সর্বশেষ আপটেড

২০২২ আলিম ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট কুরআন, ফিকহ্ ও উচ্চতর গণিত

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত আলিম ২০২২ পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে ৩০ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে ২০২১ শিক্ষাবর্ষের আলিম দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। ২০২২ আলিম ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট কুরআন, ফিকহ্ ও উচ্চতর গণিত বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য বিস্তারিত পিডিএফ আকারে দেয়া হলো।

৭ জুলাই ২০২১ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ২০২২ সালের আলিম পরীক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সহ প্রকাশ করে কতৃপক্ষ।

২০২২ আলিম ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্টে দেশের সরকারি-বেসরকারি মাদ্রাসা সময় অধ্যায়নরত আলিম দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের কুরআন মাজীদ, আল ফিকাহ প্রথম পত্র, উচ্চতর গণিত প্রথম পত্র থেকে নির্ধারিত কাজ দেয়া হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ পূর্বের ন্যায় যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে শিক্ষার্থীদের মধ্যে অ্যাসাইনমেন্ট বিতরণ করবেন এবং শিক্ষার্থীরা যথাসময়ে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

২০২২ সালের আলিম পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয় সমূহ অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম মূল্যায়ন রুবিক্স নির্দেশনা সহ যাবতীয় বিষয় এখানে উল্লেখ করা হলো।

২০২২ আলিম ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট কুরআন, ফিকহ্ ও উচ্চতর গণিত

০৭ জুলাই,২০২১ আলিম পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য প্রণীত পঞ্চম সপ্তাহের গ্রিডসহ অ্যাসাইনমেন্ট প্রেরণ প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

চলমান কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষার্থীদেরকে শিক্ষা প্রতিষ্ঠানের সরাসরি শ্রেণি কার্যক্রমে এখনাে সম্পৃক্ত করা যায়নি। ইতােমধ্যে ২০২২ সালের আলিম পরীক্ষার পাঠ্যসূচি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (NCTB) কর্তৃক পুনর্বিন্যাস করা হয়েছে।

শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরােপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় অনিয়নের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিরভিত্তিতে আলিম পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণকারীদের জন্য প্রথম পর্যায়ে (সূত্রোক্ত ১) ৭টি বিষয়ের মূল্যায়ন রুব্রিক্সসহ অ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি এবং উল্লেখিত ৭টি বিষয়সহ দ্বিতীয় পর্যায়ে (সূত্রোক্ত ২) ৩২টি বিষয়ের মূল্যায়ন রুব্রিক্সসহ অ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (NCTB) কর্তৃক এ অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে।

[ninja_tables id=”8909″]

আলিম পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (NCTB) কর্তৃক পুনর্বিন্যাসকৃত মূল্যায়ন রুব্রিক্সসহ পঞ্চম সপ্তাহের জন্য নির্ধারিত কুরআন মাজিদ, আল ফিকহ (১ম পত্র) ও উচ্চতর গণিত বিষয়ের।

অ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি গ্রিড অনুযায়ী পরবর্তী প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরােধ করা হলাে।

আলিম ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উচ্চতর গণিত

অ্যাসাইনমেন্ট নম্বরঃ ০১, অধ্যায়-১ (ম্যাট্রিক্স ও নির্ণায়ক)

অ্যাসাইনমেন্টঃ কোনাে একটি কলেজের একাদশ শ্রেণির মানবিক, ব্যবসা শিক্ষা ও বিজ্ঞান বিভাগের মােট শিক্ষার্থী সংখ্যা 1500 জন।

কিছু সংখ্যক অনাবাসিক শিক্ষার্থী ব্যতীত অন্যরা M হল ও F হলের আবাসিক শিক্ষার্থী। F হলের 460 জন শিক্ষার্থীর মধ্যে কলেজটির মানবিকের 20%, ব্যবসা শিক্ষার 40% ও বিজ্ঞানের 30% শিক্ষার্থী রয়েছে।

অন্যদিকে M হলের 540 জন শিক্ষার্থীর মধ্যে কলেজের মানবিকের 40%, ব্যবসা শিক্ষার 20% ও বিজ্ঞানের 50% শিক্ষার্থী রয়েছে।

মানবিক, ব্যবসা শিক্ষা ও বিজ্ঞানের শিক্ষার্থী সংখ্যাকে যথাক্রমে x, y ওz দ্বারা প্রকাশ করা হলাে।

শিখনফল/বিষয়বস্তুঃ ম্যাট্রিক্স ও ম্যাট্রিক্সের প্রকারভেদ উদাহরণসহ বর্ণনা করতে পারবে।

ম্যাটিক্স এর সমতা, যোগ, বিয়ােগ ও গুণ করতে পারবে। নির্ণায়কের মান নির্ণয় করতে পারবে। নির্ণয়কের অনুরাশি ও সহগুণক ব্যাখ্যা করতে পারবে। ০ বর্গ ম্যট্রিক্সের বিপরীত ম্যট্রিক্স ব্যাখ্যা করতে পারবে এবং প্রযােজ্য ক্ষেত্রে তা নির্ণয় করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

ক) তিনটি সমীকরণ গঠন করে AX = B আকারে প্রকাশ কর।

খ) ম্যাট্রিক্সকে A ধরে উহা অভেদঘাতি ম্যাট্রিক্স কিনা যাচাই।

গ) Adj (A) নির্ণয় কর।

ঘ) A + 3A = 21, + 11Y হলে , Y নির্ণয় কর।

ঙ) সমীকরণগুলি সমাধান করে কলেজের মানবিক, ব্যবসা শিক্ষা ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সংখ্যা নির্ণয় কর।

আলিম ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট আল ফিকহ ১ম পত্র

অ্যাসাইনমেন্ট নং-১

অ্যাসাইনমেন্টঃ أركانه، وواجباته، والأحكام لمن أراد الإحرام ، وما يمتنع

শিখনফল/বিষয়বস্তুঃ كتاب الحج: به بيان أركان الحج وواجباته بيان الأحكام لمن أراد الإحرامبیان ما يمتنع منه | المحرم

নির্দেশনা (সংকেত, ধাপ ও পরিধি): ১. হজের রুকন ওয়াজিবসমূহ; ২. ইহরাম বাঁধার পূর্বে করণীয়, ৩. মুহরিমের জন্য নিষিদ্ধ কাজসমূহ;

আলিম ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট কুরআন মাজিদ

অ্যাসাইনমেন্টঃ কুরআন মাজিদে মিরাস প্রসঙ্গ: প্রেক্ষিত সুরা আন-নিসা

শিখনফল বিষয়বস্তুঃ সুরা আন-নিসা (আয়াত নং ৭-১২)

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): ১. অনুবাদ, ২. واذا حضر, … معروفا আয়াতটির ব্যাখ্যা; ৩. আয়াতসমূহে উল্লেখিত ওয়ারিশগণ ও তাদের প্রাপ্য অংশ, ৪. ইসলামের উত্তরাধিকার আইন ও নারীর ন্যায্যতা;

২০২২ আলিম ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের কথা বিবেচনা করে বাংলা নোটিশ ডটকমের পক্ষ থেকে আলিম ২০২২ পরীক্ষার্থীদের জন্য পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয় সমূহ এক পাতায় পিডিএফ আকারে করে দেয়া হলো। খুব সহজে এখান থেকে ডাউনলোড করে প্রিন্ট করে ব্যবহার করতে পারবেন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ