সর্বশেষ আপটেড

১০ম শ্রেণি সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট ও সমাধান (এসএসসি পরীক্ষা ২০২২)

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন দেশের সকল সরকারি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহে অধ্যায়নরত দশম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যারা ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের মূল্যায়ন এর লক্ষ্যে ১০ম শ্রেণি সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট ও সমাধান (এসএসসি পরীক্ষা ২০২২) প্রকাশিত হচ্ছে। সেই সাথে ১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট উত্তর লেখার বিভিন্ন গাইড লাইন ও পাওয়া যাবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক প্রণীত ২০২২ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস অনুসরণ করে সর্বমোট ২৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রস্তুত করা হয়েছে যা প্রতি সপ্তাহে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে নিয়মিত প্রতি সপ্তাহের ১০ম শ্রেণি সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট ও সমাধান (এসএসসি পরীক্ষা ২০২২) শিক্ষার্থীদের নিকট প্রদান করবেন এবং শিক্ষার্থীরা সেই সকল অ্যাসাইনমেন্ট যথাযথ নির্দেশনা অনুসরণ করে সম্পন্ন করার পর নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

১০ম শ্রেণি সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট

২০২১ শিক্ষাবর্ষে অর্থাৎ বর্তমান দশম শ্রেণীতে অধ্যয়নরত বিজ্ঞান, মানবিক, ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য সর্বমোট ২৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রণয়ন করে নিয়মিত সাপ্তাহিক প্রকাশ করার জন্য একটি গ্রিড প্রস্তুত করা হয়েছে। 

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ অধিদপ্তরের প্রকাশিত সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট বিতরণ, গ্রহণ ও মূল্যায়ন ছক ডাউনলোড করে নিয়মিত অ্যাসাইনমেন্ট বিতরণ গ্রহণ ও মূল্যায়ন করেন তথ্য সংরক্ষণ করবেন।

দশম শ্রেণীর বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা নিয়মিত যথাযথ নির্দেশনা সমূহ অনুসরণ করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

শিক্ষকগণ মূল্যায়ন অনুসরণ করে ১০ম শ্রেণি সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট ও সমাধান (এসএসসি পরীক্ষা ২০২২) শিক্ষার্থীদের অতি উত্তম, উত্তম, ও অগ্রগতি প্রয়োজন হিসেবে চিহ্নিত করবেন।

কোভিড-১৯ কারণে ২০২০ ও ২০২১ শিক্ষাবর্ষে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের বিকল্প মূল্যায়নের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে নিয়মিত অ্যাসাইনমেন্ট প্রকাশ হচ্ছে।

এসএসসি ২০২২ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক প্রস্তুতকৃত ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক ২০২১ শিক্ষাবর্ষের দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য ২৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে।

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীরা এই এসাইনমেন্ট এর আলোকে মূল্যায়িত হবে এবং সরাসরি পরীক্ষা গ্রহণ করা সম্ভব না হলে এর মাধ্যমে শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হতে পারে।

দশম শ্রেণীর আবশিক,  ঐচ্ছিক, ও বিভাগীয় বিষয়সমূহের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সমূহ বাংলা নোটিশ ডট কম এ পাওয়া যাবে এবং শিক্ষার্থীরা এখান থেকে পিডিএফ ডাউনলোড করে সরাসরি প্রিন্ট করে নিতে পারবে এবং সেই আলোকে অ্যাসাইনমেন্ট প্রস্তুত করে শিক্ষকের নিকট জমা দিবে।

১০ম শ্রেণি সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট রুটিন

২০২১ শিক্ষাবর্ষ দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রণীত এসাইনমেন্ট প্রকাশের অনুসরণ করে বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য একটি দশম শ্রেণির সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট রুটিন প্রস্তুত করা হয়েছে।

এই রুটিন ডাউনলোড করে প্রিন্ট করে সংরক্ষণ করার মাধ্যমে শিক্ষার্থীরা জানতে পারবে কোন কোন তারিখে কি কি বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে এখন এবং কখন এই এসাইনমেন্ট জমা দিতে হবে। এখানে দশম শ্রেণির শিক্ষার্থীদের প্রতি সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয় সমূহ প্রকাশের তারিখ ও জন্ম তারিখ উল্লেখ করা আছে। 

দশম শ্রেণির শিক্ষার্থীদের ১০ম শ্রেণি সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট ও সমাধান (এসএসসি পরীক্ষা ২০২২) প্রকাশের রুটিনটি ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

একনজরে ১০ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ শিক্ষাবষের্ দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের সকল বিভাগের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য টেবিল আকারে দেওয়া হল।

শিক্ষার্থীরা চাইলে নিচের টেবিল অনুসরণ করে প্রতি সপ্তাহের প্রকাশিত অ্যাসাইনমেন্ট পিডিএফ এবং ওই এসাইনমেন্ট নমুনা উত্তর দেখে নিতে পারবে।

এছাড়াও প্রতি সপ্তাহের প্রকাশিত অ্যাসাইনমেন্ট সাতেসাতে পাওয়ার জন্য আমাদের ফেসবুক পেইজটি লাইক এবং ফলো করে রাখ এবং আমাদের ইউটিউব চ্যানেল ও গুগল প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপ টি ডাউনলোড করে রাখ।

এখানে সর্বমোট পাঁচটি ধাপে তোমাদের জন্য দশম শ্রেণীর ২০২১ শিক্ষাবর্ষের সাপ্তাহিক এসাইনমেন্ট দেওয়া হল।

প্রতি ধাপে পাঁচ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে প্রকাশিত হওয়ার সাথে সাথেই তোমাদের জন্য এই সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাটন অর্থাৎ ডাউনলোড বাটন একটিভ হবে।

দশম শ্রেণি ১ম, ২য়, ৩য়, ৪র্থ, ও ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট (এসএসসি ২০২২)

নিচের টেবিলে ২০২১ শিক্ষাবর্ষে দশম শ্রেণীর প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এবং নমুনা উত্তর সমূহ দেয়া হলো।

কাঙ্খিত অ্যাসাইনমেন্ট এর পাশে দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে পিডিএফ ডাউনলোড করতে পারবে এবং নমুনা উত্তর দেখুন বাটনে ক্লিক করে তোমরা ঐ সপ্তাহের বিষয়সমূহের বাছাই করা সেরা উত্তর গুলো দেখতে পাবে।

[ninja_tables id=”8922″]

১০ম শ্রেণি ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম ও ১০ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট (এসএসসি ২০২২)

এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের জন্য ষষ্ঠ, সপ্তম,  অষ্টম,  নবম ও দশম সপ্তাহের প্রকাশিত অ্যাসাইনমেন্ট সমূহ নিচে দেয়া হল। সেই সাথে এই সপ্তাহের দশম শ্রেণির শিক্ষার্থীদের নির্ধারিত বিষয়সমূহের অ্যাসাইনমেন্টের বাসায় করার নমুনা উত্তর সহ দেওয়া হল।

[ninja_tables id=”8933″]

দশম শ্রেণি ১১ তম, ১২ তম, ১৩ তম, ১৪ তম ও ১৫ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট (এসএসসি ২০২২)

মাধ্যমিক স্তরের বিদ্যালয় সমূহের দশম শ্রেণির বিজ্ঞান,  মানবিক,  ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের  একাদশ, দ্বাদশ, ত্রয়োদশ, চতুর্দশ, ও পঞ্চদশ সপ্তাহের জন্য নির্ধারিত বিষয়সমূহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হলো।

[ninja_tables id=”8934″]

১০ম শ্রেণি ১৬ তম, ১৭ তম, ১৮ তম, ১৯ তম ও ২০ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট (এসএসসি ২০২২)

২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক শিক্ষাবর্ষে দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ১৬ তম, ১৭ তম, ১৮ তম, ১৯ তম  ও ২০ তম সপ্তাহের বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট এবং অ্যাসাইনমেন্ট মূল্যায়ন সংক্রান্ত বিভিন্ন তথ্য ও নিজের টেবিলে দেয়া হলো।

[ninja_tables id=”8935″]

দশম শ্রেণি ২১ তম, ২২ তম, ২৩ তম, ২৪ তম ও ২৫ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট (এসএসসি ২০২২)

১০ম শ্রেণির শিক্ষার্থীদের ২১ তম, ২২ তম, ২৩ তম, ২৪ তম, ও ২৫ তম সপ্তাহের নির্ধারিত কাজ বা অ্যাসাইনমেন্ট সমূহ তোমাদের জন্য নিজের টেবিলে প্রকাশ করা হলো। কাঙ্খিত বাটনে ক্লিক করে সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট দেখে নাও এবং উত্তর দেখুন বাটনে ক্লিক করে বাছাই করা সেরা উত্তর সমূহ দেখে নাও।

[ninja_tables id=”8936″]

১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট সকল বিভাগ

২০২১ শিক্ষাবর্ষে দশম শ্রেণীতে অধ্যায়নরত ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক সকল বিভাগের শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য বাংলা,  ইংরেজি, গণিত, ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য যোগাযোগ প্রযুক্তি, ক্যারিয়ার শিক্ষা, শারীরিক শিক্ষা, চারু ও কারুকলা বিষয় নির্ধারিত কাজ বা অ্যাসাইনমেন্ট প্রস্তুত করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নির্ধারণ করা সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট নির্ধারিত নিয়ম অনুসরণ করে নিয়মিত তাদের ওয়েবসাইটে প্রকাশ করবে।

শিক্ষার্থীদের জন্য প্রকাশিত সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং সেগুলোর বাছাই করা নমুনা উত্তর শিক্ষার্থীদের সুবিধার্থে এবং সর্বোচ্চ নম্বর পাওয়ার লক্ষ্যে বাংলা নোটিশ ডট কম এ প্রকাশ করা হবে।

[ninja_tables id=”8937″]

১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান বিভাগ

২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা শ্রেণির বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের বিভাগের বিষয় সমূহ যেমন পদার্থবিজ্ঞান,  রসায়ন, জীববিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় উচ্চতর গণিত বিষয়ের নির্ধারিত কাজ এসাইনমেন্ট ইতোমধ্যে প্রস্তুত করা হয়েছে।

অধিদপ্তর কর্তৃক অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিট এসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুসরণ করে নির্ধারিত সপ্তাহে দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে। দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের অ্যাসাইনমেন্ট ও সমাধান বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য প্রতি সপ্তাহে প্রকাশকরা ব্যবস্থা করা হয়েছে।

এখান থেকে শিক্ষার্থীরা খুব সহজেই দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের অ্যাসাইনমেন্ট সমূহের প্রশ্ন ও উত্তর ডাউনলোড করে ব্যবহার করতে পারবে যার মাধ্যমে তারা অ্যাসাইনমেন্ট মূল্যায়নের সর্বোচ্চ নম্বর পাওয়ার প্রত্যাশা করেছেন।

[ninja_tables id=”8945″]

১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট ২০২১ ব্যবসায় শিক্ষা

যে সকল শিক্ষার্থীর ব্যবসায় শিক্ষা শাখা নির্বাচন করেছে তাদের জন্য ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পুনবিন্যাসকৃত পাঠ্যসূচীর ভিত্তিতে প্রণীত অ্যাসাইনমেন্ট এ হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, বিজ্ঞান বিষয়ের মোট ৪টি করে অ্যাসাইনমেন্ট রয়েছে।

প্রতি সপ্তাহে নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট সমূহ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং আমাদের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

[ninja_tables id=”8946″]

১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট ২০২১ মানবিক বিভাগ

২০২১ শিক্ষাবর্ষে দশম শ্রেণীতে মানবিক বিভাগ নির্বাচন করে শিক্ষার্থীদের বিভাগীয় বিষয়ে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ভূগোল ও পরিবেশ, পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি, বিষয় সমূহ এর চারটি করে এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ রয়েছে। যা সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট গ্রেড অনুযায়ী আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

দশম শ্রেণির মানবিক বিভাগের বিষয় সমূহের নির্ধারিত কাজ বা অ্যাসাইনমেন্ট এবং সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সমূহের বাছাই করার নমুনা উত্তর পাওয়ার জন্য আমাদের সাথেই থাকুন এবং ফেসবুক পেইজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন এবং গুগল প্লেস্টোর থেকে বাংলা নোটিশ এটি ডাউনলোড করে রাখুন।

[ninja_tables id=”8947″]

১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট উত্তর বা সমাধান

২০২১ শিক্ষাবর্ষে দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য প্রকাশিত সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট পেপারে বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট সমাধান করার কৌশল অর্থাৎ মূল্যায়ন রুবিক্স নির্দেশনাসমূহ দেয়া থাকবে। 

শিক্ষার্থীরা সেসকল নির্দেশনা অনুসরণ করে বিভিন্ন উৎস থেকে তথ্য সংগ্রহ করে বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট সমূহের সমাধান করবে। দশম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমূহের উত্তর লেখার জন্য বা সমাধান করার জন্য শিক্ষার্থীরা ইন্টারনেট, ইউটিউব, ফেসবুক, ঊইকিপিডিয়া, এনসাইক্লোপিডিয়া, ওয়েবসাইটসমূহ সহযোগিতা নিতে পারবে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য প্রতি সপ্তাহের দশম শ্রেণীর প্রকাশিত বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট সমূহের মূল্যায়ন ও অ্যাসাইনমেন্ট লেখার যথাযথ নির্দেশনা সমূহ অনুসরণ করে বাছাই করার নমুনা উত্তর প্রকাশ করা হয়ে থাকে। 

এগুলো অনুসরণ করার মাধ্যমে দশম শ্রেণীর শিক্ষার্থীরা এসাইনমেন্ট মূল্যায়নে অতি উত্তম উত্তম হিসেবে চিহ্নিত হতে পারবে। আমাদের দেওয়ার সবগুলো অ্যাসাইনমেন্টের উত্তর শতভাগ ইউনিক এবং কপি পেস্ট মুক্ত।

আমাদের প্রস্তুতকৃত দশম শ্রেণির সাপ্তাহিক অ্যাসাইনমেন্টের উত্তর সমাধানসমূহ দেখার জন্য ফেসবুকের সর্ববৃহৎ ফেসবুক গ্রুপ বাংলা নোটিশ এবং ফেসবুক পেইজ ইউটিউব চ্যানেল এবং গুগল প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপ টি ডাউনলোড করে নাও।

এছাড়াও বিশ্বের বৃহত্তম প্রশ্নোত্তর ওয়েবসাইট কোওরা-তে বাংলা নোটিশ এর মঞ্চটি ফলো করে সেখানেও আমাদের কাছে বিভিন্ন প্রশ্ন করতে পারেন। Quora.com এ ফলো করার জন্য এই লিংকে ক্লিক করুন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

দশম শ্রেণির অ্যাসাইনমেন্ট সংক্রান্ত কিছু সাধারণ জিজ্ঞাসাঃ

২০২২ সালের এস.এস.সি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কখন থেকে প্রকাশিত হচ্ছে?

কোভিড-১৯ এর কারণে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় অন্যান্য স্থানের মতো ২০২১ শিক্ষাবর্ষে দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে যারা ২০২২ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের জন্য অ্যাসাইনমেন্ট প্রকাশের কার্যক্রম শুরু হয়েছে ১৬ জুন ২০২১ থেকে। ধারাবাহিক মূল্যায়নের জন্য প্রকাশ করা সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট এর মধ্যে প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিজ্ঞপ্তি বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য দেওয়া হলো। 

দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০২২ সালের এস.এস.সি পরীক্ষার কতগুলো এসাইনমেন্ট প্রকাশিত হবে?

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি ২০২১ শিক্ষাবর্ষে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক শিক্ষার্থীরা সর্বমোট ২৫ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রস্তুত করেছে। 

অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিড অনুযায়ী মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর প্রতি সপ্তাহে দশম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমূহ প্রকাশ করবে। এই পোস্টের উপরে দশম শ্রেণীর অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন দেওয়া আছে সেটি দেখে নিতে পারেন।

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের কোন কোন বিষয়ের এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে? 

যে সকল শিক্ষার্থী ২০২০ সালের নবম শ্রেণীতে অধ্যয়নরত ছিল এবং বর্তমান ২০২১ সালে দশম শ্রেণীতে অধ্যায়ন করছে তাদের জন্য বিজ্ঞান ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের বিষয় সমূহ সকল আবশ্যিক বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

এর মধ্যে সকল বিভাগের শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, গণিত, ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা, হিন্দু  ধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ক্যারিয়ার শিক্ষা, শারীরিক শিক্ষা, চারু ও কারুকলা;

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীব বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং উচ্চতর গণিত। মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি, ভূগোল ও পরিবেশ, এবং বিজ্ঞান। ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য হিসাববিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবসায় উদ্যোগ ও বিজ্ঞান বিষয়ের এ্যাসাইনমেন্ট।

সে সাথে সকল বিভাগের চতুর্থ বিষয় সমুহ কৃষি শিক্ষা,  কৃষিশিক্ষা গার্হস্থ্য,  উচ্চতর গণিত বিষয়ের এসাইনমেন্ট রয়েছে। 

১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট উত্তর লেখার নিয়ম কি?

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নির্ধারণ করা বিষয় ভিত্তিক প্রতি সপ্তাহের এসাইনমেন্ট পেপার এ সেই অ্যাসাইনমেন্ট লেখার প্রয়োজনীয় নির্দেশনা ও মূল্যায়ন বিভাগ সমূহ দেওয়া থাকে। শিক্ষার্থীরা সেই সকল মূল্যায়ন রুবিক ও নির্দেশনা অনুসরণ করে ১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট উত্তর গুলো সম্পন্ন করতে হবে।

অ্যাসাইনমেন্ট সমূহ লেখার ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীরা একটি কভার পেইজ ব্যবহার করবে যেখানে অ্যাসাইনমেন্ট এর শিরোনাম,  অ্যাসাইনমেন্ট নম্বর,  বিষয়বস্তু,  শিক্ষকের নাম,  জমা ও গ্রহণের তারিখ উল্লেখ করবে। 

বিষয়ভিত্তিক এসাইনমেন্ট এর কভার পেজ প্রস্তুত করার জন্য তোমরা graphyer.com এ প্রকাশিত পেইজগুলো দেখতে পারো।

এই এসাইনমেন্ট গুলোর শিক্ষকরা কিভাবে মূল্যায়ন করবেন?

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক ১০ম শ্রেণি সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট (এসএসসি পরীক্ষা ২০২২) সমূহ মূল্যায়নের জন্য শিক্ষকদের একটি মূল্যায়ন ম্যানুয়াল বা গাইডলাইন প্রকাশ করেছেন। এছাড়াও প্রতি সপ্তাহে প্রকাশিত অ্যাসাইনমেন্ট পেপার এ উল্লেখিত মূল্যায়ন রুবিকস সমূহ অনুসরণ করে ও শিক্ষকরা ১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট উত্তর মূল্যায়ন করতে পারবেন। 

কিভাবে এসাইনমেন্ট লিখলে সর্বোচ্চ নম্বর পাওয়া যাবে? 

যেহেতু ২০২১ শিক্ষাবর্ষে কোন প্রকার পরীক্ষা না গ্রহণের বিষয়ে সরকার সিদ্ধান্ত নিয়েছে সেহেতু শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর মাধ্যমেই শতভাগ মূল্যায়ন করা হবে। তাই শিক্ষার্থীদের উচিত অবশ্যই নিয়মিত অ্যাসাইনমেন্ট সমূহ গ্রহণ করে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট উত্তর সম্পন্ন করার শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট লেখার সহযোগিতা পাওয়ার জন্য বাংলা নোটিশ প্রতি সপ্তাহের বিষয়ভিত্তিক বাছাই করা ১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট উত্তর প্রকাশ করা হয়ে থাকে। এগুলা অনুসরণ করে তোমরা সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট সম্পন্ন করলে ভালো নম্বর পাওয়ার সম্ভাবনা রয়েছে। 

১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট উত্তর ও সমাধান (এসএসসি পরীক্ষা ২০২২) সমূহ খুব সহজে কিভাবে পেতে পারি? 

২০২১ শিক্ষাবর্ষে দশম শ্রেণীতে অধ্যয়নরত বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট বাংলা নোটিশ সাইটে প্রকাশ করা হয়। তোমরা খুব সহজে এখান থেকে পিডিএফ ডাউনলোড করে নিতে পারবে সেই সাথে বাছাই করা নমুনা উত্তর সমূহ পাবে। 

ফেসবুক পেইজে তোমাদের প্রকাশিত ১০ম শ্রেণি সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট ও সমাধান (এসএসসি পরীক্ষা ২০২২) জন্য পাওয়ার জন্য আপনাদের ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখ এবং ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। 

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ