২০২০ সালের জেএসসি পরীক্ষার শিক্ষার্থীদের ফরম পূরণের বিজ্ঞপ্তি – ঢাশিবো

ঢাকা শিক্ষাবোর্ড ২০২০ সালের জেএসসি পরীক্ষার শিক্ষার্থীদের ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ১৭ জানুয়ারি ২০২০ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকা এর অফিসিয়াল ওয়েবসাইট dhakaeducationboard.gov.bd তে প্রকাশিত বিজ্ঞপ্তিতে ২০২০ সালের জেএসসি পরীক্ষার শিক্ষার্থীদের Online এ ফরম পূরণের নির্দেশনা দেওয়া হয়েছে।

ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এসএম আমিরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জেএসসি পরীক্ষা ২০২০ এর ফরম ফিলাপ এর সময়সূচী ও অনলাইনে ফরম ফিলাপ এর নিয়মাবলি জানিয়ে দেওয়া হয়-

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, ঢাকা এর আওতাধীন সকল বিদ্যালয় প্রধান এবং সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে,

করােনা ভাইরাস সংক্রমণের সার্বিক পরিস্থতি বিবেচনায় ২০২০ সালের জেএসসি/জেডিসি পরীক্ষা গ্রহণ না করে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ণের ভিত্তিতে নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হয়েছে।

ইতােমধ্যে এসকল শিক্ষার্থীদের জেএসসি/জেডিসি পরীক্ষার উত্তীর্ণ-সনদ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

শিক্ষার্থীদের জেএসসি/জেডিসি পরীক্ষার উত্তীর্ণ-সনদ প্রদানের লক্ষ্যে Online এ ফরম পূরণের নিয়মাবলি নিম্নে উল্লেখ করা হলাে।

১। Online এ শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা (probable list) প্রদর্শন :

শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বাের্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) এ ২১/০১/২০২১ তারিখে দেয়া হবে।

উক্ত সম্ভাব্য তালিকা হতে ২৩/০১/২০২১ থেকে ৩১/০১/২০২১ তারিখের মধ্যে Online এ নিম্নবর্ণিত প্রক্রিয়ায় ফরম পূরণ (eFF) সম্পন্ন করতে হবে।

(ক) প্রতিষ্ঠানসমূহকে ঢাকা বাের্ডের ওয়েবসাইটে প্রবেশ করে OEMS eFF এ ক্লিক করে EIIN ও Password দিয়ে Login করে Probable list এ যেতে হবে এবং Print করে হার্ডকপিতে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে পরীক্ষার্থী ১elect করতে হবে।

(খ) উক্ত হার্ডকপি Probable list এ টিক চিহ্নিত শিক্ষার্থীর তথ্য মিলিয়ে কম্পিউটারে প্রদর্শনকৃত Probable |st থেকে ১elect করতে হবে।

(গ) Temporary List Print করে ভালভাবে যাচাই/বাছাই করে প্রয়ােজন হলে ১elect/ Unselect করা যাবে।

(ঘ) Final Candidate List Print করে প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধান স্বাক্ষর করবেন।

(ঙ) Final submit বাটন এ ক্লিক করে অবশ্যই Final submit করতে হবে। অন্যথায় ফরম পূরণ সম্পূর্ণ হবে না।

(চ) Final submit সম্পূর্ণ না হলে উত্তীর্ণ-সনদ দেয়া হবে না।

ফরম পূরণ করতে কোন ‘ফি’ প্রয়ােজন হবে না

২০২০ সালের জেএসসি পরীক্ষার শিক্ষার্থীদের ফরম পূরণের বিজ্ঞপ্তি

ডাউনলোড করুন

আপনার জন্য আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য:

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *