৬ষ্ঠ শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি, কৃষি ও গার্হস্থ্য বিজ্ঞান

দেশের সরকারি-বেসরকারি নিন্মমাধ্যমিক, মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৬ষ্ঠ শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি, কৃষি ও গার্হস্থ্য বিজ্ঞান প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। নির্ধারিত অ্যাসাইনমেন্ট গাইডলাইন অ্যাসাইনমেন্ট প্রকাশের নীতিমালা অনুসারে ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য নির্ধারিত এসাইনমেন্ট প্রকাশিত হয়।

শিক্ষার্থীরা নির্ধারিত নিয়ম অনুসরণ করে সংশ্লিষ্ট বিষয়ের অ্যাসাইনমেন্ট গুলো সম্পন্ন করে তাদের বিষয়ে শিক্ষকের নিকট যথাসময়ে জমা দিবে। শিক্ষক এসাইনমেন্ট মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন।

৬ষ্ঠ শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

শিক্ষার্থীদের জন্য ষষ্ঠ সপ্তাহে ষষ্ঠ শ্রেণির তিনটি বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। বিষয়গুলো হল- ইংরেজি, কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান। এর আগে ২৭ মার্চ ২০২১ ষষ্ঠ শ্রেণির ইংরেজি বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট এবং ৩ এপ্রিল ২০২১ কৃষি ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছিল কর্তৃপক্ষ। এরই ধারাবাহিকতায় ৭ জুন ২০২১ ষষ্ঠ শ্রেণির ইংরেজি, কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট প্রকাশ করে।

শিক্ষার্থীরা আগামী ১৩  জুন ২০২১  এরমধ্যে  ষষ্ঠ শ্রেণি ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ এর নির্ধারিত বিষয়সমূহ অ্যাসাইনমেন্ট লিখে তাদের বিষয় শিক্ষকের নিকট সাবমিট করবে।

৬ষ্ঠ শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি পাঠ্যবই থেকে লেসন-২, কৃষিশিক্ষা পাঠ্য বই থেকে প্রথম অধ্যায়, এবং গার্হস্থ্য অর্থনীতি পাঠ্যবই থেকে চতুর্থ অধ্যায় সংক্ষিপ্ত পাঠ্যসূচি এর আলোকে একটি করে নির্ধারিত কাজ দেয়া হয়েছে। সেই সাথে অ্যাসাইনমেন্টগুলো সম্পন্ন করার প্রয়োজনীয় নির্দেশনা এবং রুবিক্স অন্তর্ভুক্ত করা আছে।

৬ষ্ঠ শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি

ষষ্ঠ শ্রেণীতে শিক্ষার্থীদের ইংরেজি প্রথম পত্র পাঠ্যবইয়ের লেসন ২ কনগ্রাচুলেশন্স ওয়েলডান থেকে সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে একটি এসাইনমেন্টটি নির্ধারিত হয়েছে। পাঠ কার্যক্রম শেষ করার পর শিক্ষার্থীরা তাদের বাস্তব জীবনের অভিজ্ঞতার আলোকে নির্ধারিত সম্পন্ন করবে।

শিক্ষার্থীদেরকে কোন স্থান থেকে এসাইনমেন্ট সরাসরি কপি অথবা অন্যের অ্যাসাইনমেন্ট কপি করে জমা দেয়ার বিষয় নিরুৎসাহিত করা হয়েছে। যদি একই শ্রেণির দুই বা ততোধিক অ্যাসাইনমেন্ট মিলে যায় তাহলে পুনরায় শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দাখিল করতে হবে।

এসাইনমেন্ট লিখার সময় শিক্ষার্থীরা তাদের সফলতা অথবা খুশি হওয়ার গল্প বা তাদের দুঃখের গল্প লেখার মাধ্যমে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে পারবেন।

৬ষ্ঠ শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি

Assignment Serial: Assignment-2, Lesson and name of the lesson Lesson 2: Congratulations! Well done!

Assignments:

Think of a situation when you did something brilliant and somebody congratulated you. Maybe you played or sang well or cooked something for your family or had success somewhere. Now write about that experience.

In your writing, mention the following things.

1. What happened? 2. When it happened? 3. Who congratulated you? 4. How he/she congratulated (e.g.
what language was used)? 5. How did you feel it?

Or Think of an unhappy situation when you were upset but somebody helped you overcome your bad time. In your writing, mention the following things:

1. What was the occurrence? 2. How did you feel? 3. Who consoled you? 14. What language he/she used? 5. How did he/she help you to overcome that situation?

একটি বাছাইকরা নমুনা উত্তর দেখুন: A situation when I did something brilliant and somebody congratulated.

Instructions: 

When teaching and learning of the lesson are done, give this assignment to your students. Instruct your students to reflect on their own life and experience rather than copying from any source. If two or more assignments are similar, ask your student to resubmit them.

Note that in writing this assignment, students have a choice. They can write about their success/happy feelings or they can write about their unhappy feelings.

৬ষ্ঠ শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা

ষষ্ঠ সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ইংরেজি বিষয়ের এসাইনমেন্ট এর পাশাপাশি কৃষিশিক্ষা পাঠ্যবই থেকে দ্বিতীয় অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে। ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যারা অপশনাল বিষয় হিসেবে কৃষিশিক্ষা নির্বাচন করেছে তারা এই এসাইনমেন্ট সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট ইংরেজি বিষয়ের সাথে জমা দিবে।

ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা কৃষিশিক্ষা পাঠ্যবইয়ের প্রথম অধ্যায় আমাদের জীবনে কৃষি সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ্য অধ্যায়ন করে কৃষি শিক্ষা দ্বিতীয় এসাইনমেন্ট সম্পন্ন করবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত অ্যাসাইনমেন্ট পেপারে তাদের নির্ধারিত কাজ সম্পন্ন করার নির্দেশনা ও মূল্যায়ন রুবিক্স উল্লেখ করা আছে।

এর আগে তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের কৃষিশিক্ষা পাঠ্যবই এর প্রথম অধ্যায় আমাদের জীবনে কৃষি থেকে মানুষের মৌলিক চাহিদাগুলো কৃষি কার্যক্রমের মাধ্যমে পূরণ করা সম্ভব সংক্রান্ত প্রথম অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছিল।

২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ সপ্তাহে ষষ্ঠ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের কৃষি শিক্ষা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট, অধ্যায় ও অধ্যায় শিরোনাম, পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু, অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ, এসাইনমেন্ট সম্পন্ন করার নির্দেশনা, ও মূল্যায়ন রুবিক্স দেওয়া হল।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: প্রথম অধ্যায়: আমাদের জীবনে কৃষি, পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: পাঠ-২: ফসল, মৎস, পশু পাখি ও বনায়ন, পাঠ- ৩: কৃষি বিষয়ক প্রয়ােজনীয় তথ্য ও সেবা প্রাপ্তির উৎস, পাঠ- ৪: কৃষি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক রিনা বেগম ২০২০ সালে নিকলী উপজেলায় অনুষ্ঠিত কৃষি মেলা’ দেখতে যান। তিনি মেলায় প্রদর্শিত কৃষি জাত পণ্য, বিভিন্ন ফসলের নানা জাতের চারা ও গাছের উন্নত ফলন দেখে কৃষি কাজের প্রতি আকৃষ্ট হয়ে নিজের পৈত্রিক জমিতে কৃষি কার্যক্রম পরিচালনা করতে আগ্রহী হন।

কৃষি কার্যক্রম পরিচালনা করতে রিনা বেগম অভিজ্ঞ কৃষক, কৃষি মেলা, কৃষি শিক্ষা, কৃষি গবেষণা, কৃষি তথ্য ও সেবা প্রাপ্তির উৎসগুলাে কীভাবে কাজে লাগাবেন? নিচের প্রশ্নগুলাের উত্তরের মাধ্যমে তােমার মতামত উপস্থাপন কর

১। রীনা বেগম কৃষি মেলায় কী কী কৃষিজাত পণ্য দেখতে পেয়েছিলেন?

২। তার কৃষিকার্যক্রম বাস্তবায়নের জন্য কাদের নিকট থেকে প্রয়ােজনীয় তথ্য ও সেবা পেতে পারে।

৩। কৃষি বিষয়ে শিক্ষা গ্রহণ ও গবেষণা করতে কোন কোন প্রতিষ্ঠান ভূমিকা রাখতে পারে?

৪। একজন অভিজ্ঞ কৃষক কীভাবে রীনা বেগমকে সহায়তা করতে পারে?

৫। একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানীকে তুমি কীভাবে আলাদা করবে?

একটি নমুনা উত্তর দেখুন: একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানী এক নয়

এ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ 

  • ১) শিক্ষার্থীরা ১ম অধ্যায়ের পাঠ ২, ৩ ও ৪ এর আলােকে বিষয়বস্তু সম্পর্কে ধারণা নিবে।
  • ২) শিক্ষার্থীরা ইন্টারনেটের মাধ্যমে প্রয়ােজনীয় তথ্য সংগ্রহের চেষ্টা করবে।
  • ৩) নিজ পরিবারের সদস্যদের সাথে মতবিনিময় করতে পারবে।
  • ৪) তথ্য প্রযুক্তি যেমন- Facebook, Email, Skype, Mobile Contu ব্যবহার করে অভিজ্ঞ কৃষক, কৃষি বিষয়ক শিক্ষক, কৃষি বিজ্ঞানী, কৃষি বিষয়ক কর্মকর্তা, কৃষি মেলার আয়ােজক প্রভৃতি ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় করতে পারে।
  • ৫) কোনাে তথ্য উৎস থেকে অবিকল (হু বহু) কোনাে তথ্য লিখে এ্যাসাইনমেন্ট জমা দেয়া যাবে না।
  • ৬) নির্ধারিত সময়ের মধ্যে এ্যাসাইনমেন্ট জমা দিতে হবে।
  • ৭) শিক্ষার্থীদের নিজ হাতে এ্যাসাইনমেন্ট লিখতে হবে।
  • ৮) শিক্ষার্থীদেরকে তাদের পিতামাতা, ভাইবােন, আত্মীয়স্বজন, শিক্ষকগণ লিখে দিলে তা বাতিল হবে।
  • ৯) যে কোনাে কাগজ ব্যবহার করা যাবে।
  • ১০) ১ম পৃষ্ঠায় নাম, শ্রেণি, রােল, বিষয়, এ্যাসাইনমেন্টের শিরােনাম স্পস্টভাবে লিখতে হবে।

যেভাবে মূল্যায়ন করা হবে:

অতি উত্তম: ১. সঠিকভাবে ৫টি প্রশ্নের উত্তর লিখতে পারলে, ২. প্রশ্নগুলাের উত্তর পাঠ্যপুস্তকের সাথে সংগতিপূর্ণ থাকলে, ৩. লেখায় লক্ষ্যণীয়মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা থাকলে;

উত্তম: ১. অধিকাংশ (৩/৪ টি) প্রশ্নের উত্তর সঠিকভাবে লিখতে পারলে, ২. প্রশ্নগুলাের উত্তর অধিকাংশ ক্ষেত্রেই পাঠ্যপুস্তকের সাথে সংগতিপূর্ণ থাকলে, ৩. লেখায় আংশিকমাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা থাকলে;

ভালাে: ১. কমপক্ষে ২টি প্রশ্নের উত্তর সঠিকভাবে লিখতে পারলে, ২. প্রশ্নগুলাের উত্তর পাঠ্যপুস্তকের সাথে আংশিক সংগতিপূর্ণ থাকলে, ৩. লেখায় সামান্যমাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা থাকলে;

অগ্রগতি প্রয়ােজন: ১. কোনাে প্রশ্নের উত্তরই সঠিকভাবে লিখতে না পারলে, ২. প্রশ্নগুলাের উত্তরে পাঠ্যপুস্তকের সাথে সংগতির অভাব থাকলে, ৩. লেখায় নিজস্বতা ও সৃজনশীলতা অনুপস্থিত থাকলে;

৬ষ্ঠ শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান

ষষ্ঠ শ্রেণির যে সকল শিক্ষার্থী ঐচ্ছিক বিষয় হিসেবে কার্য বিজ্ঞান নির্বাচন করেছে তাদের জন্য একটি অ্যাসাইনমেন্ট রয়েছে ষষ্ঠ সপ্তাহে। এর আগে তাদের জন্য প্রিয় সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল।

সেখানে গৃহ পরিবেশের বিভিন্ন অংশের নাম, অভ্যন্তরীণ স্থান এবং সম্পাদিত কাজ সম্পর্কিত একটি নির্ধারিত কাজ ছিল।

২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ সপ্তাহে ষষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান পাঠ্য বইয়ের চতুর্থ অধ্যায়- পরিবার ও শিশু এর পাঠ ১ থেকে ৫ এর বিভিন্ন অংশ সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করে তা সম্পন্ন করার পর শিক্ষার্থীদের একটি অ্যাসাইনমেন্ট লিখতে দেয়া হয়েছে।

অ্যাসাইনমেন্টে শিক্ষার্থীরা শিশুর বয়সের উপর ভিত্তি করে এসে সকালের বিভিন্ন নামকরণ এবং তার বয়স সংক্রান্ত অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নির্ধারিত সময়ে কৃষি ও ইংরেজি বিষয়ের সাথে জমা দিবে।

৬ষ্ঠ শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: চতুর্থ অধ্যায়: পরিবার ও শিশু,

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: পাঠ- ১. পরিবার ও পরিবারের প্রকারভেদ, পাঠ-২: বিভিন্ন বয়সের শিশুর বৈশিষ্ট্য, পাঠ-৩: অতি শৈশব কাল, পাঠ-৪: প্রারম্ভিক শৈশব, পাঠ-৫: মধ্য শৈশব;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

১। শিশুর বয়সের উপর ভিত্তি করে শিশুকালের বিভিন্ন নামকরণ করা হয়েছে। নিম্নোক্ত ছকে নাম | অনুযায়ী শিশুকালের বয়সসীমা এবং তাদের বৈশিষ্ট্য লিখ।

শিশুকালের নাম – বয়স সীমা – বৈশিষ্ট্য

১. নবজাতককাল, ২. অতি শৈশবকাল, ৩. প্রারম্ভিক শৈশব, ৪. মধ্য শৈশব;

তুমি কী সব বয়সের শিশুর সাথে একই ধরনের আচরণ করবে? যুক্তি দিয়ে বােঝাও

নির্দেশনা: 

১। বিষয়বস্তু সম্পর্কে শিক্ষার্থীকে সঠিক ধারণা দিন। ২। এ্যাসাইনমেন্ট (নির্ধারিত কাজ) প্রদান করুন। ৩। কাজটি নির্ধারিত সময়ে সম্পন্ন করে জমা দিতে উৎসাহিত করুন।

যেভাবে ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ মূল্যায়ন করা হবে: মূল্যায়ন রুব্রিক্স

অতি উত্তম:

১। নামকরণ অনুযায়ী শিশুর বিভিন্ন বয়স সনাক্ত করতে পারা। ২। বয়স অনুযায়ী শিশুর সবগুলাে বৈশিষ্ট্য সঠিকভাবে লিখতে পারা। ৩। বয়স অনুযায়ী শিশুর সবগুলাে বৈশিষ্ট্য লক্ষ্য করে সঠিক আচরণ যৌক্তিকভাবে বিশ্লেষণ করতে পারা।

৪। পর্যায় অনুযায়ী ধারাবাহিকভাবে কাজ করতে পারা। ৫। লেখায় লক্ষ্যনীয় মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতার প্রকাশ। ৬। বানান ও বাক্য গঠন ঠিক থাকা।

উত্তম:

১। নামকরণ অনুযায়ী শিশুর অধিকাংশ বয়সসীমা সনাক্ত করতে পারা।  ২। বয়স অনুযায়ী শিশুদের বেশিরভাগ বৈশিষ্ট্য সঠিকভাবে ছকে লিখতে পারা। ৩। বয়স অনুযায়ী শিশুর অধিকাংশ বৈশিষ্ট্য লক্ষ্য করে সঠিক আচরণ যৌক্তিকভাবে বিশ্লেষণ করতে পারা।

৪। পর্যায় অনুযায়ী ধারাবাহিকভাবে কাজ করতে পারা। ৫। লেখায় আংশিক মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা প্রকাশ। ৬। বানান ও বাক্য গঠন ঠিক থাকা।

ভালাে:

১। নামকরণ অনুযায়ী শিশুর আংশিক বয়সসীমা সনাক্ত করতে পারা। ২। বয়স অনুযায়ী শিশুদের কয়েকটি বৈশিষ্ট্য সঠিকভাবে ছকে লিখতে পারা।  ৩। বয়স অনুযায়ী শিশুর আংশিক বৈশিষ্ট্য লক্ষ্য করে সঠিক আচরণ যৌক্তিকভাবে বিশ্লেষণ করতে পারা।

৪। পর্যায় অনুযায়ী ধারাবাহিকভাবে আংশিক কাজ করতে পারা।  ৫। লেখায় আংশিক মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতার প্রকাশ। ৬। বানান ও বাক্য গঠন আংশিক ঠিক থাকা।

অগ্রগতি প্রয়ােজন:

১। নামকরণ অনুযায়ী শিশুর বয়সসীমা সনাক্ত করতে না পারা। ২। বয়স অনুযায়ী শিশুদের বৈশিষ্ট্য সঠিকভাবে ছকে লিখতে না পারা। ৩। বয়স অনুযায়ী শিশুর বৈশিষ্ট্য লক্ষ্য করে সঠিক আচরণ যৌক্তিকভাবে বিশ্লেষণ করতে না পারা।

৪। পর্যায় অনুযায়ী ধারাবাহিকভাবে কাজ করতে না পারা। ৫। লেখায় নিজস্বতা ও সৃজনশীলতার অভাব। ৬। বানান ও বাক্য গঠন আংশিক ঠিক থাকা।

৬ষ্ঠ শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ পিডিএফ ডাউনলোড

ষষ্ঠ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ সপ্তাহের ইংরেজি কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট একপাতায় পিডিএফ প্রস্তুত করা হয়েছে।

কৃষি শিক্ষা বিষয় নির্বাচনকারী শিক্ষার্থীদের জন্য একপাতা এবং গার্হস্থ্য বিজ্ঞান বিষয় নির্বাচনকারী শিক্ষার্থীদের জন্য এক পাতায় আলাদা করে ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে দেওয়া হল।

ডাউনলোড বাটনে ক্লিক করলে তোমাদের ষষ্ঠ সপ্তাহের ষষ্ঠ শ্রেণির আপলোড হয়ে যাবে।

৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ অ্যাসাইনমেন্ট ডাউনলোড

প্রতি সপ্তাহের এসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেইজটি লাইক এবং ফলো করে রাখুন এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সহযোগিতা পাওয়ার জন্য বাংলা নোটিশ ফেসবুক গ্রুপে যোগ দিন।

পরবর্তীঃ ৬ষ্ঠ শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা দেখুন

সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট এবং শিক্ষা সংক্রান্ত যেকোন তথ্য পাওয়ার প্রক্রিয়াকে আরো সহজ করতে আপনাদের জন্য একটি অ্যান্ড্রয়েড অ্যাপ প্রস্তুত করা হয়েছে। ডাউনলোড বাটনে ক্লিক করে গুগল প্লে স্টোর থেকে বাংলা নোটিশ অ্যাপ ইন্সটল করে নিন।

৬ষ্ঠ শ্রেণির ২০২১ শিক্ষাবর্ষের অন্যান্য এ্যাসাইনমেন্ট

তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ শ্রেণীর সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও সেগুলোর পাতায় করানো উত্তরসমূহ দেওয়া হল। নিচে দেওয়া যেকোনো একটি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নামের উপর ক্লিক করলে তোমার কাঙ্ক্ষিত সেই সপ্তাহের এসাইনমেন্ট ও বাছাই করা নমুনা উত্তর সমূহ পেয়ে যাবে।

১ম সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির বাংলা এবং ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

২য় সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৩য় সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির গণিত এবং কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৪র্থ সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান এবং চারু ও কারুকলা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৫ম সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির বাংলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৬ষ্ঠ সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির বাংলা এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

৭ম সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণির গণিত এবং ধর্ম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট ও বাছাইকরা উত্তর

এছাড়াও ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ সংক্রান্ত যেকোন তথ্য পরামর্শ প্রয়োজন হলে আমাদের ফেসবুক পেইজে মেসেজ করুন।

বাংলা নোটিশ ডটকমের প্রকাশিত যেকোন তথ্য ছবি বা ভিডিও অন্য কোন ব্যবহার করা থেকে বিরত থাকুন। এই ধরনের কর্মকাণ্ডের প্রমাণ পাওয়া গেলে আপনার ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল এর বিরুদ্ধে সরাসরি কপিরাইট ক্লেইম করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *