সর্বশেষ আপটেড

স্থানাঙ্ক জ্যামিতির মাধ্যমে সরলরেখা সংক্রান্ত সমস্যা সমাধান

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছেন। বিজ্ঞান বিভাগ থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের এই সপ্তাহে উচ্চতর গণিত পাঠ্যবই অধ্যায় একাদশ: স্থানাঙ্ক জ্যামিতি থেকে শক্তির স্থানাঙ্ক জ্যামিতির মাধ্যমে সরলরেখা সংক্রান্ত সমস্যা সমাধান সংক্রান্ত একটি নির্ধারিত কাজ দেয়া হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক প্রণীত এসএসসি ২০২১ এর সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে প্রণীত ১২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর মধ্যে চতুর্থ সপ্তাহে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য উচ্চতর গণিত বিষয় এটি তৃতীয় এসাইনমেন্ট।

এসএসসি পরীক্ষা ২০২১ চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উচ্চতর গণিত

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের চতুর্থ সপ্তাহে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের উচ্চতর গণিত বিষয়ের তৃতীয় এসাইনমেন্ট নেয়া হয়েছে পাঠ্য বইয়ের অধ্যায় একাদশ: স্থানাঙ্ক জ্যামিতি থেকে।

এসএসসি ২০২১ উচ্চতর গণিত চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে গিয়ে শিক্ষার্থীদের চারটি প্রশ্নের উত্তর দিতে হবে। উত্তর লেখার পারদর্শিতার ওপর নির্ভর করে মূল্যায়ন প্রক্রিয়া অনুযায়ী বিষয় শিক্ষকগণ সর্বোচ্চ ১২ নম্বর পর্যন্ত প্রদান করবেন।

চতুর্থ সপ্তাহে এসএসসি পরীক্ষার্থীদের উচ্চতর গণিত বিষয় এর এসাইনমেন্ট সমাধান করতে গিয়ে শিক্ষার্থীরা সমতলে কার্তেসীয় স্থানাঙ্কের ধারণা ব্যাখ্যা করতে পারবে। দুইটি বিন্দুর মধ্যবর্তী দূরত্ব নির্ণয় করতে পারবে। সরলরেখার ঢালের ধারণা ব্যাখ্যা করতে পারবে। সরলরেখার সমীকরণ নির্ণয় করতে পারবে। স্থানাঙ্কের মাধ্যমে ত্রিভুজের ক্ষেত্রফল নির্ণয় করতে পারবে। সরলরেখার সমীকরণ লেখচিত্রে উপস্থাপন করতে পারবে।

নিচের ছবিতে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের উচ্চতর গণিত তৃতীয় এসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো

এসএসসি পরীক্ষা ২০২১ চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উচ্চতর গণিত

শ্রেণিঃ এসএসসি ২০২১, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ উচ্চতর গণিত, অ্যাসাইনমেন্ট নং-০৩, অধ্যায় ও শিরোনামঃ একাদশ: স্থানাঙ্ক জ্যামিতি

অ্যাসাইনমেন্টঃ স্থানাঙ্ক জ্যামিতির মাধ্যমে সরলরেখা সংক্রান্ত সমস্যা সমাধান

মিনার বয়স রাজুর বয়সের দ্বিগুণ অপেক্ষা 1 বছর কম। মিনার বয়স y বছর ও রাজুর বয়স x বছর এবং তাদের বয়সের সম্পর্ক একটি সমীকরণ দ্বারা প্রকাশ করা যায়।

x ও y কে চলক বিবেচনা করে সমীকরণটি থেকে যে সরলরেখা পাওয়া যায় উক্ত সরলরেখার উপর এ (7, 5) একটি বিন্দু। সরলরেখাটি x ও y অক্ষদ্বয়কে যথাক্রমে P ও Q বিন্দুতে ছেদ করে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

ক) A বিন্দুর স্থানাঙ্ক নির্ণয় কর ও সরলরেখাটি অঙ্কন করে এ বিন্দুটি চিহ্নিত কর। (সমীকরণ নির্ণয় করে A (m, 5) বিন্দু দ্বারা সিদ্ধ করবে ও m এর মান নির্ণয় করবে। সুবিধামত একক নিয়ে গ্রাফ পেপারে সরলরেখাটি আঁকবে ও এ বিন্দুটি চিহ্নিত করবে।)

খ) R (h, -2) বিন্দুটি P ও Q বিন্দু থেকে সমদূরবর্তী হলে, h এর মান নির্ণয় কর। (P ও Q বিন্দুর স্থানাঙ্ক নির্ণয় করবে। দূরত্ব নির্ণয়ের সূত্র ব্যবহার করে h এর মান নির্ণয় করবে।)

গ) P, Q ও S (2a, a – 2) বিন্দুত্রয় সমরেখ হলে, ১ বিন্দুর স্থানাঙ্ক নির্ণয় কর। (ক্ষেত্রফলের বা ঢালের সূত্র ব্যবহার করে S বিন্দুর স্থানাঙ্ক নির্ণয় করবে।)

ঘ) (1/4, 2) বিন্দুগামী ও AP রেখার সমান্তরাল সরলরেখার সমীকরণ নির্ণয় কর। (AP রেখার ঢাল নির্ণয় করে (1/4, 2) বিন্দুগামী সরলরেখার সমীকরণ নির্ণয় করবে।)

এসএসসি পরীক্ষা ২০২১ চতুর্থ সপ্তাহের উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ও উত্তর

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের চতুর্থ সপ্তাহে উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট পেপার এ উল্লেখিত নির্দেশনা ও মূল্যায়ন রুবিক্স সমূহ যথাযথভাবে অনুসরণ করেন শিক্ষার্থীদের জন্য একটি নমুনা উত্তর প্রস্তুত করে দেওয়া হল।

এসএসসি পরীক্ষার ২০২১ সালের চতুর্থ সপ্তাহের উচ্চতর গণিত বিষয়ে অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর অনুসরণ করে শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্টে দেওয়া প্রশ্নগুলোর যথাযথ উত্তর লিখতে পারবে এবং মূল্যায়নে সর্বোচ্চ নম্বর পাবে।

প্রশ্ন-ক: A বিন্দুর স্থানাঙ্ক নির্ণয় কর ও সরলরেখাটি অঙ্কন করে এ বিন্দুটি চিহ্নিত কর।

(সমীকরণ নির্ণয় করে A (m, 5) বিন্দু দ্বারা সিদ্ধ করবে ও m এর মান নির্ণয় করবে। সুবিধামত একক নিয়ে গ্রাফ পেপারে সরলরেখাটি আঁকবে ও এ বিন্দুটি চিহ্নিত করবে।)

প্রশ্ন-ক এর উত্তর

A বিন্দুর স্থানাঙ্ক নির্ণয় কর ও সরলরেখাটি অঙ্কন করে এ বিন্দুটি চিহ্নিত কর

খ) R (h, -2) বিন্দুটি P ও Q বিন্দু থেকে সমদূরবর্তী হলে, h এর মান নির্ণয় কর।

(P ও Q বিন্দুর স্থানাঙ্ক নির্ণয় করবে। দূরত্ব নির্ণয়ের সূত্র ব্যবহার করে h এর মান নির্ণয় করবে।)

প্রশ্ন-খ এর উত্তর

খ) R (h, -2) বিন্দুটি P ও Q বিন্দু থেকে সমদূরবর্তী হলে, h এর মান নির্ণয় কর।

গ) P, Q ও S (2a, a – 2) বিন্দুত্রয় সমরেখ হলে, ১ বিন্দুর স্থানাঙ্ক নির্ণয় কর।

(ক্ষেত্রফলের বা ঢালের সূত্র ব্যবহার করে S বিন্দুর স্থানাঙ্ক নির্ণয় করবে।)

প্রশ্ন-গ এর উত্তর

ঘ) (1/4, 2) বিন্দুগামী ও AP রেখার সমান্তরাল সরলরেখার সমীকরণ নির্ণয় কর।

(AP রেখার ঢাল নির্ণয় করে (1/4, 2) বিন্দুগামী সরলরেখার সমীকরণ নির্ণয় করবে।)

প্রশ্ন-ঘ এর উত্তর

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

এসএসসি পরীক্ষা ২০২১ চতুর্থ সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট এর সমাধান

চতুর্থ সপ্তাহে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার এসএসসি পরীক্ষার্থীদের সবগুলো বিষয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন বাছাই করার নমুনা উত্তর দেখার জন্য কাঙ্ক্ষিত বিষয়ে পাশে থাকা লাল বাটনে ক্লিক করুন-

[ninja_tables id=”10339″]

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ