকে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ রয়েছে। বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের লক্ষ্যে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ধারাবাহিকভাবে এসাইনমেন্ট প্রকাশ করছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

দেশের সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের এসাইনমেন্ট প্রকাশের রুটিন বা গ্রেড অনুযায়ী একাদশ সপ্তাহের নির্ধারিত কাজ সমূহ হলো ইংরেজি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক নির্ধারণ করা শর্ট সিলেবাস এর আলোকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য প্রকাশিত একাদশ সপ্তাহের ইংরেজি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীরা পূর্বের ন্যায় নির্ধারিত নিয়ম অনুসরণ করে সম্পন্ন করার পর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

Class 8 Assignment 11th Week 2021

একাদশ সপ্তাহের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ইংরেজি পাঠ্যবই থেকে চতুর্থ অ্যাসাইনমেন্ট এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যবই থেকে প্রথম এসাইনমেন্ট প্রকাশ করা হবে। প্রকাশিত অ্যাসাইনমেন্ট সমূহ বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে Class 8 Assignment 2021 11th Week পাওয়া যাবে।

শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহের জন্য ৮ম শ্রেণির একাদশ সপ্তাহের আইসিটি ও ইংরেজি বিষয়ের অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে দেওয়া হবে যা প্রিন্ট করার মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুব সহজে শিক্ষার্থীদের নিকট অ্যাসাইনমেন্ট পৌঁছাতে পারবে।

এক নজরে অষ্টম শ্রেণির ২০২১ সালের একাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও সমাধান

৮ম শ্রেণি একাদশ সপ্তাহ এ্যাসাইনমেন্ট ইংরেজি

একাদশ সপ্তাহে অষ্টম শ্রেণীর ইংরেজি চতুর্থ অ্যাসাইনমেন্ট নেয়া হয়েছে পাঠ্যবইয়ের ইউনিট ৪ পিপলস হু মেক এ দিফেরেন্স এর লেসন ৩ Who’s Child is this থেকে নির্ধারণ করা হয়েছে;

শিক্ষার্থীরা অষ্টম শ্রেণির ইংরেজি পাঠ্যবইয়ের চতুর্থ ইউনিটের তিন নম্বর রেশন এর বিভিন্ন পার্টস অধ্যয়ন করার পর নির্ধারিত কাজটি সম্পন্ন করে যথানিয়মে সংশ্লিষ্ঠ বিষয়ে শিক্ষকের নিকট জমা দিবে।

নিচের ছবিতে অষ্টম শ্রেণির একাদশ সপ্তাহের ইংরেজি বিষয়ের এসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো

৮ম শ্রেণি একাদশ সপ্তাহ এ্যাসাইনমেন্ট ইংরেজি

Assignment : Priya lives in a village. Now-a-days, she is confined to the four walls as her school has been closed since 17 March 2020. She became scared when she came to know that a deadly virus named Corona spread all over the world and the Government of Bangladesh requested people to stay at home to stop the spread widely.

To maintain personal health and hygiene, people need to eat nutritious food and take regular physical exercise, wash hands frequently and maintain social distance to be safe. However, it makes her sad seeing many people not following the safety rules. Now, think of the existing worldwide corona pandemic situation. List 10 protective measures and make a poster to stop the spread of coronavirus disease, COVID-19.

৮ম শ্রেণি একাদশ সপ্তাহ এ্যাসাইনমেন্ট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT)

২০২১ সালের অষ্টম শ্রেণির একাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইসিটি পাঠ্য বইয়ের প্রথম অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে প্রথম অধ্যায় প্রত্যহ জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি থেকে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত অষ্টম শ্রেণির একাদশ সপ্তাহের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে শিক্ষার্থীরা ব্যক্তি জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, কর্ম ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং সমাজ জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত পাঠসমূহ অধ্যায়ন করার পর একাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

নিচের ছবিতেঅষ্টম শ্রেণির একাদশ সপ্তাহে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক অ্যাসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো

৮ম শ্রেণি একাদশ সপ্তাহ এ্যাসাইনমেন্ট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT)

শ্রেণিঃ ৮ম, বিষয়ঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, অ্যাসাইনমেন্ট নং-০১, অধ্যায় ও শিরোনাম: ০১ (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি গুরুত্ব)

অ্যাসাইনমেন্টঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিস্তারের ফলে বাংলাদেশের কর্মসংস্থানের নতুন দিক উন্মোচিত হয়েছে উক্তিটির আলোকে একটি প্রতিবেদন তৈরি করো ( অনূর্ধ্ব ২৫০ শব্দ)

নির্দেশনাঃ

প্রতিবেদনটি তৈরীর ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে-
১। প্রারম্ভিক অংশ : মূল শিরোনাম, প্রাপকের নাম ঠিকানা, সূত্র বিষয়ের সংক্ষিপ্তসার নির্দেশক কথা।
২। প্রধান অংশ : বিষয় সম্পর্কে ভূমিকা, মূল প্রতিবেদন (উৎপাদনশীলতা, দক্ষ কর্মী, নতুন কর্মের খাতসমূহ, কর্মপ্রত্যাশীদের জন্য আইসিটির ভূমিকা, ঘরে বসে আয়), উপসংহার ও সুপারিশ।
৩। পরিশিষ্ট : তথ্যনির্দেশ ও আনুষঙ্গিক বিষয়াদি।

৮ম শ্রেণি একাদশ সপ্তাহ এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পিডিএফ ডাউনলোড

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের অষ্টম শ্রেণির একাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্টের বিষয়সমূহ এক পাতায় পিডিএফ আকারে দেওয়া হলো। নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে ষষ্ঠ শ্রেণির একাদশ সপ্তাহের এসাইনমেন্ট সমূহ ডাউনলোড করে নিন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ