বৃত্তি ও উপবৃত্তি

সমন্বিত উপবৃত্তি কর্মসূচিতে নতুন প্রতিষ্ঠান অন্তর্ভূক্তি ও নমূনা চুক্তিপত্র

সমন্বিত উপবৃত্তি কর্মসূচিতে নতুন প্রতিষ্ঠান অন্তর্ভূক্তি ও নমূনা চুক্তিপত্র সহ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। যেসকল প্রতিষ্ঠান অদ্যাবধি সমন্বিত উপবৃত্তি কার্যক্রমে সাথে যুক্ত হয়নি সেসকল প্রতিষ্ঠানকে ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তি টিউশন ফি প্রদানের জন্য অন্তুর্ভুক্ত হওয়ার বিষয়ে বিজ্ঞপ্তি ও নমূনা চুক্তিপত্র প্রকাশ করা হয়।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত শিক্ষার্থীদের উপবৃত্তি, টিউশন ফি এবং অন্যান্য সুবিধাদি প্রদানের লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান অন্তর্ভুক্তকরণ প্রসঙ্গে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাষ্টের এর আওতাধীন সমন্বিত উপবৃত্তি কর্মসূচি সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রােগ্রামের প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড (সাধারণ) এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ডের আওতাধীন দেশের সমগ্র এলাকার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের উপবৃত্তি টিউশন ফি এবং অন্যান্য সুবিধাদি প্রদানের লক্ষ্যে দেশের সমগ্র এলাকার (মেট্রোপলিটন শহর ও জেলা সদরের পৌর এলাকাসহ) শিক্ষা প্রতিষ্ঠান সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত করার জন্য দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

আবেদনের নিয়মাবলী :

১। সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত নয় এমন শিক্ষা প্রতিষ্ঠান এ কর্মসূচির অন্তর্ভুক্ত হতে হলে শিক্ষা বাের্ড কর্তৃক পাঠদানের অনুমতি বা স্বীকৃর্ত থাকতে হবে। সরকারি, বেসরকারি এমপিও বা ননএমপিও উভয় ধরনের শিক্ষা প্রতিষ্ঠানই আবেদন করতে পারবে।

২। সমন্বিত উপবৃত্তি কর্মসূচির অন্তর্ভুক্ত হওয়ার জন্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি/গভর্নিং বােডির অনুমােদনের রেজুলেশন, শিক্ষাবাের্ড কর্তৃক অনুমতি বা স্বীকৃতিপত্রের সত্যায়িত ফটোকপি এবং সহযােগিতা চুক্তিপত্র স্বাক্ষরপূর্বক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে স্কিম পরিচালক বরাবর আগামী ১৮.০৩.২০২১ খ্রি. তারিখের মধ্যে আবেদন করবেন।

ম্যানেজিং কমিটি/গভর্নিং বডি না থাকলে সহযােগিতা চুক্তিপত্রে সভাপতির স্বাক্ষরের স্থলে এবং উপবৃত্তির অন্যান্য কাগজপত্রে (প্রযােজ্য ক্ষেত্রে) উপজেলা নির্বাহী কর্মকর্তা (উপজেলার ক্ষেত্রে) এবং মেট্রোপলিটান এলাকার ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসার স্বাক্ষর করবেন।

সহযােগিতা চুক্তিপত্রের নমুনাকপি উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার দপ্তরে অথবা মাউশি এবং প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ওয়েবসাইটে পাওয়া যাবে।

৩। ইতােপূর্বে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী এবং খুলনা মেট্রোপলিটন এলাকার মাধ্যমিক পর্যায়ের(৬ষ্ঠ-১০ম) শিক্ষা প্রতিষ্ঠান কোন উপবৃত্তি প্রকল্প/কর্মসূচির অন্তর্ভুক্ত ছিল না।

বর্তমানে উক্ত এলাকার শিক্ষা প্রতিষ্ঠানও উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত হতে পারবে।

৪। দেশের ৩টি পার্বত্য জেলা ব্যতীত অন্য ৬১টি জেলা সদরের পৌরসভা এলাকার মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান সমন্বিত উপবৃত্তি কর্মসূচির অন্তর্ভুক্ত ছিল না।

বর্তমানে সকল জেলা সদরের পৌরসভা এলাকার শিক্ষা প্রতিষ্ঠান সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত হবে। যেসকল শিক্ষা প্রতিষ্ঠান ইতােপূর্বে কোন উপবৃত্তি প্রকল্পের অন্তর্ভুক্ত ছিল সে সকল প্রতিষ্ঠানকে নতুনভাবে এ কর্মসূচির অন্তর্ভুক্ত হওয়ার জন্য আবেদন করার প্রয়ােজন নাই।

তবে এ ক্ষেত্রে উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসারগণ উক্ত প্রতিষ্ঠানসমূহের ইউজার আইডি এবং পাসওয়ার্ড গ্রহণের জন্য তাদের তালিকা স্কিম পরিচালক বরাবর প্রেরণ করবেন।

৫। ইতােপূর্বে যে সকল উচ্চ মাধ্যমিক পর্যায়ের সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানসমূহ “উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্প”-এর অন্তর্ভুক্ত ছিলাে সে সকল প্রতিষ্ঠানের নতুনভাবে আবেদনের প্রয়ােজন নাই।

৬। সমন্বিত উপবৃত্তি কর্মসূচির স্কিম ডকুমেন্টে কারিগরি শিক্ষা বাের্ডের অনুমােদিত কোন শিক্ষা প্রতিষ্ঠান বা শাখা এ কর্মসূচির আওতাভুক্ত করার উল্লেখ না থাকায় উক্ত প্রকারের শিক্ষার্থীরা এ উপবৃত্তি কর্মসূচির আওতায় উপবৃত্তি পাবে না।

তবে উচ্চ মাধ্যমিক পর্যায়ে কারিগরি শিক্ষাবাের্ডের আওতাভুক্ত ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম) শাখায় পাঠদানকৃত শিক্ষা প্রতিষ্ঠানসমূহ এ কর্মসূচির অন্তর্ভুক্ত করার লক্ষ্যে স্কিম ডকুমেন্ট সংশােধনের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে প্রস্তাব প্রেরণ করা হয়েছে।

উক্ত প্রস্তাব অনুমােদিত হলে বি.এম শাখার শিক্ষার্থীদের উপবৃত্তি কর্মসূচির অন্তর্ভুক্ত করা হবে।

৭। কোন শিক্ষা প্রতিষ্ঠান সমন্বিত উপবৃত্তি কর্মসূচির অন্তর্ভুক্ত করার জন্য প্রয়ােজনীয় তথ্যাদিসহ (২ নং নিয়মে বর্ণিত) আবেদনপত্র সংশ্লিষ্ঠ উপজেলা/থানা মাধ্যমকি শিক্ষা কর্মকর্তার দপ্তরে জরুরিভাবে দাখিল করতে হবে।

আবেদন প্রাপ্তির পরে সংশ্লিষ্ঠ ইউএসইও/টিএসইও তথ্যাদি যাচাই-বাছাই করে তাঁর সুপারিশসহ আবেদনপত্র আগামী ১৮.০৩.২০২১ খ্রি. তারিখের মধ্যে স্কিম পরিচালকের দপ্তরে পৌছাতে হবে।

উল্লেখ্য যে আবেদনের হার্ডকপি ডাকযােগে শিক্ষা ভবন, ২য় ব্লক, ৫মতলা, মাধ্যমিক ও উচ্চ অধিদপ্তর, বাংলাদেশ, ঢাকা-১০০০ এবং আবেদনপত্রের সফটকপি এই (hsp.sstipend@gmail.com) ইমেইল ঠিকানায় প্রেরণ করতে হবে।

৮। নির্ধারিত তারিখের পরে কোন আবেদন গ্রহণ বা নতুন কোন শিক্ষা প্রতিষ্ঠান এ কর্মসূচির অন্তর্ভুক্ত করা হবে না।

তাই নির্ধারিত সময়ের মধ্যে আবেদনপত্র প্রেরণপূর্বক দরিদ্র শিক্ষার্থীদের উপবৃত্তি প্রাপ্তির সুযােগ করে দেওয়ার জন্য সংশ্লিষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এবং ইউএসইও/থানা মাধ্যমিক শিক্ষা অফিসারগণকে বিশেষভাবে অনুরােধ করা হলাে।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত শিক্ষার্থীদের উপবৃত্তি, টিউশন ফি এবং অন্যান্য সুবিধাদি প্রদানের লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান অন্তর্ভুক্তকরণ প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিটি

ডাউনলোড করুন

নমূনা চুক্তিপত্র ডাউনলোড

আপনার জন্য আরও কিছু তথ্য:

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

আমাদের আরও কিছু ওয়েবসাইট: সফটডোড, গ্র্যাফিয়ার, ভিডিও বার্তা, বিডি রোস্টার, সাহসী বার্তা, বঙ্গ আয়না;

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ