মাদ্রাসা ১০ম শ্রেণি দাখিল ২০২২ অ্যাসাইনমেন্ট সকল বিষয় নমূনা উত্তরসহ

মাদ্রাসা সমূহের দশম শ্রেণীতে অধ্যায়ন দাখিল ২০২২ এর পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। মাদ্রাসা ১০ম শ্রেণি দাখিল ২০২২ অ্যাসাইনমেন্ট সকল বিষয় নমূনা উত্তরসহ প্রকাশিত হবে বাংলা নোটিশ ডট কম এর ওয়েবসাইটে। দেশের মাদ্রাসা সম্মুখে ২০২১ শিক্ষাবর্ষে দশম  শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০২২ সালের দাখিল পরীক্ষার অ্যাসাইনমেন্ট মূল্যায়ন রুব্রিকস সহ প্রকাশ শুরু হয়েছে ০২ জুন ২০২১ থেকে। প্রতি সপ্তাহে মাদ্রাসা ১০ম শ্রেণি দাখিল ২০২২ অ্যাসাইনমেন্ট সকল বিষয় নমূনা উত্তরসহ পাওয়ার জন্য বাংলা নোটিশ এর সাথেই থাকুন।

দাখিল ২০২২ অ্যাসাইনমেন্ট

২০২২ সালের দাখিল পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উন্নয়নের লক্ষ্যে প্রথম পর্যায়ে আটটি বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে অধিদপ্তর। বাংলা,  ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ভূগোল ও পরিবেশ, এবং ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট  নির্ধারণ করা হয়েছে।

প্রতি সপ্তাহে নিয়মিত মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে দাখিল দশম শ্রেণি অধ্যায়নরত ২০২২ সালের দাখিল পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট সমূহ পিডিএফ আকারে প্রকাশিত।

মাদ্রাসা ১০ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১

মাদ্রাসার দশম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের লক্ষ্যে মাদ্রাসা ১০ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশ প্রসঙ্গে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এর প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়-

মাদ্রাসা ১০ম শ্রেণি দাখিল ২০২২ অ্যাসাইনমেন্ট সকল বিষয় নমূনা উত্তরসহ

চলমান কোভিড ১৯ অতিমারির কারণে শিক্ষার্থীদেরকে শিক্ষা প্রতিষ্ঠানের সরাসরি শ্রেণি কার্যক্রমে এখনাে সম্পৃক্ত করা যায়নি। ইতােমধ্যে ২০২২ সালের দাখিল পরীক্ষার পাঠ্যসূচি NCTB কর্তৃক পুনর্বিন্যাস করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মােতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে দাখিল পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য বিষয়ভিত্তিক মূল্যায়ন রুব্রিক্সসহ অ্যাসাইনমেন্ট প্রণয়নপূর্বক এ অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে।

প্রথম পর্যায়ে ৮টি বিষয়ে (বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ভূগােল ও পরিবেশ এবং ব্যবসায় উদ্যোগ) মূল্যায়ন রুব্রিক্সসহ অ্যাসাইনমেন্ট ও সপ্তাহভিত্তিক অ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি গ্রিড অনুযায়ী অ্যাসাইনমেন্ট পরবর্তী প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

দাখিল ২০২২ অ্যাসাইনমেন্ট ১ম সপ্তাহ

মাদ্রাসা সমূহের দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে দাখিল ২০২২ পরীক্ষার্থীদের জন্য গণিত এবং বাংলা বিষয়ের নির্ধারিত কাজ দেয়া হয়। শিক্ষার্থীরা এসাইনমেন্ট উল্লেখিত নির্দেশনা এবং মূল্যায়ন গ্রফিকস অনুসরণ করে প্রথম সপ্তাহে বাংলা ও গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে যথাসময়ে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিতে হবে।

শিক্ষকগণ শিক্ষার্থীদের দাখিলকৃত এসাইনমেন্ট শিক্ষকদের জন্য নির্ধারিত এসাইনমেন্ট মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে মূল্যায়ন করে তথ্য সংরক্ষণ করবেন।

মাদ্রাসা ১০ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ প্রথম সপ্তাহ বাংলা

দাখিল দশম শ্রেণির বাংলা প্রথম পত্র বিষয় কোর্ড ১০১ এর সুভা গল্প অনুসরণে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের আবেগ অনুভূতি অনুধাবন এবং তাদের প্রতি পরিবার ও সমাজের ভূমিকা নির্ধারণ শীর্ষক একটি অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে।

বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের প্রতি সংবেদনশীল হওয়ার গুরুত্ব ব্যক্ত করতে পারবে এবং মাদ্রাসা দাখিল ২০২২ এর ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্টে সম্পন্ন করবে।

দাখিল ২০২২ পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা, মাদ্রাসা ১০ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ প্রথম সপ্তাহ বাংলা

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ ‘সুভা’ গল্প অনুসরণে বিশেষ চাহিদাসম্পন্ন। মানুষের আবেগঅনুভূতি অনুধাবন এবং তাদের প্রতি পরিবার ও সমাজের ভূমিকা নির্ধারণ;

মাদ্রাসা ১০ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ প্রথম সপ্তাহ গণিত

বাংলা প্রথম পত্রের সাথে মাদ্রাসা ১০ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ প্রথম সপ্তাহ গণিত বিষয় থেকে একটি অ্যাসাইনমেন্ট নির্ধারিত করে দেওয়া হয়েছে। পরীক্ষার্থীরা বাংলা এর সাথে গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে একই সাথে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

মাদ্রাসা ১০ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ প্রথম সপ্তাহ গণিত,

তোমাদের জন্য নিচের ছবিতে ২০২২ সালের দাখিল পরীক্ষার গণিত বিষয়ের প্রথম সপ্তাহের এসাইনমেন্ট দেয়া হলো। দাখিল দশম শ্রেণীর গণিত প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এ বীজগাণিতিক সূত্র প্রয়োগ করে বর্গ গন রাশি সম্প্রসারণ এবং উৎপাদকে বিশ্লেষণ সংক্রান্ত প্রশ্ন সমাধান করতে দেওয়া হয়েছে।

২০২২ সালের দাখিল পরীক্ষার বাংলা ও গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট এক পাতায় ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করো।

প্রতি সপ্তাহের এসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও এবং বাংলা নোটিশ ফেসবুক পেইজ লাইক ফলো করে রাখ আর গ্রুপে যোগ দিয়ে নাও;

দাখিল ২০২২ অ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহ

মূল্যায়নের লক্ষ্যে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক দাখিল দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০২২ সালের দাখিল পরীক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের প্রকাশিত হয় ০৯ জুন ২০২১। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে মাদ্রাসার দশম শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর নির্ধারিত কাজ নির্দেশনা ও মূল্যায়ন রুবিক্স সহ প্রকাশ করা হয়।

প্রথম সপ্তাহের মতো শিক্ষার্থীরা নির্ধারিত নিয়মে দ্বিতীয় সপ্তাহের ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় এর এসাইনমেন্ট লিখে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিবে।  শিক্ষকগণ নির্ধারিত নিয়মে তা মূল্যায়ন করে তথ্য সংরক্ষণ করবেন।

মাদ্রাসা ১০ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ দ্বিতীয় সপ্তাহ ইংরেজি ১ম পত্র

২০২১ সালের দাখিল দশম শ্রেণীতে অধ্যায়নরত মাদ্রাসার শিক্ষার্থীদের দাখিল ২০২২ পরীক্ষার অ্যাসাইনমেন্ট হিসেবে ইংরেজি প্রথম পত্র ইউনিট ২ EFT নম্বরের একটি অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা বাংলাদেশের উৎসব একটি রচনা লিখবে। অ্যাসাইনমেন্টটি লেখার ক্ষেত্রে, কিছু প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবে।

মাদ্রাসা ১০ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ দ্বিতীয় সপ্তাহ ইংরেজি ১ম পত্র, দাখিল ২০২২ অ্যাসাইনমেন্ট

Assignment Number: Paper 1, Assignment 1, Total Marks = 15, Assignment: This assignment is based on Unit 3 from EFT.

Justify the statement – Festivals are for everyone.

Learning Outcomes: Talk about events and festivals

Instructions: Learners will write an easy here. In writing the assignment, answer the following questions.

  1. What are the most common events and festivals in Bangladesh?
  2. Narrate your own experience to take part in some events and festivals in your locality.
  3. How do these events and festivals shape you and your nation?

মাদ্রাসা ১০ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ দ্বিতীয় সপ্তাহ বাংলাদেশ ও বিশ্বপরিচয়

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর মাদ্রাসাসমূহের দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্যবইয়ের অধ্যায় দুই স্বাধীন বাংলাদেশ থেকে সংক্ষিপ্ত প্রশ্নের আলোকে দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান করে।

শিক্ষার্থীরা মাদ্রাসার দশম শ্রেণীর দাখিল ২০২২ পরীক্ষার্থীদের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টে উল্লেখিত নির্দেশনা ও মূল্যায়ন রুবিকস সমূহ অনুসরণ করে দ্বিতীয় সপ্তাহের দাখিল ২০২২ এর বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট সম্পন্ন করে নির্ধারিত তারিখের পূর্বে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

মাদ্রাসা ১০ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ দ্বিতীয় সপ্তাহ বাংলাদেশ ও বিশ্বপরিচয়, দাখিল ২০২২ অ্যাসাইনমেন্ট

অ্যাসাইনমেন্টঃ তােমার পরিবারে বসবাসরত ষাটোর্ধ তােমার দাদা বা নানার কাছে তুমি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারলাে যে যুদ্ধ শুরু হলে আওয়ামী লীগের উদ্যোগে গঠিত মুজিবনগর সরকার যুদ্ধ পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মুক্তিযুদ্ধে রাজনৈতিক দলসহ সকলের ভূমিকা মূল্যায়ন করে নির্দেশনা অনুসরণে একটি প্রতিবেদন প্রণয়ন কর।

শিখনফল/বিষয়বস্তুঃ মুজিবনগর সরকারের ভূমিকা মূল্যায়ন করতে পারবে। মুক্তিযুদ্ধের বিভিন্ন রাজনৈতিক দল, ছাত্র, পেশাজীবী, নারী, সাধারণ জনগণের ভূমিকা মূল্যায়ন করতে পারবে। দেশের প্রতি ভালােবাসা, গণতন্ত্র এবং মুক্তিযােদ্ধাদের প্রতি শ্রদ্ধা পােষণ করবে।

তোমাদের জন্য ২০২২ সালের দাখিল পরীক্ষার জন্য প্রণীত দ্বিতীয় সপ্তাহের ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের এ্যাসাইনমেন্ট পিডিএফ এক পাতায় দেওয়া হল। নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে তোমাদের জন্য নির্ধারিত ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নাও;

প্রতি সপ্তাহের এসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও এবং বাংলা নোটিশ ফেসবুক পেইজ লাইক ফলো করে রাখ আর গ্রুপে যোগ দিয়ে নাও;

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *