সর্বশেষ আপটেড

২০২১ এসএসসি পরীক্ষার সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সংক্রান্ত জরুরী নির্দেশনা

কোভিড-১৯ কারণে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় এবং শিক্ষা প্রতিষ্ঠান খোলার অনিশ্চয়তা থাকায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের নৈর্বাচনিক বিষয় সমূহ অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়নের সিদ্ধান্ত গ্রহণ করেছে। ২০২১ এসএসসি পরীক্ষার সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সংক্রান্ত জরুরী নির্দেশনা প্রদান করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক মন্ডলী এসকল নির্দেশনা অনুসরণ করে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সংক্রান্ত যাবতীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

গ্রুপ ভিত্তিক নির্বাচনের বিষয়ের উপর প্রতি সপ্তাহে দুটি করে ১২ সপ্তাহের জন্য মোট চব্বিশটি অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে। ১৮ জুলাই ২০২১ থেকে এসকল অ্যাসাইনমেন্ট এর মধ্যে প্রথম পর্যায়ে তিন সপ্তাহের জন্য ছয়টি অ্যাসাইনমেন্ট কভার পৃষ্ঠার নমুনাসহ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের প্রকাশ করা হয়।

৫ আগস্ট ২০২১ তারিখের মধ্যে সুবিধাজনক সময়ে সরকার ঘোষিত স্বাস্থ্য বিধি অনুসরণ পূর্বক শিক্ষার্থীরা তাদের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি বা অনলাইনে জমা দিতে হবে।

২০২১ এসএসসি পরীক্ষার সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট নির্দেশনা

শিক্ষার্থীদের জন্য প্রণীত জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক নির্ধারিত চব্বিশটি অ্যাসাইনমেন্ট বিতরণ, গ্রহণ ও মূল্যায়ন প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কিছু নির্দেশনা জারি করেছেন যা অনুসরণ করে শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের সরকারের গৃহীত এসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়নের  সিদ্ধান্তকে বাস্তবায়ন করবেন।

এর মধ্যে কোন নির্দেশনা অমান্য করলে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী ইচ্ছুক যে কোনো শিক্ষার্থীর অ্যাসাইনমেন্ট বাতিল হতে পারে এবং যা তার ফলাফল এর প্রভাব ফেলতে পারে। তাই প্রত্যেক শিক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট লেখা এবং জমাদান ও শিক্ষকগণ অ্যাসাইনমেন্ট মূল্যায়ন সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য বা নির্দেশনা জেনে কার্যক্রম পরিচালনা করা উচিত।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালে দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার ফরম ফিলাপকৃত পরীক্ষার্থীদের ১২ সপ্তাহের বিভাগভিত্তিক নৈর্বাচনিক বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত যাবতীয় নির্দেশনা উল্লেখ করা হলো।

১. ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সংগ্রহ;

সরকারি বেসরকারি মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অধ্যায়নরত ২০২১ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম ফিলাপ কৃত শিক্ষার্থীদের জন্য প্রকাশিত অ্যাসাইনমেন্ট সমূহ ও শিক্ষার্থীরা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে, বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রতি সপ্তাহের নির্ধারিত কাজ এসাইনমেন্ট সমূহ ডাউনলোড করে নিতে পারবে।

প্রতি সপ্তাহে প্রকাশিত অ্যাসাইনমেন্ট শিক্ষা প্রতিষ্ঠানসমূহ ডাউনলোড করার পর বিভাগভিত্তিক শিক্ষার্থীদের কঠোর স্বাস্থ্য বিধি অনুসরণ করে যথাযথ রেজিস্টার মেইন্টেইন করে বিতরণ করতে হবে।

অ্যাসাইনমেন্ট বিতরনের সময় শিক্ষার্থীরা এবং শিক্ষা প্রতিষ্ঠানসমূহ স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত স্বাস্থ্যবিধি গুলো কঠোরভাবে অনুসরণ করতে হবে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রকাশিত অ্যাসাইনমেন্ট যেন প্রতিটি শিক্ষার্থীদের হাতে পৌঁছায় সে বিষয়টি সহজ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নিশ্চিত করতে হবে।

২. এসএসসি পরীক্ষা ২০২১ এর নির্ধারিত অ্যাসাইনমেন্ট সমূহ উত্তর বা সমাধান করা;

এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের উত্তর সমাধান লেখার জন্য শিক্ষার্থীরা অবশ্যই পাঠ্যবইয়ের সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লেখিত বিষয়সমূহ অধ্যয়ন করবে। এক্ষেত্রে তারা উপরে বা নিচে শ্রেণীর বই সমূহের সহযোগিতা নিতে পারবে, অনলাইনে বা মুঠোফোনের মাধ্যমে শ্রেণী শিক্ষক বা সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের সহযোগিতা নিতে পারে, পরিবারের বড়দের বা অবিভাবকদের সহযোগিতা নিতে পারবে।

এছাড়াও শিক্ষার্থীরা বিভিন্ন টপিকের ওপর অনলাইনে মাধ্যম যেমন ইউটিউব, ফেইসবুক, উইকিপিডিয়া, তথ্যসমৃদ্ধ বিভিন্ন ওয়েবসাইটের সহযোগিতা নিতে পারবে। তবে কোন ওয়েবসাইটে প্রকাশিত সরাসরি উত্তর কপি বা অন্য শিক্ষার্থীর অ্যাসাইনমেন্ট হুবহু কপি করে লিখলে তা বাতিল হয়ে যেতে পারে। 

৩. ২০২১ সালের এসএসসি পরীক্ষার যাবতীয় ফি;

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত নির্দেশনা অনুযায়ী ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট বিতরণ, মূল্যায়ন, কাভার পেজ অথবা পরীক্ষার ফি নামে কোন প্রকার ফ্রি শিক্ষার্থীদের নিকট থেকে গ্রহণ করা যাবে না এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিষয়ে পরীক্ষার্থীদের কোন প্রকার চাপের মুখে রাখা যাবেনা।

এ বিষয়ে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে বা শিক্ষক কর্মচারীর বিরুদ্ধে বা সংশ্লিষ্ট কোনো ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর তদন্ত সাপেক্ষে পদক্ষেপ গ্রহণ করার নিশ্চয়তা দিয়েছেন।

কোন শিক্ষাপ্রতিষ্ঠান ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরনের জন্য কোন ফি বা টাকা দাবি করলে সরাসরি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে অভিযোগ জানানো যাবে।

৩. এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কাভার পেজ ব্যবহার

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর জন্য একটি নমুনা কভার পেইজ সংযুক্ত করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শিক্ষার্থীরা নির্ধারিত নিয়ম অনুসরণ করে ২০২১ সালের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সমূহ লিখার পর উত্তরপত্রের সাথে নির্ধারিত কভার পেইজ সংযুক্ত করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

শিক্ষার্থীরা কভার পেইজ অনলাইন থেকে সংগ্রহ করতে পারবেন অথবা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান অ্যাসাইনমেন্ট এর সাথে শিক্ষার্থীদের জন্য এসাইনমেন্ট এর কভার পেজ সমূহ সরবরাহ করবে।

নিচের ছবিতে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অ্যাসাইনমেন্ট কাভার পেজ দেওয়া হল।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কভের পেজ এবং কাভার পেজ লেখার যাবতীয় নির্দেশনাবলী প্রস্তুত করে দেয়া হয়েছে। নিচের বাটনে ক্লিক করে তোমরা ২০২১ সালের এসাইনমেন্ট এর কভার পেজ লেখা এবং জমা দেওয়ার যাবতীয় নির্দেশনা দেখে নিতে পারো।

সেইসাথে ২০২১ সালের অ্যাসাইনমেন্ট কভার পেজ এর পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারো যা প্রিন্ট করে খুব সহজে তোমরা ব্যবহার করতে পারবে।

৪. এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন

সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করা হবে। এখানে শিক্ষার্থীদের নিজস্বতা, স্বকীয়তা ও সৃজনশীলতা যাচাই করা হবে। তাই নোট বই, গাইড, ইন্টারনেট, সামাজিক যোগাযোগ মাধ্যম, বা অন্যের লেখা কপি করে এসাইনমেন্ট জমা দিলে তা বাতিল হয়ে যাবে। 

মূল্যায়নকারী খুবই সতর্কতার সাথে মূল্যায়ন কার্যক্রম করতে হবে এবং পরীক্ষার্থীদের অনৈতিক কার্যক্রম প্রমাণ পেলে তা চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে। যদি নিরপেক্ষ দ্বিতীয় মূল্যায়ন করে ক্ষেত্রে কোনো শিক্ষার্থীর অনৈতিক কার্যক্রম প্রমাণিত হয় সে ক্ষেত্রে উক্ত শিক্ষার্থীসহ সংস্কৃতি ও মূল্যায়ন কার্যক্রম এর সহযোগিতায় জবাবদিহিতার আওতায় আনা হবে।

৫. শিক্ষাবোর্ডে অ্যাসাইনমেন্ট এর মূল্যায়ন নম্বর প্রেরণ 

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সমূহ মূল্যায়ন করে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী নির্ধারিত নিয়ম অনুসরণ করে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের প্রাপ্ত নম্বর সমূহ প্রেরণ করতে হবে। 

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হলে এবং এসএসসি পরীক্ষা গ্রহণ সম্ভব না হলে এসাইনমেন্ট এর মাধ্যমে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে।

তাই ২০২১ সালে সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমূহ অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য শিক্ষা বোর্ডে অ্যাসাইনমেন্টের মূল্যায়নের নম্বর প্রেরণের কৌশলগুলো পাওয়ার সাথে সাথেই প্রকাশ করা হবে। 

অ্যাসাইনমেন্ট মূল্যায়ন শেষে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট বোর্ডের নির্দেশ অনুসারে নিজ নিজ প্রতিষ্ঠানের অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কিছু মূল্যায়িত এসাইনমেন্ট সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রেরণ করবে।

৬. অ্যাসাইনমেন্ট সংক্রান্ত কাজে শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষকদের করণীয়;

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট বিতরণের ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান দের শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত সহকারী শিক্ষক ও অন্যান্য শিক্ষক-কর্মচারীরা সহযোগিতা করবেন। এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষক ও কর্মচারীকে নির্দেশনা দেয়া হয়েছে।

অ্যাসাইনমেন্ট সংক্রান্ত প্রয়োজনে প্রতিষ্ঠান প্রধানের নির্দেশনা মোতাবেক শিক্ষক ও কর্মচারীগণ স্বাস্থ্যবিধি মেনে এসব প্রতিষ্ঠানে উপস্থিত থেকে কার্যক্রম পরিচালনা করতে হবে।

৭. এসএসসি পরীক্ষার্থীদের এসাইনমেন্ট মূল্যায়ন ফলাফল সংরক্ষণ

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সকল সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ২০২১ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করা ২৪ টি এসাইনমেন্টের মূল্যায়ন ফলাফল সংরক্ষণ করার জন্য একটি নমুনা ফরমেট প্রদান করেছেন।

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ উক্ত নমুনা ফরমেট অনুযায়ী ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন ফলাফল সংরক্ষণ করবেন এবং প্রয়োজনে তার শিক্ষা বোর্ডে প্রেরণ করবেন।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট মূল্যায়ন ফলাফল সংরক্ষণ করার এক্সেল ফরমেট এবং পিডিএফ ফাইলটি প্রস্তুত করে দেয়া হলো।

অ্যাসাইনমেন্ট মূল্যায়ন ফলাফল সংরক্ষণ ফরমেট ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

৮. মূল্যায়নকারী শিক্ষকদের জন্য নির্দেশনা

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা এসাইনমেন্ট মূল্যায়নের জন্য সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকদের প্রতি নির্দেশনা প্রদান করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

মূল্যায়নকারী শিক্ষকদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের প্রধান কৃত নির্দেশনাসমূহ দেখার জন্য নিচের বাটনে ক্লিক করুন।

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করার সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট প্রদান করা হলো। প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে তা আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে।

[ninja_tables id=”9143″]

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

এসএসসি পরীক্ষা ২০২১ এর সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সংক্রান্ত কিছু প্রশ্নোত্তর:

১. ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কবে থেকে শুরু?

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের প্রথম তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে ১৮ জুলাই ২০২১;

২. কতদিন পর্যন্ত ২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট চলবে?

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য ১২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করেছে ১৮ জুলাই থেকে প্রকাশিত হচ্ছে যা কোন সমস্যা না থাকলে সেপ্টেম্বরের ২৫/৩০ তারিখ পর্যন্ত চলতে পারে। 

তবে এর মধ্যে কোভিড-১৯ এর পরিস্থিতি বিবেচনায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ, বিতরণ ও গ্রহন এর তারিখ পরিবর্তন করতে পারেন।

৩. এসএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট কখন জমা দিতে হবে?

এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সমূহ বিতরনের সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিতে অ্যাসাইনমেন্ট জমা দানের তারিখ সমূহ উল্লেখ করা হয়ে থাকে।

প্রথম তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পর শিক্ষার্থীরা ৫ আগস্টের মধ্যে যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের কাছে জমা দিতে হবে। 

এরপর পরবর্তী অ্যাসাইনমেন্ট সমূহ গ্রহণ ও জমাদানের তারিখ সমূহ বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে নির্ধারিত সময়ে প্রকাশ করা হবে। 

৪. এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কিভাবে মূল্যায়ন করা হবে? 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের শিক্ষকদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের সপ্তাহিক অ্যাসাইনমেন্ট সমূহ মূল্যায়নের ক্ষেত্রে কিছু নিয়ম নির্দেশনা জারি করেছেন। 

এবং প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্টে মূল্যায়ন রুবিক্স উল্লেখ করা থাকে শিক্ষকগণ সেগুলো অনুসরণ করে তা মূল্যায়ন করবেন।

৫. এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রশ্নের মানবন্টন কি?

প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের জন্য প্রকাশিত প্রশ্নে ওই বিষয়ের প্রশ্নের মানবন্টন উল্লেখ করা থাকে। শিক্ষা-বোর্ড-সমূহ এর এসএসসি পরীক্ষার প্রশ্ন পত্রের আলোকে ২০২১ শিক্ষাবর্ষের বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট এর মান বন্টন করা হয়।

৬. এই এসাইনমেন্ট করে এসএসসি পরীক্ষার্থীদের কি লাভ হবে?

কোভিড-১৯ এর কারণে শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ বন্ধ থাকায় অদ্যাবধি এসএসসি ও জেএসসি এবং অন্যান্য পাবলিক পরীক্ষার সময় গ্রহণের অনিশ্চয়তা দেখা দিয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ড. দীপু মনি ইতোমধ্যে পরীক্ষা গ্রহণ সম্ভব না হলে এসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়নের সিদ্ধান্তের কথা জানিয়েছেন। 

কোন কারণে পরীক্ষা গ্রহণ সম্ভব না হলে শিক্ষার্থীদের প্রাপ্ত অ্যাসাইনমেন্টে প্রাপ্ত মূল্যায়নের ভিত্তিতেই ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। সুতরাং এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ